স্টেট ইউনিভার্সিটির সামনে থেকে তুলে নিয়ে আসা পুটুস ফুলের কিছু ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ2 years ago

বন্ধুরা ,

সবাই তোমরা কেমন আছো ? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার আশীর্বাদে আমিও অনেক অনেক ভালো আছি।
নতুন একটি দিনে, নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে আমি স্বাগতম জানাচ্ছি। আজকের ব্লগিংএ আমি তোমাদের সাথে স্টেট ইউনিভার্সিটির সামনে থেকে তুলে নিয়ে আসা পুটুস ফুলের কিছু ফটোগ্রাফি শেয়ার করব। কিছুদিন আগে আমি আমার একটি ইমপর্টেন্ট কাজের জন্য আমার পূর্বের ইউনিভার্সিটিতে গেছিলাম।সেই দিন কাজের জন্য গিয়ে আমাকে অনেকটা সময় ইউনিভার্সিটির মধ্যে থাকতে হয়েছিল। সেই দিন সেখানে গিয়ে আমাকে অনেক দৌড়াদৌড়ি করতে হয়েছিল আমার কাজটি করার জন্য । দুপুর ১২ টার সময় সেখানে গেছিলাম এবং বাড়ি ফিরতে ফিরতে আমার প্রায় বিকাল পাঁচটা বেজে গেছিল। সেইদিন ইউনিভার্সিটিতে থাকাকালীন সময়ে অনেকটা বৃষ্টি হয়েছিল সেই জন্য চারপাশের পরিবেশ অনেক সুন্দর হয়ে উঠেছিল ।

আমি দুপুরের দিকে কাজের ফাঁকে কিছুটা অবসর সময় পেয়েছিলাম সেই দিন। সেই সময় আমি ইউনিভার্সিটি ক্যাম্পাস থেকে বের হয়ে সামনের দিকে একটু হাঁটাহাঁটি করতে যাই। হাঁটাহাঁটি করার সময় রাস্তার এক পাশে আমি এই পুটুস ফুলগুলো দেখতে পাই । ফুলগুলোর সৌন্দর্য আমাকে সত্যি আকৃষ্ট করে এবং আমি ফুলগুলোর কাছে গিয়ে কিছু ফটোগ্রাফি করে নি। সেদিন বৃষ্টি হওয়ার কারণে ফুলগুলো আরো বেশি সতেজ লাগছিল। এই ফুলগুলো আমার কাছে অপরিচিত ছিল না । এই ফুলের বিভিন্ন কালার আমি দেখেছি বিভিন্ন জায়গায়। এই ফুল সম্পর্কে বর্ণনা আমার আগে থেকেই জানা ছিল। এখন তোমাদের সাথে এই ফুল সম্পর্কে কিছু বর্ণনা নিচে শেয়ার করলাম।

এই পুটুস ফুল গাছ কিন্তু আগাছা হিসেবে পরিচিত। আগাছা হিসেবে পরিচিত হওয়া শর্তেও বর্তমানে বাগান সাজানোর উদ্দেশ্য নিয়ে এই ফুলের চাষ করা হচ্ছে। সময়ের সাথে সাথে এই ফুল বিভিন্ন দেশে শোভাবর্ধক ফুল হিসেবে জায়গা করে নিচ্ছে । এই পুটুস ফুল ভারত-বাংলাদেশ সহ এশিয়ার অধিকাংশ দেশেই পাওয়া যায় । এই ফুলের আরো কয়েকটি নাম রয়েছে কিন্তু ভারতে পুটুস ফুল নামেই পরিচিত । প্রজাপতি এবং পাখিদের খুব বেশি আকৃষ্ট করে এই ফুলের সৌন্দর্য। বিশেষভাবে প্রজাপতিদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন বাগানে অথবা পার্কে এই ফুলে চাষ করা হয়।

20220920_151822.jpg

20220920_151927.jpg

20220920_151923.jpg

ক্যামেরা: স্যামসাং

মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বেরুনানপুকুরিয়া, উত্তর 24 পরগণা, পশ্চিমবঙ্গ, ভারত।

20220920_151913.jpg

20220920_151811.jpg

20220920_151832.jpg

ক্যামেরা: স্যামসাং

মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বেরুনানপুকুরিয়া, উত্তর 24 পরগণা, পশ্চিমবঙ্গ, ভারত।

20220920_151834.jpg

20220920_151547.jpg

20220920_151613.jpg

ক্যামেরা: স্যামসাং

মডেল: SM-M317F
ফটোগ্রাফার: @ronggin
অবস্থান: বেরুনানপুকুরিয়া, উত্তর 24 পরগণা, পশ্চিমবঙ্গ, ভারত।
20220920_151800.jpg

