লাইফ স্টাইল || বারাসাতে কালী পুজোয় ঘোরাঘুরি (সাউথ ভাটরাপল্লীর পুজো প্যান্ডেল )।

in আমার বাংলা ব্লগ5 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও বেশ ভালো আছি।

বন্ধুরা, আজকের ব্লগে তোমাদের সাথে বারাসাতের কালী পুজোয় ঘোরাঘুরি নিয়ে কিছু কথা শেয়ার করবো। আজ মূলত তোমাদের সাথে "সাউথ ভাটরাপল্লীর পুজো প্যান্ডেল " নিয়ে কিছু কথা শেয়ার করব। তোমাদের সাথে বেশ কিছুদিন আগে তরুছায়া ক্লাবের পুজো প্যান্ডেল নিয়ে শেয়ার করেছিলাম। আমি কালী পুজোর সময় তরুছায়া ক্লাবের পুজো প্যান্ডেল দেখে, সেইখান থেকে এই সাউথ ভাটরাপল্লীর পুজো প্যান্ডেল দেখার জন্য গেছিলাম।

20231112_204045.jpg

20231112_203943.jpg

20231112_203951.jpg

যাইহোক, আমি এবং আমার এক বন্ধু হাঁটতে হাঁটতেই পৌঁছে যায় এই সাউথ ভাটরাপল্লীর পুজো প্যান্ডেল। প্রতি বছরই এখানে আমার পুজো প্যান্ডেল দেখতে আসা হয়। এখানের পুজো প্যান্ডেল খুব বেশি বড় করে হয় তা বলবো না, তবে প্রত্যেক বছর মোটামুটির মধ্যে বেশ ভালো করেই পুজো প্যান্ডেল করে। এই বছর তাদের থিমের নাম কি ছিল সেটা আমি যদিও জানি না। তবে তারা গ্রামের অনেক ব্যাপার এখানে তুলে ধরেছিল। গ্রামীণ সব জিনিসপত্র দিয়ে এই পুজো প্যান্ডেলটি সাজানো ছিল। মাটির বিভিন্ন জিনিস তৈরি করে প্যান্ডেলের বিভিন্ন জায়গায় রাখা ছিল।

20231112_204002.jpg

20231112_204021.jpg

20231112_204124.jpg

তাছাড়া বাঁশের তৈরি অনেক ঝুড়ি করে ঝুলিয়ে রাখা ছিল এখানে। এছাড়াও ধান কাটার পরে যে খড় হয় তাই দিয়ে পুজো প্যান্ডেলের অনেকাংশ জায়গা সাজিয়েছিল। এই পুজো প্যান্ডেলটিতে যখন গেছিলাম খুব বেশি ভিড় ছিল না, সেইজন্য রিলাক্সেই দেখতে পেয়েছিলাম এই পুজো প্যান্ডেলটি। খড়ের জিনিস দিয়ে যে এত সুন্দর করে সব বানানো যায়, সেটা এখানে দেখে আমার বেশ অবাকই লেগেছিল। এখানে ধানের গোলা বানানো ছিল খড় যা দেখতে সব থেকে বেশি ভালো লাগছিলো। এই পুজো প্যান্ডেলটি একটা পুকুরের সাইডে করা ছিল আর পুকুরের পাড় ঘেসেই বেশ সুন্দর লাইটিং করা ছিল।

20231112_203948.jpg

20231112_203957.jpg

20231112_204012.jpg

20231112_203706.jpg

এই প্যান্ডেলটিতে আরো যেমন অনেক হারিকেন করে সেগুলোকে বাঁশের তৈরি একটা জিনিসের সাথে ঝুলিয়ে রাখা ছিল। তাছাড়া দেখতে পেয়েছিলাম কৃষক মাটি খনন করার জন্য যে কোদাল ব্যবহার করে সেগুলো উপরের ঝুলানো ছিল। বাঁশের তৈরি একটি ঘরের মত জায়গায়ও ছিল সেখানে।তাছাড়া মাটির প্রদীপ করে প্যান্ডেলের অনেক জায়গায় রাখা ছিল। আর যেগুলোতে টুনি লাইট দিয়ে সাজানো ছিল। প্রদীপগুলো লাইটের মাধ্যমেও জ্বললেও দূর থেকে দেখলে মনে হচ্ছিল অরজিনাল প্রদীপ জ্বলছে। এখানে বাঁশের কুলো বানানো ছিল এবং কুলো গুলো বিভিন্ন জায়গায় লাগানো ছিল এই পুজো প্যান্ডেলটির মধ্যে। যাইহোক, এখানে অনেকটা সময় আমি কাটাই, বেশ ভালো লেগেছিল এই জায়গাটি ঘুরে।

