অরিগ্যামি || রঙিন কাগজ দিয়ে তৈরি তিনটি গাজরের অরিগ্যামি।

in আমার বাংলা ব্লগ6 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও অনেক ভালো আছি।

বন্ধুরা, আজকের এই ব্লগে তোমাদের সাথে একটি অরিগ্যামি পোস্ট শেয়ার করব। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করতে আমার বেশ ভালই লাগে। এর পূর্বেও তোমাদের সাথে বিভিন্ন ধরনের জিনিস আমি তৈরি করেছি দেখিয়েছি। রঙিন কাগজ ভাঁজ করে করে কোন জিনিস তৈরি করতে খুব বেশ সময় লাগে না কিন্তু। তবে এই কাজগুলো করার পর যখন নিজের তৈরি জিনিস গুলো দেখা হয় তখন বেশ ভালই লাগে। যাইহোক, আজকে তোমাদের সাথে আমি গাজরের অরিগ্যামি করে দেখাবো। এই গাজর কিন্তু আমার খুব পছন্দের একটা সবজি। আর আমি এখানে একটি গাজর না, তিনটি গাজর করেছি। যদিও তার মধ্য থেকে একটি বড় গাজর এবং অন্য দুটি মিডিয়াম সাইজের গাজর করেছি। আমি এটি তৈরির সম্পূর্ণ পদ্ধতি ধাপে ধাপে নিচের শেয়ার করেছি‌। তবে এটা তৈরির চেয়ে বর্ণনা করতে গিয়ে আমার বেশি কষ্ট হয়েছে। কারণ অরিগ্যামি পোস্টগুলোতে ভাঁজ সম্পর্কে বিস্তারিত গুছিয়ে লেখা যায় না। তারপরও চেষ্টা করেছি, ব্যাপারগুলোকে যথাসম্ভব গুছিয়ে লেখার ।

InShot_20240206_114410866.jpg



প্রয়োজনীয় উপকরণ:

●কালার পেপার
●স্কেল
●জেল পেন
●স্কেচ পেন



20240115_141320.jpg

20240115_123548.jpg20240115_123852.jpg

🥕 প্রথম ধাপ 🥕

প্রথমে একটি ৯/৯ সেমি দৈর্ঘ্য ও প্রস্থের একটি কালার পেপার নিয়ে নিলাম। তারপর কালার পেপারের মাঝ বরাবর ভাঁজ করে নিলাম ত্রিভুজ আকৃতির মতন করে।

20240115_124159.jpg

20240115_124330.jpg20240115_124353.jpg

🥕 দ্বিতীয় ধাপ 🥕

দ্বিতীয় ধাপে, ত্রিভুজ আকৃতির কাগজটির দুই কোণ ত্রিভুজের মাঝ বরাবর ভাঁজ করে নিলাম।

20240115_124501.jpg20240115_124548.jpg

🥕 তৃতীয় ধাপ 🥕

এবার দ্বিতীয় ধাপের ভাঁজ করা কাগজের উপরের দুই অংশ ভাঁজ করে নিলাম চিত্রের মতন করে। এভাবে গাজরের নিচের অংশ তৈরি করে নিলাম।

20240115_124746.jpg20240115_124921.jpg

20240115_125114.jpg

🥕 চতুর্থ ধাপ 🥕

চতুর্থ ধাপে, ৫/৫ সেমি দৈর্ঘ্য ও প্রস্থের একটি রঙিন কাগজ নিয়ে নিলাম। এবার সেই রঙিন কাগজের দুই কোণ মাঝ বরাবর ভাঁজ করে নিলাম চিত্রের মত করে।

20240115_125238.jpg20240115_125249.jpg
20240115_125410.jpg20240115_125443.jpg

🥕 পঞ্চম ধাপ 🥕

এবার পঞ্চম ধাপে, মাঝ বরাবর ভাঁজ করা অংশের দুই কোণের অর্ধেক অংশ ভাঁজ করে নিলাম। সেই ভাঁজ করা অংশকে আবারো মাঝ বরাবর ভাঁজ করে নিলাম চিত্রের মত করে।

