(এসো নিজে করি) অরিগ্যামি || পাঁচটি ভিন্ন কালারের প্রজাপতি তৈরি ।

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও অনেক ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। আমি প্রতি সপ্তাহে চেষ্টা করি, রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করে তোমাদের মাঝে শেয়ার করার। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করতে আমার আসলে অনেক ভালো লাগে। যদিও নিত্য নতুন জিনিস তৈরি করা একটা চ্যালেঞ্জিং ব্যাপার। আমি লাস্ট কিছু মাস ধরে প্রতি সপ্তাহে চেষ্টা করি কমপক্ষে একটি করে অরিগ্যামি পোস্ট তোমাদের সাথে শেয়ার করার জন্য। আমার শেয়ার করা অরিগ্যামি পোস্ট গুলো নিয়ে তোমাদের মন্তব্য গুলো পড়ে অনেক বেশি ভালো লাগে আমার। যাইহোক, আজকে তোমাদেরকে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করে দেখাবো। তবে এইখানে আমি একটি প্রজাপতি না পাঁচটি ভিন্ন কালারের প্রজাপতি তৈরি করেছি। প্রজাপতিগুলো আমি কেমন ভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে নিচে শেয়ার করলাম। এই ধাপ গুলো ভালো করে দেখলে তোমরা এটি তৈরির পদ্ধতি খুব সহজে শিখে নিতে পারবে।

InShot_20240402_120205620.jpg



প্রয়োজনীয় উপকরণ:

●বিভিন্ন কালারের পেপার
●আঠা
●কাঁচি
●স্কেল
●পেন্সিল
●সুতা
●পুঁতি

20240330_150941.jpg

🦋 প্রথম ধাপ 🦋

প্রথমে একটি কালার পেপার থেকে স্কেল ও পেন্সিলের সাহায্যে ১০/৭ সেমি দৈর্ঘ্য প্রস্থে মেপে নিয়ে তা কাঁচির সাহায্যে কেটে নিলাম।

20240330_141936.jpg20240330_141944.jpg

🦋 দ্বিতীয় ধাপ 🦋

এবার কেটে নেওয়া কাগজটির মাঝ বরাবর চারটি কোন সমানভাবে ভাঁজ করে নিলাম এবং ভাঁজ করা কাগজটির অপর প্রান্তে ঘুরিয়ে জিগজ্যাক করে ভাঁজ করে একটা মাঝ বরাবর ভাঁজ করে নিলাম চিত্রের মতন করে।

20240330_142025.jpg20240330_142059.jpg

20240330_142759.jpg

🦋 তৃতীয় ধাপ 🦋

এই ধাপে ১২/৫ সেমি এর একটি রঙিন কাগজ নিয়ে জিগজ্যাক করে ভাঁজ করে নিলাম এবং পরে সেটা মাঝ বরাবর ভাঁজ করে নিলাম।

20240330_142430.jpg20240330_142707.jpg

20240330_142851.jpg

🦋 চতুর্থ ধাপ 🦋

এবার দ্বিতীয় ও তৃতীয় ধাপে ভাঁজ করা কাগজ দুটি একসাথে জোড়া লাগিয়ে সুতার সাহায্যে বেঁধে নিলাম যা তোমরা চিত্রে দেখতে পাচ্ছ।

20240330_142932.jpg20240330_143007.jpg

20240330_143748.jpg

🦋 পঞ্চম ধাপ 🦋

এই ধাপে সুতার উপরে আঠা দিয়ে পুঁতি বসিয়ে নিলাম।

20240330_150036.jpg20240330_150048.jpg

20240330_150100.jpg

🦋 ষষ্ঠ ধাপ 🦋

উপরে ধাপ গুলো অনুসরণ করে আরও চারটি ভিন্ন কালারের পেপার দিয়ে চারটি প্রজাপতি তৈরি করে নিলাম।

20240330_150309.jpg20240330_154003.jpg
20240330_154016.jpg20240330_154042.jpg20240330_154056.jpg

🦋 সপ্তম ধাপ 🦋

পাঁচটি প্রজাপতি এক জায়গায় রেখে এই ফটো দুটি তুলে নিলাম।

InShot_20240402_115606161.jpg

InShot_20240402_115515748.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীঅরিগ্যামি
ডিভাইসSamsung Galaxy M31s
অরিগ্যামি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা পাঁচটি ভিন্ন কালারের প্রজাপতি গুলো তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 5 months ago 

অরিগ্যামি দেখতে অনেক ভালো লাগে। আর আপনি এত সুন্দর করে প্রজাপতি তৈরি করেছেন দেখে ভালো লাগলো। প্রজাপতির অরিগ্যামি দেখতে অনেক সুন্দর লাগছে। বেশ কালারফুল লাগছে দেখতে। দারুন একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 5 months ago 

প্রজাপতির অরিগ্যামি গুলো আপনার কাছে বেশ কালারফুল লেগেছে, জেনে অনেক খুশি হলাম আপু। সুন্দর এই মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগ্যামি তৈরি করার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। বিশেষ করে রঙ্গিন কাগজটি ভাজ করে নেওয়াটা অত্যন্ত চমৎকার হয়েছে। পাঁচটি ভিন্ন কালারের চমৎকার প্রজাপতির অরিগ্যামী তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগ্যামি তৈরির এই প্রক্রিয়াটি যে আপনার কাছে খুবই ভালো লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম ভাই। আপনার এই মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

