মধ্যমগ্রাম পরিবেশ সচেতনতা মেলায়

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা ,


সবাই তোমরা কেমন আছো ? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার আশীর্বাদে আমিও অনেক অনেক ভালো আছি।

বড়দিনের দিন আমি সন্ধ্যার দিকে বারাসাতের একটি গির্জায় কিছু সময় কাটিয়ে গেছিলাম মধ্যমগ্রাম চৌমাথায় পরিবেশ সচেতনতা মেলায়। যদিও এই মেলায় যাওয়ার পরিকল্পনা আমার আগে থেকে ছিল না। আমার সাথে সেদিন আমার এক বন্ধু ছিল, বন্ধুর সাথে কথায় কথায় সে বলেছিল মধ্যমগ্রামে পরিবেশ সচেতনতা মেলা হচ্ছে চল গিয়ে ঘুরে আসা যাক। তার কথায় আমি তখন রাজি হয়ে যাই তারপর আমরা দুই বন্ধু মিলে গির্জা থেকে বের হয়ে অটো করে চলে যাই চৌমাথায় এই পরিবেশ মেলায়। পরিবেশ মেলায় গিয়ে দেখি এখানে হাজার হাজার লোকের ভিড় জমে আছে। পরিবেশ সচেতনতা মেলার মধ্যে একটি সাংস্কৃতিক মঞ্চ করা হয়েছিল এবং সেখানে একটি শিশু শিল্পী গান গাইছিল। সেখানে আগত দর্শকরা খুব মন দিয়ে তার এই গান শুনছিল।

20221225_194233.jpg

20221225_194240.jpg

আমিও দাঁড়িয়ে পড়লাম সেই ভিড়ের মধ্যে তার গান শোনার জন্য। শিশু শিল্পীর গান শুনে সত্যিই আমি স্তব্ধ হয়ে গেলাম। কয়েকটি গান খুব সুন্দর করে শুনে নিলাম। গান শুনতে আমার এত ভালো লাগছিল তা ভাষায় বলে আমি প্রকাশ করতে পারবো না। আমার খুব ইচ্ছা করছিল সব গানের পুরোটা ফোন দিয়ে রেকর্ড করার কিন্তু ফোনও বের করতে ইচ্ছা করছিল না। শুধু তার গাওয়া গানটাকে সেই সময়টাতে খুব ইনজয় করতে ইচ্ছা করছিল। এভাবে পরপর দুটি গান আমি খুব মন দিয়ে শুনি। তৃতীয় নাম্বার গান গাওয়ার সময় গানের কিছু অংশ আমি ভিডিওগ্রাফি করেছিলাম। সেটি আমি আজকে ব্লগে শেয়ার করেছি, তোমরা গানটি শুনলে বুঝতে পারবে সেই ক্ষুদে শিল্পীর ভয়েস টা কত সুন্দর ছিল।

20221225_194306.jpg

এভাবে অনেকটা সময় কিছু গান ইনজয় করার পরে ভাবলাম পরিবেশ মেলায় এসেছি পরিবেশ মেলা সম্পর্কে একটু জানা যাক। তারপর পরিবেশ মেলার বিভিন্ন স্টল ঘুরে ঘুরে দেখলাম গান শুনতে শুনতেই। রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন যেমন পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ, মৎস্যদপ্তর, বনদপ্তর থেকে ওয়েবরিডা, ভারত সরকারের আবহাওয়া বিজ্ঞান, বিকল্প শক্তি এবং জীববৈচিত্র সহ বিভিন্ন স্টল আমি ঘুরে ঘুরে দেখেছিলাম এবং পরিবেশ সম্পর্কে কিছুটা জানার চেষ্টা করেছিলাম। এই পরিবেশ মেলার প্রধান উদ্দেশ্য ছিল পরিবেশ সম্পর্কে আমাদের সবাইকে সচেতন করা। দিন দিন আমাদের কাজকর্মে পরিবেশে এমনভাবে দূষিত হচ্ছে কয়েক বছর পর আমাদেরই বসবাস করতেই কষ্ট হয়ে যাবে এই পরিবেশে।

