জাল দিয়ে মাছ ধরা দেখার সময় তোলা আরো কিছু ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগ11 months ago

নমস্কার,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো । আমিও অনেক ভালো আছি। আজকের নতুন একটি ব্লগে তোমাদের সবাইকে প্রথমে স্বাগতম জানাই।

আজকের ব্লগে তোমাদের সাথে জাল দিয়ে মাছ ধরার দৃশ্য দেখার সময় তোলা কিছু ফটোগ্রাফি শেয়ার করব । এক বছরের অধিক সময় আগে আমাদের একটা ট্রেনিংয়ে যেতে হয়েছিল সোনারপুরের একটি জায়গায়। সেখানে গিয়ে ট্রেনিং পারপাসের জন্যই একটা পুকুর থেকে মাছ ধরতে হয়েছিল । এই মাছ ধরার কাজ আমার বন্ধুরা, সেখানের কয়েকজন স্থানীয় ছেলেরা এবং আমাদের যারা ট্রেনিং করাচ্ছিল তারা সবাই মিলে সম্পন্ন করেছিল। সেই দিন যে ফটোগ্রাফি গুলো করেছিলাম আজকের ব্লগে তোমরা তা দেখতে পাবে।

বেশ কিছুদিন আগে অন্য একটি ব্লগের মাধ্যমে মাছ ধরার দৃশ্য দেখার সময় কিছু ফটোগ্রাফি শেয়ার করেছিলাম । আজকের ব্লগে সেই জায়গা দিয়ে তোলা আরও কিছু ফটোগ্রাফি শেয়ার করলাম।

ফটোগ্রাফি -০১

20220531_123218.jpg

20220531_123140.jpg

এই ফটোগ্রাফিটিতে যে মাছটি দেখা যাচ্ছে তার নাম আমার মনে নেই । তবে আমাদের ট্রেনিং এর নমুনার জন্য যে মাছের দরকার ছিল তার মধ্যে এটিও একটি ছিল। এই মাছটি পাওয়ার পর সবার মধ্যে অনেক উৎসাহ দেখতে পেয়েছিলাম আমি। এই মাছটি জল থেকে ধরে আনার পরে আমার এক বন্ধু হাতে নিয়ে বিভিন্ন পোজ দিয়ে ছবি তুলেছিল, এই সময় আমরা অনেকেই তার সাথে এই মাছটি নিয়ে অনেক ফটোগ্রাফিটি করেছিলাম। এই মাছটি দেখতে তেলাপিয়া মাছের বাচ্চার মত লাগছিল অনেকটা। যদিও কালারের দিক থেকে অনেকটা আলাদা ছিল।

ফটোগ্রাফি -০২
20220531_122842.jpg

20220531_122833.jpg

ফটোগ্রাফিতে যে শোল মাছটি দেখা যাচ্ছে তা আমরা কমবেশি সবাই চিনি। এটি শোল মাছের বাচ্চা মূলত। শোল মাছগুলো অনেকটাই বড় হয়। এই মাছটি জাল থেকে নিয়ে আসার পর যখন বালতিতে রেখেছিল তখন আমি এই ফটোগ্রাফিটি করেছিলাম। আমাদের ট্রেনিংয়ের জন্য এই কাজগুলো সবাইকেই করতে হচ্ছিল। এই জন্য প্রত্যেকেই ছবি তোলায় অনেকটা ব্যস্ত ছিল। আমাদের একটা প্রজেক্ট করতে হয়েছিল যার জন্য মূলত ছবির দরকার ছিল।

ফটোগ্রাফি -০৩
20220531_131658.jpg

20220531_131710.jpg

20220531_131714.jpg

বাঁশ দিয়ে তৈরি করা ঝুড়ির মধ্যে যে ছোট ছোট মাছগুলো রাখা হয়েছিল সেগুলো সাধারণত আমাদের ট্রেনিংয়ের কোনো কাজের ছিল না। এই ছোট মাছগুলো জালে উঠে এসেছিল সবথেকে বেশি পরিমাণে। এই পুকুরটিতে এই মাছ চাষ করা হয়নি কিন্তু কিভাবে এগুলো হয়েছে সে সম্পর্কে কেউই জানে না। আমি যখন গ্রামে থাকতাম আমাদের পুকুরেও এই মাছগুলো আমি দেখতে পেতাম। আমাদের পুকুরেও কোনদিন এই মাছ চাষের জন্য দিত না, আপনা আপনি কিভাবে যেন হয়ে যেত।

ফটোগ্রাফি -০৪
20220531_122620.jpg

20220531_122604.jpg

অনেক অনেক মাছ পাওয়ার খুশি সবার মুখে দেখা যাচ্ছে ফটোগ্রাফিতে। মাছ ধরা শেষের পর সবাই অনেক খুশি হয়েছিল যা তোমরা তাদের হাসির মধ্যে খুঁজে পাবে। আমাদের কাজের জন্য যে মাছগুলোর দরকার ছিল তার সবকয়টি এই পুকুরে জাল টানার পর পাওয়া গেছিল। মাছ ধরার জন্য যারা এই পুকুরের নেমেছিল, কাজে সফল হওয়ার পরে তাদের মুখে যে হাসি এসেছিল, সেই মুহূর্তটাকে আমি ক্যামেরা বন্দী করেছিলাম এই ফটোগ্রাফির মাধ্যমে। এখানে আমার বন্ধুরা, ট্রেনিংয়ের প্রফেসর এবং স্থানীয় কয়েকজন রয়েছে।

