আর্ট || বৃত্তের মধ্যে করা একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট

in আমার বাংলা ব্লগlast month

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও ভালো আছি।

বন্ধুরা, আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম। আজকের এই ব্লগে তোমাদের সাথে একটি আর্ট শেয়ার করবো। আর্ট করা আমার শখের কাজ গুলোর মধ্যে একটি কাজ। আমার দৈনন্দিন জীবনে আমি একটু অবসর সময় পেলেই আর্ট করে থাকি। আমি বিভিন্ন সময় বিভিন্ন ধরনের আর্ট শেয়ার করলেও, ম্যান্ডেলা আর্ট বেশি শেয়ার করা হয় তোমাদের সাথে। এই ম্যান্ডেলা আর্ট গুলো করতে অনেকটা ধৈর্যের প্রয়োজন। ধৈর্য না থাকলে এই কাজগুলো নিখুঁত ভাবে করা সম্ভব নয়। আর সত্যি কথা বলতে, এই আর্টগুলো করার মাধ্যমে আমার নিজের ধৈর্য শক্তি অনেকটা বৃদ্ধি পেয়েছে যা আমি বুঝতে পারি। যাইহোক, আজকে আমি বৃত্তের মধ্যে একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট অংকন করেছি। আর্টটি ধাপে ধাপে নিচে আমি শেয়ার করলাম। আশা করি, এই ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে এই আর্টটি তোমরা খুব সহজেই শিখে নিতে পারবে। তাহলে আর কথা না বাড়িয়ে আজকে শেয়ার করা আর্টটি দেখে নেয়া যাক।

InShot_20240522_044303285.jpg




প্রয়োজনীয় উপকরণ:

●সাদা পেপার
●বিভিন্ন কালারের স্কেচ পেন
●কালো জেল পেন
●স্কেল
●পেন্সিল
●কম্পাস

InShot_20240522_044205887.jpg

প্রথম ধাপ

প্রথম ধাপে, পেন্সিলের সাহায্যে একটি প্রজাপতি অংকন করে নিলাম। তারপর প্রজাপতির চারপাশ দিয়ে পেন্সিল ও কম্পাসের সাহায্যে দুটি বৃত্ত অঙ্কন করে নিলাম এবং কালো জেল পেনের সাহায্যে প্রজাপতি ও বৃত্ত দুটি হাইলাইটস করে নিলাম।

InShot_20240522_043534694.jpgInShot_20240522_043556781.jpgInShot_20240522_043509403.jpg

দ্বিতীয় ধাপ

এবার প্রজাপতির শরীরে কালো স্কেচ পেনের সাহায্যে কালার করে নিলাম। তারপর এর ডানাতে কালো জেল পেনের সাহায্যে কিছু ক্ষুদ্র ক্ষুদ্র ডিজাইন অংকন করে, ভিন্ন ভিন্ন কালারের স্কেচ পেনের সাহায্যে সেগুলো কালার করে নিলাম।

InShot_20240522_044127441.jpgInShot_20240522_043712316.jpg

তৃতীয় ধাপ

এই ধাপে, প্রজাপতির ডানার বাকি অংশে কালো জেল পেনের সাহায্যে কিছু ডিজাইন অংকন করে, বিভিন্ন কালারের স্কেচ পেনের সাহায্যে কালার করে নিলাম।

InShot_20240522_044353493.jpgInShot_20240522_043645982.jpg

চতুর্থ ধাপ

চতুর্থ ধাপে, প্রজাপতির বাইরের দিকে যে বৃত্ত দুটি রয়েছে, তার প্রথমটিতে কালো জেল পেনের সাহায্যে ডিজাইন করে, লাল স্কেচ পেনের সাহায্যে কালার করে নিলাম।

InShot_20240522_043921423.jpgInShot_20240522_043623461.jpg

পঞ্চম ধাপ

এই ধাপে, প্রজাপতিটি যে বৃত্তের ভিতরে রয়েছে সেই বৃত্তটিতে গোলাপি কালারের স্কেচ পেনের সাহায্যে কালার করে নিলাম।

InShot_20240522_044333370.jpg

ষষ্ঠ ধাপ

এবার সর্বশেষ বৃত্তটিতে কালো জেল পেনের সাহায্যে কিছু ডিজাইন অঙ্কন করে নীল কালারের স্কেচ পেনের সাহায্যে কালার করে নিলাম।

