বোনের পাঠানো রাখি

in আমার বাংলা ব্লগ9 months ago

বন্ধুরা,

তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার কৃপায় আমিও ভালো আছি।

রাখি উৎসব পালন সম্পর্কে আমরা কম বেশি সবাই জানি। ভাই বোনের সম্পর্কের বন্ধনকে অনেক বেশি দৃঢ় করার জন্যই এই উৎসব পালন করা হয়। আমরা এই দিনটাতে এটা বিশ্বাস করি রাখির সুতোর গভীর বন্ধনে ভাই বোনের সম্পর্কটা আরো বেশি মজবুত হয়। তবে এই রাখি উৎসব পালনের দিনটাতে সবার ভাই তার বোনকে কাছে পাবে অথবা সবার বোন তার ভাইকে কাছে পাবে এরকমটা হয় না। আমার নিজের কোন বোন নেই তবে আমার এক মামাতো বোন আছে যে প্রতিবছর এই রাখি উৎসব পালন করে আমাদের সাথে। তবে অন্য সবার মত রাখি উৎসব পালন আমাদের হয় না কারণ আমি থাকি কলকাতাতে এবং আমার বোন থাকে রাজস্থানে। প্রায় ১৮০০ কিলোমিটার দূরে থাকে আমার এই বোন। এতটা দূরে থাকলেও ভাই বোনের ভালোবাসা যে কমে যায় সে রকম কোনো ব্যাপার নেই। প্রতিবছর এই রাখি আসার আগে থেকেই আমার বোন রাখি কিনে অনলাইনে পাঠিয়ে দেয় আমাদের ঠিকানায়।

20230831_163107.jpg

20230831_162728.jpg

বিগত কিছু বছর ধরেই এভাবে রাখি উৎসব পালন করি আমরা ভাই বোনরা। এবছর রাখি আসার প্রায় দশ দিন আগে ই আমার বোন অনলাইনে রাখি এবং রাখির সাথে অন্যান্য কিছু সামগ্রী অনলাইন কিনে পাঠিয়ে দিয়েছিল। এই বছর দুই দিন রাখি বাঁধার মুহূর্ত ছিল এক বুধবারে (৩০ আগস্ট) এবং বৃহস্পতিবারে (৩১ আগস্ট) । অনেকদিন আগে বোন রাখি কিনে পাঠিয়ে দিলেও অনলাইন ডেলিভারি দেরিতে হওয়ার কারণে রাখি বৃহস্পতিবার সকালে এসে পৌঁছে ছিল আমার কাছে। সেই জন্য বোন বৃহস্পতিবার অর্থাৎ গতকালকে রাখি বাঁধার সিদ্ধান্ত নিয়েছিল আমাদের দুই ভাইকে। গতকালকে সকালে এবং সন্ধ্যার দিকে এই রাখি বাধার শুভ মুহূর্ত ছিল। যেহেতু সকালের সময়টা চলে গেছিল রাখি হতে পেতে পেতে তাই বোন সন্ধ্যার সময় ভিডিও কলের মাধ্যমে রাখি বাঁধবে এমনটাই জানিয়ে ছিল আমাদের।

20230831_162742.jpg

20230831_162713.jpg

সন্ধ্যা ৭ টার দিকে বোন ভিডিও কলের মাধ্যমে প্রথমে রাখির শুভকামনা জানায় আমাদের এবং হোয়াটসঅ্যাপে ভিডিও কলে থাকা অবস্থায় রাখি বাঁধার যে যথাযথ নিয়ম রয়েছে সেসব পালন করে রাখি বাঁধার জন্য বলে। যেহেতু বোন ভিডিও কলে ছিল তাই ভার্চুয়াল ভাবেই এই রাখি বাঁধা হয়। ভিডিও কলে বোন আমাদেরকে যেভাবে বলে দিচ্ছিল আমরা সেই ভাবেই রাখি বাঁধি এবং অন্যান্য যে নিয়মগুলো রয়েছে সেগুলো পালন করছিলাম। রাখি বাঁধা কমপ্লিট হলে বোন আমাদের জন্য যে চকলেট পাঠিয়েছিল সেটা খাওয়ার জন্য বলে । রাখি বাঁধা শেষে মিষ্টি মুখ করতে হয় সেজন্যই এই চকলেট খেয়ে আমরা মিষ্টি মুখ করে নি।