20240115_125547.jpg20240115_125653.jpg

🥕 ষষ্ঠ ধাপ 🥕

এখন তৃতীয় ধাপের করা অংশ এবং পঞ্চম ধাপে করা অংশ দিয়ে গাজরটি তৈরি করে নিলাম।জেল পেনের সাহায্যে মুখ,চোখ এবং স্কেচ পেনের সাহায্যে গাজরের গায়ে দাগ টেনে নিলাম। এভাবে পূর্বের ধাপ অনুসরন করে আরো দুটি গাজর তৈরি করে নিলাম।

20240115_130012.jpg20240115_130216.jpg
20240115_211228.jpg20240115_210211.jpg
20240115_210241.jpg20240115_204507.jpg

20240115_211541.jpg


🐇পোস্ট বিবরণ🐇

শ্রেণীঅরিগ্যামি
ডিভাইসSamsung Galaxy M31s
অরিগ্যামি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা তিনটি গাজরের অরিগ্যামি গুলো তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 6 months ago 

রঙিন কাগজ দিয়ে গাজরের অরিগামি তিনটি দারুন হয়েছে। আপনি খুব সুন্দরভাবে গাজরের অরিগামিটি শেয়ার করলেন।আমার কাছে ভীষণ ভালো লাগলো। আপনি দক্ষতার সাথে রঙিন কাগজের অরিগামিটি শেয়ার করলেন।অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর এই গাজরের অরিগামিটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

চেষ্টা করেছি আপু নিজের দক্ষতা দিয়ে গাজরের অরিগ্যামি ৩ টি সুন্দর করে করার। এটি আপনার কাছে ভীষণ ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 6 months ago 

সবজি হিসেবে গাজর আমারও খুব প্রিয়।
রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক সুন্দর ভাবে গাজরের অরিগামি প্রস্তুত করেছেন সত্তিকার সৌন্দর্য দেখে মুগ্ধ হয়েছি।
বিশেষ করে কালার কম্বিনেশন টা দারুন ফুটেছে।
ফটোগ্রাফির সাথে ধাপগুলো সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

গাজরের কালার কম্বিনেশন আপনার কাছে দারুন লেগেছে জেনে খুশি হলাম ভাই। তাছাড়া গাজরের অরিগ্যামিটি দেখে আপনি মুগ্ধ হয়ে গেছেন জেনে ভালো লাগলো।

 6 months ago 

দাদা গাজর খেতে ভীষণ মজা লাগে। আমি তো ছোট থেকেই খেতাম। তবে এখন আগের মতো খাওয়া হয়না। আপনার পোস্ট এর মাধ্যমে গাজরের অরিগ্যামি দেখে ভীষণ ভালো লাগলো। বড় এবং ছোট ছোট গাজরের অরিগ্যামি দেখতে অসাধারন লাগতেছে। শুভ কামনা রইল ভালো থাকবেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমার পোস্ট এর মাধ্যমে গাজরের অরিগ্যামি দেখে আপনার ভীষণ ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে এবং দেখতে আমার কাছে বেশ ভালো লাগে। আর সবজি হিসেবে গাজর খেতেও আমার কাছে বেশ ভালই লাগে। আপনার গাজরের অরিগ্যামি দেখে আমার কাছে বেশ ভালো লেগেছে। কালার কম্বিনেশন খুব সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন । ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি গাজরের অরিগ্যামি আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 6 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে, আপনার সুন্দর মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 6 months ago 

