জেনারেল রাইটিং || লোকের কথায় কান না দিয়ে নিজের কাজে ধ্যান দাও।

in আমার বাংলা ব্লগ4 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও বেশ ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম।আজকের ব্লগে তোমাদের সাথে একটি জেনারেল রাইটিং শেয়ার করব। সত্যি কথা বলতে আজকে যে এরকম একটা টপিক্সের উপর লিখবো আগে থেকে ভাবা ছিল না। আজকে সারাদিন কাজকর্মে অনেক ব্যস্ত ছিলাম, সেজন্য কি পোস্ট করবো ভেবে পাচ্ছিলাম না। পরে অনেক ভেবে আজকের টপিক্সটা মাথায় এলো। তাই ভাবলাম কথাগুলো তোমাদের সাথে শেয়ার করি।

laptop-2838921_1280.jpg

ইমেজ সোর্স

আমরা সৃষ্টির সেরা জীব। তবে সৃষ্টির সেরা জীব হিসেবে আমরা কতটুকু সৃষ্টির ভালোর জন্য করি! আমাদের দ্বারা সব থেকে বেশি ভুল হয়ে থাকে এবং যার জন্য পুরো সৃষ্টিকে সাফার করতে হয়। আমাদের এই সমাজে টিকে থাকতে হলে আমাদের নিয়মিত কাজ করে যেতে হয়। আমরা যদি কাজ না করে বসে থাকি তাহলে কিন্তু আমরা সমাজ থেকে এক প্রকার বহিষ্কৃত হবো। এই ব্যস্ত সমাজে নিজেকে ব্যস্ত রাখাই উত্তম কাজ। বিভিন্ন কাজ করার ক্ষেত্রে আমরা অনেকটা অন্যদের দ্বারা ইনফ্লুয়েন্স হই। আবার অনেক সময় এরকম হয়, আমরা কোন একটা ডিসিশন নিতে যাব কিন্তু লোকের হস্তক্ষেপের কারণে আমরা অন্য ডিসিশন নিয়ে ফেলি।

লোকের কথায় কান দিতে গিয়ে নিজের কাজগুলো তখন ঠিকঠাক হয় না। শুধু এরকম ব্যাপার না, লোকের কথায় আমরা অনেক সময় ভেঙেও পড়ি। কারণ বিভিন্ন সময় বিভিন্ন জায়গা থেকে নিন্দাও আসতে পারে কোন একটা ভালো কাজ করার পরেও । সেক্ষেত্রে আমাদের মহৎ উদ্দেশ্য নিয়ে করা কাজগুলোও ধূলিসাৎ হয়ে যায়। আমরা সমাজে বাস করি আমাদের সমাজের সবাইকে নিয়ে চলা উচিত কিন্তু এত বেশি সমাজের দ্বারা প্রভাবিত হলে, আমাদের নিজেদের কাজগুলোই আমরা ঠিকভাবে করতে পারব না। আমাদের সবকিছু থেকে শেখা উচিত কিন্তু কোন কিছু দেখে এত বেশি প্রভাবিত হওয়া উচিত না যা আমাদেরকে দুঃখী করে তুলবে

আমি নিজে এরকম অনেক মানুষ দেখেছি যারা ভাল কোনো কাজ করেছে কিন্তু লোকে খারাপ বলেছে কিংবা লোকের নিন্দার ভয়ে সেই কাছ থেকে পিছনে চলে এসেছে। প্রত্যেকের একটা উদ্দেশ্য থাকে যেকোন কাজ করার পেছনে তবে লোকের কথায় কান দিতে গিয়ে সেই উদ্দেশ্যই ব্যর্থ হয়। ছোট বড় সোসাইটিতেই এই ব্যাপার গুলো রয়েছে। নিন্দুকের নিন্দা যেন শেষ হয় না। অনেক সময় নিন্দুকের নিন্দা ভালো কাজেও আসে। তবে অধিকাংশ ক্ষেত্রেই তা নেগেটিভ ইম্প্যাক্ট ফেলে।

আমাদের যে কাজ সেটা ধ্যান দিয়ে করা উচিত। আমরা যদি মন প্রাণ দিয়ে এই কাজগুলো না করি, তাহলে সেই কাজে সফল হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তাছাড়া যদি বাইরের লোকের কথায় কোনো কাজ মধ্য অবস্থায় আমরা ছেড়ে দিই তাহলে তো সেই কাজ অসফল হয়ে থাকবেই। প্রথমে আমাদের নিজেদের উদ্দেশ্যটাকে, নিজেদেরকেই আইডেন্টিফাই করা উচিত এবং তা যদি সমাজ কল্যাণের জন্য হয়ে থাকে, সেক্ষেত্রে নিন্দুকের নিন্দা থাকলেও আমাদের পিছনে ফিরে তাকানো উচিত নয়। আমাদের সেই মহৎ কাজটাকে করা উচিত সমাজের কল্যাণের জন্য। আমাদের সবসময় সবার জন্য ভালো চিন্তা ভাবনা করতে হবে, কারো ক্ষতি হবে এরকম চিন্তা ভাবনা কখনোই করা উচিত নয়।

