ডাই পোস্ট: রঙিন কাগজ দিয়ে গোল ফুল তৈরি || ২০ জুন ২০২৩

in আমার বাংলা ব্লগlast year

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি সবাই অনেক অনেক ভাল আছো। আমিও খুব ভালো আছি।

আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে স্বাগতম জানাই। অনেকদিন হয়ে গেল তোমাদের সাথে কোন ডাই পোস্ট শেয়ার করা হয় না । তাই আজ ভাবলাম তোমাদের সাথে একটি ডাই পোস্ট শেয়ার করি। আজ সকালে ঘুম থেকে উঠে নিজের যাবতীয় কাজকর্ম শেষ করে এই ডাই পোস্টটি করতে বসেছিলাম। রঙিন কাগজ কেটে দুটি গোল ফুল তৈরি করে দেখাবো আজকের ব্লগে। এই কাজগুলো করা খুব একটা কঠিন নয় তবে প্র্যাকটিস না থাকলে করতে অনেকটা সময় লাগে । ডাই পোস্ট সবসময় করা হয় না তাই প্রাকটিস না থাকায় এটি করতে আমার বেশ ভালই সময় লেগেছে আজ। যাইহোক আর কথা না বাড়িয়ে গোল ফুল তৈরির প্রসেস গুলো নিম্নে দেখে নেওয়া যাক।


20230227_232638.jpg

প্রয়োজনীয় উপকরণ:

● দুটি ভিন্ন কালারের রঙিন কাগজ
● কাঁচি
● আঠা
● জ্যামিতিক কম্পাস
●পেন্সিল

20230227_213655.jpg

প্রথম ধাপ

পেন্সিল এবং কম্পাস এর সাহায্যে রঙিন কাগজের এর উপর আট সেন্টিমিটার ব্যাসার্ধের বৃত্ত অংকন করে সেগুলোকে কাঁচির সাহায্যে সুন্দর করে কেটে নিলাম।

20230227_214425.jpg20230227_214751.jpg20230227_221642.jpg

দ্বিতীয় ধাপ

কেটে রাখা রঙিন কাগজগুলোকে চিত্রের মত করে তিনবার ভাঁজ করে নিলাম।

20230227_221751.jpg20230227_221812.jpg20230227_221858.jpg

তৃতীয় ধাপ

ভাঁজ করা কাগজে পেন্সিলের সাহায্যে ফুলের মত অঙ্কন করে নিলাম যেমনটা তোমরা চিত্রে দেখতে পাচ্ছ। তারপর সেগুলোকে কাঁচির সাহায্যে কেটে নিলাম।

20230227_222113.jpg20230227_222626.jpg

চতুর্থ ধাপ

কাঁচির সাহায্যে কাগজগুলো কাটার পর এরকম ফুলের মত আকার দেখা যাবে।

20230227_224215.jpg20230227_231049.jpg

পঞ্চম ধাপ

কেটে রাখা ফুলের মত কাগজগুলোকে আঠার সাহায্যে পর পর করে লাগিয়ে নিলাম।

20230227_231842.jpg20230227_231954.jpg

ষষ্ট ধাপ

অনেকগুলো কাগজ পর পর লাগানোর পর এমন গোল ফুলের মত হয়ে যাবে। একইভাবে অন্য একটি কালারের কাগজ দিয়ে এমন ফুল তৈরি করে নিলাম।

20230227_232429.jpg20230227_232534.jpg

সপ্তম ধাপ

গোল দুটি ফুল তৈরির সমস্ত প্রসেস কমপ্লিট হওয়ার পর ছোট্ট একটি কাগজে নিজের নাম লিখে পাশে রেখে দিলাম।

20230227_232638.jpg


আজকে শেয়ার করা রঙিন কাগজ দিয়ে তৈরি করা গোল দুটি ফুল তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 last year 

বাহ ভাইয়া আপনি রঙিন কাগজ দিয়ে দারুন একটি গোল ফুল তৈরি করেছেন। তৈরি ফুলটি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। ফুলের তৈরি ধাপ গুলো খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর ফুল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

অনেক অনেক ধন্যবাদ ভাই আপনাকে আমার শেয়ার করা রঙিন কাগজ দিয়ে তৈরি ফুলের এত সুন্দর প্রশংসা করার জন্য।

 last year 

রঙিন কাগজ দিয়ে গোল ফুল গুলো বেশ চমৎকার লাগছে। দুটি ভিন্ন কালারের রঙিন কাগজ,কাঁচি, আঠা, জ্যামিতিক কম্পাস,পেন্সিল দিয়ে খুব সুন্দরভাবে রঙিন ফুলগুলো তৈরি করেছেন।অনেক সুন্দরভাবে সাতটি ধাপের মাধ্যমে ফুলগুলো তৈরী করার পদ্ধতি আমাদের মাঝে তুলে ধরেছেন।

