ডাই || রঙিন কাগজ দিয়ে ফুলের ওয়ালমেট তৈরি

in আমার বাংলা ব্লগ9 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও খুব ভালো আছি।
আজকের ব্লগে আমি তোমাদের সাথে একটি ডাই পোস্ট শেয়ার করতে যাচ্ছি। "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে যোগদানের পর থেকেই নিজের সৃজনশীলতাকে প্রকাশ করার সুযোগ পেয়েছি। আশা করি, বিভিন্ন সময়ে শেয়ার করা বিভিন্ন ধরনের কাজের মধ্যে তোমরা এই সৃজনশীলতাকে দেখতে পেয়েছো । রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করতে আমি অনেক ভালবাসি। রঙিন কাগজ দিয়ে কোন জিনিস তৈরি করলে তা দেখতে বেশ সুন্দর লাগে। যদিও এই কাজগুলো যথেষ্ট সময় সাপেক্ষ। আমি যদি কোন ডাই করতে বসি তাহলে তিন থেকে চার ঘন্টার মত সময় লেগে যায় কারণ আমি ধীরেসুস্থে কাজ করতে ভালোবাসি। আজকেও আমি অনেক কষ্ট করে রঙিন কাগজ দিয়ে একটি ফুলের ওয়ালমেট তৈরি করেছি। এই ধরনের ওয়ালমেট দেওয়ালে টানিয়ে রাখলে তা দেখতে অনেক সুন্দর লাগে। যাই হোক, আমি এই রঙিন কাগজ ব্যবহার করে ফুলের ওয়ালমেট টি কেমন করে তৈরি করেছি তা ধাপে ধাপে নিচে উপস্থাপন করলাম। আশা করি, এই ডাই পোস্টটি তোমাদের ভালো লাগবে। তোমাদের সবার ভালো লাগলেই আমার কষ্ট সার্থক।

InShot_20231126_183553298.jpg


প্রয়োজনীয় উপকরণ:

● বিভিন্ন কালারের রঙিন কাগজ
● কাঁচি
● আঠা


InShot_20231126_185206960.jpg

প্রথম ধাপ

প্রথমে কালো কাগজগুলোকে কাঁচির সাহায্যে কেটে নিয়ে সেগুলোতে রোলের মতো পেঁচিয়ে নিয়ে আঠার সাহায্যে লাগিয়ে নিলাম। এই রোলগুলোকে এইবার চারকোণা ফ্রেমের আকারে বসিয়ে আঠার দিয়ে লাগিয়ে দিলাম চিত্রের মতো করে।

InShot_20231126_184924803.jpgInShot_20231126_185141964.jpg
InShot_20231126_185547279.jpgInShot_20231126_185722510.jpg

দ্বিতীয় ধাপ

এরপর বড় কালো কাগজের টুকরো থেকে কিছু টুকরো কেটে নিয়ে চিত্রের মত ভাঁজ করে, পূর্বের ধাপে করা চারকোনা ফ্রেম এর মধ্যে লাগিয়ে নিলাম।

InShot_20231126_185054910.jpgInShot_20231126_184740130.jpg

তৃতীয় ধাপ

এবার লাল কাগজের টুকরো কেটে নিয়ে চিত্রের মত করে ভাঁজ নিয়ে কেটে নিলাম । ধাপগুলো নিচে স্পষ্ট দেখা যাচ্ছে।

InShot_20231126_185031139.jpgInShot_20231126_185344465.jpg
InShot_20231126_185752822.jpgInShot_20231126_183901117.jpgInShot_20231126_185654753.jpg

চতুর্থ ধাপ

তৃতীয় ধাপে যে কাগজগুলো কাটা ছিল তা আঠার সাহায্যে লাগিয়ে নিলাম যা ফুলের মতো আকার ধারণ করলো।

InShot_20231126_185245225.jpgInShot_20231126_185315003.jpg

InShot_20231126_185632243.jpg

পঞ্চম ধাপ

সবুজ কাগজ ভাঁজ করে পাতার আকারে কেটে নিলাম।

InShot_20231126_185832276.jpgInShot_20231126_185121136.jpg

InShot_20231126_184151048.jpg

ষষ্ঠ ধাপ

পূর্বে করা লাল ফুল গুলোকে চারকোনা ফ্রেম এর মধ্যে লাগানো কাগজের উপর আঠা দিয়ে লাগিয়ে দিলাম। চিত্রে তোমরা এটি দেখতে পাচ্ছ।

InShot_20231126_184124340.jpgInShot_20231126_185902882.jpg

সপ্তম ধাপ

এই ধাপে সবুজ পাতাগুলোকে ফুলগুলোর নিচে নিচে লাগিয়ে নিলাম আঠা দিয়ে।

InShot_20231126_184047226.jpgInShot_20231126_183553298.jpg

পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসSamsung Galaxy M31s
ডাই মেকার এবং ফটোগ্রাফার@ronggin
লোকেশনকলকাতা, ওয়েস্ট বেঙ্গল।

