জেনারেল রাইটিং || জীবনে হতাশ হবেন না

in আমার বাংলা ব্লগ7 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও বেশ ভালো আছি।

আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকে ব্লগে তোমাদের সাথে আমাদের জীবন রিলেটেড কিছু কথা শেয়ার করবো।

ball-1845546_1280.jpg

ইমেজ সোর্স

আমরা মানুষ হিসেবে পৃথিবীতে জন্মগ্রহণ করেছি। তবে আমাদের জীবনের প্রকৃতি কেমন হওয়া উচিত তাই নিয়ে কখনো আমরা গভীরভাবে ভেবে দেখি না। আমাদের যেখানে সবসময় আনন্দে থাকা উচিত সেখানে আমরা সবসময় দুঃখী থাকি। আমরা যখন কোন কাজ করতে যাই, সেই কাজে একটু অসফল হলেই সহজে হতাশ হয়ে পড়ি। কিন্তু এটা মোটেও উচিত কাজ নয়। আমাদের জীবন কি, আমাদের জীবনের উদ্দেশ্য কি, এগুলো যদি আমরা সঠিক ভাবে জানতে পারি এবং বুঝতে পারি জীবনের উপলব্ধি থেকে তাহলে আমরা সহজে হতাশ হয়ে যাব না। আমরা যদি অন্য সবার জীবনের দিকে তাকাই তাহলে আমরা কিছু না কিছু ভালো আমাদের নিজের জীবন থেকেই খুঁজে পাবো। আর যা আমাদের জীবনকে হতাশ হতে দেবে না।

আমরা কোন না কোনভাবে অনেকের থেকে অনেকটাই ভালো থাকি বা সুখে থাকি কিন্তু আমরা সেই বিষয়গুলো দেখি না। অন্য যারা বেশি ভালো রয়েছে আমাদের থেকে, সেই তুলনায় নিজেদের ছোট করে ফেলি। সেজন্যই আমরা মূলত দুঃখী থাকি, হতাশ হয়ে পড়ি। এই হতাশার মধ্য দিয়ে অধিকাংশ মানুষ যায় এবং জীবনের অনেকটা সময় এখানেই ব্যয় করে ফেলে। জীবনটাকে উপভোগ করার কথা তারা ভুলেই যায়, জীবনের হতাশা দেখতে দেখতে। আমি আমার জীবনে অনেক হতাশ লোকই দেখেছি। তারা সামান্য কারণেই হতাশ হয়ে পড়ে।

তবে তারা যদি সঠিকভাবে জিনিসটা বুঝতে পারে তাহলে কিন্তু তারা হতাশ হবে না। কিন্তু অনেকে এই হতাশার মাঝে নিজেদের হারিয়ে ফেলে। হতাশার থেকে মুক্তির উপায় খুঁজে পায় না। যদিও কেউ কেউ এর উপায় খুঁজে পায় কিন্তু তারা সেটা নিজের জীবনে এপ্লাই করতে পারে না। সফলতা অসফলতা সবকিছু নিয়েই আমাদের জীবন। সফল হলেই সুখে থাকতে হবে বা আনন্দে থাকতে হবে আর অসফল হলেই দুঃখী হয়ে যেতে হবে, এটা মোটেও উচিত নয়। আমাদের প্রত্যেকটা ব্যাপারকে একটা সিচুয়েশন হিসেবে মেনে নেওয়া উচিত।

smiley-2979107_1280.jpg

ইমেজ সোর্স

ভালো হোক মন্দ হোক সেটা একটা সিচুয়েশন এবং সেই সিচুয়েশন অনুযায়ী চলা উচিত । আমাদের এটা উচিত নয় অতিরিক্ত খুশি হয়ে যাওয়া অথবা অতিরিক্ত দুঃখী হয়ে যাওয়া। আমরা যদি এ দুটোর মাঝ বরাবর একটি অবস্থানে থাকতে পারি তাহলে আমরা না দুঃখী হবো, না সুখী হব। একটা স্থির জীবনযাপন করতে পারব। এই হতাশা ব্যাপারটা তখন আর আসবে না, আমি ব্যক্তিগতভাবে এটাই মনে করি । আমি যেই কথাগুলো এখানে বলছি আমি আমার নিজের জীবনেও এপ্লাই করি, সেই জন্যেই বলছি। আমি এটা বিশ্বাস করি, কাউকে কোন কিছু বলার আগে সেই ব্যাপারগুলো নিজের জীবনেও এপ্লাই করা উচিত। নিজে এপ্লাই না করে সেই বিষয়ে অন্য কাউকে জ্ঞান দেওয়া মোটেও উচিত নয়। আমি আমার পার্সোনাল জীবনের অভিজ্ঞতা থেকে এই কথাগুলো বললাম। বর্তমানে ইয়ং জেনারেশন থেকে শুরু করে বৃদ্ধ, সবাই অনেক হতাশাগ্রস্থ থাকে। এটা বর্তমান সময়ের বড় একটা সমস্যা।

