ফটোগ্রাফি || ছাদে গিয়ে তোলা এলোমেলো কিছু ফটোগ্রাফি [২৫ সেপ্টেম্বর ২০২৪]

in আমার বাংলা ব্লগ8 days ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

বন্ধুরা, আজকের এই ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। আজকের এই ব্লগে তোমাদের সাথে এলোমেলো কিছু ফটোগ্রাফি শেয়ার করবো। আসলে আমি যেখানেই যাই না কেন সেখানে গিয়ে ফটোগ্রাফি করতেই আমার ইচ্ছে করে। এই অভ্যাসটা এখন দেখছি অনেকটাই বেশি হয়েছে। আসলে আমাদের কমিউনিটিতে কাজ করার পর থেকে এই ব্যাপারটা আমার মধ্যে তীব্রভাবে দেখা গিয়েছে। যাইহোক, আমি মাঝে মাঝে আমাদের বাড়ির ছাদে যাই। সেখানে গিয়ে একটু ঘোরাফেরা করি, ছবি তুলি। আর ছাদে গিয়ে তোলা অনেক ফটোগ্রাফিও তোমাদের সাথে শেয়ার করেছি আগে। যাইহোক, ছাদে গিয়ে অনেক কিছুই পাওয়া যায় ফটোগ্রাফি করার জন্য। কারণ আমাদের ছাদে বিভিন্ন সময় বিভিন্ন রকমের গাছ লাগানো হয়। তাছাড়া ছাদে গিয়ে বিভিন্ন সময় বিভিন্ন পরিবেশও পাওয়া যায়।

20240916_164222.jpg

20240916_164207.jpg

এখানে তোমরা দেখতে পাচ্ছো লেবুর ফটোগ্রাফি। লেবু গাছ কিন্তু আমাদের ছাদে অনেকদিন ধরেই রয়েছে। এই গাছটি আমি নিজে হাতে লাগিয়েছিলাম। বছরের অনেকটা সময় জুড়ে এই গাছে লেবু পাওয়া যায়। আর এই লেবু আমাদের চাহিদের মিটিয়ে আমরা আমাদের বাড়ির আশেপাশের লোকজনদেরও দিয়ে থাকি। তাছাড়া আমাদের এই গাছের লেবুও খেতে বেশ ভালো।

20240916_164648.jpg

20240916_164638.jpg

এখানে তোমরা দেখতে পাচ্ছো লাউ গাছের ডগার ফটোগ্রাফি। আসলে বিভিন্ন ফলের গাছের পাশাপাশি আমাদের ছাদে বিভিন্ন শাকসবজির গাছও লাগানো হয়। এই তো কিছুদিন আগেই লাগানো হয়েছিল লাউ গাছ। এই গাছগুলো অনেকটাই বড় হয়ে উঠেছে এখন। যাইহোক, গাছের এই ডগাটা দেখতে বেশ ভালো লেগেছিল তাই ছাদে গিয়ে হাঁটাহাঁটি করার সময় এই ফটোগ্রাফিটি আমি করেছিলাম।

20240916_164315.jpg

এখানে তোমরা দেখতে পাচ্ছো নয়নতারা ফুলের ফটোগ্রাফি। আমাদের ছাদে কিন্তু বিভিন্ন প্রকারের নয়নতারা ফুল গাছ রয়েছে। আসলে নয়নতারা অনেক জাতের হয়ে থাকে। এখানে যে জাতের ফটোগ্রাফি শেয়ার করেছি সেগুলো দেখতে অনেকটা ডিপ পিঙ্ক কালারের। এই ফুলটার কালার আমার অনেক ভালো লাগে। আমাদের বাড়িতে পূজো দেওয়ার জন্য এই ফুলের ব্যবহার করা হয়।

20240916_164451.jpg

এখানে তোমরা দেখতে পাচ্ছো সাদা রঙের একটা ফুলের ফটোগ্রাফি। এই ফুলটার একটা নির্দিষ্ট নাম রয়েছে, তবে এই ফুল আমরা সাদা ফুল নামেই চিনি। যাইহোক,এই ফুল আমাদের পূজোর কাজে ব্যবহার হয়ে থাকে। এই ফুলের কিন্তু কোন ঘ্রান নেই ।সারা বছর ধরেই এই ফুল গাছ থেকে ফুল পাওয়া যায় যা আমাদের প্রতিদিনের পূজোর কাজে লেগে যায়।

