আর্ট || বাঁশির ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগ24 days ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। আজকের এই ব্লগে তোমাদের সাথে একটি আর্ট শেয়ার করবো। আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি, ভিন্ন ভিন্ন ধরনের আর্ট তোমাদের সাথে শেয়ার করার জন্য। তাছাড়া তোমরা সবাই জানো যে, আমি ম্যান্ডেলা আর্ট করতে একটু বেশি ভালোবাসি । তবে ম্যান্ডেলা আর্ট করার ক্ষেত্রে আমি সবসময় আর্টের ভিন্নতা রাখার চেষ্টা করি। আজকে তোমাদের সাথে যে ম্যান্ডেলা আর্টটি শেয়ার করবো সেটি একটি বাঁশির ম্যান্ডেলা আর্ট। বাঁশি জিনিসটা তোমরা সবাই চেনো। এই বাঁশির সুর কিন্তু আমাদেরকে মুগ্ধ করে দেয়। আমি বিভিন্ন মেলাতে গিয়ে বাঁশির উপরে বিভিন্ন ধরনের ডিজাইন দেখেছি এবং এই ডিজাইন গুলো আমার কাছে অনেক ভালো লাগে।

আজ আর্ট করতে বসে যখন ভাবছিলাম, কি নিয়ে আর্ট করা যায় তখন হঠাৎ করে বাঁশির কথা মনে পড়ে যায়। তারপর সুন্দর করে এই বাঁশির ম্যান্ডেলা আর্ট টি আমি করেছি। এই আর্টটি নিখুঁত ভাবে আঁকতে আমার পাঁচ ঘন্টার মত সময় লেগেছে। তাছাড়া আর্টটি গুছিয়ে পোস্ট করতে আরও দুই ঘন্টা সময় লেগেছে। সর্বমোট হিসাব করলে, সাত ঘণ্টার মতো সময় লেগে গেছে এই আর্ট পোস্ট টি আমার কমপ্লিট করতে গিয়ে। আর্ট করার প্রত্যেকটি ধাপ আমি নিচে সুন্দর করে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি, এটি তোমাদের ভালো লাগবে। তাহলে আর কথা না বাড়িয়ে আর্টটি দেখে নেওয়া যাক।

InShot_20240623_052415156.jpg




প্রয়োজনীয় উপকরণ:

▪️আর্ট পেপার
▪️বিভিন্ন কালারের স্কেচ পেন
▪️কালো জেল পেন
▪️পেন্সিল
▪️কম্পাস
▪️স্কেল

InShot_20240623_050727982.jpg

প্রথম ধাপ

প্রথম ধাপে, স্কেলের সাহায্যে দুটি সমান্তরাল রেখা টেনে বাঁশির আকারে তৈরি করে নিলাম এবং পেন্সিল ও কম্পাসের সাহায্যে বাঁশির উপরে কিছু অর্ধ বৃত্ত অঙ্কন করে নিলাম।

InShot_20240623_051029332.jpgInShot_20240623_050855808.jpg

দ্বিতীয় ধাপ

এই ধাপে বাঁশি ও বাঁশির উপরে অর্ধ বৃত্ত গুলো কালো জেল পেনের সাহায্যে হাইলাইটস করে নিলাম এবং বাঁশিতে কালো জেল পেনের সাহায্যে কিছু দাগ টেনে নিলাম।

InShot_20240623_050128487.jpgInShot_20240623_050345779.jpg

তৃতীয় ধাপ

এবার হলুদ কালারের স্কেচ পেনের সাহায্যে বাঁশির কিছু অংশে কালার করে নিলাম এবং কালো জেল পেন ও আরও ভিন্ন কিছু কালারের স্কেচ পেনের সাহায্যে বাঁশির উপরের কিছু অংশে ডিজাইন করে নিলাম।

InShot_20240623_050427385.jpgInShot_20240623_050528913.jpg

চতুর্থ ধাপ

এই ধাপে, বাঁশির অন্যান্য যে অংশ গুলো রয়েছে সেখানে কালো জেল পেন ও বিভিন্ন কালারের স্কেচ পেনের সাহায্যে ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইন অঙ্কন করে নিলাম।