আপনি পাঁচটি ভিন্ন কালারের রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন। এ ধরনের ক্রিটিভিটি দেখতে আমার খুব ভালো লাগে আপনি খুব সুন্দর ভাবে এটা সম্পন্ন করেছেন এটা দেখে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আপনার এই প্রশংসামূলক মন্তব্যটির জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। ভালো লাগলো আপনার এই মন্তব্যটি পড়ে।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে পাঁচটি কালারফুল প্রজাপতি তৈরি করেছেন মএই পাঁচটি কালারফুল প্রজাপতি দেখতে পেয়ে খুবই ভালো লাগলো। কালার গুলো খুবই সুন্দর হয়েছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমার শেয়ার করা প্রজাপতির কালার গুলো যে আপনার কাছে খুবই সুন্দর লেগেছে, এটা জেনে ভালো লাগলো ভাই।

 5 months ago 

পাঁচটি অসম্ভব ভিন্ন কালারের প্রজাপতি তৈরি করেছেন। বেশ দারুন ভাবে সম্পূর্ণ করেছেন। এই কালার কম্বিনেশনটি আমার ভীষণ ভালো লেগেছে। সময়ের প্রয়োজন হয়েছে অনেক।প্রতিটি ধাপ খুব সুন্দর করে তুলে ধরেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

Posted using SteemPro Mobile

 5 months ago 

হ্যাঁ ভাই, অনেক সময়ই লেগেছে এইগুলো করতে। যাইহোক, আপনার এই সুন্দর মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

প্রজাপতি আমি খুবই পছন্দ করি। আর প্রজাপতি গুলো আপনি খুবই সুন্দর ভাবে তৈরি করেছেন। এই পাঁচটি প্রজাপতির কালার গুলো ছিল অসাধারণ। যার কারণে প্রজাপতি গুলো দেখতে অনেক সুন্দর লাগছে।

Posted using SteemPro Mobile

 5 months ago 

আমিও ভাই প্রজাপতি খুব পছন্দ করি। যাইহোক, আমার শেয়ার করা এই পাঁচটি প্রজাপতির কালার গুলো আপনার কাছে অসাধারণ লেগেছে, জেনে অনেক খুশি হলাম।

 5 months ago 

পুরাই অসাধারণ হয়েছে দাদা। বিশেষ করে ফিনিংশটা যেখানে পুতি দিয়েছেন। আর সেখানেই প্রজাপতির পূর্ণতা পেল। আপনি পাচঁটি ভিন্ন কালারে প্রজাপতি তৈরি করছেন। এগুলা দেখতেও ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ দাদা আমাদের সাথে শেয়ার করে নেয়ার জন্য। 🌼

 5 months ago 

আপনার এত সুন্দর প্রশংসামূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদান করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর প্রজাপতি তৈরি করেছেন। আপনি বিভিন্ন কালারের রঙিন কাগজ দিয়ে মোট পাঁচটি প্রজাপতি তৈরি করেছেন। যা দেখতে খুবই চমৎকার লাগছে। রঙিন কাগজ দিয়ে এভাবে অরিগ্যামি তৈরি করলে খুবই সুন্দর দেখায়।আপনি প্রতি সপ্তাহে একটি করে অরিগ্যামি পোস্ট করেন জেনে খুবই ভালো লাগলো। আপনি প্রজাপতি তৈরিই প্রক্রিয়াটি খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন।আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 5 months ago 

আমার শেয়ার করা রঙিন কাগজ দিয়ে তৈরি প্রজাপতিগুলো আপনার কাছে চমৎকার লেগেছে, জেনে অনেক খুশি হলাম আপু । আপনাকে অসংখ্য ধন্যবাদ , আপনার এই প্রশংসামূলক মন্তব্যটির জন্য।

 5 months ago 

রঙিন কাগজ দিয়ে দারুন প্রজাপতি তৈরি করেছেন ভাইয়া। পাঁচটি ভিন্ন কালার হওয়ার কারণে দেখতে অনেক বেশি আকর্ষণীয় দেখাচ্ছে। সত্যিই দারুণ করেছেন আপনি ।প্রতিটি ধাপের উপস্থাপন চমৎকার ছিল ।ধন্যবাদ আপনাকে।

 5 months ago 

এত সুন্দর প্রশংসামূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদান করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 5 months ago 

আরে বাহ্ অনেক সুন্দর হয়েছে তো আপনার তৈরি করা প্রজাপতিগুলো। ভিন্ন ভিন্ন কালারের রঙিন কাগজ দিয়ে প্রজাপতিগুলো তৈরি করায় দেখতে অনেক কিউট লাগতেছে। আর মাঝখানের অংশে পুঁতি বসিয়েছেন দেখে আরো বেশি ভালো লাগলো। এই ধরনের কাজগুলোর মাধ্যমে নিজেদের দক্ষতার প্রকাশ ঘটে থাকে। আর আপনার প্রত্যেকটা কাজ আমার কাছে খুব ভালো লাগে। তেমনি আজকের তৈরি করা অরিগ্যামি ও অনেক বেশি ভালো লেগেছে। এই প্রজাপতিগুলো দেয়ালের মধ্যে লাগালে দেখতে আরো সুন্দর লাগবে।

 5 months ago 

আমার প্রত্যেকটা কাজ যে আপনার কাছে খুব ভালো লাগে, এটা আমার জন্য অনেক আনন্দের বিষয় ভাই। যাইহোক, আমার শেয়ার করা এই প্রজাপতিগুলো আপনার কাছে কিউট লেগেছে, জেনে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59374.25
ETH 2544.66
USDT 1.00
SBD 2.47