20221225_194303.jpg

20221225_194259.jpg

পরিবেশ সম্পর্কে সচেতনতা না বাড়ালে আমাদের পরবর্তী প্রজন্মরা বসবাসযোগ্য জায়গা থেকে বঞ্চিত হবে। প্রাকৃতিক সম্পদ কিভাবে সংরক্ষণ করা যায় সেই বিষয়ে অনেক কিছু দেখতে পেয়েছিলাম এই মেলা ঘুরে। প্লাস্টিকের ব্যবহার দিনে দিনে এতটাই বেড়েছে এবং তা আমাদের জন্য কতটা বিপদজনক হতে পারে সে বিষয়েও এখানে তুলে ধরা হয়েছিল। এই মেলাতে গিয়ে পরিবেশ বিষয়ে জেনে এবং সেই সাথে গানের অনুষ্ঠান ইনজয় করে খুবই ভালো লাগছিল। মোটামুটি ৪৫ মিনিটের মতো সময় এই জায়গায় কাটিয়েছিলাম আমরা। এখানে আরো কিছুটা সময় থাকার ইচ্ছা যদিও ছিল কিন্তু সময় স্বল্পতার কারণে সেটা আর সম্ভব হয়নি।

20221225_194340.jpg
ক্যামেরা: স্যামসাং
মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: মধ্যমগ্রাম চৌমাথা, উত্তর 24 পরগণা, পশ্চিমবঙ্গ।

আজকের ব্লগ এখানেই শেষ করছি। অন্য কোন ব্লগে আবার কথা হবে সবার সাথে। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

🌱🌿🌱ধন্যবাদ সবাইকে 🌱🌿🌱

Sort:  
 2 years ago 

বর্তমান প্রেক্ষাপটে এমন সচেতনতা মূলক মেলা অনেক দরকার।পরিবেশ আমরা যেভাবে দূষিত করছি তাতে আমাদের পরবর্তী প্রজন্ম প্রচুর সমস্যার সম্মুখীন হবে। গান টা অনেক সুন্দর ছিল।ধন্যবাদ দাদা সুন্দর পোস্ট টি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই এই শীতেই এ ধরনের সচেতনতামূলক মেলা বেশ দেখা যায় আমাদের এইখানে। পরবর্তী প্রজন্ম যেন সুস্থভাবে বসবাস করতে পারে সেই জন্য আমাদের পরিবেশ বিষয়ক সচেতনতা খুব দরকার।

 2 years ago 

আপনার পোস্টের মাধ্যমে পরিবেশ সচেতনতা মেলার সম্পর্কে জানতে পেলাম ভাইয়া। আমাদের এদিকেও প্রতিবছর মেলা হয় তবে এরকম মেলা কখনো দেখিনি । আপনার পোস্টের মাধ্যমে পরিবেশ সচেতনতা মেলার ফটোগ্রাফি দেখতে পেলাম। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাদের ঐদিকেও প্রতিবছর এমন মেলা হয় শুনে বেশ ভালো লাগলো আপু। সময় পেলে এরকম মেলায় গিয়ে ঘুরে আসবেন , পরিবেশ সচেতনতা নিয়ে অনেক ইনফরমেশন জানতে পারবেন যা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

 2 years ago 

ভাইয়া আপনার বন্ধুর সাথে মধ্যমগ্রাম পরিবেশ সচেতনতা মেলায় গিয়ে গান শুনে খুব ভালই সময় অতিবাহিত করেছেন। মেলাতে পরিবেশ নিয়ে অনেক কথা বলেছে। আসলে আমরা যদি সচেতন না হয় পৃথিবী এক সময় বসবাসের অযোগ্য হয়ে যাবে। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

হ্যাঁ ভাই আমাদের সবারই উচিত পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়ানোর।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58474.85
ETH 2500.10
USDT 1.00
SBD 2.39