বন্ধুরা, বিভিন্ন কালারের রঙিন কাগজ দিয়ে তৈরি করা ফুলের ওয়ালমেট টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে


Sort:  
 9 months ago 

দাদা,আপনার কাজগুলি প্রতিনিয়ত দেখতেছি আর অবাক হচ্ছি। আপনি আজকে দারুন দক্ষতায় রঙ্গিন কাগজ দিয়ে ফুলের ওয়ালমেট তৈরি করেছেন। ওয়ালমেট তৈরি করতে আমি পারতাম না, প্রথমত কিন্তু ইউজারদের অনুপ্রেরণায় নিজের ইচ্ছাশক্তি কারণে আমি একটা সময় এই কাজে দক্ষ হয়ে উঠেছি।আমাদের ভিতরে যে এত দক্ষতা সবকিছু সম্ভব হয়েছে, আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যোগদান করার পর । আমরা অনেক সুন্দর সুন্দর কাজ করতে পেরেছি, আমার বাংলা ব্লগের কারণে। আপনি আজকে দারুণ দক্ষতায় ওয়ালমেটটি সম্পন্ন করেছেন। কালার কম্বিনেশনটি আমরা ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অসংখ্য শুভেচ্ছা রইলো দাদা

Posted using SteemPro Mobile

 9 months ago 

এত সুন্দর ভাবে আমার কাজের দক্ষতার প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই। খুব ভালো লাগলো আপনার কমেন্টটি পড়ে।

 9 months ago 

বাহ! আপনি তো চমৎকার ম্যান্ডেলা আর্ট করলেন। আপনার শেয়ার করা ম্যান্ডেলা আর্ট দেখতে অনেক সুন্দর হয়েছে। আমার কাছে রঙ্গিন কাগজ দিয়ে তৈরি করা ম্যান্ডেলা আর্ট গুলো খুব ভালো লাগে। বিশেষ করে এই ধরনের ম্যান্ডেলা আর্ট গুলো তৈরি করার পরে যদি ওয়ালে টাঙ্গিয়ে রাখা হয় অনেক বেশি ভালো লাগে।

 9 months ago 

আপু, এগুলো ম্যান্ডেলা আর্ট না, ওয়ালমেট!🙂 ওয়ালমেট লিখতে গিয়ে হয়তো ভুল করে ম্যান্ডেলা লিখে ফেলেছেন।

 9 months ago 

এই ধরনের কাজগুলো অনেকটা ধীরে ধীরে করতে হয়। আপনিও কিন্তু বেশ সুন্দর করে গুছিয়ে কাজটা করেছেন। আর ওয়ালমেট দেখতে অনেক সুন্দর লাগছে। আমিও আজকে একটি ওয়ালমেট তৈরি করেছি। যদিও এখনো শেয়ার করা হয়নি। তবে আপনার শেয়ার করা ওয়ালমেট দেখে অনেক ভালো লাগলো।

 9 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর ভাবে আমার শেয়ার করা ওয়ালমেট টির প্রশংসা করার জন্য। আজ আপনিও একটি ওয়ালমেট তৈরি করেছেন জেনে ভালো লাগলো । আশা করি, খুব শীঘ্রই সেটি দেখতে পারবো আমরা পোস্টের মাধ্যমে।

 9 months ago 

আপনার দক্ষতা দেখে তো মুগ্ধ হয়ে যাচ্ছি ভাইয়া। অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে ওয়ালমেট তৈরি করেছেন। এ ধরনের ওয়ালমেট গুলো তৈরি করতে অনেক সময় লাগে। আপনি বেশ ধৈর্য সহকারে এবং সময় নিয়েও ওয়ালমেট তৈরি করেছেন সেটা দেখে বোঝা যাচ্ছে। রঙিন কাগজ ব্যবহার করে এত সুন্দর একটি ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 9 months ago 

আমার কাজের দক্ষতায় আপনি মুগ্ধ হয়ে গেছেন, এটা আমার জন্য অনেক খুশির বিষয়। হ্যাঁ আপু, অনেক ধৈর্য ও সময় নিয়েই আজকের এই কাজটি করেছি। ধন্যবাদ এত সুন্দর ভাবে কথাগুলো বলার জন্য।

 9 months ago 

রঙিন কাগজ দিয়ে প্রস্তুত করা সব ধরনের ওয়ালমেট এবং ফুল এর সৌন্দর্য সত্যিই অসাধারণ হয়।
রঙিন কাগজ ব্যবহার করে আপনি অসাধারণ একটি ওয়ালমেট প্রস্তুত করেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে।
বিশেষ করে কালার কম্বিনেশন টা দারুন হয়েছে।

