সাদাকালো ম্যান্ডেলার চিত্রাংকন- ০১

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার সবাইকে,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক অনেক ভাল আছেন। গত চার দিন আগে থেকে কিছুটা অসুস্থ ছিলাম আপনারা সবাই জানেন কিন্তু গতকাল থেকে আমার শরীরটা অনেকটাই ভালো লাগছে। ধরে নিতে পারেন এখন আমি মোটামুটি সুস্থ আছি ।

আপনারা যারা আমার ব্লগ গুলো নিয়মিত দেখেন তারা সবাই জানেন আমি মাঝে মাঝেই বিভিন্ন রকম ম্যান্ডেলার চিত্রাংকন শেয়ার করে থাকি। কোন কোন সময় রঙিন ম্যান্ডেলা আবার কোন কোন সময় রঙিন কোন কালার ব্যবহার না করেই ম্যান্ডেলার চিত্রাংকন শেয়ার করে থাকি। রঙিন ম্যান্ডেলাগুলো শেয়ার করার ক্ষেত্রে সেগুলো পর্বের আকারে আপনাদের সাথে শেয়ার করে আসছি কিন্তু যে ম্যান্ডেলাগুলো রঙিন কালার না দিয়ে করি সেগুলোর ক্ষেত্রে পর্বের আকারে শেয়ার করিনি এতদিন। সেই জন্য এই ধরনের ম্যান্ডেলা চিত্রাংকনের ক্যাপশন দিতে একটু অসুবিধা হয়ে যায় কারণ সবকিছুতেই ম্যান্ডেলার চিত্রাংকন লিখতে হয়। তাই আজ ভাবলাম এগুলোও একটা পর্বের আকারে আপনাদের সাথে শেয়ার করি । যাই হোক আজকের শেয়ার করা ম্যান্ডেলা চিত্রটি আমি কেমন করে অঙ্কন করেছি তা ধাপে ধাপে আপনাদের সাথে শেয়ার করছি। আশা করি আজকের শেয়ার করা ম্যান্ডেলাটি আপনাদের ভালো লাগবে।
20220821_160805.jpg

প্রয়োজনীয় উপকরণ:

● সাদা খাতা
● কালো কালারের পেন
● জ্যামিতিক কম্পাস
● পেন্সিল
●মার্কার পেন

20220821_161249.jpg

🕳🖤🕳প্রথম ধাপ 🕳🖤🕳

জ্যামিতিক কম্পাস এবং কালো কলম এর সাহায্যে একটি বৃত্ত অঙ্কন করে নিলাম।

20220821_122530.jpg

🕳🖤🕳 দ্বিতীয় ধাপ 🕳🖤🕳

এখন এই বৃত্তের মধ্যে ওই বৃত্তের থেকে কম ব্যাসার্ধের আরও ছয়টি বৃত্ত অঙ্কন করে নিলাম কম্পাস, মার্কার পেন এবং কালো কলমের সাহায্য নিয়ে।

20220821_123845.jpg

🕳🖤🕳 তৃতীয় ধাপ 🕳🖤🕳

কালো কালারের কলম এবং মার্কার পেনের সাহায্য নিয়ে এবার সবচেয়ে ছোট যে বৃত্তটি ছিল তার মধ্যে ছোট ছোট করে ডিজাইন করে দিলাম।

20220821_124901.jpg

🕳🖤🕳চতুর্থ ধাপ 🕳🖤🕳

চতুর্থ ধাপে ছোট বৃত্তের থেকে তুলনামূলক বড় যে বৃত্তটি ছিল তার মধ্যে আরো কিছু নতুন ডিজাইন করে দিলাম।
20220821_131654.jpg

🕳🖤🕳 পঞ্চম ধাপ 🕳🖤🕳

এই ধাপে বৃত্তগুলোর প্রায় ৪৫% জায়গায় বিভিন্ন রকমের ডিজাইন করে দিলাম কালো কালারের কলম এবং মার্কার পেনের সাহায্য নিয়ে।
20220821_135853.jpg

🕳🖤🕳 ষষ্ট ধাপ 🕳🖤🕳

ষষ্ঠ ধাপে এসে বৃত্তগুলোর মধ্যে প্রায় ৯০% জায়গায় মার্কার পেন এবং কালো কালারের কলমের সাহায্যে নতুন নতুন বিভিন্ন ধরনের ডিজাইন করে দিলাম।

