ডাই || রঙিন কাগজ দিয়ে পাখি তৈরি

in আমার বাংলা ব্লগ7 months ago

নমস্কার সবাইকে,

তোমরা সবাই কেমন আছো? আশা করি, সবাই অনেক অনেক ভাল আছো। আমিও খুব ভালো আছি।
আজকের নতুন একটি ব্লগে সবাইকে স্বাগতম। আজকের ব্লগে আমি তোমাদের সাথে একটি ডাই পোস্ট শেয়ার করতে যাচ্ছি। তোমরা সবাই জানো যে, বর্তমানে আমি বাংলাদেশ ভ্রমণের জন্য এসেছি। এখানে এসে, যে কোনো ডাই পোস্ট করা আমার জন্য অসম্ভব ব্যাপার সেটা তোমরা অবশ্যই বুঝতে পারছো। বাংলাদেশে আসার পূর্বেই আমি জানতাম এখানে এসে কোনো ডাই পোস্ট করে শেয়ার করতে পারবো না, এজন্য আমি কোলকাতাতে থাকা অবস্থায় এই কাজগুলো গুছিয়ে নিয়ে এসেছিলাম। কোলকাতা থেকে বাংলাদেশে আসার ৫ দিন পূর্বে আমি এই পাখির ডাই টি করে রেখেছিলাম । যেখানে দুটো ভিন্ন কালারের পাখি তৈরি করেছিলাম আমি। রঙিন কাগজ দিয়ে এ ধরনের জিনিস তৈরি করতে সত্যি আমার বেশ ভালো লাগে। এগুলো তৈরি করে বাচ্চাদের দিলে তারাও বেশ খুশি হয়। কাগজ কেটে কেটে তৈরি করা এই কাজগুলো দেখে মনে হয় খুব কম সময়ে করা যায় তবে করতে গেলে বেশ খানিকটা সময় লাগে। যাই হোক, সেদিন যে ডাই পোস্টটি আমি করে নিয়ে এসেছিলাম সেটাই আমি নিচে শেয়ার করলাম। আশা করি, এই ডাই পোস্টটি তোমাদের ভালো লাগবে।

InShot_20231124_020633256.jpg


প্রয়োজনীয় উপকরণ:

● বিভিন্ন কালারের রঙিন কাগজ
● কাঁচি
● আঠা
●কম্পাস
● পেন্সিল
● কালো কলম


InShot_20231124_022112361.jpg

প্রথম ধাপ

প্রথম ধাপে, পেন্সিল এবং কম্পাসের সাহায্যে রঙিন কাগজগুলোর উপর বৃত্ত অঙ্কন করে তা কাঁচির সাহায্যে প্রত্যেকটি কেটে নিলাম।

InShot_20231124_022336780.jpgInShot_20231124_022024865.jpgInShot_20231124_022303204.jpg

দ্বিতীয় ধাপ

এবার প্রথম ধাপের গোল করে কেটে রাখা কাগজগুলো মাঝ বরাবর ভাঁজ করে নিলাম যা তোমরা চিত্রে দেখতে পাচ্ছ।

InShot_20231124_022413932.jpgInShot_20231124_022225867.jpg

তৃতীয় ধাপ

তৃতীয় ধাপে, পুনরায় প্রথম ধাপের মতো একটি রঙিন কাগজের উপর প্রথম ধাপের তুলনায় কিছুটা ছোট আকৃতির বৃত্ত কম্পাস এবং পেন্সিলের সাহায্যে অংকন করে কাঁচির সাহায্যে কেটে নিলাম।

InShot_20231124_021646905.jpgInShot_20231124_021108323.jpg

চতুর্থ ধাপ

এবার চতুর্থ ধাপে, তৃতীয় ধাপের গোল করে কাটা কাগজের উপরে আঠার সাহায্যে পাখির চোখ ও ঠোট লাগিয়ে নিলাম।

InShot_20231124_022627249.jpgInShot_20231124_022200943.jpgInShot_20231124_020731831.jpg

পঞ্চম ধাপ

পঞ্চম ধাপে, দ্বিতীয় ধাপের ও চতুর্থ ধাপের ভাঁজ করা কাগজগুলো আঠার সাহায্যে একে একে লাগিয়ে নিলাম।

InShot_20231124_021817698.jpgInShot_20231124_021021398.jpg

ষষ্ঠ ধাপ

ষষ্ঠ ধাপে, কালো কলমের সাহায্যে পাখির ডানাতে কিছু ডিজাইন করে নিলাম । এবার আঠার সাহায্যে কিছু রঙিন কুচি কুচি করে রাখা কাগজ পাখির ডানাতে লাগিয়ে নিলাম।

