স্বরচিত একটি কবিতা " পরীক্ষা "

in আমার বাংলা ব্লগ9 months ago
তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার কৃপায় আমিও মোটামুটি ঠিক আছি।

প্রথমেই আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকের ব্লগে তোমাদের সাথে স্বরচিত একটি কবিতা শেয়ার করব। কবিতাটির নাম হলো " পরীক্ষা "।

দশম শ্রেণীতে থাকা অবস্থায় আমি এই কবিতা লিখেছিলাম । পরীক্ষার আগে পড়াশোনা না করলে কি দশা হয় তার প্রতিফলন দেখা যাবে এই কবিতাটিতে। দশম শ্রেণীতে থাকা অবস্থায় আমি টুকটাক কবিতা লিখতাম। সেগুলো আমি আমার ডায়েরিতে তখন লিখে রেখে দিতাম। অনেকদিন পরে আজকে পুরনো একটি ডায়েরি নিয়ে ঘাটাঘাটি করার সময় এই কবিতাটি দেখতে পেলাম। কবিতাটি অনেকদিন পরে পড়ে একা একা অনেক সময় হাসলামও । আমি এই ধরনের চিন্তাভাবনাগুলো তখন করতাম দেখে বেশ মজা লাগলো। যাই হোক আজ তোমাদের মাঝে সেই কবিতাটি উপস্থাপন করব । আশা করি, তোমরাও অনেকে এই কবিতার সাথে নিজেদেরকে রিলেট করতে পারবে এবং তোমাদের এটি ভালো লাগবে। কবিতাটি নিচে আমি শেয়ার করলাম ।

meeting-481447_1280.jpg

ইমেজ সোর্স

পরীক্ষা



পরীক্ষার আগে পনেরো দিন বাকি
চারদিকে আমি শুধু অন্ধকার দেখি।
ইতিহাস পড়তে গিয়ে আমি হতাশ
ভূগোলে পাব গোল এই আমার ভয়।
অংক করতে গিয়ে আমি পাগল,
ইংরেজি বিষয়ে আমার নেই কোনো গোল।
ভৌতবিজ্ঞান পড়তে গিয়ে ভয় পেয়ে যাই
বাংলা পড়তে আমার নেই কোন ভয়,
তবুও বাংলা পড়ার সময়টুকু নাই।
শিক্ষকের পরামর্শ এতদিন আমি শুনি নাই
তাই পড়ার এই বিপর্যয়ে আমি নিরুপায়।
পরীক্ষার আগে এত বেশি ভয়,
ঘুমের মধ্যে আমি আতকে উঠে যাই।
দেখতে দেখতে পরীক্ষার সময় চলে এলো
তবুও পরীক্ষার সিলেবাস সবটুকু বাকি পড়ে রইল।
পরীক্ষার প্রিপারেশন দেকে বাবা মায়ের ভয়
পরীক্ষায় ফেল করলে আর রক্ষা নাই!
পড়াশুনার কোন কিছু আমার মাথায় নেই
কবিতার লাইনে সেটা জানিয়ে যাই।
পরীক্ষার এই ভয়, আমি করতে পারব কি জয়?
আমার হাতে আর সময় যে নাই,
এই বলে আজকের মত বিদায় জানাই।



বন্ধুরা, আজকের শেয়ার করা স্বরচিত কবিতা " পরীক্ষা " তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 9 months ago 

ভাই আপনি আজকে আমাদের মাঝে পরীক্ষাকে কেন্দ্র করে দারুন একটি কবিতা লিখে শেয়ার করেছেন। আসলে পরীক্ষার সময় যদি সামনে ঘনিয়ে আসে প্রতিটা মানুষের অনেক ভাই লাগে। আসলে ইতিহাস পড়াটা একটু কঠিন তাই হয়তো আপনি ইতিহাস পড়তে গিয়ে হতাশ হয়েছিলেন। প্রত্যেকটি সাবজেক্ট আপনি বেশ দারুণভাবে উক্তির মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কবিতা শেয়ার করার জন্য।

