রঙিন ম্যান্ডেলার চিত্রাঙ্কন-০৬

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। আমিও খুব ভালো আছি।

আগামীকাল থেকে কালীপুজো শুরু হচ্ছে কালীপুজোয় অনেক ঘোরাঘুরি করার জন্য সামনের কয়েকটা দিন আমাকে অনেক ব্যস্ত থাকতে হবে। এই ব্যস্ততার কথা মাথায় রেখেই কয়েকদিন আগে আমি কিছু চিত্র অঙ্কন করে রেখেছিলাম। সেই চিত্র অংকন গুলোর মধ্যে থেকে আজ তোমাদের সাথে একটি চিত্রাংকন আমি শেয়ার করতে যাচ্ছি। এটি একটি রঙিন ম্যান্ডেলার চিত্র অংকন। তোমাদের সাথে এর আগেও আমি পাঁচটি রঙিন ম্যান্ডেলার চিত্রাঙ্কন শেয়ার করেছি। ম্যান্ডেলার চিত্রাংকন গুলো আমি সিরিজের মাধ্যমে তোমাদের সাথে শেয়ার আসছি। একটি সাদা কালো ম্যান্ডেলার চিত্রাংকন এবং অন্যটি রঙিন ম্যান্ডেলার চিত্রাংকন হিসাবে পর্বগুলো শেয়ার করে থাকি। আজ একটি রঙিন ম্যান্ডেলার চিত্র অংকন শেয়ার করলাম। আমার প্রত্যেকটি ম্যান্ডেলার চিত্র অঙ্কন একটি থেকে অন্যটি সম্পূর্ণ ভিন্ন হয় ভিতরে ডিজাইনগত দিক থেকে। তোমরা সেটা খুব ভালোভাবে দেখলেই বুঝতে পারবে। তাহলে এখন আর কথা না বাড়িয়ে আজকের শেয়ার করা ম্যান্ডেলার চিত্রাংকন টি দেখে নেয়া যাক। আমি স্টেপ বাই স্টেপ খুব সুন্দর করে নিচে শেয়ার করলাম।

IMG-20221022-WA0026.jpg

প্রয়োজনীয় উপকরণ:

● সাদা খাতা
● দুটি ভিন্ন কালারের পেন
● জ্যামিতিক কম্পাস

↖️↗️ প্রথম ধাপ ↘️↙️

জ্যামিতিক কম্পাস এবং কালো কলমের সাহায্যে একটি বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG-20221022-WA0033.jpg

↖️↗️ দ্বিতীয় ধাপ ↘️↙️

এখন এই বৃত্তের মধ্যে ওই বৃত্তের থেকে কম ব্যাসার্ধের আরও পাঁচটি বৃত্ত অঙ্কন করে নিলাম কম্পাস এবং কালো কলমের সাহায্য নিয়ে।

IMG-20221022-WA0025.jpg

↖️↗️ তৃতীয় ধাপ ↘️↙️

কালো এবং রঙিন কালারের কলমের সাহায্য নিয়ে এবার ছোট যে বৃত্তগুলো ছিল তার দুটিতে ছোট ছোট করে ডিজাইন করে দিলাম।

IMG-20221022-WA0031.jpg

↖️↗️ চতুর্থ ধাপ ↘️↙️

চতুর্থ ধাপে ছোট দুটিবৃত্তের থেকে তুলনামূলক বড় যে
দুটি বৃত্ত ছিল তার মধ্যে আরো কিছু নতুন ডিজাইন করে দিলাম কালো এবং রঙিন কালারের কলমের সাহায্যে ।

IMG-20221022-WA0030.jpg

↖️↗️ পঞ্চম ধাপ ↘️↙️

পঞ্চম ধাপে এসে বৃত্তগুলোর বাকি যে অংশ ডিজাইন করা বাদ ছিল সেইগুলোর মধ্যে ডিজাইন করে নিলাম।
IMG-20221022-WA0029.jpg

