অরিগ্যামি || কালারফুল হাত পাখার অরিগ্যামি

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও অনেক ভালো আছি।

কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করা যায়। এই ধরনের কাজ করতে আমার এখন বেশ ভালই লাগে। নিজের সৃজনশীলতাকে প্রকাশ করা যায় এই কাজগুলোর মাধ্যমে। তোমরা সবাই এই বিষয়টা জানো যে, এই ধরনের কাজ করতে প্রচুর পরিমাণ সময়ের এবং ধৈর্যের প্রয়োজন হয়। আর এটা সবার ক্ষেত্রেই সত্য। যাইহোক, আজ তোমাদের সাথে আমি একটি কালারফুল হাত পাখার অরিগ্যামি শেয়ার করবো। পাখা তৈরির কাগজে কালার করা অনেকটা সময়ের কাজ ছিল। অনেকটা সূক্ষ্ম ভাবে সময় নিয়ে কাজটা করতে হয়েছে। এই ধরনের ছোট হাত পাখাগুলো ছোটবেলায় আমার ঠাকুরমা আমাকে করে দিত গরমকালের সময়। তবে সেগুলোতে কালার করা থাকতো না। আমি একটু কালার করে জিনিসটাকে সুন্দর করে তৈরি করার চেষ্টা করেছি আর কি । যাইহোক, আর কথা না বাড়িয়ে নিচে ধাপে ধাপে কালারফুল হাত পাখা তৈরির পদ্ধতি দেখে নেওয়া যাক।

InShot_20240213_131854234.jpg



প্রয়োজনীয় উপকরণ:

●বিভিন্ন কালারের পেপার
●পেন্সিল
●কাঁচি
●স্কেল
●আঠা
●বিভিন্ন কালারের স্কেচ পেন

InShot_20240213_133040027.jpg



প্রথম ধাপ

প্রথমে ১০/১০ সেমি দৈর্ঘ্য ও প্রস্থের একটি সাদা রঙের কাগজ কেটে নিলাম এবং পেন্সিল ও স্কেলের সাহায্যে কিছু দাগ টেনে নিলাম।

InShot_20240213_125353792.jpgInShot_20240213_132742062.jpg

দ্বিতীয় ধাপ

এই বার পেন্সিলের সাহায্যে দাগ টেনে নেওয়া অংশ গুলোতে বিভিন্ন কালারের মার্কার পেনের সাহায্যে কালার করে নিলাম।

InShot_20240213_125311241.jpgInShot_20240213_125544619.jpg

তৃতীয় ধাপ

এখন তৃতীয় ধাপে, কালার করার কাজটি সম্পন্ন করলাম এবং অনুরূপ ভাবে আরও একটি কাগজে কালার করে নিলাম।

InShot_20240213_132840402.jpgInShot_20240213_125851265.jpg

চতুর্থ ধাপ

চতুর্থ ধাপে, কালার করা কাগজটি জিক জ্যাক করে ভাঁজ করে নিলাম এবং ভাঁজ করা কাগজটি আবারও মাঝ বরাবর ভাঁজ করে নিলাম।

InShot_20240213_132818409.jpgInShot_20240213_133145100.jpg

পঞ্চম ধাপ

পঞ্চম ধাপে, এবার ভাঁজ করা কাগজের মাঝ বরাবর আঠার সাহায্যে জোড়া লাগিয়ে নিলাম একই ভাবে অন্য যে কাগজটি রয়েছে সেটিও আঠার সাহায্যে জোড়া লাগিয়ে নিলাম।

InShot_20240213_132924068.jpg

ষষ্ঠ ধাপ

ষষ্ঠ ধাপে, আঠার সাহায্যে এবার দুটো কাগজকে জোড়া লাগিয়ে নিলাম।

InShot_20240213_132347417.jpgInShot_20240213_132434200.jpg

সপ্তম ধাপ

সপ্তম ধাপে, সবুজ কালারের পেপারকে ৮/১০ সেমি দৈর্ঘ্য ও প্রস্থে মেপে কাঁচির সাহায্যে কেটে নিলাম। এবার কেটে নেওয়া কাগজ চিত্রের মত ভাঁজ করে আঠার সাহায্যে লাগিয়ে নিলাম যা চিত্রে দেখতে পাচ্ছো। অনুরূপ ভাবে আরও একটি কাগজকে এই ভাবে তৈরি করে নিলাম।

InShot_20240213_133010103.jpgInShot_20240213_125233385.jpgInShot_20240213_133109704.jpg
InShot_20240213_125336379.jpgInShot_20240213_130615609.jpg

অষ্টম ধাপ

অষ্টম ধাপে, কাগজের উপরে বিভিন্ন মার্কার পেনের সাহায্যে ইমোজি চিত্র অঙ্কন করে তা কাঁচির সাহায্যে কেটে নিলাম।