20240916_165154.jpg

20240916_165204.jpg

এখানে তোমরা দেখতে পাচ্ছো আকাশের ফটোগ্রাফি। ছাদে গিয়ে যখন আমি এই পাশ থেকে ওই পাশ ঘুরে ঘুরে বেড়াই চারিদিকে দেখি, একটা মুক্তো পরিবেশ উপভোগ করা যায়। যাইহোক, ছাদে গিয়ে মাঝে মাঝে আকাশটা নীল দেখি আবার কোন সময় মেঘলা দেখি। সৃষ্টির এই সৌন্দর্য আসলেই মুগ্ধ করে আমায়। যাইহোক, আকাশের দিকে ক্যামেরা ধরে এই ফটোগ্রাফি করেছিলাম। কিছুদিন আগে যখন ছাদে হাঁটাহাঁটি করতে গেছিলাম তখন। আমাদের ছাদে গিয়ে আশেপাশের অনেক গাছপালা দেখা যায় যা বেশ দারুন লাগে আমার।

পোস্ট বিবরণ

শ্রেণীফটোগ্রাফি
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, নর্থ চব্বিশ পরগনা, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইলো।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Add a little bit of body text_20240911_022744_0000.png

Sort:  
 7 days ago 

বাহ,তোমার ছাদবাগানের ফটোগ্রাফিগুলি খুবই সুন্দর দাদা।আমার কাছে খুবই ভালো লেগেছে লেবু ও আকাশের ফটোগ্রাফিগুলি।এমন মুক্ত ও মেঘলা আকাশ দেখতে খুবই ভালো লাগে।আর এই লেবুগুলি অনেক ধরে থাকে গাছে, ধন্যবাদ।

 7 days ago 

আমার শেয়ার করা ছাদ বাগানের এই ফটোগ্রাফি গুলো যে তোমার কাছে খুব সুন্দর লেগেছে, সেটা জেনে অনেক ভালো লাগলো বোন আমার। তোমার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ তোমাকে।

 8 days ago 

আসলে ফটোগ্রাফি করাটা আমাদের এক ধরনের নেশার মতো হয়ে গিয়েছে। আমিও মাঝেমধ্যে ছাঁদে গিয়ে ফটোগ্রাফি করে থাকি। যাইহোক ফটোগ্রাফি গুলো দারুণ হয়েছে ভাই। বিশেষ করে নয়নতারা ফুলের ফটোগ্রাফি সবচেয়ে বেশি ভালো লেগেছে। এতো সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 days ago 

আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো যে আপনার কাছে দারুন লেগেছে তা জেনে অনেক খুশি হলাম ভাই আমি। আপনার এই প্রশংসা মূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 days ago 

আপনার হাতে উঠানো বাসার ছাদে এলোমেলো কিছু ফটোগ্রাফি আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার প্রত্যেকটা ফটোগ্রাফি ছিল অত্যন্ত জীবন্ত। বিশেষ করে লাউয়ের ডগার ফটোগ্রাফিটা আমার কাছে খুবই ভালো লেগেছে।আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই এরকম সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 7 days ago 

এখানে শেয়ার করা আমার এই ফটোগ্রাফি গুলোর প্রশংসা করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে। ভালো লাগলো আপনার এই মন্তব্যটি পড়ে।

 7 days ago 

আপনি ছাদ থেকে সুন্দর কিছু ফটো ধারণ করেছেন,আর এই থেকে বুঝতে পারলাম ছাদে অনেক কিছু রয়েছে।যেমন ফলের গাছ রয়েছে, ঠিক তেমনি রয়েছে ফুলের গাছ ও শাক সবজির গাছ। বেশ ভালো লাগলো এত সুন্দর ভাবে ফটোগুলো ক্যাপচার করে শেয়ার করতে দেখে।

 7 days ago 

আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো যে আপনার কাছে বেশ ভালো লেগেছে, এটা জেনে অনেক খুশি হলাম ভাই আমি। আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 days ago 

