ট্রাভেল || সবুজ প্রকৃতিতে শান্তির খোঁজে

in আমার বাংলা ব্লগ5 months ago (edited)

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও মোটামুটি ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। আজকের এই ব্লগে তোমাদের সাথে ভ্রমণ বিষয়ক একটি পোস্ট শেয়ার করব। ভ্রমণ করতে আমাদের সবারই ভালো লাগে। সত্যি কথা বলতে ভ্রমন করার সুযোগ হলে আমাদের মনটা অনেক হালকা হয়ে যায়, সবকিছু নতুন করে শুরু হচ্ছে, এমনটা অনুভব হয় ভ্রমণ করার পরে। আমি আগে বেশ ভ্রমণ করার সুযোগ পেতাম। তবে এখন খুব বেশি ভ্রমণ করার সুযোগ পাই না। তবে মাঝে মাঝে যে ভ্রমণের সুযোগ পায় সেগুলো তো তোমাদের সাথে শেয়ার করেই থাকি।

20240331_173728.jpg

20240331_173312.jpg

20240331_173416.jpg

যাইহোক, কয়েকদিন আগে আমি আমাদের বাড়ি থেকে বেশ কয়েক কিলোমিটার দূরের গ্রামীণ একটি পরিবেশে ঘোরাঘুরি করার জন্য গেছিলাম। এখানে মূলত সুন্দর সবুজ প্রকৃতি ছিল, সেটা দেখার জন্যই গেছিলাম। এই জায়গাটা আমাদের একটা ট্রাভেল স্পট ছিল। সেইদিন যে প্রথমবার এখানে গেছিলাম তা কিন্তু নয়, এর আগেও অনেকবার এই জায়গাটাতে ঘোরাঘুরি করার জন্য আমি গেছি। আমি আগে মূলত বাইকে করে এই জায়গাটিতে আসতাম। তবে এইবার আমি বাইকে করে যায়নি। এখানে বিলের মতো একটা জায়গা রয়েছে। যেখানে রয়েছে ফসলের জমি আর সুন্দর সবুজ প্রকৃতি।

20240331_173150.jpg

20240331_173333.jpg

20240331_173327.jpg

এখানকার এই জমিতে বিভিন্ন ধরনের ফসলের চাষ করা হয়। তার মধ্যে উল্লেখযোগ্য ধান, তিল, আখ, সরিষা, পটল, কুমড়ো, লাউ, শসা সহ অন্যান্য আরও অনেক সবজি। ভিন্ন ভিন্ন মৌসুমে এখানে গেলে ভিন্ন ভিন্ন ধরনের ফসলের চাষ দেখা যায়। এখানে বিভিন্ন ফল গাছও রয়েছে তার মধ্যে আম গাছ, কাঁঠাল গাছ, কলাগাছ, লিচু ইত্যাদি উল্লেখযোগ্য। আমি যখন গত বছর আমের মৌসুমে এই জায়গাটাতে গেছিলাম, এখান থেকে অনেক পাকা আম খেয়ে বাড়ি ফিরেছিলাম। তবে এইবার যখন আমি এখানে গেছিলাম তখন আম গাছে আমের গুঁটি ধরে ছিল শুধু, সেই জন্য আর গিয়ে আম খাওয়ার সুযোগ হয়নি। যাইহোক, এইখানে আমি বিকালের সময়টাতে গেছিলাম। এইখানে যেতে আমাদের বাড়ি থেকে প্রায় ৩০ মিনিটের মতো সময় লেগে যায়। আর যেহেতু আমি সেদিন বাড়ি থেকে একটু দেরি করেই বের হয়েছিলাম তাই যেতে যেতে সূর্য ডুবে যাওয়ার মুহূর্ত চলে এসেছিল। শহরের পরিবেশ থেকে গ্রামীণ এই পরিবেশে ঢোকার পরে একটা আলাদাই ভালো লাগা কাজ করছিলো নিজের মধ্যে। যেদিকে চোখ যাচ্ছিল, শুধু সবুজের সমারোহ দেখা দেখা যাচ্ছিল ।

20240331_173430.jpg

20240331_173425.jpg

20240331_174511.jpg

এইরকম সবুজ দেখার সুযোগ হলে আমাদের চোখের দৃষ্টিও বৃদ্ধি পায়, এরকমটা আমি কোথায় যেন পড়েছি। এখানে এইবার গিয়ে দেখেছিলাম বিভিন্ন জায়গার ফসলের জমি চাষ করাও রয়েছে। সেখানে বিভিন্ন ধরনের ফসল বোনা হবে, এই মৌসুমের যে ফসলগুলো থাকে সেগুলো আর কি। এইখানের জমিতে প্রচুর পরিমাণে সবুজ ঘাস থাকার কারণে কয়েকটি জায়গায় আমি ছাগল এবং গরু বাধা রাখা দেখেছিলাম। এইসব জায়গায় পশুপালনও বেশ লাভজনক। যেহেতু সূর্য ডুবে যাওয়ার মুহূর্ত ছিল তাই তখন এই জায়গায় গিয়ে একটা আলাদা রকম প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সুযোগ পেয়েছিলাম আমি।

20240331_173814.jpg

20240331_173147.jpg

সূর্য ডুবে যাওয়ার আগের মুহূর্তগুলো সমুদ্র সৈকতে বা পাহাড়ে গিয়ে দেখার যেমন মজা রয়েছে, সেরকম মজা আমি এই সবুজ প্রকৃতির খোলামেলা জায়গায় দাঁড়িয়ে সূর্য ডুবে যাওয়ার আগের মুহূর্তেও খুঁজে পেয়েছিলাম। এইখানে গিয়ে অনেকটা সময় আমি থেকেছিলাম। সেদিন আমি ঘাসের উপর একটি জায়গায় বসে এই সূর্য ডুবে যাওয়ার মুহূর্তগুলো পুরোপুরি ভাবে ইনজয় করি। সূর্য ডুবে যাওয়ার পর সেখানে আর কিছু সময় থেকে বাড়ির উদ্দেশ্যে রওনা করি আমি।

