অরিগ্যামি || তিনটি ভিন্ন কালারের পাখির অরিগ্যামি তৈরি।

in আমার বাংলা ব্লগ2 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভালো আছো । আমিও ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকের এই ব্লগে তোমাদের সাথে একটি অরিগ্যামি পোস্ট শেয়ার করবো। পেপার ভাঁজ করে যে জিনিস গুলো করা হয় সেগুলোকে মূলত অরিগ্যামি বলা হয়। আগে যদিও এই ব্যাপারটা নিয়ে একটু কনফিউশনে ছিলাম, তবে এখন স্পষ্ট ভাবে এই বিষয়টা জানি। কাগজ দিয়ে আসলে অনেক জিনিস তৈরি করা যায়। আর কাগজ দিয়ে ভিন্ন ভিন্ন জিনিস তৈরি করতে আমার বেশ ভালই লাগে। আমি নিজের সৃজনশীলতাকে সুন্দর করে ফুটিয়ে তোলার সুযোগ পাই এই কাজগুলো করার মাধ্যমে। যাইহোক, আজকের এই অরিগ্যামি পোস্টটিতে আমি তিনটি ভিন্ন কালারের পাখির অরিগ্যামি তৈরি করেছি। এই ভিন্ন ভিন্ন কালারের পেপার দিয়ে এমন ধরনের পাখি তৈরি করলে, সেটা দেখতে অনেক ভালো লাগে। আমি স্টেপ বাই স্টেপ সুন্দর করে পাখির অরিগ্যামি গুলো তৈরি করে দেখিয়েছি এখানে। তোমরা যদি চাও তাহলে এই পাখির অরিগ্যামি তৈরির পদ্ধতি নিচে শেয়ার করা স্টেপ গুলো ফলো করে শিখে নিতে পারবে। যাইহোক, তাহলে আর কথা না বাড়িয়ে স্টেপ গুলো নিচে দেখে নেওয়া যাক।

InShot_20240618_020513790.jpg

InShot_20240618_020547047.jpg



প্রয়োজনীয় উপকরণ:

●বিভিন্ন কালারের পেপার
●স্কেচ পেন
●পোস্টার কালার
●তুলি

20240615_104855.jpg

প্রথম ধাপ

একটি ১৫/১৫ সেমি দৈর্ঘ্য ও প্রস্থের কালার পেপার নিয়ে একবার ভাঁজ করে নিলাম যা দেখতে ত্রিভুজের মত হবে।

20240615_105433.jpg20240615_111429.jpg

দ্বিতীয় ধাপ

এবার পেপারটি পুনরায় আবার ভাঁজ করে নিলাম। তারপর পেপারটি উল্টে আবারও ভাঁজ করে নিলাম।

20240615_111755.jpg20240615_111844.jpg20240615_111906.jpg

তৃতীয় ধাপ

এখন চিত্রের ধাপ গুলো অনুসরণ করে পাখির আকারে অরিগ্যামি তৈরি করে নিলাম।

20240615_111959.jpg20240615_112143.jpg20240615_112210.jpg20240615_112312.jpg
20240615_112322.jpg20240615_112414.jpg20240615_112517.jpg
20240615_112722.jpg20240615_112803.jpg

চতুর্থ ধাপ

এই ধাপে, পোস্টার কালার ও কালো স্কেচ পেনের সাহায্যে প্রথমে পাখির চোখ এঁকে নিলাম। তারপর স্কেচ পেনের সাহায্যে পাখির ঠোঁট ও শরীরের কিছু অংশে কালার করে নিলাম।

20240615_113415.jpg

পঞ্চম ধাপ

এবার ভিন্ন দুটি কালারের ১৫/১৫ সেমি দৈর্ঘ্য ও প্রস্থের পেপার নিয়ে, উপরের ধাপগুলো অনুসরণ করে আরও দুটি পাখি তৈরি করে নিলাম।

20240615_105558.jpg20240615_114751.jpg

20240615_121040.jpg

ষষ্ঠ ধাপ

এই ধাপে, পাখি তিনটি এক জায়গায় রেখে এই ফটোগ্রাফি করে নিলাম।

InShot_20240618_020513790.jpg

InShot_20240618_020609708.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীঅরিগ্যামি
ডিভাইসSamsung Galaxy M31s
অরিগ্যামি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা তিনটি ভিন্ন কালারের পাখির অরিগ্যামি গুলো তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 2 months ago 