InShot_20231124_021901205.jpgInShot_20231124_022453885.jpg

সপ্তম ধাপ

এবার সপ্তম ধাপে পূর্বের ধাপ গুলো অনুকরণ করে আরেকটি পাখি তৈরি করে নিলাম এবং দুটি পাখিকে এক জায়গায় করে শেয়ার করলাম।

InShot_20231124_020857479.jpg


পোস্ট বিবরণ

শ্রেণীডাই
ডিভাইসSamsung Galaxy M31s
ডাই মেকার এবং ফটোগ্রাফার@ronggin
লোকেশনকোলকাতা, ওয়েস্ট বেঙ্গল।

বন্ধুরা, বিভিন্ন কালারের রঙিন কাগজ দিয়ে তৈরি করা দুটি পাখি তোমাদের কেমন লাগলো তা কমেন্ট এর মাধ্যমে জানিও । সবাই ভালো থাকো, সুস্থ থাকো , সুন্দর থাকো ,হাসিখুশি থাকো , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকো , সবার জন্য এই শুভকামনা রইল।

ধন্যবাদ সবাইকে


Sort:  
 7 months ago 

বাংলাদেশে আসার আগে আপনি এটি তৈরি করে রেখেছেন। আমিও এরকম কোথাও যাওয়ার আগে বিভিন্ন ডাই তৈরি করে রাখি। আপনি খুব সুন্দর দুটি পাখি তৈরি করেছেন রঙিন কাগজ দিয়ে। বিশেষ করে পাখির ডানায় রঙিন কাগজ কুচি করে কেটে দেওয়াটা বেশ ভালো লেগেছে আমার কাছে। পাখিগুলো ও দারুন লাগছে দেখতে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ডাই শেয়ার করার জন্য।

 7 months ago 

প্রতি সপ্তাহে আমার বিভিন্ন রকমের পোস্ট ভেরিয়েশন রাখতে হয় এজন্য কোথাও যাওয়ার আগে এই ধরনের কাজ আগে থেকেই গুছিয়ে রাখি আমি। আমার শেয়ার করা পাখির ডাই টি আপনার কাছে দারুন লেগেছে জেনে খুশি হলাম আপু।

 7 months ago 

কোথাও বেড়াতে যাওয়ার আগে যদি কয়েকটা পোস্ট রেডি করে নিয়ে যাওয়া যায়, তাহলে নিজের জন্যই সবথেকে বেশি ভালো হয়। আপনি এই কাজগুলো আগে থেকে করে রেখেছিলেন বলেই, এখন সুন্দর করে সবার মাঝে ভাগ করে নিতে পারতেছেন। অনেক সুন্দর এবং অনেক কিউট দুইটি পাখি তৈরি করেছেন আপনি। পাখি দুটি কে দেখতে সত্যি অনেক বেশি কিউট লাগতেছে। রঙিন কাগজ কুচি কুচি করে কেটে, পাখির ডানার মধ্যে লাগিয়েছেন দেখে, অসম্ভব সুন্দর লেগেছে দেখতে। আপনার নিখুঁত কাজগুলোর প্রসংসা করা লাগে।

 7 months ago 

আমার শেয়ার করা রঙিন কাগজের তৈরি পাখি দুটি আপনার কাছে কিউট লেগেছে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ এত সুন্দর ভাবে আমার কাজের প্রশংসা করার জন্য।

 7 months ago 

দাদা খুব ভালো কাজ করেছেন। আগে ভাগে পোস্ট রেডি করে রেখেছেন এবং আজকে পাখি তৈরির পোস্ট শেয়ার করেছেন। রঙিন কাগজ এর অরিগ্যামি গুলো দেখতে একটু বেশি ভালো লাগে। পাখি দেখতে জাস্ট অসাধারন লাগতেছে। যে কেউ দেখলে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকবে। ধন্যবাদ আপনাকে দাদা।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমি যতদূর জানি এটি একটি ডাই পোস্ট ভাই। শুধুমাত্র কাগজ ভাঁজ করে যেগুলো তৈরি করা হয় সেগুলকে অরিগ্যামি বলা হয়। যাই হোক, অনেক অনেক ধন্যবাদ ভাই আমার তৈরি করা রঙিন কাগজের পাখি দুটির প্রশংসা করার জন্য।