পোস্ট বিবরণ

শ্রেণীট্রাভেল
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, নর্থ চব্বিশ পরগনা, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, সবুজ প্রকৃতির মাঝে ঘুরতে যাওয়া নিয়ে শেয়ার করা আজকের এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 5 months ago 

গ্রামীণ পরিবেশের একটা ফিল পেলাম দাদা। মাঝে মাঝে এমন সবুজ প্রকৃতির মাঝে হারিয়ে যেতেও ভালো লাগে। আপনি অনেকদিন পরে সেখানে গিয়ে ভালো সময় কাটিয়েছেন। এখনও আম তেমন বড় হয়নি। তবে বৈশাখের শেষে গাছে আম দেখা যাবে বড় সাইজের। কাচা আম খেতেও ভালো লাগে।

 5 months ago 

সেটা তো সত্যি কথা ভাই, মাঝে মাঝে এমন সবুজ প্রকৃতির মাঝে হারিয়ে যেতেও ভালো লাগে। হ্যাঁ ভাই, সেখানে গিয়ে বেশ ভালো সময়ই কাটিয়েছিলাম আমি।

 5 months ago 

সবুজ প্রকৃতির খোঁজে অপরূপ সৌন্দর্যময় মুহূর্ত উপভোগ করেছেন। দৃশ্যগুলো দেখতে পেয়ে অনেক ভালো লাগলো। অনেক রকমের ফলের গাছ এবং ফুলের সবজির গাছের দৃশ্য আপনি দেখতে পেয়েছেন। সত্যিই আপনার ফটোগ্রাফির এবং বর্ণনা পড়ে অনেক ভালো লাগলো।

 5 months ago 

আমার শেয়ার করা ফটোগ্রাফি এবং ঘোরাঘুরির বর্ণনা পড়ে আপনার অনেক ভালো লেগেছে, জেনে খুব খুশি হলাম ভাই।

 5 months ago 

আসলে ভাই এটা ঠিক বলেছেন শহর থেকে গ্রামীণ পরিবেশে গেলে আলাদা একটা প্রশান্তি অনুভব করা যায়। আসলে গ্রামীন প্রকৃতিতে আছেই শান্তি। যাইহোক এই জায়গাটাতে এর আগেও আপনি অনেকবার গিয়েছিলেন জেনে ভালো লাগলো। আসলে এরকম সবুজ জায়গায় যেতে পারলে এমনিতেই মন ভালো হয়ে যায়। আর আপনি শেষে ওই জায়গায় বসে সূর্য ডোবার মুহূর্তটা উপভোগ করেছিলেন জানতে পারলাম আপনার লেখার মাধ্যমে। যাইহোক ধন্যবাদ ভাই আপনাকে এই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 5 months ago 

একদম ঠিক কথা ভাই, গ্রামীন প্রকৃতিতে আসলেই শান্তি আছে। আমার এই পোস্টটা আপনার কাছে সুন্দর লেগেছে, জেনে খুব খুশি হলাম ।

 5 months ago 

বর্তমানে যা গরম পড়ছে,ঘরে থাকা দায় হয়ে দাড়িয়েছে। বিকালের দিকে এমন প্রাকৃতিক জাগায় ঘুরতে পারলে ভালোই লাগবে। আপনাদের দিকে জমিতে অনেক ধরনের ফসলই উৎপাদন হয়। ফসল উৎপাদন করলে দেশের জন্য অনেক ভালো। ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ।

 5 months ago 

জায়গাটা সত্যি বেশ সুন্দর। একেবারে মনমুগ্ধকর। এখানে বসে ঘন্টার পর ঘন্টা সময় অতিবাহিত করে দেওয়া যায়। এতো সুন্দর জায়গা যেমন মনকে প্রশান্তি এনে দেয় একইভাবে চোখকেও একটা সজীবতা দান করে। চমৎকার ছিল জায়গাটা। যদিও আপনি এখানে মাঝে মাঝেই যান। সত্যি বেশ দারুণ লাগছে। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 5 months ago 

সত্যি কথা বলেছেন ভাই, এরকম জায়গায় গিয়ে ঘন্টার পর ঘন্টা সময় পার করে দেওয়া যায়। আমার শেয়ার করা এই জায়গাটা আপনার কাছে চমৎকার লেগেছে, জেনে খুব ভালো লাগলো।

 5 months ago 

আসলে প্রকৃতিতে ঘুরাঘুরি করার মধ্যে একটি আলাদা ভালোলাগা কাজ করতে থাকে৷ এখানে যেসকল সৌন্দর্যগুলো থাকে এবং প্রকৃতির যে সুন্দর বাতাস সেটি উপভোগ করার সৌভাগ্য সবার হয় না৷ আজকে আপনি সেরকমই সুন্দর একটি স্থানে ভ্রমণ করেছেন এবং সেরকম একটি মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। আমার ভ্রমণ বিষয়ক এই পোস্টটি আপনার খুব ভালো লেগেছে, জেনে খুশি হলাম।

 4 months ago 

সবসময় এরকম সুন্দর সুন্দর পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই৷

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58630.93
ETH 2517.93
USDT 1.00
SBD 2.35