ছোটবেলায় ঠাকুমার মুখে শোনা একটি ঘটনা : মাছ ধরতে গিয়ে

in আমার বাংলা ব্লগ2 years ago

cormorant-gebbe8e828_1920.jpg

ইমেজ সোর্স

ছোটবেলায় ঘুমানোর সময় আমি ঠাকুরদা ঠাকুরমার কোলে গিয়ে ঘুমাতাম। তাদের কাছে গিয়ে আমি গল্প শোনার জন্য সবসময়ই আবদার করতাম। তারা বিভিন্ন সময় বিভিন্ন গল্প বলতো। অনেক সময় বানিয়ে গল্প বলতো আবার অনেক সময় তারাও কারো কাছে শুনেছে সেরকম গল্প বলতো। ঠাকুরমার মুখে শোনা একটি সত্য ঘটনা আজ আমি তুলে ধরব। এটি আমাদের গ্রামের একটি ঘটনা। গ্রামের নাম বলা অপ্রয়োজনীয় তাই আর নাম বললাম না।

আমাদের গ্রামে একটি লোকের নাম ছিল জোটো। নামটি শুনতে অদ্ভুত হলেও এরকমই তার নাম ছিল। লোকটি কাজ করায় বেশ পটু ছিল। লোকটি সবার কাছে অধিক কাজ করার জন্য পরিচিত ছিল। কারণ গ্রামের ভিতর সবথেকে বেশি কষ্টের কাজগুলো এই লোকটি করতে পারতো। আজ এই লোকের সাথে ঘটে যাওয়া একটি ঘটনা তুলে ধরলাম। একদিন এই লোক নাকি রাতে বিলের ভিতর মাছ ধরার জন্য গেছিল। বিলে গিয়ে রাতে মাছ ধরা গ্রামের মানুষদের কাছে খুবই স্বাভাবিক । রাতে মাছ মারতে গ্রামীণ জেলেরা "কোচ" ব্যবহার করে থাকে। কোচ সেই এলাকার স্থানীয় নাম । এর অন্য কোন নাম আছে কিনা আমি ঠিক জানিনা। এটি দিয়ে জলের ভেতর থেকে মাছ কুপিয়ে ধরতে হয়। সেটি নিয়েই সে মাছ মারতে গেছিল সেদিন।

সময়টা ছিল বর্ষাকাল আর সে নৌকা নিয়েই গেছিল বিলে মাছ মারতে। সেই সময় টর্চ লাইটের খুব একটা ব্যবস্থা ছিল না তাই সে সাথে হারিকেন নিয়ে গেছিলো পথ চলাচলে আশেপাশে টুকটাক দেখার জন্য। ঘটনাটি পূর্ণিমার রাতের ছিল। সে বিলে মাছ মারতে গিয়ে সারারাত অনেক মাছ মেরেছিল। তারপর প্রায় ভোরের দিকে এসে বিশাল এক গজাল মাছ তার কোচে বাঁধে। গজাল মাছটির ওজন নাকি মোটামুটি ২০ কেজির উপরে ছিল যা পরে সবাই জেনেছিল। গজাল মাছটি কোচে আটকানোর পর যখন সে উপরে উঠিয়ে মাছ টি হারিকেনের আলোয় দেখছিল তখন নাকি গজাল মাছটা হেসে দিয়েছিল লোকটিকে দেখে।

লোকটি যথেষ্টই সাহসী ছিল সেই জন্যই রাতে বিলে মাছ মারতে যেত। কিন্তু গজল মাছের হাসি দেখে সে এতটাই ভয় পেয়ে গেছিল গজাল মাছটি ফেলে সে নৌকায় মধ্যে অজ্ঞান হয়ে পড়েছিল। পরের দিন গিয়ে তাকে পাওয়া গেছিল ওই বিলের মধ্যে নৌকাতে অজ্ঞান অবস্থায়। যারা ভোরে বিলে যায় তাদের কয়েকজন ওই অবস্থায় দেখতে পেয়ে বাড়ি নিয়ে আসে তাকে।

তারপর এই ঘটনাটা সব জায়গায় জানাজানি হয়ে যায়। এটিই ছিল আমার শোনা গল্প। গল্প টি ভৌতিক নাকি অদ্ভুত কি হিসাবে বলব সেটা ঠিক জানি না। কিন্তু এই ঘটনাটি আমি যখন শুনেছিলাম আমার খুব ভয় লেগেছিল কারণ গজাল মাছ হাসি দিয়েছে এটা সত্যি খুব অদ্ভুত একটি ঘটনা। এটি আমার শোনা একটি ঘটনা আর এটি অনেকের অবিশ্বাসও হতে পারে । তবে এটা আমরা সবাই মানি এমন অনেক ঘটানো ঘটে যার ব্যাখ্যা আমরা কেউই জানি না।


সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 2 years ago 

এমন গল্প গুলো আমিও শুনেছিলাম। তবে যখন শুনতাম তখন খুব ভয় লাগতো। আর সত্যি বলতে আমার আব্বু নিজে এ রকম একটা ঘটনার স্বীকার হয়েছিল। তবে সম্পূর্ণটাই এরকম নয়। আমার আব্বু, জেঠাসহ এই কোচ দিয়েই মাছ ধরতে গিয়েছিল। কিন্তু যতই মাছ ধরে একটা মাছ ও তাদের হাতে থাকে না সবগুলো মাছ উধাও হয়ে যেত। তারপর ফিরে এসেছিল। কিছুদিন আগেও আমাকে সেই গল্পটি বলেছিল। তবে এরকম গল্প গুলোর ব্যাখ্যা আমরা নিজেরাই জানিনা। এগুলো কি সত্যিই ভৌতিক ঘটনা নাকি মনের ভুল। যাই হোক আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আমিও এর সঠিক ব্যাখ্যা জানিনা আপু আমি এরকম গল্প অনেক শুনেছি বড়দের মুখে।

 2 years ago 

আমার কাছে কিন্তু আপনার গল্পটি খুবই অদ্ভুত লেগেছে। সেই সাথে হাসিও পেয়েছিল। কারণ প্রথম শুনলাম মাছও হাসতে পারে। আমারও মনে হচ্ছে এটি ভৌতিক নাকি অদ্ভুত গল্প। আসলে এরকম গল্প আমি খুবই অল্প শুনেছি অদ্ভুত গল্প গুলো শুনতে একটু বেশি ভালো লাগে আমার কাছে। কেমন লেগেছে জানিনা কি বলবো কিছুটা অদ্ভুত লেগেছে আবার কিছুটা মজাও লেগেছে। ভালোই ছিল কিন্তু বলতে হয়।এরকম গল্প গুলো মাঝে মাঝে শেয়ার করবেন তাহলে ভালো লাগবে।

 2 years ago 

আপু আমি তো ছোটবেলায় শুনেছিলাম তখন এত কিছু বুঝতাম না, পরে আমিও বিষয়টা ভেবে দেখেছিলাম কিন্তু সত্য মিথ্যা যাচাই করতে যায়নি কারণ এই গল্পটা বেশ প্রচলিত ছিল সবার মুখে মুখে।

 2 years ago 

রাতে যারা মাছ ধরে তাদের জীবনে এমন অনেক অদ্ভুত অভিজ্ঞতার গল্প শোনা যায়। এ ধরনের গল্প আমি আগেও শুনেছি। চিন্তা করে দেখেন তো ২০ কেজি ওজনের একটা গজার মাছ হাসলে কেমন দেখাবে। ধন্যবাদ দাদা গল্পটি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই আগেরকার মানুষের কাছ থেকে এসব গল্প বেশ শোনা যেত।

 2 years ago 

ওই লোকটি মনে হয় একটু বেশি ভয় পেয়ে গিয়েছিল তাইতো অজ্ঞান হয়ে পড়ে যায় নৌকায়। এরকম অদ্ভুত গল্প গুলো শুনতে কিন্তু ভীষণ ভালো লাগে। বিশেষ করে আগের মানুষদের মুখে শোনা গল্প গুলো। আগে মনে হয় বিভিন্ন মানুষের সাথে অনেক কিছুই ঘটে থাকতো। ভূতের কাহিনী এবং অদ্ভুত কাহিনী বেশি ঘটে ছিল। বেশ অদ্ভুত ছিল আপনার আজকের গল্প টি। ভালো লাগলো পড়ে।

 2 years ago 

সেটা তো অবশ্যই ভাই ছোটবেলায় এসব অদ্ভুত গল্পগুলো শুনতে বেশ ভালই লাগতো। গল্পটি আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই।

বিভিন্ন ভূতের গল্পেও ধরনের অভিজ্ঞতার কথা শুনেছি, যে মাছ ধরতে গিয়ে ভয় পায়। গজাল মাছ এমনিতেই দেখতে খুব ভয়ঙ্কর হয় এবং আকৃতিতেও যথেষ্ট বড়। বিশেষ করে গায়ের রঙের জন্য আরও বেশি ভয় করে। এই গল্পটা আমিও শুনেছিলাম ঠাকুর মার মুখে যে গজাল মাছ ধরতে গিয়ে মাছে হেসে ফেলেছিল। আসলে ওই সময় এই ঘটনাটা যে কতটা ভয়ঙ্কর ছিল সেটা সে ই বুঝতে পারবে যে এই ঘটনার মুখোমুখি হয়েছে।

 2 years ago 

এটা তো ঠিক ঘটনা যার সাথেই ঘটে সেই বুঝতে পারে ব্যাপারটা কতটা ভয়ংকর ছিল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 62731.36
ETH 2678.00
USDT 1.00
SBD 2.54