সমাজের সবাইকে নিয়ে সুন্দর ভাবে বেঁচে থাকার মধ্যেই আসল আনন্দ। এক্ষেত্রে লোকে কি বলল, এইসব চিন্তা করলে চলবে না। আমাদের যা কাজ সেটাই আমাদের ধ্যান দিয়ে করা উচিত এবং এটা সবসময় মাথায় রাখা উচিত যে আমাদের এক সময় সবাইকেই এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যেতে হবে। পৃথিবীর মায়া ত্যাগ করার আগে যদি ভালো কিছু করে যাওয়া যায়, সেটাই সবার জন্য মঙ্গল। তাই সবসময় অন্যের কথায় কান না দিয়ে নিজেদের কাজগুলো ভালোভাবে করে যাওয়া উচিত


পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
লোকেশনবারাসাত , ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 4 months ago 

খুব সুন্দর একটি টপিক্স আজ আপনি শেয়ার করলেন ভাইয়া। আসলে আমাদের এই সমাজে এমনও অনেক মানুষ রয়েছে যারা কিনা অন্যের কথায় কান দিয়ে নিজের ক্যারিয়ার বা পরিবারের অথবা প্রতিবেশীর অনেক ক্ষতি করে ফেলেছে। আসলে পাছে লোকে কিছু বলে বা অন্যের কান কথায় কান না দিয়ে আমার মনে হয় নিজের কান বন্ধ রেখে সফলতার কাজে এগিয়ে যাওয়া। কথায় আছে চিলে কান নিয়ে গেছে আর তাই চিলের পিছে না দৌড়ে নিজের আর একটি কান যেন অক্ষত থাকে সেই নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া। ধন্যবাদ ভাইয়া সুন্দর এই বিষয়টি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 4 months ago 

আপনার মন্তব্যটি পড়ে ভালো লাগলো আপু। ধন্যবাদ, এত সুন্দর করে কথা গুলো বলার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার সাথে আমি পুরোপুরি একমত ভাই। যে কোন কাজের ক্ষেত্রে আমি যদি পুরোপুরি মনোযোগ প্রদান না করি তাহলে সেই কাজে সফল হওয়ার সম্ভাবনা খুবই কম। আর তাই কাজের ক্ষেত্রে আমাদেরকে পুরোপুরি মনোযোগ দিয়ে কাজ করতে হবে। সুন্দর টপিক নিয়ে আজকের পোস্ট লেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার আজকের শেয়ার করা টপিক টা আপনার কাছে সুন্দর লেগেছে, এটা জেনে খুব খুশি হলাম ভাই।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনি ঠিক বলেছেন ভাইয়া মানুষ সৃষ্টির সেরা জীব। আসলে আমাদের জীবন ক্ষণস্থায়ী। তাই আমাদের এমন কিছু করে যাওয়া উচিত যা পৃথিবীতে অমর হয়ে থাকে। আর নিন্দুকের নিন্দা করা সভাব তারা নিন্দা করবে এটাই স্বাভাবিক। আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া।

 4 months ago 

আমার শেয়ার করা এই পোস্টটি পড়ে আপনার যে ভালো লেগেছে, এটা আমার জন্য আনন্দের বিষয়। এত সুন্দর ভাবে গুছিয়ে মন্তব্যটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে প্রত্যেকটা মানুষের উচিত অন্যের কথায় কান না দিয়ে নিজের মতো করে চলা। এবং কি নিজে কাজের ধ্যানে থাকা। তাহলে আর অন্যের কথায় কান দিলে আমাদের কাজের কোন কিছুই হবে না। অনেক মানুষ আমাদেরকে অনেক কথাই বলে। তাদের কথার কারণে আমরা অনেক বেশি ভেঙে পরি। অনেক মানুষ আমাদের সম্পর্কে ভালো-মন্দ বলতে থাকে। আমরা অন্যদের কথায় কান না দিয়ে যদি নিজেরা কোন কিছু করার চেষ্টা করি, তাহলে একসময় দেখা যাবে আমরা নিজেরাই নিজেদের কাজে ধ্যান রেখে ভালো কিছু করতে পারতেছি।