↖️↗️ ষষ্ট ধাপ ↘️↙️

রঙিন ম্যান্ডেলার চিত্রটি অঙ্কন করা শেষে চিত্রের নিচে নিজের নাম লিখে দিলাম।

IMG-20221022-WA0028.jpgIMG-20221022-WA0027.jpg

↖️↗️ সপ্তম ধাপ ↘️↙️

চিত্র অংকন শেষে এবং নিজের নাম লেখার পরে ফাইনাল যে আউটপুট টি পেলাম তার একটি চিত্র এটি।
IMG-20221022-WA0026.jpg

আজকের শেয়ার করা রঙিন ম্যান্ডেলার ষষ্টতম চিত্রাংকনটি তোমাদের কেমন লাগলো অবশ্যই জানিও । আমার শেয়ার করা আর্ট গুলো তোমাদের ভালো লাগে সেই জন্য আমি মাঝে মাঝেই তোমাদের সাথে এগুলো শেয়ার করি। কমেন্টের মাধ্যমে তোমাদের শেয়ার করা অনেক অনেক ভালোবাসা আমাকে কাজের উৎসাহ দেয় সবসময়। আশা করি এই আর্টের ক্ষেত্রেও তোমাদের অনেক অনেক ভালোবাসা পাব। যাইহোক সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

↖️↗️ ধন্যবাদ সবাইকে ↘️↙️

Sort:  
 2 years ago 

এটা আপনি খুব ভালো একটা উদ্যোগ নিয়েছেন, পুজো আসছে সেই উপলক্ষে আগেই কয়েকটি চিত্র অঙ্কন করে রেখেছেন। আপনার সাদাকালো রঙিন প্রত্যেকটা ম্যান্ডেলা আর্টই আমি দেখি আসলেই ভিন্ন ধরনের হয়। আমার কাছে অনেক ভালো লাগে। আপনি খুব নিখুঁত করে আর্টগুলো করেন অনেক সুন্দর হয়। আপনি একেবারে সরাসরি কলম দিয়ে আর্টগুলো করেন ভুল হলেও তো কিছু করার নেই কিন্তু আপনি এত সুন্দর আঁকেন যে কোন ভুলই হয় না দেখতে ভালই লাগে।

 2 years ago 

এটা আপনি বেশ ভালোই বলেছেন আপু কলম দিয়ে এই ধরনের আর্ট করার ক্ষেত্রে কোন ভুল হলে তা সংশোধনের কোন সুযোগ থাকে না। তাই একটু সচেতন হয়ে, ধৈর্য নিয়ে এই কাজগুলো করতে হয়।

 2 years ago 

আপনার সাদাকালো ম্যান্ডেলার চিত্রাংকন গুলো যেমন চমৎকার হয় তেমনি রঙিন ম্যান্ডেলা চিত্রাংকনটিও অসাধারণ হয়েছে। আমার কাছে ভীষণ ভালো লেগেছে। বেশ সুন্দর করে আপনি আর্ট টি করেছেন ।এই আর্টগুলো করতে প্রচুর সময় ও ধৈর্যের প্রয়োজন হয় , যেটি আপনি খুব ভালোভাবে দেখিয়েছেন। প্রতিটি ধাপের উপস্থাপন ছিল চমৎকার ।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসাধারণ ভাবে আমার চিত্রাংকনের প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। এই আর্টগুলো করতে সত্যিই অনেকটা সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় আপু।

 2 years ago 

আপনার আকা রঙ্গিন ম্যান্ডালাটি খুবই সুন্দর হয়েছে। ধাপগুলোও অনেক সহজ ও সুন্দর করে উপস্থাপন করেছেন । কালীপুজ়া আপনার আনন্দে কাটুক এই প্রত্যাশা করি। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

হ্যাঁ, আপু আমার কালীপুজো অনেক আনন্দেই যাচ্ছে। সারাদিন ঘোরাঘুরি শেষে আজ রাত ১ টার দিকে বাড়ি ফিরেছি।

