রেসিপি || জর্দা সেমাই

in আমার বাংলা ব্লগ3 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও বেশ ভালো আছি।

বন্ধুরা, আজকের এই ব্লগে তোমাদের সাথে একটি রেসিপি শেয়ার করবো। রেসিপিটির নাম হলো জর্দা সেমাই রেসিপি। এই রেসিপিটি আমি বাড়িতে কয়েকদিন আগেই করেছিলাম ঈদ উপলক্ষে। তবে সেটা তোমাদের সাথে আর শেয়ার করা হয়নি। ঈদ মুসলিমদের সব থেকে বড় ধর্মীয় উৎসব হলেও এই দিনটাতে আমরা সাধারণত বাড়িতে সেমাই তৈরি করে খাই এবং এই ব্যাপারটা আমরা অনেক বছর ধরেই করে আসছি। অনেক ভাবেই সেমাই রান্না করা যায় তবে আজকের সেমাই তৈরীর প্রক্রিয়াটি একটু ভিন্ন। সব ভাবেই সেমাই রান্না খেতে ভালো লাগে। যাইহোক, এই জর্দা সেমাই তৈরি করা খুব বেশি জটিল নয়। যে কেউ চাইলেই এই রেসিপিটি বাড়িতে তৈরি করতে পারে। আজকের শেয়ার করা এই রেসিপিটি যখন আমরা ঈদের দিন পরিবারের সবাই মিলে খেয়েছিলাম, আমাদের কাছে খুব ভালো লেগেছিল। যাইহোক, রেসিপিটি আমি কেমন ভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে নিচে শেয়ার করলাম।

InShot_20240423_180837882.jpg



প্রয়োজনীয় উপকরণ :


উপকরণপরিমাণ
সেমাই২০০ গ্রাম
কাজুবাদামকিছু সংখ্যক
আমন্ডকিছু সংখ্যক
কিসমিসকিছু সংখ্যক
তেজপাতা২টি
ছোট এলাচ১টি
লবঙ্গ৩টি
দারচিনি৩ টুকরো
গোলমরিচ৩ টি
লবণহাফ চামচ
চিনি৬ চামচ
তেলপরিমাণ মতো

InShot_20240423_180442677.jpg

⏩ প্রস্তুত প্রণালী ⏪

প্রথম ধাপ

প্রথম ধাপে, প্যানে পরিমাণ মতো তেল নিয়ে নিলাম।
তারপরে তাতে একে একে গোলমরিচ, দারচিনি, এলাচ, লবঙ্গ ও তেজপাতা দিয়ে একটু ভেজে নিলাম।

20240423_152705.jpg20240423_152733.jpg
20240423_152827.jpg20240423_152849.jpg

দ্বিতীয় ধাপ

এবার এর মধ্যে আমন্ড কুচি, কাজু, কিসমিস দিয়ে আরো কিছু সময় ভেজে নিলাম।

20240423_152921.jpg20240423_152955.jpg
20240423_153103.jpg20240423_153455.jpg

তৃতীয় ধাপ

এবার এই ধাপে, সেমাইগুলো এর মধ্যে দিয়ে তা অল্প আঁচে ভালো করে ভেজে নিলাম।

20240423_153526.jpg20240423_155628.jpg

চতুর্থ ধাপ

এখন পরিমাণমতো চিনি ও লবণ দিয়ে তাতে পরিমাণ মতো জল যোগ করে ভালোভাবে মিশিয়ে নিলাম।

20240423_155740.jpg20240423_155943.jpg

পঞ্চম ধাপ

তারপর জল শুকিয়ে সেমাই ঝুরঝুরে হয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করলাম। সবশেষে, সেমাই প্লেটে নামিয়ে উপরে কাজু ছড়িয়ে সুন্দর করে পরিবেশন করে নিলাম।

20240423_161541.jpg20240423_162823.jpg

InShot_20240423_180749858.jpg


🥀পোস্ট বিবরণ🥀

শ্রেণীরেসিপি
ডিভাইসSamsung Galaxy M31s
রেসিপি মেকার ও ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, আজকে শেয়ার করা জর্দা সেমাই রেসিপি টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 3 months ago 

চমৎকার এক রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার রেসিপি শেয়ার করা দেখে অনেক অনেক ভালো লাগলো আমার। সেমাই এর অসাধারণ রেসিপি তৈরি করেছেন আপনি। খুবই সুন্দর ছিল আপনার রেসিপি প্রস্তুত করা।

 3 months ago 

আমার শেয়ার করা এই রেসিপিটি আপনার অনেক ভালো লেগেছে, জেনে খুব খুশি হলাম ভাই। আপনার এই সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

ঈদের দিন আপনাদের বাড়িতেও সেমাই রান্না হয় জেনে সত্যিই ভালো লাগলো ভাইয়া। জর্দা সেমাই খেতে অনেক ভালো লাগে। আর আপনি এত সুন্দর করে রেসিপি তৈরির পদ্ধতি তুলে ধরেছেন দেখে ভালো লাগলো। অনেক অনেক ধন্যবাদ আপনাকে দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, আপনার এই সুন্দর মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 months ago 

সেমাই রেসিপি জীবনে অনেক খেয়েছি তবে আপনি আমাদের মাঝে আজকে জর্দার সেমাই অনেক সুন্দর এবং ইউনিকভাবে উপস্থাপন করেছেন। সেমাই এবং পরোটা আমার অনেক ফেভারিট একটা খাবার দেখেই জিভে জল চলে আসছিল। যাই হোক ধন্যবাদ দাদা আপনাকে এমন সুস্বাদু একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