20220821_150003.jpg20220821_152100.jpg

🕳🖤🕳 সপ্তম ধাপ 🕳🖤🕳

এই ধাপে চিত্রাঙ্কনের বাকি ১০% জায়গা ডিজাইন করে চিত্রাংকনটি সম্পন্ন করা হলো এবং চিত্র অংকন শেষে চিত্রের নিচে নিজের নাম লিখে দিলাম । সবশেষে ফাইনাল যে আউটপুটটি পেলাম সেটি হলো এটি।

20220821_160805.jpg

আজকের শেয়ার করা ম্যান্ডেলার চিত্রাংকনটি আপনাদের কেমন লাগলো অবশ্যই জানাবেন । সবাই ভালো থাকেন, সুস্থ থাকেন , সুন্দর থাকেন ,হাসিখুশি থাকেন , নিজের পরিবার নিয়ে সুখে শান্তিতে থাকেন , সবার জন্য এই শুভকামনা রইল।

🤗ধন্যবাদ সবাইক🤗

Sort:  

Imagen2.png
CONGRATULATIONS

This post has been upvoted with @steemcurator09/ Curated by: @weisser-rabe

 2 years ago 

সাপোর্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সাদাকালো ম্যান্ডেলার চিত্রাংকন সত্যিই অসাধারণ হয়েছে। এমন সাদাকালো ম্যান্ডেলার চিত্রাংকন দেখতে ভীষণ ভালো লাগে। দাদা আপনি তো পুরো কাজটি নিখুঁত ভাবে করেছেন। আপনার প্রশংসা করতে হয়। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এত সুন্দর ভাবে আমার কাজের প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। সবসময় ভালো থাকবেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

সাদাকালো ম্যান্ডেলার অংকন অনেক চমৎকার হয়েছে। আসলে ভাইয়া এমন ম্যান্ডেলাটি সাদাকালো দেখে মনে হচ্ছে বেশি ফুটে ওঠেছে।আপনার অংকন গুলো আমার কাছে অনেক ভালো লাগে।প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপগুলি সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে আমার ম্যান্ডেলা আর্টের প্রশংসা করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

মজা পেলাম আপনার টাইটেলের ব্যাপারটি শুনে😁।যাইহোক এগুলো কোন ব্যাপার না , যে যেভাবে বুঝাতে পারে।আপনি খুব সুন্দর একটি সাদা কালো ম্যান্ডেলা আর্ট করেছেন ভাইয়া।দেখেতে খুবই গর্জিয়াস মনে হচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 2 years ago 

এর আগেও অনেক ম্যান্ডেলা আর্ট শেয়ার করেছি তো এই জন্য এই ব্যাপারটা একটু ক্লিয়ার করে দিলাম সবার কাছে। এখন থেকে পর্বের আকারে শেয়ার করা যাবে ম্যান্ডেলা আর্ট গুলো।
যাই হোক আমার চিত্র অংকনের প্রশংসা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

বরাবরই আপনি পোস্টের মধ্যে নতুনত্ব দেখিয়ে সুন্দর সুন্দর মান্ডালা প্রস্তুত করে আমাদেরকে উপহার দিচ্ছেন আপনার প্রস্তুত করা মান্ডালাগুলো বরাবরই আমার কাছে খুবই খুবই ভালো লাগে।।। আজকের চিত্রটি জাস্ট অসাধারণ হয়েছে খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন ধাপগুলো।। আসলে মান্ডালা চিত্র আমি তেমন ভালো আঁকতে পারি না তবে আপনাদের চিত্রগুলা দেখলে আমার অনেক ভালো লাগে এবং উৎসাহ পাই।।

 2 years ago 

এত সুন্দর সাজিয়ে গুছিয়ে কমেন্টটি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। এত সুন্দর ভাবে সবকিছুর প্রশংসা করার জন্য আমি কৃতজ্ঞ আপনার উপর।