জীবনে হতাশাগ্রস্ত হয়ে যখন অনেক ভেঙ্গে পড়বেন তখন কোন একটা হসপিটালে গিয়ে ঘুরে আসতে পারেন। সেখানে গিয়ে দেখবেন আপনার থেকেও অনেক হতাশাগ্রস্থ এবং দুঃখী লোক রয়েছে। জীবন মৃত্যুর সাথে লড়ছে তারা। তবে তারাও জীবনে আশা দেখে, জীবনের আশা ছাড়েনি। আপনি সেখানে গিয়ে নিজেকে তাদের থেকে অনেক সুখী অনুভব করতে পারবেন। তখন এটা আপনার কাছে অবশ্যই মনে হবে, আপনার যে সমস্যাটা চলছে এবং আপনি যে কারণে হতাশ, সেটা কোন কারণই না। সবাই যদি নিজেদের পজেটিভ দিকগুলো সব সময় বিবেচনা করে এবং তাদের কাছে যা কিছু আছে তাই নিয়েই ভালো থাকার চেষ্টা করে তাহলে কিন্তু তারা এতটা হতাশ হবে না। সবাই দিনশেষে ভালো থাকুক, সুস্থ থাকুক এবং হতাশা মুক্ত থাকুক এই প্রত্যাশাই করি। সবাই নিজেদের কাছে যা আছে তাই নিয়ে আনন্দে থাকতে শিখলে এই হতাশার ব্যাপারটা আর আসবেনা।


পোস্ট বিবরণ

শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসSamsung Galaxy M31s
লোকেশনবারাসাত, কলকাতা।
বন্ধুরা, জীবন রিলেটেড কিছু বিষয় নিয়ে শেয়ার করা এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 7 months ago 

এই জীবনে কারোরই উচিত না হতাশ হওয়া। জীবনের সফলতার আগে অবশ্যই ব্যর্থতা আসে, তখন হতাশ হওয়া কারোরই উচিত নয়। দুঃখের সময় যদি আমরা হতাশ হয়ে পরি তাহলে আমরা জীবনে সুখ দেখতে পাবো না এবং কি এগিয়ে যেতে পারবো না। তাই আমাদের সব থেকে বেশি প্রয়োজন হচ্ছে হতাশাকে দূরে রাখা। হতাশা মুক্ত থাকতে পারলেই মানুষ জীবনে ভালো কিছু করতে পারবে এবং সফলতার মুখ দেখতে পাওয়া। আপনার আজকের এই লেখাটা সত্যি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

 7 months ago 

আমার আজকের এই লেখাটা যে আপনার কাছে অনেক বেশি ভালো লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম আপু।

 7 months ago 

দাদা আপনার আজকের জেনারেল রাইটিং পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। বিশেষ করে গুরুত্বপূর্ণ লেখাগুলো মার্ক ডাউন ইউজ করে বড় করেছেন খুবই ভালো ব্যাপার এটা। আপনি সত্যি বলেছেন দাদা আমাদের অতিরিক্ত সুখী বা অতিরিক্ত হতাশ হওয়া যাবে না দুটোর মাঝামাঝি থাকলে জীবনটা সুন্দর উপভোগ করা যাবে। অসংখ্য ধন্যবাদ দাদা আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার এই পোস্টটা আপনার কাছে অনেক ভালো লেগেছে, জেনে অনেক খুশি হলাম ভাই।

 7 months ago 

মানুষের জীবনে বাধা আসবেই আর সব বাধা পেরিয়ে জীবনকে সচল রাখতে হবে। কিন্তু অনেক ক্ষেত্রেই মানুষ হতাশায় জীবন পার করে দেয় তবে সেটা তার একটা বড় ভুল। কেননা জীবন চলার পথে সব বাধা পেরিয়ে নিজেকে সচল রাখাই বড় সার্থকতা।

Posted using SteemPro Mobile

 7 months ago 

এত সুন্দর করে আপনার মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনি সফল হয়েছেন কিংবা ব্যর্থ... যেটাই হোন না কেন সেটা শুধু একজনের পক্ষ থেকেই হয়েছেন। আর যখন আপনার জীবনে কোনো ভালো কিছু হবে সেই একজনের কাছ থেকেই হবেন। জীবনে হতাশা তারাই হয় যারা তাদের কর্মজীবনের উপরে আত্মবিশ্বাসী না। জীবনে কখনোই হতাশা হওয়া যাবে না দুঃখ কষ্টকে সাথে নিয়েই সামনের দিকে এগিয়ে যেতে হবে। ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি বিষয় আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

বাহ! অনেক সুন্দর কথাগুলো বলেছেন তো ভাই। আপনার এই মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো।