InShot_20240623_050456539.jpgInShot_20240623_050632608.jpg

পঞ্চম ধাপ

এখন বাঁশির উপরে যে অর্ধ বৃত্ত গুলো রয়েছে সেগুলোতে প্রথমে কালো জেল পেন দিয়ে কিছু ডিজাইন অঙ্কন করে ভিন্ন ভিন্ন কালারের স্কেচ পেনের সাহায্যে কালার করে নিলাম। এভাবে পরপর প্রত্যেকটি অর্ধ বৃত্ত ডিজাইন করে নিলাম যা তোমরা চিত্রে দেখতে পাচ্ছো।

InShot_20240623_050313068.jpgInShot_20240623_050035764.jpg
InShot_20240623_050803095.jpgInShot_20240623_050656961.jpg
InShot_20240623_050606273.jpgInShot_20240623_053827872.jpg

ষষ্ঠ ধাপ

এই ধাপে চিত্রাংকনের নিচে নিজের নাম লিখে নিলাম।

InShot_20240623_051008681.jpgInShot_20240623_051131452.jpg

সপ্তম ধাপ

চিত্রাংকনের সমস্ত কাজ কমপ্লিট করার পর ফাইনাল যে আউটপুটটি পেলাম তার একটি চিত্র এটি।

InShot_20240623_052415156.jpg


🎨পোস্ট বিবরণ🎨

শ্রেণীআর্ট
ডিভাইসSamsung Galaxy M31s
চিত্রকর@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা বাঁশির এই ম্যান্ডেলা আর্ট টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 24 days ago 

অসাধারণ হয়েছে আপনার আঁকা বাঁশির আর্টটা। দেখে মুগ্ধ হয়ে গেলাম এককথায়৷ রঙের বৈচিত্র এবং ছবির ডায়মেনশন অসাধারণ হয়েছে৷ যেন তাকিয়ে থাকতেই মন চাইছে। আর যে সাতটি ঘন্টা এই ছবিটির জন্য ব্যয় করলেন, তা একেবারে সার্থক৷ এমন আরো ছবি আপনার পেন পেন্সিল দিয়ে চিত্রিত হোক। শুভকামনা রইল।

 24 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ দাদা, এত সুন্দর ভাবে আপনার এই প্রশংসা মূলক মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 24 days ago 

বাঁশির ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে, দেখতে পেয়ে মুগ্ধ হলাম। এত সুন্দর ভাবে আপনি আর্ট করেছেন। এই মেন্ডেলাটি আমার খুবই ভালো লেগেছে, সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন।

 24 days ago 

আমার শেয়ার করা বাঁশির এই ম্যান্ডেলা আর্টটির এত সুন্দর প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 24 days ago 

খুব চমৎকার একটি বাশির মেন্ডেলা একেছেন আপনি এই ধরনের অংকন গুলো দেখতে খুবই সুন্দর লাগে । প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ এবং শুভ কামনা রইলো।

 24 days ago 

চেষ্টা করেছি ভাই, প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করার জন্য। তাছাড়া এই আর্ট টি যে আপনার কাছে খুবই চমৎকার লেগেছে, সেটা জেনে খুবই ভালো লাগলো আমার।

 24 days ago 

ভাইয়া আপনার নিখুঁত হাতের আর্ট গুলোর প্রশংসা যতই করবো না কেন ততই কম হয়ে যাবে। সব সময় আপনি অনেক সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেন। যেগুলো দেখতে আমার কাছে অনেক বেশি ভালো লাগে। আজকেও আপনি অনেক সুন্দর একটা বাঁশির কালারফুল ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন। যেটা দেখে চোখ ফেরাতে পারছিলাম না। অনেক বেশি আকর্ষণীয়ভাবে ফুটে উঠেছে এই ম্যান্ডেলা আর্ট। একেবারে চোখ ধাঁধানো ছিল পুরোটা।

 24 days ago 

এত সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে আমার শেয়ার করা এই বাঁশির ম্যান্ডেলা আর্টের প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে। আপনার এই প্রশংসা মূলক মন্তব্যটি পেয়ে অনেক ভালো লাগলো আমার।