20230831_162657.jpg

20230831_162511.jpg

আমার এই বোন হাজার কিলোমিটার দূরে থাকলেও আমাদের প্রতি তার এই ভালোবাসা সত্যিই আমাদেরকে মুগ্ধ করে। রাখি বাঁধার সবকিছু কমপ্লিট হওয়ার পর বোনকে আমি গিফটের কথা বলি। যেহেতু বোন অনেক দূরে রয়েছে তাই অনলাইনে অর্ডার করে বোনের গিফট পাঠিয়ে দেওয়ার কথা ভাবি আমি। অনলাইনে বোনের জন্য একটা সারপ্রাইজ গিফট আমি অর্ডার করে দিয়েছিলাম গতকালকে। যদিও গিফট টা কি তা এখনো বোনকে আমি বলিনি। অর্ডারটা রিসিভ হওয়ার পরেই বোন জানতে পারবে সেটা। গতকালকে এভাবেই ভার্চুয়াল ভাবে রাখি উৎসব পালন হয় আমাদের ভাই-বোনদের।

Screenshot_20230831-195259_WhatsApp.jpg
ফটো সোর্স : স্ক্রিনশট টি নেওয়া হয়েছে হোয়াটসঅ্যাপে ভিডিও কল করার সময়।



ক্যামেরা: স্যামসাং
মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বারাসাত, নর্থ ২৪ পরগনা, ওয়েস্ট বেঙ্গল।



বন্ধুরা, ভার্চুয়াল ভাবে রাখি পালন করা নিয়ে শেয়ার করা আজকের ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 9 months ago 

ভাই বোনের সম্পর্ক আজীবনের সম্পর্ক।শুধু সুতার বাঁধনে বাঁধা হয় না হ্রদয়ের সম্পর্কে থাকে আজীবন। যাইহোক ভাইয়া আপনি বোনের কাছ থেকে রাখি পড়তে পেরেছেন জেনে অনেক ভালো লাগল। দোয়াকরি প্রতি বছর এই দিনটা বারবার ফিরে আসুক। ধন্যবাদ আপনাকে।

 9 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে গুছিয়ে কথাগুলো বলার জন্য।

 9 months ago 

ভাইয়া আপনার পোস্ট দেখে খুবই ভালো লাগলো। আপনার বোনের পাঠানো আপনাদের এই ভাই বোনের ভালোবাসা আরো গাঢ় হোক এই প্রত্যাশাই করি। এতো সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া।

Posted using SteemPro Mobile

 9 months ago 

আমার শেয়ার করা পোস্টটি আপনার খুবই ভালো লেগেছে এটা জেনে অনেক খুশি হলাম ভাই। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যটির জন্য।

 9 months ago 

ভাই বোনের ভালোবাসার কাছে দূরত্ব কোনো ব্যাপার নয়। দাদা আপনার বোন রাজস্থানে থেকেও আপনাদের জন্য রাখি পাঠিয়ে দিয়েছেন দেখে সত্যিই ভালো লাগলো। এভাবেই যেন আপনাদের সম্পর্ক সারা জীবন ভালো থাকে এই প্রার্থনাই করি।

 9 months ago 

একদম সত্যি কথা আপু, ভাই-বোনের ভালোবাসার কাছে দূরত্ব কোন ব্যাপারই না। আমার বোন রাজস্থান থাকে তা প্রায় ১৮০০ কিলোমিটার দূরে আমাদের এই কলকাতা থেকে। তারপরও রাখির আগে ঠিকই রাখি পাঠিয়ে দেয় আমাদের জন্য আমার এই বোন।

 9 months ago 

ভাই বোনের সম্পর্ক হল পৃথিবীর সব থেকে শ্রেষ্ঠ সম্পর্ক। ভাই যেমন বোনকে বলতে পারেনা তেমন বোন ভাইকে ছাড়া থাকতে পারে না। যদিও দূরে থাকে তারপরও মনটা তার ভাইয়ের কাছেই পড়ে থাকে। যার কারনে ১৮০০ মাইল দূরে থাকা সত্ত্বেও ঠিকই ভাইয়ের জন্য রাখি বন্ধন পাঠিয়েছে। আপনাদের ভাই বোনের গল্প শুনে খুবই ভালো লাগলো ভাই। এভাবে আপনারা সারা জীবন ভাইবোন একই সাথে মিলেমিশে থাকবে না আপনাদের জন্য শুভকামনা রইলো।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ভাই বোনের সম্পর্ক হল পৃথিবীর সব থেকে শ্রেষ্ঠ সম্পর্ক।

আমিও শতভাগ একমত ভাই আপনার এই কথার সাথে। আমাদের ভাই-বোনের গল্প শুনে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 9 months ago 