জীবনে হতাশা তারাই হয় যারা তাদের কর্মজীবনের উপরে আত্মবিশ্বাসী না।

আমিও একমত আপনার এই কথার সাথে।

 7 months ago 

আমরা এমন মানুষ অল্পতে হতাশ হয়ে যাই। কিন্তু যুগ যুগ ধরে যেসব মানুষ সফলতার দ্বার প্রান্তে পৌঁছেছেন তাদের হতাশ হতে কখনো দেখা যায়নি। তারা বারবার পড়ে গেছেন আবারো উঠে দাঁড়িয়েছেন। তাই হতাশ না হয়ে সামনের দিকে এগিয়ে যাওয়াই উচিত। তাহলে সফলতা খুব কাছাকাছি আসবে। হয়ত আজকে আসবে না কিন্তু একদিন তো আমরা সফলতায পাব।

 7 months ago 

মোটকথা আমাদের হতাশ হলে চলবে না, হতাশ না হয়ে সামনে এগিয়ে চলা উচিত।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমরা যদি আমাদের দৃঢ় বিশ্বাস দিয়ে আমাদের সকল কাজকর্ম সম্পাদন করতে পারি তাহলে আমরা কখনোই কোন খারাপ কাজে পতিত হবোনা। এর ফলে আমরা হতাশা ব্যাতিত জীবন যাপন করতে পারব৷ আমরা যদি আমাদের কাজকে কোন গুরুত্ব সহকারে না দেখি, শুধুমাত্র কোনমতে করার চেষ্টা করে তাহলে আমরা কোনো কাজে ব্যর্থ হবো না। তাই আমাদের সকলের উচিত আমাদের কাজ গুরুত্ব সহকারে দেখা এবং যতবারই আমরা ব্যর্থ হবো ততবারই এর পিছনে লেগে থাকে। সফলতা অর্জন করা পর্যন্ত এর সাথে লেগে থাকতে হবে। অনেক ভালো লাগলো আপনার কাছ থেকে এই পোস্ট পড়ে। অসংখ্য ধন্যবাদ।

 7 months ago 

আমার শেয়ার করা এই পোস্টটি পড়ে আপনার অনেক ভালো লেগেছে, জেনে খুশি হলাম ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

জী ভাইয়া ঠিক বলেছেন। জীবনটাই যুদ্ধ। হতাশ হলে চলবে না। পৃথিবীতে টিকে থাকলে হলে,যুদ্ধ করেই থাকতে হবে। আর যে কোন জিনিষ পেতে হলে চেষ্টা করতে হবে। চেষ্টা করলে একদিন সব কিছুই পাওয়া সম্ভব। তাই হতাশ হলে চলবে না। ধন্যবাদ।

 7 months ago 

হ্যাঁ ভাই, পৃথিবীতে টিকে থাকতে গেলে অবশ্যই যুদ্ধ করে যেতে হবে। এটা একদম ঠিক কথা বলেছেন ভাই, কোন কিছু পেতে গেলে আমাদের চেষ্টা করে যেতে হবে, হতাশ হলে চলবে না।

Posted using SteemPro Mobile

 7 months ago 

মানুষের এই স্বল্প আয়ুতে মানুষ অনেক সময় অনেক জায়গাতে মানুষ হতাশাগ্রস্থ হয়ে পড়ে। আসলে জীবনে চলার পথে এমন কিছু পরিস্থিতি সামনে আপনি হবেন এমনিতেই নিজেই নিজেকে ভেঙে পড়তে হয়। তারপরও হতাশা না হয়ে যদি সেগুলো থেকে ঘুরে দাঁড়ানো যায় তাহলে সেটাই সবার জন্যই ভালো। আপনি আজকে খুবই চমৎকার লিখেছেন ভাই। আপনার লেখা পড়ে আমার ভীষণ ভালো লেগেছে। চমৎকার ভাবে লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার লেখা গুলো আপনার কাছে খুব চমৎকার লেগেছে জেনে খুশি হলাম। অভারঅল আপনার মন্তব্যটির জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আসলেই দাদা নিজের অবস্থা নিয়ে সবসময় সন্তুষ্ট থাকা উচিত। আমরা সবচেয়ে বেশি ডিপ্রেসড হয়ে যায় প্রিয় কিছু থেকে আঘাত পেলে অথবা কেউ ভালো অবস্থানে আছে সেটা দেখে ভাবী আমরা কেন ভালো নেই। জীবনের খারাপ সময়েও আমাদের ধৈর্য ধরা উচিত। জীবনে ভালো সময় আসবেই 🌼

 7 months ago 

জীবনে আমাদের ধৈর্য হারালে চলবে না, ঠিক বলেছেন ভাই। ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে ‌।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60704.11
ETH 2452.38
USDT 1.00
SBD 2.62