ঘুড়ির সাথে উড়ে যাওয়া (পর্ব -০১)

in আমার বাংলা ব্লগlast year

বন্ধুরা,

তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। আমিও মোটামুটি ভালো আছি।

kite-g7de85a9d7_640.jpg

ইমেজ সোর্স

ছোটবেলা থেকে ঘুড়ি উড়ানোর অনেক শখ ছিল আমার। এই জন্য সেই সময়টাতে ছোট বড় বিভিন্ন রকমের ঘুড়ি বানিয়ে উড়াতাম। এই ঘুড়িগুলো আমি নিজে হাতে তৈরি করতাম। শহরে তো ঘুড়ি কিনতে পাওয়া যায়, মানুষ সেগুলো উড়ায়। আর আমরা গ্রামের ছেলেরা নিজেরাই নিখুঁতভাবে ঘুড়ি বানিয়ে সেগুলো উড়াতাম । নিজেদের তৈরি করা ঘুড়ি গুলো উড়ানোর মাঝে একটা অন্যরকম আনন্দ পেতাম। আজকের শেয়ার করা ঘটনাটি খুব ছোটবেলার একটি ঘটনা। যতদূর মনে পড়ছে তখন ক্লাস ওয়ানে পড়ি। সেই সময়টাতে আমার মামার বয়স ১৬-১৭ হবে। আমার মামা আমার থেকে বেশি ঘুড়ি উড়াতে পছন্দ করত। সেই সময় আমার মামার নিজের তৈরি করা প্রায় ৫ ফুট উচ্চতার একটি ডাক ঘুড়ি ছিল।


এই ঘুড়ি আকাশে উড়ার সময় জোরে জোরে ডাকে। এই জন্যই এরকম নাম এই গুলোর। শহরে সাধারণত এই ধরনের ঘুড়ি উড়াতে দেখা যায় না। গ্রামের ছেলেরাই এই ঘুড়ি উড়িয়ে থাকে এবং এই ঘুড়ি সম্পর্কে জেনে থাকবে। এই ঘুড়ি বানানোও বেশ জটিল কাজ ছিল। সবাই আবার এই ঘুড়ি বানাতে পারতো না। ঘুড়ি তৈরির এক্সপার্ট ছেলেরাই বানাতে পারতো এই গুলো। বাঁশ থেকে বাঁশের কাঠি বের করে এই ঘুড়িগুলো তৈরি করতে হতো। যাইহোক আমার মামার উচ্চতার কাছাকাছি ছিল এই ডাক ঘুড়ি টি। এত বেশি উচ্চতার কারণে এটি উড়ানোও বেশ কঠিন ছিল। সাধারণভাবে একজনে এই ঘুড়ি কখনো উড়াতে পারতো না।


তাছাড়া উড়ে যাওয়ার পরে এই ঘুড়ির সুতো ধরে রাখাও বেশ মুশকিল কাজ ছিল। এই ঘুড়ি উড়ে যাওয়ার পর ঘুড়ির সুতো গাছের সাথে বেঁধে রাখতে হতো। মোটা নাইলন সুতো ব্যবহার করা হতো এই ঘুড়ি উড়ানোর জন্য। এই ঘুড়ি যখন উপরে উড়তো তখন ঘুড়ির সুতোর টান এত থাকতো যে, অল্প ওজনের কাউকে টেনে নিয়ে যেতে পারবে এরকম সামর্থ্য রাখতো। একবার হয়েছিল কি আমার মামা এক দুপুরে তার সাথে আমাকে নিয়ে যায় এই ঘুড়ি উড়ানোর জন্য। বড় কেউ আশেপাশে ছিল না সেইজন্য ডাক ঘুড়ির সুতো আমার কাছে রেখে মামা দূর থেকে ঘুড়িটাকে উড়িয়ে দিতে গেছিল।


চলবে...

আজকের শেয়ার করা "ঘুড়ির সাথে উড়ে যাওয়া" নিয়ে শৈশবের একটা মেমোরির প্রথম পর্ব তোমাদের কেমন লাগলো তা জানিও। যদিও এই পর্বের মাধ্যমে মেইন ঘটনাটা তুলে ধরতে পারিনি এখনো। যাই হোক পরবর্তী পর্বে মেইন ঘটনাটি তোমরা জানতে পারবে। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last year 

গল্পটা আমি মনে করিয়ে দিয়েছি কিন্তু 😅😅

 last year 

হিহি.. এটা শতভাগ সত্যি কথা দাদা🤭🤭। আমি তো দাদা তোমার এবিবি ফানে ঘুড়ি নিয়ে করা ওই প্রশ্নের উত্তরে প্রথমে কমেন্টে এটা লিখেছিলাম। পরে দেখি অনেক বড় হয়ে গেছে! তারপর ভাবলাম এটা দিয়েই একটা ব্লগ লেখা যাবে🙂।আর যেহেতু ঘুড়ি উড়ানো নিয়ে অনেকগুলো ঘটনাই মাথায় ছিল তাই অন্য আরেকটি ঘটনা সেই প্রশ্নের উত্তরে লিখেছিলাম।🙂🙂

 last year 

এই অনুভূতির গল্পগুলো শুনতে সত্যি ভালো লাগে। ছোটবেলার কত মজার কাহিনী 🥰🥰

 last year 

হ্যাঁ দাদা একদম ঠিক কথা বলেছ । ♥️♥️🥰🥰 অনুভূতির এই গল্পগুলো কিছু সময়ের জন্য কেমন জানি আমাদের ছোটবেলায় নিয়ে যায়। তখন অন্যরকম একটা ভালো লাগা কাজ করে আমাদের মধ্যে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62082.09
ETH 2434.81
USDT 1.00
SBD 2.66