অরিগ্যামি || রঙিন কাগজ দিয়ে হাতপাখা তৈরি

in আমার বাংলা ব্লগ27 days ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভালো আছো । আমিও ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। রঙিন কাগজ দিয়ে অনেক ধরনের জিনিসই তৈরি করা যায়। আর রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করতে আমার কাছে বেশ ভালই লাগে। নিজের সৃজনশীলতাকে সুন্দর করে ফুটিয়ে তোলা যায় এই কাজগুলো করার মাধ্যমে। এ ধরনের কাজ গুলো করতে আসলে অনেক ধৈর্যশক্তির প্রয়োজন। যাইহোক, আজকে তোমাদের সাথে রঙিন কাগজ দিয়ে একটি হাত পাখার অরিগ্যামি তৈরি করে দেখাবো। এ ধরনের হাত পাখাগুলো ছোটবেলায় আমরা অনেক বানিয়ে খেলা করতাম। তবে সেগুলোতে এরকমভাবে কালার করা বা ডিজাইন করা থাকতো না। যাইহোক, এই হাতপাখা টি আমি একটু ডিজাইন ও কালার করে সুন্দর করে তৈরি করার চেষ্টা করেছি। তাহলে আর কথা না বাড়িয়ে নিচে কালারফুল হাতপাখা তৈরির পদ্ধতি ধাপে ধাপে দেখে নেওয়া যাক।

InShot_20240522_023732797.jpg

20240518_160032.jpg



প্রয়োজনীয় উপকরণ:

●বিভিন্ন কালারের পেপার
●কার্ডবোর্ড
●বিভিন্ন কালারের স্কেচ পেন
●কাঁচি
●স্কেল
●পেন্সিল
●আঠা

20240518_134630.jpg

প্রথম ধাপ

প্রথমে একটি কালার পেপারে স্কেল ও পেন্সিলের সাহায্যে পেপারের দুই প্রান্তে দাগ টেনে নিলাম।

20240518_122543.jpg

দ্বিতীয় ধাপ

এবারে দুটি ভিন্ন কালারের স্কেচ পেনের সাহায্যে পেন্সিল দিয়ে টেনে নেওয়া দাগ গুলো কালার করে ভরাট করে নিলাম এবং কালো স্কেচ পেনের সাহায্যে কালার পেপারের ভিতরে অনেকগুলো ফোঁটা দিয়ে নিলাম।

20240518_123208.jpg20240518_123639.jpg

তৃতীয় ধাপ

এবার কালার পেপারটিকে জিগজ্যাক করে ভাঁজ করে চিত্রের মত করে নিলাম। অনুরূপভাবে উপরে ধাপ গুলো অনুসরণ করে আরো একটি তৈরি করে নিলাম।

20240518_124419.jpg20240518_124626.jpg

20240518_131443.jpg

চতুর্থ ধাপ

এবারে আঠার সাহায্যে জিগজ্যাক ভাঁজ করে নেওয়া কালার পেপার দুটি জোড়া লাগিয়ে নিলাম চিত্রের মতন করে।

20240518_131507.jpg20240518_131625.jpg

পঞ্চম ধাপ

এই ধাপে একটি কার্ডবোর্ডের উপরে স্কেল ও পেন্সিলের সাহায্যে দাগ টেনে নিয়ে তা কাঁচির সাহায্যে কেটে নিলাম।

20240518_131651.jpg20240518_131719.jpg20240518_132618.jpg

ষষ্ঠ ধাপ

এবার একটি কালার পেপার নিয়ে পঞ্চম ধাপে কেটে রাখা কার্ডবোর্ড এই কালার পেপারের মধ্যে রেখে তা আঠার সাহায্যে জোড়া লাগিয়ে নিলাম। অনুরূপভাবে, কার্ডবোর্ড ও কালার পেপার দিয়ে একই রকম ভাবে আরেকটি কাঠি তৈরি করে নিলাম।

20240518_132220.jpg20240518_132606.jpg20240518_132625.jpg
20240518_132652.jpg20240518_132756.jpg

সপ্তম ধাপ

এবার এই কাঠি দুইটি আঠার সাহায্যে চতুর্থ ধাপে করা অংশের সাথে জোড়া লাগিয়ে নিলাম। এভাবেই আমি পাখা তৈরির কাজটি সম্পন্ন করলাম।