 9 months ago 

আমার শেয়ার করা ওয়ালমেট টির কালার কম্বিনেশন আপনার কাছে দারুণ লেগেছে, সেই বিষয়টা জেনে ভালো লাগলো ভাই। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যটির জন্য।

 9 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুবই চমৎকার একটা ফুলের ওয়ালমেট তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। আপনার মত আমারও এই ধরনের রঙিন কাগজের জিনিস তৈরি করতে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা জিনিস তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 9 months ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর ভাবে কথাগুলো বলার জন্য । রঙিন কাগজের তৈরি এই ধরনের জিনিস আপনারও ভালো লাগে জেনে খুশি হলাম।

 9 months ago 

নতুন একটি ওয়ালমেট তৈরি করা শিখলাম ভাইজান আপনার সুন্দর এই ব্লগের মধ্য দিয়ে। যেখানে আপনি অসাধারণভাবে ফুলের ওয়ালমেট তৈরি করে আমাদের দেখানোর চেষ্টা করেছেন। খুবই সুন্দর ভাবে প্রথমে ওয়ালমেটের ফ্রেম তৈরি করে নিয়েছেন। পরবর্তীতে ফুল পাতার দৃশ্য স্থাপন করেছেন। আর এরই মধ্য দিয়ে হয়ে গেছে দারুন ওয়ালমেট।

 9 months ago 

আমার এই ব্লগের মাধ্যমে আপনি নতুন একটি ওয়ালমেট তৈরি করা শিখতে পেরেছেন, এটা জেনে ভালো লাগলো ভাই। আপনার এই সুন্দর মন্তব্যই আমার কষ্ট করে করা এই কাজকে সার্থক করে দিল।

 9 months ago 

আমি মনে করি, বেশি সময় নিয়ে যে কোন কাজ করলে তা অনেক বেশি সুন্দর হয়। আপনি সব কাজ সময় নিয়ে করতে পছন্দ করেন, এটা জেনে ভালো লাগলো। আজকে রঙিন কাগজ দিয়ে খুবই সুন্দর করে ফুলের ওয়ালমেট তৈরি করেছেন, আপনি যেটা অনেক সুন্দর হয়েছে। এরকমভাবে রঙিন কাগজ ব্যবহার করে ওয়ালমেট তৈরি করলে যদি ঘরের দেয়ালে লাগিয়ে রাখা হয়, তাহলে দেখতে খুব সুন্দর লাগে।

 9 months ago 

সেটা তো অবশ্যই ভাই, সময় নিয়ে করলে সেই কাজ অবশ্যই সুন্দর হবে। আজকের এই কাজটি আমি অনেক সময় নিয়ে করেছি কারণ গুছিয়ে কাজ করতে আমার একটু বেশি ভালো লাগে। ধন্যবাদ ভাই আপনার সুন্দর মন্তব্যটির জন্য।

 9 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করতে সময় লাগলেও দেখতে আমার কাছে বেশ ভালই লাগে। রঙিন কাগজ দিয়ে সুন্দর একটি ওয়ালমেট তৈরি করেছেন এই ওয়ালমেটগুলো ঘরের মধ্যে ঝুলিয়ে রাখলে দেখতে খুব সুন্দর দেখায়। তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ড্রাই শেয়ার করার জন্য।

 9 months ago 

ওয়ালমেট গুলো ঘরের দেয়ালে ঝুলিয়ে রাখলে অনেক ভালো লাগে । আমি এটি তৈরি করার পর আমার রুমের দেয়ালে ঝুলিয়ে দিয়েছি, বেশ সুন্দর লাগছে দেয়ালে ঝুলিয়ে দেওয়ার পর।

 9 months ago 

রঙিন কাগজ দিয়ে ফুলের ওয়ালমেট তৈরি করলে দেখতে খুব সুন্দর লাগে‌। আপনার ওয়ালমেট তৈরি খুবই দুর্দান্ত হয়েছে। বিশেষ করে ফুল গুলো দেখতে খুবই সুন্দর লাগছে। ওয়ালমেট তৈরি করার প্রক্রিয়া আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন । ডাই পোস্ট টি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই ভাই।

 9 months ago 

আমার শেয়ার করা এই ওয়ালমেট টি আপনার কাছে খুবই দুর্দান্ত লেগেছে জেনে অনেক ভালো লাগলো ভাই। ধন্যবাদ এত সুন্দর ভাবে ওয়ালমেট টির প্রশংসা করার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.15
JST 0.028
BTC 54179.48
ETH 2261.18
USDT 1.00
SBD 2.31