এলোমেলো কয়েকটি ফটোগ্রাফি || ৫ সেপ্টেম্বর ২০২৩

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো । আমিও অনেক ভালো আছি। আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে প্রথমে স্বাগতম জানাই।

আজকের ব্লগে তোমাদের সাথে এলোমেলো কিছু ফটোগ্রাফি শেয়ার করব। বিভিন্ন সময়, বিভিন্ন জায়গা থেকে এই ফটোগ্রাফি গুলো তুলে রেখেছিলাম আমি।

ফটোগ্রাফি -০১

20220523_150102.jpg
স্থান: এ পি সি কলেজ, নিউ ব্যারাকপুর ,ওয়েস্ট বেঙ্গল।

এই ফটোগ্রাফিটিতে দেখা যাচ্ছে টবে লাগানো একটি গাছের পাতা এবং ডালকে ছাঁটাই করে রাখা হয়েছে। গাছের এমন ছাঁটাই নতুন পাতা গজাতে সাহায্য করে । এই গাছটি ফুলের গাছ ছিল তবে কি ফুলের গাছ ছিল তা স্পষ্টভাবে বোঝা যাচ্ছে না। কলেজে থাকাকালীন সময়ে কোন এক দুপুরের সময় আমি এই ফটোগ্রাফিটি করেছিলাম। কলেজের পুকুরপাড়ের একটি জায়গায় বসে আমরা বন্ধুরা আড্ডা দিচ্ছিলাম, এই আড্ডা দেওয়ার সময় এই ফটোগ্রাফিটি আমি করেছিলাম।

ফটোগ্রাফি -০২

20220714_131851.jpg
স্থান: বারাসাত, নর্থ ২৪ পরগনা, ওয়েস্ট বেঙ্গল।

দুটি রেল লাইনের মাঝে দাঁড়িয়ে এই ফটোগ্রাফিটি আমি করেছিলাম। এই ফটোগ্রাফিটি আমি আমাদের নিকটবর্তী স্টেশনের পাশ থেকেই তুলেছিলাম। রেল লাইনের পাশে যে ছোট ছোট ঘর গুলো দেখা যাচ্ছে সেখানে লোকজন বসবাস করে । এখানে যারা বসবাস করে তাদের জীবনযাত্রা অনেক কঠিন হয় । সব সময় রেলগাড়ির সাউন্ড তাদেরকে সহ্য করে নিতে হয়। অনেকদিন আগে রেললাইন পার করার সময় আমি এই ফটোগ্রাফিটি করেছিলাম।

ফটোগ্রাফি -০৩

IMG-20220531-WA0142.jpg

IMG-20220531-WA0143.jpg
স্থান : সস্য শ্যামলা কৃষি বিজ্ঞান কেন্দ্র ক্যাম্পাস, সোনারপুর - চাঁদমারি রোড, আরাপাঞ্চ, পশ্চিমবঙ্গ- ৭০০১৫০

উপরের দুটি ফটোগ্রাফি এক বছরেরও বেশি সময় আগে তোলা। কলেজে থাকাকালীন সময়ে আমাদের একটি ট্রেনিংয়ের জন্য নিয়ে যাওয়া হয়েছিল সোনারপুরের একটি কৃষিবিজ্ঞান কেন্দ্রে। সেই ট্রেনিংয়ে গিয়েই এই ফটোগ্রাফি করেছিলাম। এই কক্ষটির মধ্যে যে বড় বড় ট্যাঙ্কি গুলো দেখা যাচ্ছে সেখানে বায়োফ্লক করা হয়। বায়োফ্লক এর মাধ্যমে ট্যাঙ্কি করে বিভিন্ন ধরনের মাছের চাষ করা যায়। অন্য যে মিডিয়াম সাইজের সিমেন্টের ট্যাঙ্কি গুলো দেখা যাচ্ছে সেখানে ছোট সাইজের বিভিন্ন ধরনের মাছ রাখা ছিল।

ফটোগ্রাফি -০৪

20220530_103205.jpg
স্থান : সস্য শ্যামলা কৃষি বিজ্ঞান কেন্দ্র ক্যাম্পাস, সোনারপুর - চাঁদমারি রোড, আরাপাঞ্চ, পশ্চিমবঙ্গ- ৭০০১৫০

এই কক্ষটিতে একুরিয়ামের অনেক প্রকারের মাছ রাখা ছিল। একুরিয়ামে চাষ করা মাছের হাজারো প্রকারভেদ রয়েছে। আমি সোনারপুরের শস্য শ্যামলা কৃষিবিজ্ঞান কেন্দ্রে গিয়ে শতশত রকমের মাছ দেখার সুযোগ পেয়েছিলাম । সত্যি আমি অবাক হয়েছিলাম এগুলো দেখে কারণ এর আগে একসাথে এত প্রকারের মাছ দেখার সুযোগ আমি কোথাও পাইনি। একুরিয়ামে কিভাবে মাছ চাষ করতে হয়, তাদের কেয়ারিং কিভাবে করতে হয়, কিভাবে রোগ প্রতিরোধ করাতে হয় সবকিছুই আমাদের শেখানো হয়েছিল এখানে ট্রেনিংয়ে।

ফটোগ্রাফি -০৫

20220531_131754.jpg

স্থান : সস্য শ্যামলা কৃষি বিজ্ঞান কেন্দ্র ক্যাম্পাস, সোনারপুর - চাঁদমারি রোড, আরাপাঞ্চ, পশ্চিমবঙ্গ- ৭০০১৫০