রঙিন কাগজ দিয়ে যে কত কিছু তৈরি করা যায় তা আমার বাংলা ব্লগে এসে বুঝতে পেরেছি। আজ আপনি রঙিন কাগজ দিয়ে চমৎকার তিনটি পাখি তৈরি করেছেন ।দেখতে ভীষণ ভালো লাগছে ।পাখিগুলো ভিন্ন ভিন্ন কালার হওয়ার কারণে দেখতে অনেক বেশি আকর্ষণীয় দেখাচ্ছে। দারুন ছিল আপনার অরিগ্যামিটি ।অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে যে কত কিছু তৈরি করা যায় তা আমার বাংলা ব্লগে এসে বুঝতে পেরেছি।

এটা আপনি ঠিক কথা বলেছেন আপু। যাইহোক, আপনার এই প্রশংসামূলক মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 2 months ago 

তিনটা ভিন্ন কালারের রঙিন কাগজ দিয়ে এত সুন্দর দেখতে পাখির অরিগ্যামি তৈরি করেছেন দেখে তো আমার কাছে অনেক ভালো লেগেছে। ভাঁজে ভাঁজে রঙিন কাগজ দিয়ে কোন কিছু তৈরি করলে দেখতে অনেক সুন্দর লাগে। তেমনি আপনার তৈরি অরিগ্যামি গুলো খুব দারুণ লাগতেছে। অনেক কিউট হয়েছে কিন্তু এই পাখিগুলো। আপনার উপস্থাপনা দেখে যে কেউ এই কিউট পাখিগুলো তৈরি করে নিতে পারবে।

 2 months ago 

এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে আপনার এই মন্তব্যটা আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 2 months ago 

চমৎকার বানিয়েছেন দাদা রঙ্গিন কাগজ দিয়ে তিন কালারের তিনটি পাখি।পাখি গুলো দেখে মনে হচ্ছে দূরে কোথাও তিনটি পাখি ঝাঁক বেঁধে ঘুরতে যাচ্ছে। ধাপে ধাপে চমৎকার সুন্দর করে কাগজ দিয়ে পাখি বানানো পদ্ধতি চমৎকার সুন্দর করে আমাদের সাথে ভাগ করে নিয়েছেন।ধন্যবাদ আপনাকে সুন্দর পাখি বানানো পদ্ধতি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

আপনার এই গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদান করার জন্য অসংখ্য ধন্যবাদ দিদি আপনাকে।

 2 months ago 

আপনি আজকে তিনটি ভিন্ন কালারের পাখি অরিগামি তৈরি করেছেন। আপনার তৈরি অরিগামিটি ভীষণ ভালো লেগেছে। তিনটি পাখি দেখতে ভীষণ ভালো লাগছে। তৈরি করা প্রতিটা ধাপ খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 months ago 

আমার শেয়ার করা এই পাখিগুলো দেখতে আপনার কাছে যে ভীষণ ভালো লেগেছে, এটা জেনে আমারও খুব ভালো লাগলো ভাই। প্রশংসামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

সত্যি ভাই আপনার দক্ষতার প্রশংসার যতই করবো না কেন ততই খুব কম হবে। আপনি সবকিছু নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে এত সুন্দর করে তৈরি করেন দেখে আমার কাছে খুব ভালো লাগে। আজকে অনেক সুন্দর করে ভিন্ন কালারের তিনটা পাখি তৈরি করে নিয়েছেন যেগুলো দেখেই মুগ্ধ হয়েছি। রঙিন কাগজের কালার গুলো অনেক বেশি সুন্দর ভাবে ফুটে উঠেছে। যা দেখতে বেশি ভালো লাগতেছে। ছোট বড় করে এরকম পাখি তৈরি করে দেয়ালের মধ্যে গাম দিয়ে লাগিয়ে রাখলে দেখতে অনেক ভালো লাগবে।

 2 months ago 

আমার কাজ করার দক্ষতার এত সুন্দর প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। অনেক ভালো লাগলো ভাই, আপনার এই প্রশংসামূলক মন্তব্যটি পড়ে।