ফটোগ্রাফি -০৫
20220531_130340.jpg

মাছ ধরার সব কাজ কমপ্লিট হওয়ার পর এবং জাল পুকুরের পাড়ে উঠিয়ে দিয়ে সবাই পুকুরের কিছুটা মাঝ বরাবর গেছিল ছবি তোলার জন্য। তারা যে এত কষ্ট করে মাছ ধরেছিল সেটা স্মৃতির পাতায় রাখার জন্য নিজে থেকেই তারা এই ফটোটি তুলতে গেছিল। আমাদের সাথে ট্রেনিংয়ে আমার এক বন্ধু ডিএসএলআর ক্যামেরা নিয়ে গেছিল, তার ক্যামেরার সামনে সবাই পোজ দিচ্ছিল আমি সেই মুহূর্তে আমার মোবাইল ফোনের ক্যামেরা দিয়ে এই ফটোগ্রাফিটি করে নিয়েছিলাম।

ক্যামেরা পরিচিতি : SAMSUNG
ক্যামেরা মডেল : SM-M317F
ফটোগ্রাফার:@ronggin
স্থান : সস্য শ্যামলা কৃষি বিজ্ঞান কেন্দ্র ক্যাম্পাস, সোনারপুর - চাঁদমারি রোড, আরাপাঞ্চ, পশ্চিমবঙ্গ- ৭০০১৫০

বন্ধুরা, আজকের শেয়ার করা এই ফটোগ্রাফি গুলো এবং সেই সাথে ফটোগ্রাফির বর্ণনাগুলো তোমাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানিও। সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে

Sort:  
 11 months ago 

সাধারণত গ্রামের দিকে ছোট বা মাঝারি সাইজের পুকুর গুলোতে এইরকম জাল টেনে মাছ ধরা হয়। এটার জন্য বেশ কয়েকজন এর একটা দল থাকে। প্রথম মাছটার নাম আমিও ঠিক জানি না। তবে দেখে তেলাপিয়া গোএের মাছ মনে হলো। তবে শোল মাছটা একটু ছোট ছিল। জাল টেনে মাছ ধরার ফটোগ্রাফি গুলো চমৎকার ছিল ভাই। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আমার শেয়ার করা ফটোগ্রাফি গুলো আপনার কাছে চমৎকার লেগেছে জেনে ভালো লাগলো ভাই।

 11 months ago 

আপনার ফটোগ্রাফি গুলো দেখে ভালো লাগলো। ট্রেনিং মাছের নমুনার দেখানোর জন্য মাছ ধরতে গেলেন। যদিও ওখানে মাছ ধরতেছে আপনি খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। আপনার প্রথম ফটোগ্রাফির মাছটির নাম আমার নিজেরও জানা নেই। মাছ ধরার সময় মাছগুলো লাফালাফি দেখতে অনেক ভালোই লাগে। আপনার ফটোগ্রাফি গুলো অসম্ভব ভালো লাগলো।অনেক আগের মাছের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 11 months ago 

আমার শেয়ার করা ফটোগ্রাফি গুলো আপনার কাছে অসম্ভব ভালো লেগেছে এটা আমার জন্য অনেক আনন্দের ব্যাপার আপু।

 11 months ago 

আপনি দেখতেছি মাছ ধরার কিছু চমৎকার মাছের এবং মাছ ধরার ফটোগ্রাফি করেছেন। সাধারণত গ্রাম অঞ্চলে একই পাড়ায় ছোট বড় অনেকগুলো পুকুর থাকে। যাইহোক ট্রেনিং এ গিয়ে মাছ ধরেছেন। তবে আপনার প্রথম ফটোগ্রাফি মাছটির নাম আমার নিজেরও জানা নেই। এবং পুকুরের মধ্যে জাল দিয়ে মাছ ধরার ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। ধন্যবাদ আপনাকে মাছ ধরার খুব সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 11 months ago 

ট্রেনিং এ গিয়ে মাছ ধরার দৃশ্য দেখার সময় আমার তোলা ফটোগ্রাফি গুলো আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই।

 11 months ago 

আপনি সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আসলে এটা কেউ মনে হয় জানে না যে ছোট মাছ গুলো কোথায় থেকে আসে।আসলে ছোট মাছ গুলো সব জায়গায় পাওয়া যায়। খাল বিল থেকে শুরু করে অনেক জায়গায়। আপনার তোলা ফটোগ্রাফি দারুণ হয়েছে। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 11 months ago 

এটা কিন্তু সত্যি কথা ভাই, এই ছোট মাছগুলো আপনা আপনি কেমন করে যেন হয়ে পড়ে! এই ছোট মাছের চাষের প্রয়োজন হয় না । কোথা থেকে পুকুরে বা ঘেরে এটা হয়ে পড়ে আমরা কেউই জানিনা।

 11 months ago 

ভালোই করেছে ভাইয়া তাদের কষ্টগুলো আপনি স্মৃতির পাতায় রেখে দিলেন। আসলে জাল দিয়ে এইভাবে মাছ ধরতে অনেক ভালো লাগে। প্রথমের দিকে আপনি যে মাছটির কথা উল্লেখ করেছেন সেটার নাম আমারও জানা নেই।

 11 months ago 

হ্যাঁ ভাই আমার কাছেও বেশ ভালো লাগে এরকম করে জাল দিয়ে মাছ ধরার দৃশ্য দেখতে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.031
BTC 60380.95
ETH 2623.05
USDT 1.00
SBD 2.55