স্বরচিত একটি কবিতা " পুজো "

in আমার বাংলা ব্লগ11 months ago
তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও মোটামুটি ঠিক আছি।

প্রথমেই আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। বন্ধুরা, আজকের ব্লগে তোমাদের সাথে পুজো নিয়ে একটি কবিতা শেয়ার করব।

আজ শুভ নবমী। সবাইকে শুভ নবমীর শুভেচ্ছা রইল। অন্যান্য বছর আমার পুজো ভালোভাবে কাটলেও এ বছরের পুজোটা আমার মোটেও ভালোভাবে কাটেনি অসুস্থতার কারণে । পুজোর বেশ কিছুদিন আগে থেকেই আমি অসুস্থ ছিলাম সেই কারণে পুজোর শুরুর দিক থেকে বের হতে পারিনি। তবে গতকাল অষ্টমীর সন্ধ্যায় ভ্যান ভাড়া করে বারাসাতের কিছু পুজো প্যান্ডেল দেখতে বের হয়েছিলাম। অন্যান্য বছর কলকাতা, বনগায় পুজো দেখতে যাই । এইসব জায়গা খুব বড় বড় পুজো প্যান্ডেল করা হয় এই দুর্গাপুজোর সময়। যাই হোক, এবার সেটা আর সম্ভব হয়নি আমার অসুস্থতার কারণে। আমার আজকের শেয়ার করা এই কবিতাটি পুজো কেন্দ্রিকই। পুজোর সময় কেমন ভাবনাগুলো মাথায় চলে সেইগুলোই প্রকাশ করেছি এই কবিতাটির মাধ্যমে। যদিও এইবারের পুজোর ক্ষেত্রে এই কবিতা আমার জন্য প্রযোজ্য নয়। এই কবিতাটিতে অন্যান্য বছর আমার কেমন ভাবনা থাকে সেগুলো প্রকাশ করার চেষ্টা করেছি। দুর্গাপুজো মানেই অন্যরকম একটা ইমোশন আমাদের জন্য । এটি আমাদের ধর্মীয় সব থেকে বড় উৎসব।

durga-3292093_1280.png

ইমেজ সোর্স

পুজো



বছর ঘুরে আবার এলো পুজো
ঢাকের তালে পুজোর ধ্বনি বাজলো।
মহালয়ার পর থেকে পুজোর আনন্দ,
পঞ্চমী থেকে ঘোরাঘুরিতে সবাই ব্যস্ত।
ষষ্ঠীতে কোথায় যাব তাই নিয়ে ভাবনা,
বারাসাত, না কলকাতা তাই নিয়ে আলোচনা।
সপ্তমীতে ঘরে বসে থাকার উপায় নাই,
নর্থ নাকি সাউথ যাব তাই নিয়ে ভাবনা শুরু হয়।
অষ্টমীর অঞ্জলি শেষ ,এবার কোথায় যাব
এই ভাবনা করতে করতে বন্ধুদের কল এলো,
তাই বন্ধুদের নিয়ে দূরে কোথাও যাওয়ার প্ল্যান হলো।
নবমীর সকালে উঠে দেখার তাড়া হলো,
পুজো প্যান্ডেল কোথায় কোনটা বাদ পড়েছে,
তার লিস্ট বের করা হলো।
সারাদিন ঘোরাঘুরি শেষে,
ক্লান্ত হয়ে যখন বাড়ি আসা হল,
ভালো মন্দ রান্না দেখে জিভে জল এলো।
আগামীকাল দশমী, পুজো শেষ হবে
এই ভেবে আবার মনটা খারাপ হলো।
আসছে বছর আবার হবে বলে
দুর্গা মাকে বিদায় জানানো হলো।



বন্ধুরা,আজকের শেয়ার করা স্বরচিত কবিতা" পুজো " তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 11 months ago 

পূজোর অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন দাদা। এখন সব জায়গায় পূজা হচ্ছে, আর পূজোর আয়োজন দেখতে পাচ্ছি। আপনি আজকে পূজো নিয়ে অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন যেটা পড়তে আমার কাছে খুব ভালো লেগেছে। ছন্দের সাথে ছন্দ মিলিয়ে সম্পূর্ণ কবিতাটা লেখার কারণে জাস্ট অসাধারণ লেগেছে।

 10 months ago 

পুজো নিয়ে লেখা আমার এই কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে অনেক ভালো লাগলো আপু। চেষ্টা করেছি আপু ছন্দের মিল রেখে কবিতাটি লেখার।

 11 months ago 

প্রথমে আপনাকে শারদীয় দুর্গাপূজার অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই। শারদীয় দুর্গাপূজার উৎসবের আনন্দ সবার মাঝে বিরাজ করছে। সকলে উৎসবের সাথে দেবী দুর্গার প্রার্থনা করতেছে। আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো । পূজাকে অনুভব করে চমৎকার কবিতা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। বিশেষ করে এই লাইন গুলো আমার কাছে খুবই ভালো লেগেছে।

অষ্টমীর অঞ্জলি শেষ ,এবার কোথায় যাব
এই ভাবনা করতে করতে বন্ধুদের কল এলো,
তাই বন্ধুদের নিয়ে দূরে কোথাও যাওয়ার প্ল্যান হলো।
নবমীর সকালে উঠে দেখার তাড়া হলো,

এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 10 months ago 

শুভ বিজয়া ভাই। আপনি অনেক সুন্দর করে কথাগুলো লিখেছেন, পড়ে বেশ ভালো লাগলো। তাছাড়া আমার কবিতাটির এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 11 months ago 

অসাধারণ কবিতা লিখলেন দাদা আপনি। এখন তো পূজার উৎসব চলতেছে। তো সেই পূজার উৎসবকে কেন্দ্র করে আপনি অনেক সুন্দর অনুভূতি প্রকাশ করলেন। কবিতার মাধ্যমে পূজার অনুভূতি গুলো প্রকাশ করার জন্য বেশ ভালোই লাগলো। অনেক ধন্যবাদ খুব সুন্দর একটি কবিতা উপহার দিলেন।

 10 months ago 

চেষ্টা করেছি আপু কবিতাটির মাধ্যমে পুজোর দিনগুলোর অনুভূতি প্রকাশ করার জন্য । কবিতাটি আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54274.36
ETH 2279.16
USDT 1.00
SBD 2.33