InShot_20240522_044148917.jpg

InShot_20240522_042853597.jpgInShot_20240522_044102102.jpg

সপ্তম ধাপ

এই ধাপে চিত্রাংকনের নিচে নিজের নাম লিখে নিলাম।

InShot_20240522_043839468.jpgInShot_20240522_044427185.jpg

অষ্টম ধাপ

চিত্রাংকনের সমস্ত কাজ কমপ্লিট করার পর ফাইনাল যে আউটপুটটি পেলাম তার একটি চিত্র এটি।

InShot_20240522_044303285.jpg


🎨পোস্ট বিবরণ🎨

শ্রেণীআর্ট
ডিভাইসSamsung Galaxy M31s
চিত্রকর@ronggin
লোকেশনবারাসাত, ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, বৃত্তের মধ্যে করা এই প্রজাপতির ম্যান্ডেলা আর্ট টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 last month 

একদম ঠিক বলেছেন , ধৈর্য না থাকলে আসলে এরকম আর্ট গুলো করা সম্ভাব নয়। কারণ এগুলা অনেক ধৈর্য ধরে ছোট ছোট করে ডিজাইন করতে হয়। আপনার আজকের আর্টের কালার কম্বিনেশন আমার কাছে খুবই ভালো লেগেছে। বিশেষ করে প্রজাপতি দেওয়াতে আর্টটা খুবই সুন্দর হয়েছে।

 last month 

আমার শেয়ার করা এই ম্যান্ডেলা আর্টের কালার কম্বিনেশন আপনার কাছে যে খুব ভালো লেগেছে, তা জেনে আমারও ভালো লাগলো আপু। হ্যাঁ আপু, এই ধরনের আর্টের মধ্যে ছোট ছোট ডিজাইন করতে অনেক ধৈর্যের প্রয়োজন হয়।

 last month 

কি দিয়ে শুরু করবো সেটাই ভেবে পাচ্ছি না ভাই। বৃত্তের মধ্যে আর্ট করা প্রজাপতির ম্যান্ডেলা দেখে আমি রীতিমত অবাক হয়ে গেছি। আপনি তো ভাই দেখছি শত গুণে গুণান্বিত একজন ব্যক্তি। আপনার তৈরি প্রজাপতির ম্যান্ডেলা দেখে চোখ জুড়িয়ে গেল। কালার কম্বিনেশন টা খুবই সুন্দর হয়েছে যার কারনে দেখতে আরও বেশি ভালো লাগছে। অসংখ্য ধন্যবাদ ভাই অনেক সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

এত সুন্দর ভাবে আমার করা এই আর্টের প্রশংসা করার জন্য অনেক ধন্যবাদ ভাই আপনাকে। ভালো লাগলো, আপনার এই প্রশংসা মূলক মন্তব্যটি পড়ে।

 last month 

ধন্যবাদ ভাই।

 last month 

আপনি তো সব ধরনের কাজেই অনেক দক্ষ। যেকোনো জিনিস তৈরি কিংবা আর্ট প্রতিনিয়ত আমাদের সাথে নিজের দক্ষতার পরিচয় দিয়ে চলেছেন। আজকে একটি বৃত্তের মধ্যে মেন্ডেলার আর্ট খুবই সুন্দর ছিল। অনেক সুন্দর করে ডিজাইন করেছেন দেখতে দারুণ লাগছে। এই ধরনের কাজকে সবসময় প্রশংসা করি। সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 last month 

সব ধরনের কাজে দক্ষ কিনা জানিনা ভাই, তবে চেষ্টা করে যাই। যাইহোক, আপনার এই প্রশংসামূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 last month 