বাহ্! রঙিন কাগজ দিয়ে তৈরি গাজরের অরিগামি দেখতে তো বেশ কিউট লাগছে। প্রত্যেকটা ধাপ খুবই সহজভাবে উপস্থাপন করেছেন দাদা। বেশ ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ সুন্দর একটি ডাই পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আমার শেয়ার করা এই গাজরের অরিগ্যামি গুলো আপনার কাছে কিউট লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যটির জন্য।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে গাজর তৈরি দেখে অনেক ভালো লাগলো। আসলে ভাইয়া রঙিন কাগজের তৈরি জিনিস গুলো আমার কাছে সব সময় ভালো লাগে। আপনার গাজর দেখে মনে হচ্ছে সত্যিকারের গাজর।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ডাই আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

এটি দেখে আপনার কাছে সত্যিকারের গাজরের মত মনে হয়েছে, এটা তো আমার জন্য অনেক আনন্দের বিষয় আপু। ধন্যবাদ এত সুন্দর করে কথাগুলো বলার জন্য।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে দারুন অরিগামি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আর এই সুন্দর অরিগামি দেখে তো আমি মুগ্ধ হয়ে গেলাম। চমৎকারভাবে আপনি রঙিন কাগজ দিয়ে গাজরের তৈরি করে ফেলেছেন। খুবই ভালো লেগেছে আপনার সুন্দর এই গাজর তৈরি করা দেখে।

 6 months ago 

আমার শেয়ার করা এই গাজরের অরিগ্যামি দেখে আপনি মুগ্ধ হয়ে গেছেন তা জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ এত সুন্দর ভাবে আমার শেয়ার করা অরিগ্যামির প্রশংসা করার জন্য।

 6 months ago 

এখন যেহেতু গাজরের সময় আর তাই আপনি দেখছি গাজরের খুব সুন্দর করে অ্যারিগম তৈরি করেছেন যা দেখতে খুবই সুন্দর লাগছে। আসলেই এটি দেখতে খুবই দারুণ লাগছে এবং প্রথমে আমি মনে করেছিলাম সত্যিই গাজর এটা। যাইহোক পোস্টটি ধাপে ধাপে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলেই এটি দেখতে খুবই দারুণ লাগছে এবং প্রথমে আমি মনে করেছিলাম সত্যিই গাজর এটা।

অনেকেই দেখছি এমন কথা বলেছে! এটা সত্যিই আমার জন্য অনেক আনন্দের বিষয়।

 6 months ago 

আপনার কাজগুলো সত্যি আমি প্রতিনিয়ত দেখি। আর আমার কাছে প্রতিনিয়তই আপনার হাতের কাজ ভালো লাগে। এত সুন্দর একটা গাজরের অরিগ্যামি তৈরি করলেন দেখেই তো ভালো লাগলো। ভাঁজে ভাঁজে এই ধরনের জিনিস তৈরি করতে অনেক সময় লেগে যায়। এবং কি উপস্থাপনার মাধ্যমে তুলে ধরাও মুশকিলের ব্যাপার। কিন্তু আপনি তিনটি গাজর তৈরি করে খুব সুন্দর করে উপস্থাপনা তুলে ধরেছেন, যেটা দেখে যে কেউ তৈরি করে নিতে পারবে। ইমোজি আঁকার কারণে বেশ কিউট লাগতেছে গাজর গুলোকে।

 6 months ago 

এত সুন্দর ভাবে আমার এই কাজের প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

ইমোজি আঁকার কারণে বেশ কিউট লাগতেছে গাজর গুলোকে।

এটা কিন্তু ঠিক কথা । আমার কাছেও এটাই মনে হয়েছে।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে চমৎকারভাবে গাজর তৈরি করেছেন ভাইয়া। গাজর গুলো দেখতে একদম বাস্তবের মত লাগছে। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এরকম সুন্দর তিনটি গাজর তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 6 months ago 

গাজর গুলো দেখতে একদম বাস্তবের মত লাগছে।

যাক, আমার কষ্ট সার্থক আপু আপনার এই কথা শুনে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61334.44
ETH 2694.55
USDT 1.00
SBD 2.50