20240518_140815.jpg20240518_160032.jpg

20240518_160011.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীঅরিগ্যামি
ডিভাইসSamsung Galaxy M31s
অরিগ্যামি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা রঙিন পাখার এই অরিগ্যামি টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 26 days ago 

আপনি দেখছি প্রতিনিয়ত খুব সুন্দর সুন্দর কাজগুলো আমাদের মাঝে উপহার দেন। তেমনি আজকের হাতপাখাটা ও কিন্তু আমার কাছে খুবই ভালো লেগেছে। আসলে এই হাতপাখাটা দেখে মনে হচ্ছে তরমুজের ডিজাইনের করেছেন। আসলেই এই ডিজাইনটা খুবই ভালো লেগেছে। তাছাড়া অনেক বেশি কালারফুল হয়েছে। আপনার এই ধরনের কাজগুলো আমার ভীষণ পছন্দের। সত্যি অনেক ধৈর্যের সাথে আপনি প্রত্যেকটা কাজ করেন।

 25 days ago 

আসলে এই হাতপাখাটা দেখে মনে হচ্ছে তরমুজের ডিজাইনের করেছেন।

হ্যাঁ আপু, আপনি ঠিকই ধরেছেন। যাইহোক, আপনার এই প্রশংসামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপু আপনাকে।

 27 days ago (edited)

রঙিন কাগজ দিয়ে হাতপাখা তৈরি দেখতে অনেক বেশি আকর্ষণীয় লাগতেছে দাদা। কালো ফোটা ফোটা দাগ গুলো বেশ সুন্দর লাগতেছে।যে গরম পরেছে মাঝে মধ্যে কারেন্ট চলে যায়। কাগজের তৈরি হাতপাখা দিয়ে বাতাস করতে পারবেন। আপনার ডাই প্রজেক্ট আমার কাছে ভীষণ ভালো লাগে ধন্যবাদ আপনাকে।

 26 days ago 

যে গরম পরেছে মাঝে মধ্যে কারেন্ট চলে যায়। কাগজের তৈরি হাতপাখা দিয়ে বাতাস করতে পারবেন।

ভাই, আমি এই পাখাটি একটু বড় করেই তৈরি করেছি তাই গরমের সময় কারেন্ট চলে গেলে এই পাখার সাহায্যে বাতাসও নেওয়া যাবে।

 26 days ago 

বাহ আপনি আজকে আমাদের মাঝে রঙিন কাগজ দিয়ে চমৎকার একটি হাতপাখা তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি পাখা দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে রঙিন কাগজ দিয়েছে যেকোনো ধরনের পোস্ট তৈরি করতে হলে অনেক সময় এবং অভিজ্ঞতার প্রয়োজন হয়। ধন্যবাদ এত সুন্দর ভাবে পোস্ট তৈরি করে শেয়ার করার জন্য।

 26 days ago 

হ্যাঁ ভাই, এটা কিন্তু আপনি ঠিক কথা বলেছেন, রঙিন কাগজ দিয়ে যেকোনো ধরনের জিনিস তৈরি করতে গেলে অনেক সময় এবং অভিজ্ঞতার প্রয়োজন পড়ে। যাইহোক, আমার শেয়ার করা এই হাতপাখাটি যে আপনার কাছে চমৎকার লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম।

 26 days ago 

আপনি আজকে আমাদের মাঝে গরমের সব থেকে প্রয়োজনীয় জিনিস তৈরি করে শেয়ার করেছেন ভাইয়া। আপনার তৈরি করার রঙিন কাগজের এই হাতপাখাটা আমার কাছে খুবই ভালো লেগেছে। একই সাথে আপনি অনেক ডিজাইন করেছেন এর জন্য এটা দেখতে আরো বেশি ভালো লাগছে।

 26 days ago 

হ্যাঁ ভাই, এই গরমে হাত পাখা অনেক প্রয়োজনীয় একটা জিনিস। যাইহোক, আমার শেয়ার করা এই হাত পাখাটা যে আপনার কাছে খুবই ভালো লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম।

 26 days ago 

রঙিন কাগজ দিয়ে কত কি তৈরি করা যায় তা আপনাদের দ্বারা প্রমাণিত হয়। আজকে খুবই সুন্দর একটি হাতপাখা তৈরি করেছেন। অনেক সুন্দর লাগছে। এক সময় বিভিন্ন মেলা বাজারে এ ধরনের হাতপাখা দেখতে পেতাম। যেগুলো কিনে নিয়ে আসতাম অনেক ভালো লাগতো । আপনার তৈরি দেখে মুগ্ধ হয়েছি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 26 days ago 

