স্বরচিত একটি কবিতা " শহর "

in আমার বাংলা ব্লগ9 months ago
তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার কৃপায় আমিও মোটামুটি ঠিক আছি।

প্রথমেই আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। বন্ধুরা, আজকের ব্লগে তোমাদের সাথে শহর নিয়ে একটি কবিতা লিখে শেয়ার করব। শহরে বসবাস করার কারণে শহরের বাস্তবতা সম্পর্কে আমরা শহরবাসীরা সবসময় অবগত থাকি। শহরে সুউচ্চ দালানকোঠা , বড় বড় গাড়ি থাকলেও শান্তির কমতি রয়েছে এই শহরে। শহরের সব মানুষই অনেক ব্যস্ত, সবাই যে যার কর্মে ছুটে চলেছে । প্রত্যেকেরই উদ্দেশ্য টাকা ইনকাম করা। এই শহরে অনেকদিন ধরে থাকলেও কেমন জানি এই শহরের প্রতি অতটা মায়া আসে না, যেটা গ্রামের প্রতি দেখা যায়। শহর ভালো না লাগলেও এই শহরে কেমন জানি আমাদের বাধ্যতামূলকভাবে থাকতে হয়। মায়ার টানে শহর আমাদের বেঁধে রাখতে পারেনা, জীবনের বাধ্যবাধকতা এই শহরে থাকার জন্য আমাদের বাধ্য করে। এইভাবে আমরা বছরের পর বছর শহরে থেকেই যাই আর গ্রামের সেই শান্তি থেকে বঞ্চিত হই।

city-2567670_1280.jpg

ইমেজ সোর্স

শহর



এই শহরের ব্যস্ততায় আমি বড় অসহায়
সকালে ঘুম থেকে উঠে কাজের দৌড় শুরু হয়।
ক্লান্ত শহরে অনেক ব্যস্ত আমরা সবাই,
গ্রাম ছেড়ে মানুষ কেন যে শহরে আসে,
সেটা তো আজও আমি বুঝি নাই!
রাস্তায় বের হলে চোখে পড়ে,
গাড়ি , দালান-কোঠা আর লোকের লড়াই
সত্যি এই শহরে আমরা সবাই বড় অসহায়।
টাকার নেশায় ছুটে আসা এই শহরে
কিন্তু শান্তির লেশ মাত্র নাই।
এই শহরে এসেছি অনেক আগে
তবুও এই শহরের প্রতি কোন মায়া জন্মে নাই।
এই শহরের দালান-কোঠা চেয়ে চেয়ে রয়
দূর থেকে দেখে আমি নমস্কার জানাই।
শত শত গাড়ির আওয়াজে কান ফেটে যায়
আমি আমার গ্রামে পুনরায় ফিরে যেতে চাই।
অনেক ভেবে দেখেছি আমি ভাই,
এই শহরে আমার ভালো লাগার কিছু নাই।
যতই থাকি অট্টালিকায়,
নিজ গ্রামের ছোট বাড়ির শান্তি
এই শহরে আমি খুঁজে পাই নাই।
তবুও মনের দুঃখ মনে রেখে
এই শহরে বছরের পর বছর থেকে যাই।



বন্ধুরা, আজকের শেয়ার করা স্বরচিত কবিতা " শহর " তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 9 months ago 

আমাদের কমিউনিটিতে সবাই খুব চমৎকার কবিতা লিখে থাকেন। ভাই কবিতা লিখতে এবং পড়তে আমার ভীষণ ভালো লাগে। আপনি আজকে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। শহর নিয়ে যে কবিতা লিখছেন কবিতার মধ্যে খুবই চমৎকারভাবে শহরের কিছু বাস্তব চিত্র তুলে ধরেছেন। এতো সুন্দর করে কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

এত সুন্দর করে আমার শেয়ার করা কবিতাটির প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

 9 months ago 

অসাধারণ ভাই, আপনার কবিতা পড়ে খুব ভালো লাগলো। বেশ চমৎকার বাস্তব সম্মত একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। শহর কবিতার প্রতিটি ছন্দ খুবই দুর্দান্ত হয়েছে। ইট পাথরের শহর মানে ব্যস্ততার জীবন। যেখানে প্রকৃতির কোন ছোঁয়া নেই। চারদিকে শুধু ব্যস্ততা সারাক্ষণ। যারা গ্রাম থেকে শহরে আছে তারা গ্রামকে খুব বেশি মিস করে। গ্রামের নিরিবিলি পরিবেশ আর শহরে খুঁজে পাওয়া যায় না । তবুও মানুষ টাকার জন্য শহরে থেকে যায়। এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 9 months ago 

শহর জীবনের কিছু বাস্তব চিত্র তুলে ধরার চেষ্টা করেছি আমি আজকের এই কবিতাটির মাধ্যমে। অনেক অনেক ধন্যবাদ ভাই এত সুন্দর সাজিয়ে গুছিয়ে আপনার মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 9 months ago 

আমি মনে করি শহরের মানুষ গুলো আসলেই অসহায়। কারণ এখানে কেউ কারো জন্য কোন সহযোগিতা করে না যদি কাছের মানুষ না হয়। সবাই নিজের স্বার্থের জন্য ছুটে চলে। শহরে আসা মানে হচ্ছে জীবিকার তাগিদে বা পড়া লেখার জন্যই। এখানে আসা হয় বিশেষ করে কোনো সুবিধার জন্য। তো ভালো লাগা মানে হচ্ছে সবকিছু গ্রামের মধ্যে। অনেক সুন্দর একটি কবিতা লিখলেন শহর নিয়ে পড়তে খুব ভালো লাগলো।

 9 months ago 

এতো সুন্দর করে আপনার মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 9 months ago 

আপনার লেখা শহর কবিতাটা পড়ে আমার কাছে একটু বেশি ভালো লেগেছে কারণ আপনি বাস্তবিক কথা তুলে ধরেছেন এই কবিতার মাধ্যমে। কবিতার লাইনগুলো আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। আসলে শহর হচ্ছে ইট পাথরে ঘেরা, আর এখানে ব্যস্ততা রয়েছে অনেক বেশি। এত সুন্দর করে প্রত্যেকটা লাইন ছন্দের সাথে ছন্দ মিলিয়ে লেখার জন্য ধন্যবাদ।

 9 months ago 

আমার শেয়ার করা কবিতাটির প্রসংশা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাই।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 66847.77
ETH 3497.61
USDT 1.00
SBD 2.89