বাহ্ দাদা ছাদ বাগান থেকে বেশ কয়েকটি ফটোগ্রাফি শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো। নিজের হাতে লাগানো লেবু গাছে লেবু হয়েছে দেখে ভালো লাগলো। অনেক সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 7 days ago 

আমার শেয়ার করা এই পোস্টটি যে আপনার কাছে অনেক সুন্দর লেগেছে তা জেনে অনেক ভালো লাগলো ভাই আমার। আপনার এই সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 7 days ago 

বিকেলে কখনো ছাদে ঘুরতে গেলে বেশ ভালো লাগে। আপনার তোলা ফটোগ্রাফি দেখেও বেশ ভালো লাগলো। এ ধরনের কিছু ফটোগ্রাফি করতে একটু সময় দিয়ে করলে ভালো হয়। আমি নিজেও এখন কিছু ফটোগ্রাফি করার চেষ্টা করি। তাছাড়া আপনাদের এরকম ফটোগ্রাফি দেখলে আরো আগ্রহ বেড়ে যায়। ‌ আজকের ফটোগ্রাফি ভীষণ সুন্দর ছিল।

 7 days ago 

আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো যে আপনার কাছে ভীষণ সুন্দর লেগেছে, সেটা অনেক খুশির বিষয় ভাই আমার জন্য । আপনাকে অনেক অনেক ধন্যবাদ, আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 days ago 

বিভিন্ন রকমের এলোমেলো ফটোগ্রাফি গুলো দেখতে আমার কাছে অনেক ভালো। আজ আপনি অনেক সুন্দর দেখতে কিছু ফটোগ্রাফি করেছেন যেগুলো অনেক সুন্দর হয়েছে। আপনার সবগুলো ফটোগ্রাফি দেখে আমি একেবারে মুগ্ধ হলাম। ছাদে গিয়ে খুব সুন্দর করে ফটোগ্রাফি গুলো করেছেন। তবে সবগুলোর মধ্যে আমার কাছে নয়নতারা ফুলের ফটোগ্রাফি বেশি ভালো লেগেছে। আমাদের ছাদে দুইটা নয়ন তারা ফুল গাছ রয়েছে। যেগুলোতে অনেক ফুল ফুটে থাকে। আমি তো মাঝে মধ্যে ফুলগুলো গিয়ে দেখে আসি।

 7 days ago 

আপু , আপনি যে আমার শেয়ার করা ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেছেন, সেটা অনেক আনন্দের বিষয় আমার জন্য। আপনার এই প্রশংসা মূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 7 days ago 

আপনার তোলা লেবুর ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে ভাই। আমিও চেষ্টা করি এখানে সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করার।আপনি ফটোগ্রাফির সাথে বেশ সুন্দর বর্ণনা উপস্থাপন করছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 7 days ago 

আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো নিয়ে আপনার এই সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে। আপনার এই মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো আমার।

 7 days ago 

আপনাদের ছাদ বাগানের বিভিন্ন রকমের ফটোগ্রাফি দেখে খুবই ভালো লাগলো। আপনার লাগানো এই লেবু গাছে সারাবছর বেশ ভালোই লেবু ধরে তাহলে। ফটোগ্রাফি গুলো ভীষণ সুন্দর হয়েছে। নয়নতারা ফুলের ফটোগ্রাফি অনেক ভালো লেগেছে আমার কাছে। চমৎকার ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 7 days ago 

আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো যে আপনার কাছে ভীষণ সুন্দর লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম আপু আমি। আপনার এই প্রশংসা মূলক মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 7 days ago 

ছাদে গিয়ে দারুন ফটোগ্রাফি করেছেন ভাইয়া। আর যখন ফটোগ্রাফি করতে ভালো লাগে তখন চোখের সামনে যা কিছুই দেখা যায় সবকিছুই অনেক সুন্দর লাগে। আর সুন্দরভাবে উপস্থাপন করতে ইচ্ছে করে। অসাধারণ হয়েছে ফটোগ্রাফি গুলো।

 7 days ago 

আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো যে আপনার কাছে অসাধারণ মনে হয়েছে, সেটা অনেক খুশির বিষয় আপু আমার জন্য। আপনার এই সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61238.93
ETH 2454.57
USDT 1.00
SBD 2.59