 24 days ago 

ঠিক বলেছেন দাদা বাঁশির সুর আমাদের কে মুগ্ধ করে।আপনি আজকে চমৎকার সুন্দর ও আকর্ষণীয় করে বাঁশির ম্যান্ডেলা আর্ট করেছেন। সুন্দর হয়েছে আপনার বাঁশির ম্যান্ডেলাটি। নিখুঁতভাবে দক্ষতার সাথে ম্যান্ডেলা একটি আমাদের সঙ্গে ভাগ করে নিয়েছেন ধন্যবাদ দাদা সুন্দর আর্ট টি ম্যান্ডেলা আর্টি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 24 days ago 

চেষ্টা করেছি দিদি, নিখুঁতভাবে এই ম্যান্ডেলা আর্ট টি করার জন্য। এই আর্টটি যে আপনার কাছে চমৎকার এবং আকর্ষণীয় লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম আমি।

 24 days ago 

ম্যান্ডেলার আর্ট এর ক্ষেত্রে ভিন্নতা আনার চেষ্টা করেন জেনে ভালো লাগলো ভাইয়া। ম্যান্ডেলার আর্ট এর এন্ড ভিন্নতা না আনলে একই রকমের মনে হয়। আপনার আজকের বাঁশি ম্যান্ডেলার আর্টটি খুব সুন্দর হয়েছে। বিশেষ করে রঙিন কালার ব্যবহার করার কারণে আরো বেশি ভালো লাগছে দেখতে। এত সুন্দর একটি আর্ট সাত ঘন্টাতো লাগবেই। বেশ ভালো লেগেছে আর আমার কাছে।

 24 days ago 

ম্যান্ডেলার আর্ট এর এন্ড ভিন্নতা না আনলে একই রকমের মনে হয়।

এটা একদম ঠিক কথা বলেছেন আপু। এইজন্যই আমি ম্যান্ডেলা আর্ট করার ক্ষেত্রে সব সময় ভিন্নতা রাখার চেষ্টা করি। যাইহোক, আমার আজকে শেয়ার করা এই ম্যান্ডেলা আর্টটির প্রশংসা করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 24 days ago 

সুন্দর একটি বাসি ম্যান্ডেলা আমাদের মাঝে শেয়ার করেছেন, বিভিন্ন কালার দিয়ে আপনি আর্টি করেছেন খাতার মধ্যে ফুটে উঠেছে।যা আমার খুবই ভালো লেগেছে।

 24 days ago 

আমার শেয়ার করা বাঁশির এই ম্যান্ডেলা আর্ট টি যে আপনার কাছে খুব ভালো লেগেছে, সেটা জেনে আমারও ভালো লাগলো আপু।

 24 days ago 

অনেক সুন্দর দেখতে একটা রঙিন ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন আপনি। তাও আবার বাঁশির ম্যান্ডেলা আর্ট ছিল। আপনার সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট গুলো আমি যতই দেখি মুগ্ধ হয়ে যাই। আপনি অনেক বেশি নিখুঁতভাবে, ধৈর্য ধরে এবং অনেক সময় নিয়ে তারপর এই ম্যান্ডেলা আর্ট গুলো অংকন করে থাকেন। এটা দেখলেই বুঝতে পারি। প্রত্যেকটা ডিজাইন অনেক নিখুঁত ছিল, যার কারণে দেখতে অনেক ভালো লাগতেছে। সত্যি ভাই আপনার আর্টের প্রশংসা করা লাগে।

 24 days ago 

আমি আসলে অনেক সময় এবং ধৈর্য নিয়ে এই ম্যান্ডেলা আর্ট গুলো করার চেষ্টা করি ভাই। যাইহোক, আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই, এত সুন্দর ভাবে আমার এই কাজের প্রশংসা করার জন্য।

 24 days ago 

বেশ সুন্দর হয়েছে আপনার বাঁশির ম্যান্ডালা। অনেক ছোট ছোট ডিজাইন এঁকেছেন বাঁশিতে।তাই দেখতে বেশি সুন্দর লাগছে। আর বিভিন্ন রং এর সাইন পেন ব্যবহার করার জন্য ম্যান্ডালা আর্টটি দেখতে বেশি সুন্দর লাগছে। সুন্দর একটি ম্যান্ডালা আর্ট শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 24 days ago 

এত সুন্দর ভাবে আমার শেয়ার করা বাঁশির ম্যান্ডেলা আর্টের প্রশংসা করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65248.25
ETH 3471.40
USDT 1.00
SBD 2.51