 2 months ago 

অরিগ‍্যামি এর ব‍্যাপার টা এর আগে দাদা হ‍্যাংআউটে ক্লিয়ার করেছিল। তিনটা রঙিন কাগজ দিয়ে ভিন্ন কালারের তিনটা পাখির অরিগ‍্যামি টা বেশ চমৎকার তৈরি করেছেন ভাই। অসাধারণ লাগছে দেখতে। পোস্ট টা খুবই সুন্দর উপস্থাপন করৈ নিয়েছেন। সবমিলিয়ে দারুণ ছিল আপনার পোস্ট টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 months ago 

আমার শেয়ার করা পাখির অরিগ‍্যামি গুলো দেখতে আপনার কাছে যে অসাধারণ লেগেছে, এটা জেনে অনেক খুশি হলাম আমি। আপনার এই সুন্দর মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 months ago 

তিনটি ভিন্ন ভিন্ন কালারের পাখির অরিগামি তৈরি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে বিশেষ করে আলাদা তিনটি কালারের ফুটিয়ে তোলায় সৌন্দর্যটা আমার কাছে বেশি ভালো লেগেছে। যাই হোক কিভাবে অরিগ্যামি তৈরি করেছেন সেটা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ দাদা।

 2 months ago 

আমি চেষ্টা করেছি ভাই, পাখির এই অরিগ্যামি গুলো আমি কিভাবে তৈরি করেছি, সেটা আপনাদের মাঝে সুন্দর করে তুলে ধরার জন্য।

 2 months ago 

আজ আপনি আমাদের মাঝে রঙ্গিন কাগজ দিয়ে তিনটি পাখি খুব সুন্দর ভাবে তৈরি করেছেন। তিনটি পাখি দেখতে খুব সুন্দর লাগছে। এত সুন্দর করে কাগজ ভাজ করে পাখি তৈরি করে ফেললেন। আমি কাগজ দিয়ে পাখি বানাতে পারি না। তবে আপনার পাখি তৈরি করার ধাপগুলো দেখে আমিও তৈরি করার চেষ্টা করব। আপনার জন্য রইল শুভকামনা।

 2 months ago 

তবে আপনার পাখি তৈরি করার ধাপগুলো দেখে আমিও তৈরি করার চেষ্টা করব।

এটা জেনে অনেক খুশি হলাম আপু। যাইহোক, আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইলো।

 2 months ago 

আপনি আজকে তিনটি ভিন্ন ভিন্ন কালারের কাগজ দিয়ে চমৎকার ভাবে পাখি তৈরি করেছেন। পাখি গুলো দেখতে বেশ কিউট লাগছে। তাছাড়া এধরনের অরিগ্যামি তৈরি করতে বেশ সময় ও ধৈর্য প্রয়োজন হয়। দেখে বোঝা যাচ্ছে আপনি সময় ও খুবই দক্ষতার সাথে অরিগ্যামি তৈরি সম্পন্ন করেছেন। ধন্যবাদ তৈরির প্রতিটি ধাপ সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আমার শেয়ার করা এই পাখিগুলো দেখতে আপনার কাছে যে বেশ কিউট লেগেছে, এটা জেনে খুব ভালো লাগলো ভাই। আমি চেষ্টা করেছি ভাই, পাখির অরিগ্যামি তৈরি ধাপগুলো সুন্দরভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 2 months ago 

আপনি দেখতেছি বিভিন্ন কালারের কাগজ দিয়ে তিনটি পাখির অরিগ্যামি বানিয়েছেন। আপনার পাখিগুলো তৈরি দেখে আমার কাছে খুব ভালো লাগলো। তবে পাখিগুলোর পা থাকলে মনে হয় দৌড়ে পালিয়ে যেত। এবং পাখিগুলোর খুব সুন্দর করে চোখ ও ঠোঁট বানিয়েছেন দেখতে বেশ ভালো লাগতেছে। খুব সুন্দর করে পাখি তিনটির অরিগ্যামি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

তবে পাখিগুলোর পা থাকলে মনে হয় দৌড়ে পালিয়ে যেত।

হি হি হি..🤭🤭 এমন করে তো আমি ভেবে দেখে নি ভাই! যাইহোক, ওভারঅল আপনার এই সুন্দর মন্তব্য টি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59466.22
ETH 2616.54
USDT 1.00
SBD 2.44