20220920_151746.jpg

বন্ধুরা, আজকের শেয়ার করা স্টেট ইউনিভার্সিটির সামনের একটি জায়গা থেকে তুলে নিয়ে আসা পুটুস ফুলের ফটোগ্রাফিগুলো তোমাদের কেমন লাগলো তা অবশ্যই শেয়ার করো আমার সাথে । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

🔅🔅ধন্যবাদ সবাইকে🔅🔅

Sort:  
 2 years ago 

বৃষ্টি হওয়ার পর প্রকৃতির সবকিছু আসলেই খুব সুন্দর লাগে। একদম সতেজ হয়ে ওঠে সবকিছু। এই ফুলগাছ যে আগাছা হিসেবে পরিচিত এটা আমার জানাই ছিল না। ফুলগুলো আমার কাছে অনেক বেশি ভালো লাগে। এই ফুলগুলো বিভিন্ন রঙের হয়ে থাকে। আপনি খুব সুন্দর এবং নিখুঁতভাবে ফটোগ্রাফি গুলো করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আমার ব্লগ টা সম্পূর্ণ পড়ে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

বৃষ্টির পর প্রকৃতি আলাদা একটি সৌন্দর্য লাভ করে।সব গাছ,ফুল দারুন সতেজ হয়ে ওঠে।অনেক সুন্দর লাগে তখন প্রকৃতি।পুটুস নাম টি আমার দারুন লাগে।আর একই বৃন্তে যখন কয়েক রংয়ের ফুল ফুটে থাকে তখন দারুন লাগে দেখতে।তবে এই ফুল যে চাষ করা হয় এটা জানা ছিল না।ধন্যবাদ দাদা চোখ জুড়ানো ফটোগুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই এই ফুলের চাষ করতে আমি বিভিন্ন পার্কে দেখেছি। এর আগে একবার ইকোপার্কে গেছিলাম সেখানে গিয়ে পার্কের বিভিন্ন জায়গায় এই ফুলের গাছ দেখেছিলাম।

 2 years ago 

অনেক রং এর পুটুস ফুল দেখা হয়ে থাকলেও সাদা এবং গোলাপী রঙের সংমিশ্রণের এই ফুলটি আমার এর আগে দেখা হয়নি। ফুলের এই কালারটি দেখতে খুবই সুন্দর লাগছে। আর আপনার প্রত্যেকটি ফটোগ্রাফি ও নিখুঁত এবং স্পষ্ট । বৃষ্টি হওয়ার কারণে ওয়েদারটি দুর্দান্ত লাগছে।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ দাদা এত সুন্দর সাজিয়ে গুছিয়ে কমেন্ট টি করার জন্য। সেই দিনের ওয়েদারটা সত্যি দারুন ছিল কারণ ফটোগ্রাফি গুলো করার আগে ভালোই বৃষ্টি হয়েছিল।

 2 years ago 

ফুল গাছ আগাছা হলেও দেখতে সুন্দর লাগে।কারণ ফুল কখুনো খারাপ হয় না।দারুন ফটোগ্রাফি এবং উপস্থপনা করেছেন আপনি।ধন্যবাদ ভাই।

 2 years ago 

হ্যাঁ ভাই..এই ফুল গাছ আগাছা নামে পরিচিত হলেও এই গাছের ফুলগুলো সত্যি অনেক সুন্দর । ফটোগ্রাফি এবং উপস্থাপনার প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

সাদাও গোলাপি কালার এর সংমিশ্রণে পুটুস ফুলের নামে প্রথম শুনলাম। ফুলটি দেখতে অনেক সুন্দর খুব ভালো লাগছে। বৃষ্টি হওয়াতে তার সৌন্দর্য আরো বেড়ে গেছে। অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি দেবে আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আমাদের ভারতে এই ফুলকে পুটুস ফুল বলে কিন্তু বাংলাদেশ এই ফুল কি নামে পরিচিত তা আমার জানা নাই। সেই দিন বৃষ্টি হওয়ার কারণে ফুল গুলো অনেক সতেজ লাগছিল । তাই ফুলগুলোকে দেখতে আরো বেশি সুন্দর লাগছিল।

 2 years ago 

ভাইয়া আপনি স্টেট ইউনিভার্সিটির সামনে থেকে যে ফুল গুলোর ফটোগ্রাফি নিলেন সে গুলোর নাম যে পুটুস ফুল সেটা আমি কখনো জানতাম না। আপনি ইউনিভার্সিটিতে গিয়ে এত ব্যস্ততার মাঝেও অনেক সুন্দর কিছু ছবি সংগ্রহ করেছেন। সবার মত আমিও এগুলোকে আগাছা ফুল হিসাবেই জানতাম। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

প্রথম যখন আমি এই ফুলগুলো দেখেছিলাম আজ থেকে অনেক দিন আগে তখন এই ফুলের নাম আমিও জানতাম না। অনেক পরে এই ফুলগুলো সম্পর্কে অনেক ইনফরমেশন জেনেছিলাম ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65