স্বরচিত একটি কবিতা " আমার গ্রাম "

in আমার বাংলা ব্লগ11 months ago
তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার কৃপায় আমিও মোটামুটি ঠিক আছি।

প্রথমেই আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকের ব্লগে তোমাদের সাথে স্বরচিত একটি কবিতা শেয়ার করব। কবিতাটির নাম হলো "আমার গ্রাম "।

আমাদের এই কমিউনিটিতে আমি বেশ কিছুদিন আগেই একটি কবিতা শেয়ার করেছিলাম । বিগত কিছুদিনের মধ্যে আর কোন কবিতা লেখা হয়নি তাই তোমাদের সাথে শেয়ার করতে পারেনি। আমি আগেও তোমাদের জানিয়েছিলাম কবিতা লেখা আমার কাছে একটু কঠিন লাগে কারণ অনেক ভাবনা চিন্তা করতে হয় কবিতা লিখতে গেলে। অনেকটা গভীর ভাবনার পরে কিছু কিছু লাইন মাথায় আসে। যেহেতু কবিতা লেখায় আমি অভ্যস্ত না সেজন্য এই কবিতা লেখার কাজটি সম্পন্ন করতে আমার কাছে অনেকটা বেশি সময় লাগে। তাই সবসময় সময় বের করে এই কবিতা লেখার কাজটা করতে পারি না। গতকাল রাতে আমার নিজের গ্রাম নিয়ে কিছু ভাবনা চিন্তা করছিলাম । সেই সময়, সেই কথাগুলোকে একটু মাথায় সাজিয়ে একটি কবিতা লিখে ফেলেছিলাম। গ্রামের হাজারও বিষয় থাকে সেখান থেকে কয়েকটি বিষয় তুলে ধরার চেষ্টা করেছি এই কবিতায়। কবিতাটি নিচে শেয়ার করলাম । আশা করি, তোমাদের এটি ভালো লাগবে।

summer-3529799_1280.jpg

ইমেজ সোর্স

আমার গ্রাম



গ্রাম মানে সবুজ, গ্রাম মানে শান্তি
শহরের ক্লান্তি শেষে তাই ছুটে যাই,
আমার পুরনো সেই বাড়িতে।
টিনের চালা, কাঠের বেড়া
তবুও অন্য এক শান্তি,
অনেকদিন পর এলাম গ্রামে
আমার পুরনো সেই ঠিকানাতে।

আমার এই গ্রাম শান্তির নীড়,
যার অদ্ভুত এক মায়া
ডাকে আমায় বারবার
তাই ব্যস্ততা ফাঁকি দিয়ে,
কাছে এসেছি এইবার তোমার।
এই ব্যস্ত জীবনের ক্লান্তি,
তোমার কাছেই পাই শান্তি।

চেনা এই গ্রামের ছবি মনে আমার,
শহরে যখন থাকি কাছে ডাকে আমায়।
চেনা পুকুর পাড়ে গাছের নিচে বসে
শত কথা ভাবি আমার এই গ্রাম নিয়ে।
যদি এমনটা হতো,
থেকে যেতে পারতাম এই গ্রামে!
মাটির সুধা গন্ধে থাকতাম আনন্দে।



বন্ধুরা, আজকের শেয়ার করা স্বরচিত কবিতা " আমার গ্রাম " তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 11 months ago 

আমার এই গ্রাম শান্তির নীড়,
যার অদ্ভুত এক মায়া
ডাকে আমায় বারবার
তাই ব্যস্ততা ফাঁকি দিয়ে,
কাছে এসেছি এইবার তোমার।
এই ব্যস্ত জীবনের ক্লান্তি,
তোমার কাছেই পাই শান্তি।

আসলে ঠিকই বলেছেন কবিতা লেখা একটি ভাবনার বিষয় ভেবে চিন্তে গুছিয়ে লিখতে হয় এর জন্য সময় নিয়ে ভাবতে হয়।
যেখানেই থাকি না কেন যত ভালো শহরেই থাকি না কেন গ্রামে থাকার মত এত ভালো এবং প্রশান্তির হাওয়া যেন গায়ে লাগেনা।
আপনার নিজ গ্রাম নিয়ে অনেক আবেগঘন কথা কবিতার মাধ্যমে শেয়ার করেছেন খুবই ভালো লাগলো।