ভাই বোনের সম্পর্ক পাকাপোক্ত করার জন্য এই দিনটি আসলেই অনেক ভালো। তাছাড়া যাদের নিজের বোন নেই তাদের জন্য খুবই আফসোসের একটি দিন। যাই হোক আপনার মামাতো বোন আপনার এই আফসোস কাটিয়ে দেন। তাছাড়া এত দূরে থেকেও সে রাখি দিবসে রাখি পাঠায় দেখে খুবই ভালো লাগলো। ভিডিও কলে কথা বলার মুহূর্তটি খুব সুন্দর লাগছে দেখতে।

 9 months ago 

অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর করে কথাগুলো বলার জন্য।

 9 months ago 

ভাই বোনের সম্পর্কের কথা কি বলবো আর। সেটা যে কারো ভাই বোন হোক না কেন খুনসুটি তো সব সময় থাকে। আর আপনার বোন অনেক দূর থেকেও আপনাদের জন্য রাখি পাঠিয়ে দিয়েছে দেখে এটা আমার কাছে অনেক ভালো লাগলো। কারণ বোন যত দূরেই থাকুক না কেন সব সময় ভাইদের কথা মনে পড়ে। দোয়া করি যাতে আপনাদের ভাই বোনের সম্পর্কটা এভাবেই সারাজীবন বেঁচে থাকুক।

 9 months ago 

আমাদের ভাই-বোনের এমন মিষ্টি সম্পর্কটা সারা জীবন বেঁচে থাকার প্রার্থনা করেছেন জেনে অনেক ভালো লাগলো আপু। আপনাকে মন থেকে অনেক অনেক ধন্যবাদ আপু আমাদের জন্য এত সুন্দর প্রার্থনা করার জন্য।

 9 months ago 

আপনাদের ভাইবোনের অনলাইনে ভিডিও কলের মাধ্যমে রাখি উৎসব পালনের মুহুর্তগুলো পড়ে বেশ ভালো লাগলো। দূরত্ব যে কখনো রাখি উৎসব পালনের বাধা হয়ে দাঁড়ায় নি বিগত বছরগুলোতেও, এটা জেনেও বেশ ভালো লাগলো। এমনি পবিত্র থাকুক সম্পর্কগুলো। একে অপরের ভালো থাকার কারণ হয়ে থাকুন, শুভ কামনা আপনাদের ভাইবোনের জন্য। তবে ভাই, আমি শুনেছি, রাখির এই থালা বোধ হয় স্টিলের এবং প্লাস্টিকের থালা ব্যবহার করতে মানা করে থাকে শাস্ত্র মতে। পরের বছর একটু দেখে নিয়েন মনে করে।

Posted using SteemPro Mobile

 9 months ago 

তবে ভাই, আমি শুনেছি, রাখির এই থালা বোধ হয় স্টিলের এবং প্লাস্টিকের থালা ব্যবহার করতে মানা করে থাকে শাস্ত্র মতে।

এই বিষয়টা আমার জানা ছিল না দিদি।

পরের বছর একটু দেখে নিয়েন মনে করে।

অবশ্যই দিদি এই কথাটা মনে রেখে সামনের বছরের রাখি পালন করব।

 9 months ago 

ভাই বোনের ভালোবাসার মধ্যে যেন দূরত্ব কোন বাধা নয়, আপনার ভাই বোনের ভালোবাসার মধ্যে কিন্তু এটাই প্রকাশ পেলাম, রাখি উৎসবেই মনে হয় ইস যদি আমার একটা বোন থাকতো।

 9 months ago 

যদি আমার একটা বোন থাকতো।

ভাই আমারও নিজেরও কোনো বোন নেই । এই বোন আমার পিসতুতো বোন। তবে পিসতুতো বোন হলেও নিজের বোনের থেকে কোন অংশে কম নয় সে।

 9 months ago 

আপনার বোন আপনার জন্য রাখি পাঠিয়েছেন জেনে খুব ভালো লাগলো। আসলে বোন আপনাকে খুবই ভালোবাসে তাই তো রাখি বন্ধনের দিনে রাখি পাঠাতে ভুলে যায় নি। পৃথিবীতে ভাই বোনের সম্পর্ক খুবই মধুর। ভাই বোনের সম্পর্কে স্নেহ মায়া মমতা ভালোবাসা সম্মান লুকায়িত থাকে। পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 9 months ago 

ভাই-বোনের সম্পর্ক নিয়ে অনেক গুছিয়ে কথাগুলো বলেছেন ভাই। আপনার মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66011.09
ETH 3480.06
USDT 1.00
SBD 3.17