 last year 

আমার শেয়ার করা রঙিন কাগজ দিয়ে তৈরি গোল ফুল গুলো আপনার কাছে চমৎকার লেগেছে জেনে অনেক খুশি হলাম ভাই।

 last year 

রঙ্গিন কাগজ দিয়ে নতুন কিছু তৈরি করতে আমার ভালো লাগে। তাই মাঝে মাঝে নতুন কিছু তৈরি করতে পছন্দ করি। আপনি নিজের ব্যস্ততার মাঝেও দারুন ভাবে ফুল তৈরি করেছেন। ফুল দেখতে অনেক সুন্দর হয়েছে। এই পোস্ট দেখে ভালো লাগলো ভাইয়া।

 last year 

নতুন নতুন জিনিস তৈরি করা সত্যিই মজার কাজ। আমার শেয়ার করা ফুলগুলো আপনার কাছে দারুণ লেগেছে এটা জেনে ভালো লাগলো আপু।

 last year 

ভাই আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে রঙিন কাগজ দিয়ে গোল ফুল তৈরি করে শেয়ার করেছেন। আপনার তৈরি ফুল দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে এভাবে ফুল তৈরি করতে হলে অনেক সময়ের প্রয়োজন হয় এবং দক্ষতার প্রয়োজন হয়। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

হ্যাঁ ভাই এই ধরনের ফুল তৈরি করতে দক্ষতার সাথে বেশ সময়েরও প্রয়োজন হয় । ধন্যবাদ ভাই আপনাকে আপনার মন্তব্যটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

আসলে কাগজের তৈরি জিনিসগুলো দেখতে খুবই সুন্দর লাগে। যদিও তৈরি করতে অনেক সময়ও ধৈর্যের প্রয়োজন হয়। আপনার ফুল গুলো দেখে বোঝা যাচ্ছে অনেক সময় ও ধৈর্য সহকারে কাজটি সম্পূর্ণ করেছেন। ফুল গুলো দেখতে খুব সুন্দর লাগছে। ধন্যবাদ এত সুন্দর গোল ফুল তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

এত সুন্দর করে গুছিয়ে কথাগুলো বলার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু। আমার শেয়ার করা ডাই পোস্টটির প্রশংসা করেছেন তা জেনে অনেক খুশি হলাম।

 last year 

আপনার আইডিয়া দেখে তো আমি একেবারেই মুগ্ধ। আপনি তো দেখছি রঙিন কাগজ ব্যবহার করে খুবই সুন্দর ফুল তৈরি করে ফেলেছেন। আপনার রঙিন কাগজের তৈরি ফুল দেখে বুঝতে পারছি এটি তৈরি করতে অনেকটা সময় লেগেছিল। আর আমার কাছে এই ফুলগুলো দেখতে একেবারে বাস্তবিক চন্দ্রমল্লিকা ফুলের মত মনে হচ্ছে। আমি তো প্রথমে ভেবেছিলাম আপনি হয়তো চন্দ্রমল্লিকা ফুলের ফটোগ্রাফি করেছেন। পরে দেখি আপনি কাগজ দিয়ে এমনিতেই ফুল তৈরি করেছেন। সত্যি আপনার দক্ষতামূলক কাজ দেখে প্রশংসা করতে হয়।

 last year 

এই ফুলটি দেখতে চন্দ্রমল্লিকা ফুলের মত লাগছে এই বিষয়টা আমি আগে খেয়াল করিনি আপু। আপনি বলার পরই খেয়াল করে দেখলাম। আমার ডাইপোস্ট তৈরির দক্ষতার এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

ওয়াও রঙিন কাগজের তৈরি গোল ফুল দেখে আমি তো মুগ্ধ। একেবারে বাস্তবিক চন্দ্রমল্লিকা ফুলের মত লাগছে আপনার তৈরি গোল ফুল। কাগজগুলো অনেক নিখুঁতভাবে কেটেছিলেন এবং সেগুলোর মাধ্যমে ফুল তৈরি করেছেন। এই ফুলগুলো তৈরি করার পদ্ধতি শুরু থেকে শেষ পর্যন্ত অনেক সুন্দর ভাবে তুলে ধরেছেন সকলের মাঝে। সত্যি আপনার দক্ষতার প্রশংসা কিন্তু করতেই হয়। এরকম দক্ষতা মূলক কাজগুলো সবাইকে মুগ্ধ করে। এরকম কাজ পরবর্তীতেও দেখার অপেক্ষায় আছি।

 last year 

আমার শেয়ার করা রঙিন কাগজের তৈরি গোল ফুল দেখে আপনি মুগ্ধ হয়ে গেছেন জেনে অনেক ভালো লাগলো ভাই। আমার কাজের এত সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62410.74
ETH 2445.09
USDT 1.00
SBD 2.67