আমার শেয়ার করা এই জর্দা সেমাই এর উপস্থাপন আপনার কাছে ইউনিক লেগেছে, জেনে ভালো লাগলো ভাই । আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনার এই মন্তব্য টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 months ago 

জর্দা সেমাই রান্না খেতে অসাধারণ সুস্বাদু লাগে। অনেকগুলো উপকরণ দিয়ে জর্দা সেমাই রান্নার প্রক্রিয়াটি আমার কাছে খুবই ভালো লেগেছে। একই সাথে জর্দা সেমাই রান্নার বর্ণনাগুলো খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। দারুন একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 months ago 

আমার শেয়ার করা রেসিপিটি আপনার কাছে দারুণ লেগেছে, জেনে খুব খুশি হলাম ভাই। আপনার সুন্দর এই মন্তব্য টি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

জর্দা সেমাই রান্নার লোভনীয় রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। ঈদের দিনে এই রেসিপিটা আমাদের বাড়িতে তৈরি হয় এটা খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

আমার শেয়ার করা এই জর্দা সেমাই রেসিপিটি আপনার কাছে লোভনীয় লেগেছে, জেনে খুব খুশি হলাম ভাই।

 3 months ago 

বাহ দেখে তো লোভ লেগে গেল ভাইয়া। জর্দা সেমাই আমার খুব পছন্দের একটি সেমাই। প্রায় সময় আমিও তৈরি করে থাকি বিভিন্ন পদ্ধতিতে। জর্দা সেমাই বিভিন্নভাবে রান্না করা যায়। তবে আপনার রান্নার পদ্ধতিটা আমার বেশ ভালো লেগেছে। এভাবে আমরাও তৈরি করে থাকি। অনেক গুলো উপকরণ দিয়েছেন খেতে খুব সুস্বাদু হবে। ঈদের দিনে এমন সুস্বাদু সেমাই না হলে যেন আমাদের ঈদ অপূর্ণ থেকে যায়।

 3 months ago 

আমার শেয়ার করা এই রান্নার পদ্ধতি আপনার ভালো লেগেছে, জেনে খুব খুশি হলাম আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ, আপনার এই সুন্দর মন্তব্য টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 months ago 

প্রথমে ধন্যবাদ জানাচ্ছি ভাই অনেক সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনি অনেক সুন্দর করে জর্দা সেমাই রেসিপি শেয়ার করেছেন। সেমাই খেতে আমার খুব একটা ভালো লাগে না তারপরও আপনার সেমাই রান্না দেখে খাওয়ার ইচ্ছা জাগলো ভাই। জর্দা সেমাই রান্না করার প্রনালী অনেক সুন্দর করে বর্ণনা দিয়েছেন। আপনার পরিবেশন করাটা এতটাই সুন্দর হয়েছে যে খাওয়ার থেকে দেখার মাধ্যমে বেশি প্রশান্তি অনুভব করছি।

 3 months ago 

আপনার পরিবেশন করাটা এতটাই সুন্দর হয়েছে যে খাওয়ার থেকে দেখার মাধ্যমে বেশি প্রশান্তি অনুভব করছি।

এত সুন্দর করে কথাগুলো বলার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 3 months ago 

সু স্বাগতম ভাই ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 3 months ago 

বরাবরই আমি মিষ্টি খেতে পছন্দ করি। আর আপনার আজকের তৈরির জর্দা সেমাই দেখে তো ভাই জিভে পানি চলে আসার মত অবস্থা । বিকেল বেলায় সেমাই খাবো বলে কথা বলছিলাম বাড়িতে। আর আপনি এত সুন্দর কে রেসিপি তৈরি করেছেন যা দেখে খাওয়ার আগ্রহটা আরো বেড়ে গেল। আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 months ago 

আর আপনার আজকের তৈরির জর্দা সেমাই দেখে তো ভাই জিভে পানি চলে আসার মত অবস্থা ।

তাহলে ভাই একটু সময় বের করে এই রেসিপিটি বাড়িতে তৈরি করে খেতে পারেন।

 3 months ago 

জেনে ভালো লাগলো ঈদের দিন আপনারা বাড়িতে সেমাই রেসিপি তৈরি করেন।আসলে এই সেমাই রেসিপি আমরাও তৈরি করে খাই ঈদের দিনে। আপনি জর্দায় সেমাই রেসিপি খুবই মজাদার ভাবে তৈরি করেছেন। দেখতে পেয়েই যেন খুবই সুস্বাদু আর খেতে মন চাচ্ছে।

 3 months ago 

চেষ্টা করেছিলাম ভাই, জর্দা সেমাই রেসিপি টি মজাদার ভাবে তৈরি করার জন্য।

 3 months ago 

জর্দা সেমাই রেসিপি দেখতে পেয়েই খেতে ইচ্ছা করছে। আসলে ঈদের দিনে আমরা সেমাই রেসিপি তৈরি করি, আপনিও ঈদের দিনে সেমাই রেসিপি তৈরি করেন এটা জানতে পেরে অনেক ভালো লাগলো। তবে আপনার জর্দা সেমাই রেসিপি আজকে আমার অনেক বেশি ভালো লেগেছে। এভাবে কখনো তৈরি করা হয়নি। তাই ধাপগুলো থেকে শিখে নিলাম পরবর্তীতে তৈরি করব।

 3 months ago 

এভাবে কখনো জর্দা সেমাই তৈরি করা না হয়ে থাকলে, বাড়িতে তৈরি করে খেয়ে দেখতে পারেন ভাই । আশা করি, অনেক ভালো লাগবে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 59269.62
ETH 3112.63
USDT 1.00
SBD 2.41