 11 months ago 

গ্রামের শান্তি আলাদা ভাই । শহরে যতই থাকা হোক না কেন গ্রামের প্রতি ভালোবাসা আমাদের সবারই থাকে।

 11 months ago 

আমরা কর্মজীবন নিয়ে যতই শহরে থাকি না কেন গ্রামের প্রতি আমাদের আলাদা একটা টান কাজ করে। তাইতো কিছুদিনের ছুটি পেলেই গ্রামে ছুটে যাই। গ্রামের সৌন্দর্য সবুজ সমারোহ সব সময় আমাদেরকে মুগ্ধ করে। আপনি গ্রাম নিয়ে খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন ভাইয়া। আমার কাছে বেশ ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি কবিতা লিখে আমাদের সাথে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

গ্রাম নিয়ে লেখা আমার এই কবিতাটির এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

ভাই আমি যখন প্রথম কবিতা দেখি তখন আমারও অনেক সময় লেগেছিল। আপনি যেহেতু প্রথম লিখছেন তাই সময় লাগছে আস্তে আস্তে আপনার সবকিছু ঠিক হয়ে যাবে। তবে প্রথম দিকে লিখলেও আপনি খুব চমৎকার লিখেছেন, আমাদের গ্রাম নিয়ে এই কবিতাটি। আপনার লেখা কবিতাটি পড়ে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। কবিতার প্রত্যেকটা লাইন খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার শেয়ার করা এই কবিতাটি পড়ে আপনার কাছে ভীষণ ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।

 11 months ago 

আপনি অনেক সুন্দর একটা কবিতা লিখেছেন, প্রত্যেকটা লাইন অনেক সুন্দর করে লিখেছেন আপনি। এরকম কবিতা গুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে পড়তে। আসলে গ্রাম বাংলা আমাদের সবার অনেক বেশি পছন্দের। গ্রামের মাঝে থাকলে যেন মনটা একেবারে ভরে যায়। আপনি নিজের মনের অনুভূতি গুলো অনেক সুন্দর করে এই কবিতার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন দেখে ভালো লেগেছে আমার কাছে।

 11 months ago 

এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে কথাগুলো বলার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 11 months ago 

আসলেই ভাই গ্রাম হল শান্তির নীড়। কংক্রিটের শহরের ব্যস্ততম সময় শেষ করে যখন গ্রামে যাবেন তখন অনেকটাই শান্তি কাজ করবে। গ্রাম নিয়ে লেখা আপনার কবিতাটি অসম্ভব সুন্দর হয়েছে । শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 11 months ago 

গ্রাম নিয়ে লেখা আমার কবিতাটি আপনার কাছে অসম্ভব সুন্দর লেগেছে, এটা জেনে ভালো লাগলো ভাই।

 11 months ago 

আসলে ভাইয়া আমার বাংলা ব্লগে এসে সবাই নতুন নতুন কবিতা শিখছে। আপনিও বেশ ভালো কবিতা লেখা শিখে গিয়েছেন । পড়ে বেশ ভালো লাগলো। আসলে নিজের গ্রাম সবার কাছেই প্রিয়। আর আপনি নিজের গ্রাম নিয়ে দারুণ একটি কবিতা লিখেছেন যা পড়ে বেশ ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 11 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর করে কথাগুলো বলার জন্য।

 11 months ago 

সত্যি ভাই চমৎকার হয়েছে কবিতা টা। নিজের গ্রামকে ভেবে দারুণ একটা কবিতা লিখেছেন ভাই। একেবারে নিজের গ্রামের সম্পূর্ণ বর্ণনা কবিতার মাধ্যমে প্রকাশ করেছেন। আপনার কবিতা টা পড়ে আমার গ্রামের কথা মনে পড়ে গেল। সবমিলিয়ে চমৎকার লিখেছেন কবিতা টা। ধন্যবাদ আমাদের সঙ্গে কবিতা টা শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

গ্রাম নিয়ে লেখা কবিতা পড়ে গ্রামের কথা মনে পড়ে যাওয়াটা স্বাভাবিক ভাই। যাই হোক, আমার শেয়ার করা কবিতাটির প্রশংসা করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60607.86
ETH 2620.83
USDT 1.00
SBD 2.52