20231112_204014.jpg

20231112_204015.jpg

এখানে মা কালীর প্রতিমাটিও অনেক সুন্দর করে করেছিল। এই জায়গাতে ভিড় কম থাকার কারণে আমি বেশ কিছু ফটোগ্রাফিও করতে পেরেছিলাম। তবে পুজোর সময় প্যান্ডেলের মধ্যে লোকজন চলাচল করার কারণে ভালো করে ফটোগ্রাফি করা যায় না । কারণ ফটোগ্রাফি করার সময় অনেকেই সামনে চলে আসে। তাছাড়া অনেকে রানিং থাকে, সেক্ষেত্রে ফটোগ্রাফি গুলো ঘোলা হয়ে যায়। তারপরও মোটামুটি চেষ্টা করেছিলাম কিছু ফটোগ্রাফি ভালো করে করার। যাইহোক, সেগুলো তোমাদের সাথে শেয়ার করলাম। এখানের পুজো দেখা শেষ করে আমি অন্য একটি পুজো প্যান্ডেলে গেছিলাম। তাই নিয়ে তোমাদের সাথে অন্য কোনো ব্লগে কথা হবে।


পোস্ট বিবরণ

শ্রেণীলাইফ স্টাইল
ডিভাইসSamsung Galaxy M31s
ফটোগ্রাফার@ronggin
লোকেশনবারাসাত , ওয়েস্ট বেঙ্গল।
বন্ধুরা, বারাসাতের সাউথ ভাটরাপল্লীর পুজো প্যান্ডেল দেখা নিয়ে শেয়ার করা আজকের এই পোস্টটি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে






আমার পরিচয়

IMG_20220728_164437.jpg

আমি সুবীর বিশ্বাস( রঙিন)। কলকাতার বারাসাতে আমি বসবাস করি। আমি স্টেট ইউনিভার্সিটি থেকে আমার গ্রাজুয়েশন কমপ্লিট করেছি, ইন্ডাস্ট্রিয়াল ফিস এন্ড ফিসারিস সাবজেক্ট নিয়ে। বর্তমানে আমি রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে অধ্যানরত আছি। আমি ব্যক্তিগতভাবে একটু শান্ত স্বভাবের । চুপচাপ থাকতেই বেশি ভালোবাসি আমি। নতুন নতুন জিনিস শিখতে আমার খুব ভালো লাগে। মাঝে মাঝে আর্ট করা, ফটোগ্রাফি করা, রেসিপি করা , গল্প লেখা আমার বেশ ভালো লাগে। আমি স্টিমিটকে অনেক ভালোবাসি এবং সব সময় স্টিমিটে কাজ করতে চাই।

🌷🌷 সমাপ্ত 🌷🌷

Sort:  
 5 months ago 

বারাসাতে কালী পুজোয় ঘোরাঘুরি মুহূর্তগুলো বেশ দারুন ভাবে উপভোগ করেছেন । পুজোয় আপনার ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। বাঁশের তৈরি অনেক ঝুড়ি দেখতে খুবই সুন্দর লাগছে। পুজোয় কাটানোর অনুভূতি অসাধারণ হয়েছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই

 5 months ago 

হ্যাঁ ভাই, কালী পুজোয় ঘোরাঘুরি মুহূর্তগুলো বেশ দারুন ভাবেই উপভোগ করেছিলাম। ধন্যবাদ ভাই, আপনার সুন্দর মন্তব্যটির জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 54917.96
ETH 2851.40
USDT 1.00
SBD 2.21