আমার প্রথম দেখা ইতু পূজা

in আমার বাংলা ব্লগ7 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও খুব ভালো আছি। আজকের নতুন একটি ব্লগে প্রথমেই সবাইকে স্বাগতম জানাই।

20231217_171245.jpg

20231217_171257.jpg

আমাদের ধর্মীয় বড় বড় যে উৎসবগুলো রয়েছে সেই সম্পর্কে আমি জানি। তবে হিন্দু ধর্মীয় রীতি অনুসারে গ্রামে বিভিন্ন ধরনের পূজা হয়ে থাকে সেই সম্পর্কে আমার কোনো ধারণা নেই । এই ব্যাপারটা বাংলাদেশের একটি গ্রামে ঘুরতে এসে বুঝতে পারলাম। এখানে এসে দুই থেকে তিনটি পূজা সামনাসামনি দেখেছি ২০ দিনের মধ্যে যা সম্পর্কে আমার আগে ধারণা ছিল না। এর আগের একটি ব্লগে গ্রামের একটি পূজা সম্পর্কে শেয়ার করেছিলাম আর আজকে অন্য একটি পূজা সম্পর্কে শেয়ার করবো। তবে এটি পার্সোনাল ভাবে বাড়িতে করা এক ধরনের পূজা। এই পূজার নাম হচ্ছে ইতু পূজা।

20231217_171243.jpg

20231217_171330.jpg

ইতু পূজা যে বাংলার একটি লোকউৎসব সেটা আমার আগে জানা ছিল না। আমি যতদূর জানি এই পূজা অগ্রহায়ণ মাসের প্রতি রবিবার এই জীবনকালের শস্যবৃদ্ধি কামনায় এবং পরকালের মুক্তি লাভের আশায় ইতু পূজা করা হয়। এই পূজার অন্য নাম ইঁয়তি পূজা। কার্তিক সংক্রান্তিতে এই পূজার শুরু হয় আর অগ্রহায়ণ মাসের শেষে এই পূজার শেষ হয়। কয়েকদিন আগে গ্রামের একটি বাড়ি থেকে নিমন্ত্রণ পাই এই পূজার। পূজার একদিন আগেই আমি যে বাড়িতে ঘুরতে গেছিলাম সেই বাড়ির সবাইকে নিমন্ত্রণ করে গেছিল যাদের বাড়ি পূজা হবে তারা। যাই হোক পরের দিন পূজা শুরু হয় দুপুরের দিকে। তবে আমি দুপুরের একটু পরেই সেখানে গেছিলাম। সেখানে গিয়ে দেখি ইতু দেবতার পূজার জন্য ধর্মীয় গানের আসর বসেছে। সেখানে দেবীর আরাধনায় বিভিন্ন ধরনের গান করা হয়। পূজা উপলক্ষে বিভিন্ন ধরনের প্রসাদ ছিল সেখানে। তাছাড়া নিরামিষ খাবার-দাবারের ব্যবস্থা করা হয় পূজার শেষে।

20231217_171339.jpg

20231217_171345.jpg

বিকালের কিছুটা আগে এই পূজা শেষ। এই পূজা শেষে সবাইকে খেতে দেওয়া হয় । খাবারে ছিল নিরামিষ একটি সবজি, ডাল এবং পায়েস । গ্রামের অনেক বাড়িতে এই পূজা করা হয়েছিলো ওই দিনে। তবে আমাদের নিমন্ত্রণ একটি বাড়িতেই ছিল। বাংলাদেশে আমি যে বাড়িতে এসেছি তাদের সবাইকে নিয়ে ইতু পূজা দেখতে গেছিলাম। এখানে গিয়ে নতুন একটি পূজা দেখার অভিজ্ঞতা হয় যা আমার কাছে সম্পূর্ণ আজান ছিল। কত কিছু যে আমার অজানা আছে যা এখানে আসার পর জানতে পারছি আমি। এখানে এসে একটা ভালো সময় কাটাচ্ছি যা স্মৃতির পাতায় থেকে যাবে আমার।


পোস্ট বিবরণ

শ্রেণীলাইফস্টাইল
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফি@ronggin
লোকেশননড়াইল, বাংলাদেশ।

বন্ধুরা, ইতু পূজা নিয়ে শেয়ার করা এই ব্লগটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 7 months ago 

ইতুপূজার নাম শুনেছি তবে আমাদের এলাকায় ইতুপূজা হয় না।আপনার ইতু পূজা বিবরণ গুলো বেশ ভালো লাগলো।ফটোগ্রাফি গুলো ভালো লাগলো।নিরামিষ খাবার গুলো খুব টেষ্টি হয়ে থাকে।ধন্যবাদ প্রথম বার ইতুপূজা দেখেছেন এবং আমাদের কেও এই পূজা সম্পর্কে জানার সুযোগ করে দিয়েছেন।

 7 months ago 

আমার কাছে ব্যাক্তিগত ভাবে নিরামিষ খাবার গুলো খুব টেষ্টি লাগে আপু। আমার শেয়ার করা ফটোগ্রাফি এবং ইতু পূজার বিবরণ আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম দিদি।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58068.07
ETH 3133.85
USDT 1.00
SBD 2.44