 9 months ago 

হ্যাঁ ভাই, চেষ্টা করেছি প্রত্যেকটা সাবজেক্ট এর উপর কিছু না কিছু লাইন লিখতে যে সাবজেক্টগুলো আমার মাধ্যমিক পরীক্ষার আগে ছিল। যাই হোক, কবিতাটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 9 months ago 

পরীক্ষা নিয়ে খুবি সুন্দর কবিতা লিখেছেন, কবিতাটি পড়ে খুবি ভালো লেগেছে আমার। এতো সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই আমার শেয়ার করা কবিতাটির প্রশংসা করার জন্য।

 9 months ago 

বাহ খুব সুন্দর একটি কবিতা লিখেছেন দেখছি। আপনার কবিতার মধ্যে পরীক্ষার টেনশন তার আবেগ অনুভূতি নিয়ে লিখেছেন। প্রত্যেকটা লাইন কিন্তু দারুণভাবে মিলিয়ে মিলিয়ে লিখেছেন দেখে আমার অনেক ভালো লাগলো। আসলে পরীক্ষা সামনে আসলে মানুষের মাথায় কাজ করে না বিভিন্ন টেনশন মাথার মধ্যে চেপে বসে। হয়তো জীবনের সেই অধ্যায় ছেড়ে এসেছি এখন চাকরির আশা। না জানি এখনো কত টেনশন পোহাতে হয়।

 9 months ago 

ছন্দের ধারাবাহিকতা মিলিয়ে রাখার চেষ্টা করেছি ভাই এই কবিতাটির মধ্যে। এই কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 9 months ago 

আমাদের কমিউনিটিতে সবাই খুব চমৎকার কবিতা লিখে থাকেন। সবার কবিতা গুলো পড়তে ভীষণ ভালো লাগে। আপনি আজকে যে কবিতাটি লিখেছেন কবিতাটি পড়ে আমার কাছে খুব ভালো লেগেছে ভাই। কবিতার প্রতিটি লাইন খুব চমৎকার ভাবে আপনি লিখেছেন এবং আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমার শেয়ার করা এই কবিতাটির এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই। খুবই ভালো লাগলো আপনার এই মন্তব্যটি পড়ে।

 9 months ago 

খুব সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। পরীক্ষার দিনের আগের মুহূর্ত গুলো অনুভূতি কবিতার ছন্দে খুব সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে পরীক্ষা যতোই নিকটবর্তী হয়। ততোই আমারা চারদিকে অন্ধকার দেখি‌। পরীক্ষা কেমন হবে এই নিয়ে চিন্তা থাকি‌। সত্যি ভাই আপনার কবিতা ছন্দ গুলো বেশ দুর্দান্ত ছিলো। নিশ্চয়ই পরীক্ষায় ফেল করলে রক্ষা পাওয়ার কোন উপায় নেই। তবে চিন্তিত না হয়ে পড়ালেখার প্রতি মনোনিবেশ করাটাই উত্তম তাহলে ভালো ফলাফল আশা করা যায়। ধন্যবাদ ভাই।

 9 months ago 

এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আমার শেয়ার করা কবিতাটির প্রশংসা করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে। আমার শেয়ার করা এই কবিতাটি আপনার এত ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 9 months ago 

দশম শ্রেণীর একটি কবিতা খুঁজে পেয়ে নিশ্চয়ই আপনার অনেক ভালো লেগেছিল। তাছাড়া পরীক্ষার আগ মুহূর্তে আমাদের সকলেরই এরকম অবস্থা হয়। সারা বছর না পড়লে যা হয় আর কি। কবিতাটিতে অনেকের পরীক্ষার আগের মুহূর্ত খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। ভালো লাগল আপনার কবিতাটি পড়ে।

 9 months ago 

হ্যাঁ আপু, কবিতাটি খুঁজে পেয়ে আমার অনেক ভালো লেগেছিল। এই কবিতাটি পড়ে আপনারও ভালো লেগেছে জেনে খুশি হলাম।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67167.83
ETH 3499.47
USDT 1.00
SBD 2.81