পূর্বের ইউনিভার্সিটি ক্যাম্পাসের ভিতর থেকে তোলা হলুদ পুটুস ফুলের কিছু ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা ,

সবাই তোমরা কেমন আছো ? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার আশীর্বাদে আমিও অনেক অনেক ভালো আছি।

নতুন একটি দিনে, নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে আমি স্বাগতম জানাচ্ছি। আজকের ব্লগে আমি তোমাদের সাথে ফুলের ফটোগ্রাফি শেয়ার করব। আজ যে ফুলের ফটোগ্রাফি শেয়ার করবো সেই ফুলের নাম হলো পুটুস ফুল। পুটুস ফুল কয়েকটি ভিন্ন কালারের দেখা যায় ।আজ আমি হলুদ পুটুস ফুলের কিছু ফটোগ্রাফি শেয়ার করবো। ফটোগ্রাফি গুলো শেয়ার করার আগে প্রথমে পুটুস ফুল সম্পর্কে কিছু কথা শেয়ার করে নি। পুটুস ফুল গাছটি সবার কাছে আগাছা হিসেবে পরিচিত। বাণিজ্যিকভাবে সাধারণত এই ফুলের চাষ তেমনভাবে করা হয় না কিন্তু বর্তমানে এই ফুলের সৌন্দর্যের কারণে ছোট বড় সব রকমের বাগানে, পার্কে এই ফুলের চাষ করা হয়ে থাকে। বিভিন্ন দেশ এই ফুলকে শোভা বর্ধক হিসাবে ঘর সাজানোর কাজে, গাড়ি সাজানোর কাজে ব্যবহার করে থাকে। এই ফুল বাংলাদেশ, ভারত সহ এশিয়ার অনেক জায়গায়ই পাওয়া যায়। এই ফুলের কয়েকটি ভিন্ন ভিন্ন নাম রয়েছে । নামগুলো যদিও এখন মনে করতে পারছিনা। এই ফুলের বিশেষ একটি দিক হলো প্রজাপতি এবং পাখিদেরকে খুব আকৃষ্ট করতে পারে এই ফুলের সৌন্দর্য।

20220920_145308.jpg

20220920_145325.jpg


এই ফুলগুলো আমি কোন জায়গা থেকে তুলেছি সে সম্পর্কে কিছু কথা শেয়ার করি। দেড় মাস আগের কথা হবে আমি আমার পূর্বের ইউনিভার্সিটিতে গেছিলাম একটা ইম্পরট্যান্ট কাজ ছিল তাই। ইউনিভার্সিটি ক্যাম্পাসের মধ্যে গিয়ে রাস্তার পাশে এই ফুলগুলো আমি দেখতে পেয়েছিলাম। এই ফুলগুলো চাষ করা হয়েছিল নাকি প্রাকৃতিক ভাবে জন্মেছিল সে সম্পর্কে আমি যদিও শিওর ছিলাম না কিন্তু ফুলগুলো সৌন্দর্য বেশ আকৃষ্ট করছিল আমায়। আমার কাজ ছিল তাই আমি প্রথমে কাজের উদ্দেশ্যে ইউনিভার্সিটির অফিস রুমে চলে যাই ।ইউনিভার্সিটির কাজের ফাঁকে আমি কিছুটা সময় পেয়েছিলাম যে সময়টা আমি বাইরে এসে কাটিয়েছিলাম। তখন আমার এই ফুল গুলোর ফটোগ্রাফি করার সুযোগ হয়েছিল। সুযোগ পেয়ে রাস্তার পাশ থেকে আমি এই ফুল গুলোর ফটোগ্রাফি করে নিয়েছিলাম। সেদিন বৃষ্টি হওয়ার কারণে ফুল গুলো বেশ সতেজ এবং সুন্দর দেখাচ্ছিল । হলুদ রঙের ফুল গুলো অনেকটা গাঁদা ফুলের মত লাগছিল। যাই হোক এখন ফুল গুলোর ফটোগ্রাফি দেখে নেওয়া যাক।

20220920_145249.jpg

20220920_145257.jpg
ক্যামেরা: স্যামসাং
মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বেরুনানপুকুরিয়া, উত্তর 24 পরগণা, পশ্চিমবঙ্গ, ভারত।

20220920_145335.jpg

20220920_145319.jpg

20220920_145412.jpg
ক্যামেরা: স্যামসাং
মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বেরুনানপুকুরিয়া, উত্তর 24 পরগণা, পশ্চিমবঙ্গ, ভারত।

আজকে শেয়ার করা হলুদ পুটুস ফুলের কিছু ফটোগ্রাফি তোমাদের কেমন লাগলো জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

বৃষ্টির পরে ফুলগুলো খুব সতেজ হয়ে উঠেছে। এই পুটুস ফুলগুলো বিভিন্ন ধরনের হয়ে থাকে, যেগুলো দেখতেও খুব সুন্দর লাগে। আপনার ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। সবুজের মাঝখানে হলুদ ফুল গুলো চমৎকার ভাবে ক্যাপচার করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