গ্রামের মেলায় আমিও এই ধরনের হাতপাখা দেখেছি ভাই অনেক আগে। তবে এখন এ ধরনের হাতপাখা মেলাতে আর দেখা যায় না। যাইহোক, আমার শেয়ার করা এই হাতপাখাটি দেখে আপনি যে মুগ্ধ হয়েছেন, সেটা জেনে অনেক ভালো লাগলো ভাই।

 26 days ago 

স্কুলে থাকতে আমরা এভাবে পাখা বানিয়ে খেলা করতাম বেশ ভালো লাগতো।আপনি রঙিন কাগজ ব্যবহার করে দারুন একটি ডাই প্রজেক্ট করেছেন। হাত পাখাটা খুব সুন্দর হয়েছে ধন্যবাদ গুছিয়ে উপস্থাপন করার জন্য।

 26 days ago 

স্কুলে থাকতে এরকমটা আমিও অনেক বানিয়েছি ভাই । সেই সময়টাতে এইগুলো তৈরি করে, এই নিয়ে খেলা করতাম আমরা বন্ধুরা মিলে। খুব আনন্দ হতো তখন এগুলো নিয়ে খেলা করতে।

 26 days ago 

রঙ্গিন কাগজ দিয়ে হাতপাখাটি তৈরি করেছেন। দেখতে বেশ দারুণ লাগতেছে। আপনার প্রতিটা কাজ বেস্ট কোয়ালিটি সম্পূর্ণ। আমার এটা বেশ ভালো লাগে। আপনি প্রতিটি কাজ গুরুত্ব দিয়ে সুন্দরভাবে তুলে ধরেন। আজকে অনেক সুন্দর ছিল হাতপাখাটি। দেখতে বেশ চমৎকার লাগতেছে। অনেক ভালো লাগলো আপনার এই হাতপাখা দেখে। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 26 days ago 

আপনি প্রতিটি কাজ গুরুত্ব দিয়ে সুন্দরভাবে তুলে ধরেন।

নিজের কাজগুলো গুরুত্ব দিয়ে সুন্দরভাবে করাই উচিত। আমি সব সময় সেটাই চেষ্টা করি ভাই। যাইহোক, আমার প্রতিটা কাজ যে আপনার কাছে বেস্ট কোয়ালিটি সম্পন্ন লাগে, এটা আমার জন্য অনেক খুশির বিষয় ।

 26 days ago 

রঙিন কাগজ দিয়ে হাতপাখা তৈরি অসাধারণ হয়েছে। আর হাত পাখারটি দেখতে খুবই সুন্দর লাগছে। রঙিন কাগজ দিয়ে এত সুন্দর হাত পাখা তৈরি করা শিখে নিলাম।

 26 days ago 

আপনার এই প্রশংসামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 27 days ago 

সৃজনশীলতা ও ধৈর্য দুইটাই আপনার ভিতরে প্রচুর পরিমানে কাজ করে যার জন্য আপনি এত সুন্দর একটি অরিগ্যামি তৈরি করতে সক্ষম হয়েছেন। রঙিন কাগজ দিয়ে আপনি অনেক সুন্দর একটি হাতপাখা তৈরি করেছেন।হাত পাখারে দেখতে খুবই অসাধারণ লাগছে। সত্যিই এ ধরনের কাজগুলো প্রশংসার যোগ্য। ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 26 days ago 

আপনার এই প্রশংসা মূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদান করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 26 days ago 

সু স্বাগতম ভাই ভালো থাকবেন।

 26 days ago 

রঙিন কাগজের তৈরি হাতপাখা দেখে আমার অনেক ভালো লেগেছে ভাই। দেখে মনে হচ্ছে গরমের মধ্যে নিয়ে আসি। গরমে ঠান্ডা পাওয়ার জন্য এটি খুবই উপকারী। আপনার উপস্থাপনা আমার অনেক বেশি ভালো লেগেছে ভাই। খুবই চমৎকারভাবে আপনি এই উপস্থাপনা করেছেন। এভাবে এগিয়ে যান ভাই শুভকামনা রইল।

 22 days ago 

আপনার এই প্রশংসামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 65692.16
ETH 3511.40
USDT 1.00
SBD 2.53