এই ফটোগ্রাফিটিতে দেখা যাচ্ছে বিভিন্ন ধরনের গাছ এবং সেই সাথে সবুজ প্রকৃতি। এই ফটোগ্রাফিটিও আমি সোনারপুরের শস্য শ্যামলা কৃষিবিজ্ঞান কেন্দ্র ক্যাম্পাসের মধ্য থেকে তুলেছিলাম।সেইখানে আমাদের সাত দিনের ট্রেনিং অনুষ্ঠিত হয়েছিল। এই সাত দিন এখানে ট্রেনিং করার সময় ভিতরের অনেক জায়গায় ঘুরে দেখার সুযোগ হয়েছিলো ।সেই ঘুরে দেখার কোন একটা সময় এই ফটোগ্রাফিটি আমি করেছিলাম । অনেকদিন পরে এই ফটোগ্রাফিটি দেখে বেশ ভালো লাগলো তাই তোমাদের সাথে শেয়ার করলাম।

ক্যামেরা পরিচিতি : SAMSUNG
ক্যামেরা মডেল : SM-M317F
ফটোগ্রাফার:@ronggin

বন্ধুরা, আজকের শেয়ার করা এলোমেলো ফটোগ্রাফি গুলো তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 11 months ago 

আপনার সবগুলো ফটোগ্রাফি বেশ ভালো ছিল দাদা। তবে সবুজ গাছপালা এবং প্রকৃতির ফটোগ্রাফি টা মনে একেবারে শান্তি এনে দেওয়ার মতো। এছাড়া একুরিয়ামে মাছ চাষ করা ঐ রুমের এবং রেললাইনের ফটোগ্রাফি টা বেশ চমৎকার ছিল। সবমিলিয়ে দারুণ ছিল দাদা আপনার ফটোগ্রাফি গুলো।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার শেয়ার করা সবগুলো ফটোগ্রাফি আপনার ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো ভাই।

 11 months ago 

খুব সুন্দর সুন্দর কয়েকটি ছবি নিয়ে আজকে ফটোগ্রাফি পোস্ট সাজিয়েছেন.সুন্দর সুন্দর ছবি শেয়ার করার সাথে সাথে ছবিগুলো সম্পর্কে আপনি খুবই সুন্দর ভাবে বর্ণনা করেছেন।যা খুব ভালো লাগলো। ধন্যবাদ জানাচ্ছিনসুন্দর কিছু ছবি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার শেয়ার করা ফটোগ্রাফি মূলক এই পোস্টটি আপনার কাছে সুন্দর লেগেছে জেনে ভালো লাগলো ভাই।

 11 months ago 

আজকের পোস্টে খুব সুন্দর কিছু এলোমেলো ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন। বায়ো ব্লক এর ফটোগ্রাফি দেখে ভাল লাগলো ধন্যবাদ আপনাকে ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 11 months ago 

দাদা আপনার ফটোগ্রাফি গুলো এলোমেলো হলেও উপস্থাপন অনেক সুন্দর হয়েছে। একদম শেষের প্রকৃতির দৃশ্যের ফটোগ্রাফিটি অনেক সুন্দর লেগেছে আমার কাছে। সুন্দর একটি ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 11 months ago 

আমার ফটোগ্রাফি মূলক এই পোস্টটির এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

 11 months ago (edited)

আপনার করা সবগুলো ফটোগ্রাফি দারুন লেগেছে ভাইয়া।এর মধ্যে কৃষি বিজ্ঞান কেন্দ্র ক্যাম্পাস এর ফটোগ্রাফি আমার কাছে সব থেকে ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

 11 months ago 

আমার শেয়ার করা সবগুলো ফটোগ্রাফি আপনার কাছে দারুণ লেগেছে জেনে অনেক খুশি হলাম আপু।

 11 months ago 

খুবই সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন আপনি৷ আপনার প্রকাশ করা প্রত্যেকটি ফটোগ্রাফি আমার অনেক বেশি পরিমাণে পছন্দ হয়েছে৷ বিশেষ করে প্রথম ও দ্বিতীয় নাম্বার ফটোগ্রাফিটি আমার বেশি পছন্দ হয়েছে৷

 11 months ago 

আমার শেয়ার করা প্রত্যেকটা ফটোগ্রাফি আপনার পছন্দ হয়েছে জেনে ভালো লাগলো ভাই।

 11 months ago 

খুবই দারুণ কিছু ফটোগ্রাফি আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন বর্তমান সময়ে সকলেই অনেক সুন্দর সুন্দর ফটোগ্রাফি করে এই কমিউনিটিতে প্রতিনিয়ত শেয়ার করে যাচ্ছে। আপনার এই ফটোগ্রাফি গুলো দেখেন মুগ্ধ সুন্দর উপস্থাপনার মাধ্যমে আমাদের মাঝে আপনার এই ফটোগ্রাফিক পোস্ট শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো দেখে আপনি মুগ্ধ হয়ে গেছেন জেনে অনেক খুশি হলাম ভাই।

 11 months ago (edited)

ভাইয়া আপনার এলোমেলো ফটোগ্রাফি গুলো দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে প্রতিটি ফটোগ্রাফি করেছেন। প্রথম গাছের ছবিটি অনেক সুন্দর লাগছে আমার কাছে। ‌ ধন্যবাদ আপনাকে

 11 months ago 

আমার শেয়ার করা এলোমেলো ফটোগ্রাফি গুলো যে আপনার কাছে ভালো লেগেছে তা আপনার সুন্দর মন্তব্যের মাধ্যমে প্রকাশ করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আপনি আজকে আমাদের মাঝে কয়েক জন মিলে ফটোগ্রাফি শেয়ার করেছেন। আপনার ফটোগ্ৰাফি গুলো দারুন হয়েছে। ধন্যবাদ

 11 months ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59695.98
ETH 2665.47
USDT 1.00
SBD 2.48