আম চুরি করতে গিয়ে আহত বন্ধু (পর্ব - ০১)

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। সৃষ্টিকর্তার কৃপায় আমিও মোটামুটি ঠিক আছি। আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে প্রথমে স্বাগতম জানাই। আজকের ব্লগে তোমাদের সাথে কৈশোর জীবনে ঘটে যাওয়া একটি ঘটনা শেয়ার করব।

mango-tree-321075_1280.jpg

ইমেজ সোর্স

ঘটনাটি আমি যখন ক্লাস নাইনে পড়ি তখনকার। এই বয়সের ছেলেরা সাধারণত অনেক দুরন্ত হয় যা আমি ওই বয়সের সময় ছিলাম। মাঝে মাঝে দুরন্তপনা করতে গিয়ে যে যে কাজ করতাম তার জন্য নিজেকেও সমস্যার মধ্যে পড়তে হত আবার বাড়ির লোকদেরও সমস্যার মধ্যে পড়তে হত। তবুও এই দুরন্তপনা যেন কোন অবস্থায় কম হতো না। এই দুরন্তপনা আমি নবম ও দশম শ্রেণীতে থাকা অবস্থায় অনেক বেশিই করেছি। যাইহোক আম চুরি করতে গিয়ে বন্ধুকে কি করে আহত করলাম সেই ঘটনায় আসছি এবার। বাবার চাকরির সুবাদে আমরা সেই সময়টাতে শহরেই থাকতাম। আমরা শহরের যে জায়গাটিতে থাকতাম তার আশেপাশে প্রচুর পরিমাণে আমের গাছ ছিল । আমের সিজনে আমের গুটি থেকে শুরু করে আম পাকা পর্যন্ত সব ধরনের আম চুরি করতাম বন্ধুদের সাথে নিয়ে আমি। এইগুলোর মধ্যে অন্যরকম একটা মজা ছিল।

এই ঘটনাগুলোর জন্য অনেকবার বাড়িতেও অভিযোগ এসেছে তবে আমি সেই অভিযোগকে পাত্তা না দিয়ে আমি আমার কাজ বন্ধুদের সাথে নিয়মিতই করে যেতাম। আম যখন কাঁচা অবস্থায় থাকতো আমরা বন্ধুরা সেই আমগুলো পেড়ে নিয়ে এক জায়গায় বসে সমান ভাবে নিজেদের মধ্যে ভাগ করে নিতাম । আম পাড়ার কাজ আমরা দল বেঁধে করতাম। এক একজনের কাজ এক এক রকম ছিল। কেউ পাহারা দিত, কেউ ঢিল নিয়ে আসতো আবার কেউ ঢিল গুলো উপরে ছুড়ে দিয়ে আমগুলো পারতো। এরকম ভাবে ভাগ করা থাকতো কাজ গুলো।

এই দল বেঁধে কাজগুলো না করলে আম চুরি করতে গিয়ে ধরা খাওয়া সম্ভাবনা থাকতো। আর যা বেশি বার হলে অনেকটা প্রবলেমের মধ্যে পড়তে হতো আমাদের। তাই আমরা সতর্ক থাকতাম এই বিষয়ে। আগেই বলে রাখি, আমরা যে জায়গাতে আম চুরি করার জন্য যেতাম সেই জায়গায় সরকারি ভাবে আম গাছগুলো লাগানো ছিল। যার ব্যক্তি মালিকানা ছিল না । সরকারের লোকজনই সেই জায়গার আমের রক্ষণাবেক্ষণ এবং পাহারার কাজ করতো। সেই বার আম চুরি করতে গিয়ে এরকম বিপত্তি আমাদের জন্য অপেক্ষা করছিল তা আমাদের কারোরই জানা ছিল না। আমার দুই বন্ধু দুই দিকে পাহারা দিচ্ছিল কেউ কোন দিক থেকে আসে কিনা তাই দেখার জন্য। অন্যদিকে আমি এবং আমার বন্ধু রাজু দুজনে বড় ঢিল নিয়ে আসি আম গাছে ছুড়ে আম পাড়ার জন্য।

চলবে...


বন্ধুরা, আজকের শেয়ার করা ব্লগ টি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 11 months ago 

ছোটবেলায় গুলাইল দিয়ে অন্যের গাছ থেকে আমরাও অনেক আম পেরে খেতাম। ঢিল মেরেও অনেক আম পারতাম। আপনার পোস্ট পড়ে সেই দিনগুলোর কথা মনে পড়ে গেল। আসলেই সেই দিনগুলো অনেক আনন্দের ছিলো। আপনার পোস্ট পড়ে খুব ভালো লাগলো ভাই। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। পরবর্তী পর্বের অপেক্ষায় রইলাম।

 11 months ago 

আমার পোস্টটি পড়ে আপনার পুরনো দিনগুলোর কথা মনে পড়ে গেল জেনে ভালো লাগলো ভাই।

 11 months ago 

ছোটবেলায় এ ধরনের মজার ঘটনা গুলো পড়তে বেশ ভালোই লাগে। আম চুরি করতে গিয়ে আপনার বন্ধুর আহত হওয়ার গল্পটি পড়ে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে কোন কিছুর চুরি করার সময় কেউ পাহারা দেয় কেউ চুরি করে এ ব্যাপার বেশ ভালো লাগে। বন্ধুদের সাথে এরকম দিনগুলো কাটাতে বেশ ভালই লাগে। পরবর্তীতে আপনার বন্ধুর কি হল তা জানার অপেক্ষায় রইলাম।

 11 months ago 

আমার শেয়ার করা গল্পটি পড়ে আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু।

 11 months ago 

যাইহোক ভাইয়া দশম শ্রেণীতে থাকাকালে আমিও এভাবে অনেক আম চুরি করে খেয়েছি। তবে আমি এবং আমার সহপাঠীরা মিলে যে আমি চুরি করে খেয়েছি সে আম গাছগুলো আমাদেরই স্কুল বাউন্ডারে মধ্যে ছিল। যদিও সে আমগুলো আমাদেরকেই দেওয়া হতো। তারপরেও টিফিনের সময় বন্ধুদের সাথে আম চুরি করে ব্যাগে করে বিট লবণ এবং ঝালের গুড়া নিয়ে যেয়ে খেতে তো সেই লাগতো। এমন দিন যদি আবার ফিরে পেতাম তাহলে কতই না আনন্দ হতো। যাই হোক পোস্টটি দারুন ছিল। কিন্তু খারাপ লাগলো আপনার বন্ধু, আঘাত পাওয়ায় কিন্তু মনে হচ্ছে আপনার পোস্টটি এখনো পূর্ণতা পায়নি। তবে আশা করি এই পোস্টটির বাকি অংশটুকু পরবর্তীতে আমাদের মাঝে শেয়ার করবেন। আপনার পোস্টটি দারুন ছিল ভাই আমার মতে চলবে। আর চলবে মানে আলবাদ চলবে।

 11 months ago 

না ভাই, গল্পের পূর্ণতা এখনো আসেনি। কয়েকটি পর্বের মাধ্যমেই পুরো বিষয়গুলো স্পষ্ট ভাবে বোঝা যাবে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59887.64
ETH 2670.13
USDT 1.00
SBD 2.47