 7 months ago 

আপনি বেশ সুন্দর ভাবে পাখি তৈরি করলেন। পাখি পদ্ধতিটা আমার কাছে বেশ ভালো লাগলো। আমিও মাঝেমধ্যে প্রায় অনেক ধরনের পোস্ট রেডি করে থাকি। কারণ কখন কোথাও গেলে হয়তো পোস্ট রেডি করার সময় পাইনা। তাই যে পোস্ট রেডি করে রাখি তখন ওই পোস্টগুলোই আমাদের অনেক কাজে লাগে। আপনি অনেক আগেই এই পাখি দুটি তৈরি করেছেন তা জেনে ভালো লাগলো। এভাবে চেষ্টা করবেন যাতে আরো কয়েকটি পোস্ট অগ্রিম তৈরি করে রাখার জন্য।

 7 months ago 

আমি কোথাও ঘুরতে গেলে অগ্রিম পোস্ট রেডি করে রাখি আপু। আমার এই কাগজের পাখি তৈরির পদ্ধতিটা আপনার কাছে বেশ ভালো লেগেছে জেনে ভালো লাগলো আপু।

 7 months ago 

রঙিন কাগজ দিয়ে খুবই দক্ষতার সাথে পাখি তৈরি করেছেন। রঙিন কাগজের পাখি দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগলো। সুন্দরভাবে এই পাখিটি তৈরি করার ধাপগুলো শেয়ার করেছেন। যার মাধ্যমে আমিও শিখে নিলাম।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার তৈরি করা রঙিন কাগজের পাখি দেখে আপনার খুবই ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাই।

 7 months ago 

রঙিন কাগজ দিয়ে দারুন পাখি তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। খুবই ভালো লাগলো আপনার তৈরি করা এই পাখি দেখে। পাখির পাখা তে ডিজাইন করার ফলে সেটা দেখতে আরও বেশি ভালো লাগছে।

 7 months ago 

আমার শেয়ার করা এই রঙিন কাগজ দিয়ে তৈরি পাখি দুটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাই।

 7 months ago 

রঙিন কাগজ দিয়ে কত কি তৈরি করা যায় তা আপনাদের দ্বারা প্রমাণিত হয়। আজকে আপনি খুবই সুন্দর পাখি তৈরি করে দেখালেন। বিশেষ করে ডিজাইন করায় পাখির সৌন্দর্য ফুটে উঠেছে। এই ধরনের কাজ নিজের দক্ষতা বাড়ায় ।সেটাই আজকে প্রমাণ করলেন আমার কাছে অনেক ভালো লেগেছে ভাই।

Posted using SteemPro Mobile

 6 months ago 

এটা ঠিক কথা বলেছেন ভাই , এই ধরনের কাজ নিজের দক্ষতা বাড়ায়। আমার শেয়ার করা পাখির ডাই আপনার কাছে খুবই সুন্দর লেগেছে জেনে অনেক খুশি হলাম ।

 7 months ago 

ভাইয়া আপনি রঙ্গিন কাগজ দিয়ে খুব সুন্দর দুটি পাখি তৈরি করেছেন। আপনার পাখি দুটি দেখতে অনেক কিউট দেখাচ্ছে। পাখি দুটি দেখে মনে হচ্ছে যেন আকাশে উড়ে বেড়াচ্ছে। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করা যায় আর দেখতেও খুব ভালো লাগে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর অরিগ্যামি শেয়ার করার জন্য।

 6 months ago 

আমার শেয়ার করা রঙ্গিন কাগজ দিয়ে তৈরি পাখি দুটি আপনার কাছে অনেক কিউট লেগেছে জেনে খুশি হলাম আপু।

 7 months ago 

রঙিন কাগজের পাখি দুটি চমৎকার হয়েছে ভাইয়া। আপনি চমৎকার ভাবে পাখি দুটি তৈরি করলেন। পাখি দুটি তৈরির ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। আমার কাছে অনেক ভালো লেগেছে। রঙিন কাগজ কুচি কুচি করে ডানায় দিলেন এজন্য আরো বেশি ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া সুন্দর এই ডাই পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

কাগজের তৈরি পাখি দুটি আপনার কাছে চমৎকার লেগেছে জেনে খুশি হলাম । ধন্যবাদ আপু, এত সুন্দর করে সাজিয়ে গুছিয়ে কথাগুলো বলার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 58132.39
ETH 3138.08
USDT 1.00
SBD 2.44