InShot_20240213_133228343.jpgInShot_20240213_132513540.jpg

নবম ধাপ

এবার পাখার নিচে সপ্তম ধাপে তৈরি করা কাগজের কাঠি দুটো আঠার সাহায্যে লাগিয়ে নিলাম এবং অষ্টম ধাপে তৈরি করা ইমোজি পাখার উপরে লাগিয়ে নিলাম আঠার সাহায্যে।

20240211_134912.jpg20240211_135154.jpg

দশম ধাপ

এবার অরিগ্যামি তৈরির কাজ সম্পন্ন করে নিচে নিজের নাম লিখে নিলাম।

InShot_20240213_132550355.jpg20240211_135154.jpg

20240211_143305.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীঅরিগ্যামি
ডিভাইসSamsung Galaxy M31s
অরিগ্যামি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা কালারফুল হাত পাখার অরিগ্যামি টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 5 months ago 

রঙিন কাগজ দিয়ে যেকোন জিনিস তৈরি করার মধ্যে আলাদা একটি মজা রয়েছে। আজকে খুবই সুন্দর একটি হাতপাখা তৈরি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। বিভিন্ন ধরনের রঙিন কাগজ ব্যবহার করায় এর সৌন্দর্য ফুটে উঠেছে । এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি।

Posted using SteemPro Mobile

 5 months ago 

বিভিন্ন ধরনের রঙিন কাগজ ব্যবহার করায় এর সৌন্দর্য ফুটে উঠেছে ।

বিভিন্ন ধরনের রঙিন কাগজ ব্যবহার করি নি ভাই। সাদা কাগজে কালার করে এটি করা।

 5 months ago 

শীত অনেকটাই কমে গেছে আসতেছে গরম আর এই গরমে খুবই উপকারী হচ্ছে পাখা। চমৎকার একটি পাখা তৈরি করেছেন আপনি। বিভিন্ন কালারের রং দিয়ে কাগজটি রং করে নেওয়ায় পাখাটি দেখতে খুব সুন্দর লাগছে তৈরি করার ধাপ গুলো খুব সুন্দর ও সহজ ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। দেখে যে কেউ খুব সুন্দর ভাবে তৈরি করে নিতে পারবে। এত সুন্দর একটি অরিগ্যামি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 5 months ago 

আমার তৈরি করা এই পাখাটা আপনার কাছে চমৎকার লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 5 months ago 

কালারফুল হাত পাখার অরিগ্যামি দেখে আমার অনেক পছন্দ হয়েছে। আপনি ঠিক বলেছেন এই ধরনের কাজ করতে প্রচুর পরিমাণ সময়ের এবং ধৈর্যের প্রয়োজন হয়। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল ভালো থাকবেন।

 5 months ago 

এত সুন্দর করে আপনার মন্তব্যটা আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 5 months ago 

ভাই আপনারা আমাদের মাঝে খুবই চমৎকার একটি পোস্ট শেয়ার করেছেন। এইতো ভাইয়া আর কিছুদিন পরেই গরম আসতেছে। আর গরমের সময় এই হাত পাখার গুলো খুবই প্রয়োজন। তবে আপনি দেখছি হাতপাখাটি খুবই সুন্দর করে নকশা করেছেন দেখতে খুবই ভালো লাগছে। ধন্যবাদ ভাইয়া পোস্ট আমাদের মাঝে খুব সুন্দর ভাবে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

ঠিক বলেছেন ভাই, সামনে গরম আসছে তখন এই ধরনের পাখার খুব দরকার পড়বে।

 5 months ago 

আসলেই দাদা এই কাজ গুলো করতে অনেক বেশি সময়ের প্রয়োজন হয় , সেই সাথে দক্ষতাও লাগে ৷ ধৈর্য এবং দক্ষতার সঙ্গে এই কাজ গুলো সম্পূর্ণ করলে দেখতে অনেক বেশি সুন্দর এবং নিখুঁত হয় ৷ আপনি যে বেশ পরিশ্রম করেছেন কাগজের হাতপাখা তৈরিতে তা বেশ ভালো ভাবেই বোঝা যাচ্ছে ৷ তবে আপনার এই চেষ্টা আসলেই প্রশংসার দাবি রাখে ৷ অনেক সুন্দর হয়েছে এটি ৷ সত্যিই ভীষণ ভালো লাগলো কালারফুল হাতপাখার অরিগ্যামি দেখে ৷

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাই, তা তো অনেক পরিশ্রম করতেই হয়েছে কাজটা করার জন্য। আমার এই কাজের প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 5 months ago 

