ফুলের ম্যান্ডেলার চিত্রাংকন

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার সবাইকে,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন। আমিও খুব ভালো আছি।

আজ আমি আপনাদের সাথে আমার অঙ্কন করা একটি চিত্রাংকন শেয়ার করব। আমি মাঝে মাঝেই আপনাদের সাথে বিভিন্ন রকম ম্যান্ডেলার চিত্র অংকন শেয়ার করে থাকি। গত তিনদিন ধরে আপনাদের সাথে কোন প্রকার আর্ট শেয়ার করা হয়নি। গত তিন দিনে সম্পূর্ণ তিনটি ভিন্ন ব্লগ আমি শেয়ার করেছি তাই আজ ভাবলাম আপনাদের সাথে চিত্রাংকন শেয়ার করি। আজ নতুন একটি ফুলের ম্যান্ডেলার চিত্র অংকন শেয়ার করব। ম্যান্ডেলা চিত্রাংকনের ডিজাইনগুলো অনেকটা সিমিলার মনে হলেও এর পিছনে অনেক ডিটেইলইং থাকে সেই কারণে একটি থেকে অন্যটি সম্পূর্ণ আলাদা হয়। যাইহোক আমি কেমন করে এই ফুলের ম্যান্ডেলার চিত্রটি অঙ্কন করেছি তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি আজকের শেয়ার করা ফুলের ম্যান্ডেলাটি আপনাদের ভালো লাগবে।
20220725_152209.jpg

প্রয়োজনীয় উপকরণ:

● সাদা খাতা
● পেন্সিল
● কালো কালারের পেন
● রাবার
● জ্যামিতিক কম্পাস

20220725_153024.jpg

◇◇ প্রথম ধাপ ◇◇

জ্যামিতিক কম্পাস এবং পেন্সিলের সাহায্যে একটি বৃত্ত অঙ্কন করে নিলাম।
20220725_121403.jpg

◇◇ দ্বিতীয় ধাপ ◇◇

এবার কম্পাস এবং পেন্সিলের সাহায্য নিয়ে বৃত্তের মধ্যে অনেকগুলো উপবৃত্তাকার ব্যাসার্ধ অংকন করে নিলাম।
20220725_122010.jpg

◇◇ তৃতীয় ধাপ ◇◇

এই ধাপে পেন্সিলের সাহায্যে এমন ভাবে অংকন করে নিলাম যা দেখতে ফুলের মত লাগে।
20220725_122617.jpg

◇◇ চতুর্থ ধাপ ◇◇

ফুলের মত দেখতে এই চিত্রাংকনকে কলমের সাহায্যে হাইলাইটস করে নিলাম।
20220725_124737.jpg

◇◇ পঞ্চম ধাপ ◇◇

ফুলের মত দেখতে চিত্রাংকনের একটি পাপড়িতে ম্যান্ডেলা ডিজাইন করে নিলাম।
20220725_130440.jpg

◇◇ষষ্ঠ ধাপ ◇◇

ষষ্ঠ ধাপে এসে আরও তিনটি পাপড়িতে ভিন্ন ভিন্ন ডিজাইন করে দিলাম।
20220725_135140.jpg

◇◇ সপ্তম ধাপ ◇◇

একইভাবে এই ধাপে এসে আরো চারটি পাপড়িতে সম্পূর্ণ ভিন্ন ধরনের ডিজাইন করে দিলাম।
20220725_144505.jpg

◇◇ অষ্টম ধাপ ◇◇

অন্য যে ডিজাইন না করা ফুলের পাপড়ি গুলো ছিল সেইগুলোই ডিজাইন করে দিয়ে চিত্রাংকনটি সম্পন্ন করলাম এবং চিত্রাংকনের নিচে নিজের নাম লিখে দিলাম।
20220730_133726.jpg

◇◇ নবম ধাপ ◇◇

চিত্রাংকনের সকল প্রসেস সম্পন্ন করার পরে সর্বশেষ যে আউটপুটটি পেলাম।
20220725_152209.jpg

আজকের শেয়ার করা ফুলের ম্যান্ডেলার চিত্রাংকনটি আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন । সবাই ভালো থাকেন, সুস্থ থাকেন , সুন্দর থাকেন ,হাসিখুশি থাকেন , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকেন , সবার জন্য এই শুভকামনা রইল।

◇◇ধন্যবাদ সবাইকে◇◇

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনার ফুলের ম্যান্ডেলা আর্ট দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। মনে হচ্ছে সত্যিকারের ম্যান্ডেলা আর্ট।আপনি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্হপনা করেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর আট শেয়ার করার জন্য।

 2 years ago 

এত সুন্দর করে কমেন্টটি করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে ।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টটি চমৎকার হয়েছে ভাইয়া। ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত।ম্যান্ডেলা আর্ট করতে এবং দেখতে বেশ ভালো লাগে আমার কাছে।এই আর্টটি কয়েকটি কালার করলে আরো চমৎকার লাগতো। আর্টটি খুবই নিখুঁত ভাবে সম্পন্ন করেছেন। আপনার আর্টটি অনেক সুক্ষ্মভাবে সম্পন্ন করেছেন। কোথাও কোন দাগ স্পট নেই।বেশ ভালো লেগেছে ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এর আগে অনেক রঙিন ম্যান্ডেলা আর্ট আমি শেয়ার করেছি, তাই আজ এইরকম ম্যান্ডেলা শেয়ার করলাম।