 2 years ago 

চমৎকার একটি ম্যান্ডেলা আর্ট করেছেন ভাইয়া। আপনার ম্যান্ডেলা আর্ট গুলো দেখতে বেশ ভালো লাগে আমার কাছে। আপনি খুবই সুক্ষ্মভাবে আর্ট করে থাকেন।যে আর্টটি সম্পন্ন করেছেন এটা তৈরি করতে অনেক সময়ের প্রয়োজন হয়েছে। কারণ কাজগুলো অনেক সুক্ষ্মভাবে করতে হয়েছে।অন্য অন্য আর্টের চেয়ে ম্যান্ডেলা আর্ট গুলো আমার কাছে বেশি ভালো লাগে কেন যেন।ম্যান্ডেলা আর্ট গুলো যতো সুক্ষ্ম হবে ততই সৌন্দর্য বৃদ্ধি পায়। আজকের ম্যান্ডেলা আর্ট তৈরি করার ধাপসমূহ অনেক সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন প্রথম থেকে শেষ পর্যন্ত। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাই এই সূক্ষ্ম কাজগুলো করতে অনেকটা সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। ধন্যবাদ আমার ম্যান্ডেলা আর্টটির এত প্রশংসা করার জন্য।

 2 years ago 

সাদা কালো মান্ডালা চিত্রাংকনটি অসম্ভব সুন্দর হয়েছে ভাইয়া। ভিতরের ডিজাইনগুলো অনেক বেশি নিখুঁত হয়েছে। যাকে বলা যায় একেবারে পারফেক্ট। সত্যি বলতে এই কমিউনিটিতেও মান্ডালা নকশা এত পারফেক্ট ভাবে খুব কম মানুষই আঁকতে পেরেছে। ধন্যবাদ সুন্দর এই আর্ট পোস্ট চমৎকার উপস্থাপনার মাধ্যমে শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

খুবই অসাধারণভাবে আমার ম্যান্ডেলা আর্টের প্রশংসা করলেন আপনি। আমি খুশিতে আপ্লুত হয়ে পড়লাম আপনার কমেন্টটি পড়ে। অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে এত সুন্দর ভাবে প্রশংসা করার জন্য আমার শেয়ার করা ম্যান্ডেলা আর্টের।

 2 years ago 

আপনি তো দেখছি অসাধারণ ম্যান্ডেলা আর্ট অংকন করতে জানেন। প্রথম থেকে শেষ পর্যন্ত খুবই মনোযোগ সহকারে ধীরে কার্যক্রম শেষ করেছেন। প্রাথমিক পর্যায়ে দেখতে কেমন মনে হয়েছিল, পরবর্তীতে লক্ষ্য করলাম আর্ট তৈরি করে ফেললেন।

 2 years ago 

ধন্যবাদ ভাই এত সুন্দর একটি কমেন্ট করার জন্য।

ঠিকই করেছ, সাদা কালো মেন্ডেলাগুলো একটা নির্দিষ্ট পর্ব আকারে শেয়ার করো। তাহলে ব্যাপারটা গুছিয়ে লিখতে এবং আমাদের বুঝতেও সুবিধা হবে। তোমার সব মেন্ডেলাগুলোই আমি দেখার চেষ্টা করি এবং আমার কাছে খুব সুন্দর লাগে। এত সুন্দর এবং এত নিখুঁতভাবে খুব কম লোকই আঁকতে পারে। বরাবর এর মতো আজকের ম্যান্ডেলাটাও অসাধারণ সুন্দর ছিল।

 2 years ago 

খুব মন দিয়ে এবং ডিটেইলিং ভাবে আপনি আমার ব্লগের প্রত্যেকটা কথা পড়েছেন যা বুঝতে পারলাম। ম্যান্ডেলা আর্টের সুন্দর প্রশংসা করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

এই একটা বস্তু যেটা আমি বহু প্রচেষ্টার পরেও শিখে উঠতে পারলাম না। একদিন বসেছিলাম বটে, সে এতো জঘন্য আঁকলাম যে নিজেই ছিঁড়ে ফেলেছি। তুমি কি সুন্দর সাবলীল ভাবে আঁকো। খুব সুন্দর হয়েছে।

 2 years ago 

দাদা আর্ট গুলো করে, গুছিয়ে তারপর আবার সুন্দর করে মার্ক ডাউন ব্যবহার করে পোস্ট করতে যতটা সময় যায় নরমাল কোন পোস্ট করতে তার অর্ধেক সময়ের দরকার পড়ে। সেই জন্য ভাবছি আস্তে আস্তে আর্টগুলো একটু কম করব , না হলে সময় ম্যানেজ করা একটু কষ্টকর হয়ে যাচ্ছে ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 63235.53
ETH 2558.76
USDT 1.00
SBD 2.63