 4 months ago 

এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আপনার মন্তব্যটা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার সাথে আমিও একমত। আমরা যদি আমাদের নিজের কাজের প্রতি মনোযোগী হয়ে কাজের ধারাবাহিকতা বজায় রাখতে পারি তাহলে আমরা অবশ্যই সফল হব৷ মানুষ কি বললো না বলল তাতে আমাদের কান দেওয়া উচিত নয়৷ আমরা যদি আমাদের কাজ নিজের মত করে চালিয়ে যেতে পারি তাহলে আমরা আমাদের সফলতার শিখরে পৌঁছে যেতে পারবো৷

 4 months ago 

ভাই আপনিও আমার এই কথাগুলোর সাথে একমত জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাই, আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

জি একেবারেই। মানুষ কি বললো তাতে আমাদের কাম দেওয়ার প্রয়োজন নেই। মানুষ কখনো মানুষের ভালো দেখতে পারে না৷

Posted using SteemPro Mobile

 4 months ago 

হ্যাঁ মানুষ সৃষ্টির সেরা জীব আর সেই মানুষের কাজগুলোও হবে সঠিক এবং মূল্যায়িত। সেজন্য কাজে মনোযোগ দিতে হবে অন্যের কথায় কান দিয়ে নিজের কাজের ব্যাঘাত ঘটানো ঠিক না। অনেক সুন্দর আলোচনা করছেন । পোস্ট পড়ে নিজের সচেতনতা বোধ তৈরি হলো। এই ধরনের শিক্ষামূলক পোস্ট আমার খুবই ভালো লাগে পড়তে।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আমার এই পোস্ট টি পড়ে যে আপনার মধ্যে সচেতনতা বোধ তৈরি হলো, এটা আমার জন্য অনেক আনন্দের বিষয় । ধন্যবাদ ভাই, আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আসলে আমরা যদি অন্যদের কথায় কান দিই, তাহলে আমরা নিজের কাজের প্রতি ধ্যান রাখতে পারি না। যার কারণে আমরা কোন কাজ ভালোভাবে করতে পারি না। আর একটা মানুষ যদি অন্যের কথায় কান দেয়, সেই কাজে বেশি ভুল হয় কারণ অন্যরা কখনোই আমাদের ভালো চায় না। নিজের কাজে যদি আমরা ধ্যান দিই তাহলে আমরা সফলতা অর্জন করতে পারব। নিজের উপর আত্মবিশ্বাস রেখে নিজের উপর ধ্যান দেওয়া বেশি জরুরী। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা টপিক্স নিয়ে লেখাটা সুন্দর করে সবার মাঝে তুলে ধরার জন্য।

 4 months ago 

একদম সেটাই ভাই, আমরা যদি আমাদের কাজে ধ্যান দিই তাহলে আমরা অবশ্যই সফলতা অর্জন করতে পারব। যাইহোক, আমার আজকের শেয়ার করা এই টপিক টি আপনার কাছে সুন্দর লেগেছে জেনে খুশি হলাম।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার পোষ্টের সাথে আমি নিজেও একমত। লোকের কথায় কান না দিয়ে নিজের কাজে ধ্যান দাও। আমরা মানুষ তাই আমাদের প্রতিনিয়ত জীবনের তাগিদে কাজ করতে হয়। অথচ আমরা এই কাজের মধ্যে হয়তো বা অন্য জনের হস্তক্ষেপের কারণে নিজের সঠিক সিদ্ধান্ত নিতে পারি না। আর নিজের সঠিক সিদ্ধান্ত নিয়ে যদি কোন কাজে যদিও লস হয় তারপরও মন থেকে শান্তি পাওয়া যায়। তাই নিজের সিদ্ধান্তকে সঠিক মনে করা দরকার। মূল্যবান একটি পোস্ট করার জন্য ধন্যবাদ আপনাকে।

 4 months ago 

আর নিজের সঠিক সিদ্ধান্ত নিয়ে যদি কোন কাজে যদিও লস হয় তারপরও মন থেকে শান্তি পাওয়া যায়।

একদম ঠিক কথা ভাই । নিজের সিদ্ধান্তের কারণে কোন কিছুতে লস হলেও আমরা আফসোস করি না। সে ক্ষেত্রে মানসিক শান্তিটা বজায় থাকে।

 4 months ago 

আসলেই আপনি ঠিক বলেছেন অন্যের কথায় কান দিতে গিয়ে নিজের কাজগুলো তখন ঠিকঠাক হয় না। তাই আমি মনে করি অন্যের কাথায় কান না দিয়ে নিজের মন যা বলে। সেটাই আমাদের করা উচিত। আপনার পোস্টটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। অসংখ্য এতো সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 4 months ago 

আমার এই পোস্টটি পড়ে যে আপনার ভীষণ ভালো লেগেছে, এটা জেনে অনেক খুশি হলাম ভাই।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57062.81
ETH 3068.42
USDT 1.00
SBD 2.43