বৃত্তের মাঝে প্রজাপতি দেখে খুবই অবাক হয়েছি এতো দারুন নিখুত ভাবে অংকন টা করেছেন। খুবই সুন্দর লাগছে আর কালার কম্বিনেশন টা বেশি ভালো হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর ভাবে উপস্থাপন করার জন্য।

 last month 

আমার শেয়ার করা এই আর্টের কালার কম্বিনেশনটা যে আপনার কাছে বেশি ভালো লেগেছে, তা জেনে অনেক খুশি হলাম ভাই।

 last month 

আপনি প্রতিনিয়ত বেশ ভালো কাজ করতেছেন। বৃত্তের মধ্যে করা একটি প্রজাপতির মেন্ডেলা আর্টটি দেখতে আমার কাছে বেশ চমৎকার লাগতেছে। এত কালারফুল ভাবে ফুটে উঠেছে। আপনি তো দেখছি বেশ দারুণভাবে সম্পূর্ণ করেছেন। আপনার প্রতিটি কাজ আমার ভীষণ ভালো লাগে। অত্যন্ত সুন্দরভাবে ফুটিয়ে তুলতে পারেন। ধন্যবাদ।

 last month 

আমার প্রতিটা কাজ যে আপনার কাছে ভীষণ ভালো লাগে তা জেনে অনেক খুশি হলাম ভাই। আপনার এই প্রশংসামূলক মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 last month 

ঠিক বলেছেন দাদা ধৈর্য না থাকলে এই ম্যান্ডেলা করা নিখুঁতভাবে সম্ভব নয়। আপনি বৃত্তের মাঝে চমৎকার সুন্দর করে প্রজাপতির ম্যান্ডেলা আট করেছেন। ধাপে ধাপে ম্যান্ডেলা তৈরি পদ্ধতি চমৎকার সুন্দর করে আমাদের সঙ্গে ভাগ করে নিয়েছেন ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ম্যান্ডেলা আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 last month 

আপনার এই সুন্দর মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ দিদি আপনাকে। বৃত্তের মধ্যে করা এই প্রজাপতির ম্যান্ডেলা আর্টটি যে আপনার কাছে চমৎকার লেগেছে, সেটা জেনে অনেক খুশি হলাম দিদি।

 last month 

বৃত্তের মধ্যে করা একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট অসাধারণ হয়েছে। দেখতে পেয়ে মুগ্ধ হলাম। সত্যি আপনার চিত্র গুলো অসাধারণ। আপনি খুবই ধৈর্য ও সুন্দরভাবে চিত্রগুলোংকন করেন। যার কারণে বেশি ভালো লাগে।

 last month 

বৃত্তের মধ্যে করা প্রজাপতির ম্যান্ডেলা আর্ট টি আপনার কাছে যে অসাধারণ লেগেছে এবং আপনি যে এটি দেখে মুগ্ধ হয়ে গেছেন, এটা আমার জন্য অনেক খুশির বিষয় ভাই।

 last month 

আপনার আর্ট দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুবই চমৎকার লেগেছে আমার কাছে ভাই আপনার আর্ট। এত সুন্দর সুন্দর কাজগুলো আমাদের মাঝে উপহার দিয়ে থাকেন দেখলেই আমার অনেক বেশি ভালো লাগে। এত চমৎকার আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last month 

চেষ্টা করি ভাই, সুন্দর সুন্দর কাজগুলো আপনাদের মাঝে উপহার দেওয়ার জন্য। আমার শেয়ার করা এই আর্ট টি দেখে আপনি যে মুগ্ধ হয়ে গেছেন, সেটা জেনে অনেক ভালো লাগলো ভাই।

 last month 

বৃত্তের মধ্যে করা একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে কেননা এখানে অনেক সুন্দর সুন্দর ডিজাইন থাকে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর অংকন করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

আপনার এই সুন্দর মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

 last month 

ঠিক বলেছেন ভাইয়া এই আর্টগুলো করতে অনেক ধৈর্যের প্রয়োজন হয়। আজকে আপনি বৃত্তের মধ্যে খুব সুন্দর প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করেছেন। তবে আপনার প্রজাপতি এবং ম্যান্ডেলা আর্ট খুব অসাধারণ হয়েছে। এর আগেও আমি আপনার অনেক ম্যান্ডেলা আর্ট দেখেছিলাম। এবং বিশেষ করে ছোট ছোট ডিজাইনগুলোর কারণে ম্যান্ডেলা আর্ট দেখতে বেশ চমৎকার লাগতেছে। ধন্যবাদ এত সুন্দর একটি প্রজাপতির ম্যান্ডেলা আর্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last month 

প্রশংসামূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদান করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 64097.37
ETH 3476.43
USDT 1.00
SBD 2.53