 2 years ago 

দাদা ম্যান্ডেলা আর্ট আমারও খুব প্রিয় আমিও অনেক আগে বেশ কিছু ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছিলাম। এখনো মাঝেমধ্যে করি। আপনার আজকের এই ম্যান্ডেলা চিত্রাংকটি আমার কাছে বেশ ভালো লেগেছে। তবে এ ধরনের কাজগুলো অনেক সময় এবং ধৈর্য নিয়ে করতে হয় আপনি এত চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট করে আপনি আপনার ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হলেন। যাইহোক আপনার জন্য একটা পরামর্শ থাকবে পোস্টে "তোমাদের" মেনশন না করে সবাইকে "আপনি" মেনশন করলে আমার মনে হয় ভালো হয়। কারণ তুমি শব্দটা অনেকেই ভালোভাবে নিতে পারে না।

 2 years ago 

সেটা একপ্রকার বলতে পারেন ভাই ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হলাম এই কাজ করতে গিয়ে। আগে আমার সব পোস্টে আপনি করেই বলতাম কিন্তু আমাদের এখানে সবাই তোমাদের করেই বলে তাই কিছু দিন ধরে পোস্টে তুমি করেই বলছি। এটা আমাদের কলকাতায় প্রচলিত ভাষা।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্ট গুলো আগে থেকেই বেশ ভালো লাগে। বিশেষ করে কালারফুল ম্যান্ডেলা আর্ট গুলো বেশি ভালো লাগে।এই কাজগুলো করতে অনেক সময় এবং ধৈর্য ধরে কাজগুলো করতে হয়। আপনার আর্টটি সুন্দর এবং নিখুঁত ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আমার আর্ট এবং উপস্থাপনার এত সুন্দর প্রশংসা করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য সবসময় ভালো থাকবেন।

 2 years ago 

রঙ্গিন মেন্ডেলার চিত্রাংকনটি খুবই সুন্দর হয়েছে। আমি সাধারণত সাদাকালো মেন্ডেলা আর্ট গুলো করে থাকি ।কিন্তু রঙ্গিন মেন্ডেলা আর্ট যে এত সুন্দর দেখায় তা এই প্রথম দেখলাম। আপনার অনেক ধৈর্য আছে দেখেই বোঝা যাচ্ছে কারণ এই চিত্রটির নিখুঁত কাজগুলো খুবই মনোযোগ ও ধৈর্য সহকারে তৈরি করতে হয়েছে ।অনেক ভালো লাগলো ম্যান্ডেলা আর্ট টি দেখে।

 2 years ago 

ধন্যবাদ আপু আমার আর্টের প্রশংসা করার জন্য। আমি সাদাকালো এবং রঙ্গিন উভয় ধরনের ম্যান্ডেলা আর্ট শেয়ার করে থাকি আপনাদের সাথে। আপনাদের মুখে আমার কাজের প্রশংসা শুনে বেশ ভালো লাগছে আমার।

 2 years ago 

ঘুরাঘুরি করার জন্য আগে থেকে কিছু আর্ট করে রেখেছেন শুনে ভালো লাগলো। বরাবরের মতো আজকের ম্যাডেলা আর্ট টি ওঅনেক সুন্দর ও ইউনিক হয়েছে। অনেক ধন্যবাদ দাদ সুন্দর ম্যান্ডেলা আর্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। ধন্যবাদ

 2 years ago 

কালীপুজোর সময় ঘোরাঘুরি করার কারণে আগে থেকে
কিছু আর্ট করে রেখেছি। আজ যেমন ঘোরাঘুরি করে বাড়ি ফিরতে রাত একটা বেজে গেছে। পুজোর কয়দিন ঘোরাঘুরি অনেক চাপ থাকার কারণে আগে থেকে এগুলো করে রেখেছি যেন পোস্ট করতে কোন প্রকার চাপ ফিল না হয় । যাইহোক আমার শেয়ার করা ম্যান্ডেলা আর্টের প্রশংসা করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 60752.38
ETH 2453.49
USDT 1.00
SBD 2.63