 2 years ago 

ম্যান্ডেলা আর্ট করতে অনেক সময় লাগে। আপনার ম্যান্ডেলা আর্ট গুলো আমার কাছে ভীষণ ভালো লাগে। অনেক সুন্দর সুন্দর আর্ট আমাদের সঙ্গে শেয়ার করেন প্রতিদিন। আমার কাছে মেন্ডেলা আর্ট করতে অনেক ভালো লাগে। আপনার ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আমার শেয়ার করা আর্ট এবং উপস্থাপনার প্রশংসা করার জন্য। মাঝে মাঝে আমার শেয়ার ম্যান্ডেলা আর্ট গুলো আপনি দেখেন জেনে বেশ ভালো লাগলো।

একদম সত্যি কথা যদি বলতে হয় তাহলে বলব এই ম্যান্ডেলা আর্ট টা দেখে রীতিমতো আমার মাথা ঘুরছে। এত ধরনের ডিজাইন করেছেন !! প্রচুর ধৈর্যের একটা ব্যাপার। আমি হলে তো উল্টে যেতাম সাথে সাথে। আপনার আর্টের হাত সত্যিই অসাধারণ।

 2 years ago 

হা হা,, হ্যাঁ ভাই এটি করতে অনেকটা সময়ের প্রয়োজন হয় অধৈর্য্যবান ব্যক্তিরা এটা করতে গেলে সত্যিই উল্টে পড়ে যাবে।

 2 years ago 

ওয়াও অসাধারন ফুলের ম্যান্ডেলার চিত্রাংকন করেছেন। আপনার মেন্ডেলা আর্ট গুলো আমার খুব ভালো লেগে থাকে। প্রতিটি ধাপ খুব অসাধারণ ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট গুলো আমার খুব ভালো লাগে। মুগ্ধ হয়ে গেলাম আপনার ম্যান্ডেলা আর্ট দেখে। নিখুত ভাবে করেছেন প্রত্যেকটি ডিজাইন। অসম্ভব সুন্দর লাগছে দেখতে। ড্রইং টি সত্যিই খুব ভালো লেগেছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু এত সুন্দর করে আমার শেয়ার করা আর্টের প্রশংসা করার জন্য।

 2 years ago 

ভাই ম্যান্ডেলা করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন। আমিও আগে করতাম কিন্তু সময় স্বল্পতার কারণে এখন তেমন একটা করতে পারি না। আপনি আজকের যে ম্যান্ডেলা আর্টটি করেছেন তার মধ্যে আলাদা আলাদা ধাপে ধাপে বেশ সূক্ষ্ম সূক্ষ্ম কাজ দিয়ে এই ফুলটিকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন, আসলে সত্যি চমৎকার লাগছে দেখতে। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি ভাই অনেকটা সময় এবং ধৈর্যের প্রয়োজন পড়ে এই ধরনের আর্ট করার জন্য ।সময়ের স্বল্পতা হলে এই ধরনের আর্ট করা অসম্ভব হয়ে পড়ে। এত সুন্দর করে আমার শেয়ার করা আর্টের প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার ফুলের মান্ডালা আর্ট দেখে একবারে মুগ্ধ হয়ে গেলাম। আমিও প্রতি সপ্তাহের চেষ্টা করি মান্ডালা আর্ট করার জন্য। মান্ডলা আর্ট করতে অনেক সময় প্রয়োজন এবং ধৈর্যের প্রয়োজন হয় তার জন্যই সুন্দর লাগে। আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনিও ম্যান্ডেলা আর্ট করে প্রতি সপ্তাহে শেয়ার করেন জেনে বেশ ভালো লাগলো। এই ধরনের আর্ট করতে সত্যিই অনেকটা সময় এবং ধৈর্যের ব্যাপার। আপনার জন্যও অনেক অনেক শুভকামনা রইল এভাবে সামনের দিকে এগিয়ে যান।

 2 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে ভাইয়া ফুলের ম্যান্ডেলা চিত্র অংকন। বৃত্তের ভেতর চমৎকার ভাবে মেন্ডেলার প্রতিটি কাজ সম্পূর্ণ করেছেন । ধাপ গুলো অসাধারন ছিল । ধন্যবাদ ভাইয়া আপনাকে আপনার জন্য শুভেচ্ছা রইল

 2 years ago 

এত সুন্দর ভাবে গুছিয়ে প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন। ফুলটি দেখতে খুবই নিখুঁত লাগছে। মনে হচ্ছে যেন আপনি খুব চিন্তাভাবনা করে অনেক সময় নিয়ে ধৈর্য সহকারে এই ফুলের মান্ডালা আর্ট করেছেন। আপনাকে ধন্যবাদ প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু ওভারঅল এত সুন্দর ভাবে প্রশংসা করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41