বৃষ্টির পরে ফটোগ্রাফি গুলো করেছিলাম সেই জন্য ফুলগুলো অনেক বেশি সতেজ এবং সুন্দর দেখাচ্ছিল। আমার ফটোগ্রাফি গুলোর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনার পূর্বের ইউনিভার্সিটি থেকে তোলা ফুলের ফটোগ্রাফি গুলো বেশ ভালো হয়েছে । তবে ভাইয়া পুটুস ফুল এই নাম আমি কখনো শুনিনি । আজই প্রথম শুনলাম । আসলেই কি এই ফুলটির নাম পুটুস ? নাকি আপনি নাম দিয়েছেন । যাই হোক ফুলটি বেশ সুন্দর ছিল । এই ফুলগুলো ইদানিং খুব দেখা যাচ্ছে । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আমাদের এইখানে একে পুটুস ফুল বলে, বাংলাদেশে এই ফুলের কি নাম আছে আমি ঠিক জানিনা। না আপু আমি নিজে নাম দেই নি, আপনি চাইলে এই নামে গুগলে সার্চ করে দেখতে পারেন এই ফুলটি।

 2 years ago 

এই ফুল গুলো আমি দেখেছি কিন্তু এর নাম জানা ছিল না। আজকে এত সুন্দর নাম শুনে ভালো লাগলো। পুটুস ফুল নাম শুনতে কিন্তু বেশ সুন্দর। বৃষ্টি হওয়ার পর ফুলগুলো দেখতে খুবই সুন্দর লাগছে। ফুলের সৌন্দর্য প্রজাপতি আর পাখিকে সত্যি অনেক আকৃষ্ট করে। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

এই ফুল আগাছা হিসেবে পরিচিত হওয়ার কারণে অনেকেই এই ফুলের নাম জানে না। যাই হোক এত সুন্দর সাজিয়ে গুছিয়ে কথাগুলো বলার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

হলুদ পুটুস ফুল আমার কাছে সব সময়ই ভালো লাগে। চমৎকার একটি ফুল। হলুদ পুটুস ফুলের চমৎকার ফটোগ্রাফি করেছেন। ইউনিভার্সিটি ক্যাম্পাসের মধ্যে গিয়ে রাস্তার পাশে এই চমৎকার ফুলের ফটোগ্রাফি করেছেন জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে দাদা।

 2 years ago 

আপনার হলুদ পুটুস ফুল ভালো লাগে যেন অনেক খুশি হলাম। সুন্দর করে গুছিয়ে কমেন্ট টি করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

পুটুস ফুল,এই নামটা আমি এই প্রথম শুনলাম।আমার কাছে এটাকে লেন্টেনা ফুলের মত লাগছে।যদিও ফুলটা দেখতে বেশ সুন্দর। শোভা বর্ধক হিসাবে এই ফুলটা আসলেই অসাধারণ হবে।আপনার পূর্বের ইউনিভার্সিটির পাশ থেকে এই ফুলের ছবি তোলে আমাদের সাথে শেয়ার করার জন্য,আপনাকে ধন্যবাদ

 2 years ago 

আমাদের ভারতে এ ফুলকে পুটুস ফুল বলে। আপনাদের বাংলাদেশে এই ফুল কি নামে পরিচিত সেটা আমি ঠিক জানিনা ।এটা একটি আগাছা হিসেবেও পরিচিত অধিকাংশ জায়গায় কিন্তু এর ফুলের সৌন্দর্যের কারণে তা শোভা বর্ধক হিসাবে অনেক জায়গায় ব্যবহার করা হয়।

 2 years ago 

এটার নাম যে পুটুস ফুল এটা আমার জানা ছিল না। তবে এই ফুল আমি আগেও অনেক দেখেছি। তবে হ্যাঁ এই কালার না অন্য অন্য কালার। হলুদ কালারের পুটুস ফুল আমি আজকে প্রথম দেখছি। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝেই হলুদ পুটুস ফুলের ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 2 years ago 

এই ফুলের কয়েকটি ভিন্ন কালার দেখা যায়। পুটুস ফুলের যে কয়টি কালার দেখা যায় সব কালারেই এই ফুল অনেক সুন্দর লাগে। সুন্দর করে কমেন্টটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনার পূর্বের ইউনিভার্সিটি থেকে তোলা ফুলের ফটোগ্রাফি গুলো অনেক সুন্দর হয়েছে। বৃষ্টির পর তুলেছেন বলে সব ফুলগুলো খুব সতেজ লাগছে। পুটুস ফুলের নাম আমি আজকেই প্রথম শুনলাম। তবে ফুলগুলো অসাধারণ লাগছে। আপনি আপনার ক্যামেরায় খুব সুন্দর ভাবে ই তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এই ফুলের নাম দেখছি সবারই অচেনা! হ্যাঁ আপু বৃষ্টির কারণে ফুলগুলো আরো বেশি সতেজ লাগছিল। আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66