ছোটবেলায় আম্মা দেখতাম তালপাতা দিয়ে এমন হাতপাখা তৈরি করতো! আপনার রঙিন হাতপাখাটা বেশ সুন্দর হয়েছে দাদা। এ কাজগুলো সময় নিয়ে করলে সুন্দর ও হয় 🌼

 5 months ago 

আমি শেয়ার করা রঙিন হাতপাখাটা আপনার কাছে বেশ সুন্দর লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।

 5 months ago 

আপনি এত সুন্দর করে কালারফুল হাতপাখার অরিগ্যামি তৈরি করেছেন দেখে, এটা দেখতে আমার কাছে অনেক সুন্দর লেগেছে। এরকম ভাবে হাতপাখা গুলো গরমকালে আমরা ছোটবেলায় প্রচুর তৈরি। আমার দাদুও আমাকে এগুলো তৈরি করে দিত। আর হাত গরম করলে হাত পাখাগুলো দিয়ে বাতাস করলে খুবই ভালো লাগতো। এগুলো দিয়ে বাতাস করার থেকে আমরা এগুলো দিয়ে খেলাধুলা বেশি করতাম। ছোটবেলার কথা মনে পড়ে গেল আপনার তৈরি হাতপাখা দেখে। অনেক সুন্দর হয়েছে কালারফুল হওয়ার কারণে বেশি সুন্দর লাগতেছে।

 5 months ago 

এগুলো দেখলে সত্যিই ছোটবেলার কথাগুলো মনে পড়ে যায়, এটা ঠিক বলেছেন আপু। ছোটবেলায় গরমের সময় এরকম ধরনের হাতপাখা আমরা কম বেশি সবাই তৈরি করেছি।

 5 months ago 

কালারফুল না লিখে রঙিন লিখলে আরো বেশি ভালো হতো ☺️। কি লিখবো ভাই খুঁজে পাচ্ছি না। এক এক কথায় অসাধারণ। কালারফুল কাগজে তৈরি হাত পাখার দেখতে খুবই অসাধারণ লাগছে । ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 5 months ago 

কালারফুল না লিখে রঙিন লিখলে আরো বেশি ভালো হতো ☺️।

পরামর্শটা আপনি ভালই দিয়েছেন ভাই। পোস্ট করার আগে পরামর্শ টা দিলে কালারফুল না লিখে রঙিনই লিখতাম।

 4 months ago 

কি বলেন ভাই এটা পরামর্শ না। আপনার নাম রঙিন তাই মজা করে বলেছি।😁

Posted using SteemPro Mobile

 4 months ago 

হি হি হি...সত্যিই ভাই আপনার এই মজাটা আমি বুঝতে পারি নি!🤣🤣😂😂 দারুন ছিল এই মজা করার ব্যাপারটা যা পরে বুঝলাম।

Posted using SteemPro Mobile

 4 months ago 

যাই হোক একটু পরে হলেও আপনি বুঝতে পেরেছেন। আর ব্যাপারটা আপনার কাছে দারুন লেগেছে জেনে অনেক খুশি হলাম। ভালো থাকবেন ভাই।

 5 months ago 

কালারফুল হাত পাখার অরিগ্যামিটি অসম্ভব সুন্দর হয়েছে। আপনি বেশ চমৎকারভাবে বিভিন্ন কালারের পেপার,পেন্সিল,কাঁচি,স্কেল,আঠা ও বিভিন্ন কালারের স্কেচ পেন দিয়ে অরিগ্যামিটি তৈরী করেছেন। অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 5 months ago 

আমার শেয়ার করা কালারফুল হাত পাখার অরিগ্যামিটি আপনার কাছে অসম্ভব সুন্দর মনে হয়েছে, জেনে ভালো লাগলো ভাই।

 5 months ago 

ছোটবেলায় এমন কালারফুল একটি তাল পাতার হাতপাখা ছিল আমার। আপনার আজকের তৈরি করা এই পাখা দেখার মধ্য দিয়ে কিন্তু আমার সেই ছোটবেলার কথা স্মরণ হলো এবং যেন অনেক কিছু স্মৃতি মনে করতে পারলাম। তবে আপনি কিন্তু খুব চমৎকার ভাবে তৈরি করেছেন এটা, খুবই ভালো লাগলো দেখে।

 4 months ago 

ছোটবেলায় আপনার কাছে এমন একটি কালারফুল তাল পাতার হাতপাখা ছিল জেনে খুব ভালো লাগলো ভাই। যদিও এটি কাগজের তৈরি, তবে তাল পাতা দিয়েও আমার এমন হাতপাখা তৈরি করতাম ছোটবেলায়।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 61932.16
ETH 3422.23
USDT 1.00
SBD 2.49