আমি বাঙালি ।। স্বরচিত কবিতা ।। 10% for shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

◾️ ০৫ জুলাই
▪️ মঙ্গলবার


আসসালামু আলাইকুম / আদাব


একাত্তরের মুক্তিযোদ্ধ বাঙ্গালির জাতীয় ইতিহাসের এক শ্রেষ্ঠতম অধ্যায়। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা বাঙালি জাতি এই দেশকে শত্রুর হাত থেকে ছিনিয়ে এনেছি। আমি গর্বিত আমি একজন বাঙালি। বাঙালি জাতিকে নিয়ে কিছু লাইন কবিতার মতো করে লেখার চেষ্টা করেছি। চলুন কবিতাটি পড়া যাক।

patriot-g333b6cd18_1920.jpg

ফ্রি ইমেজ লিংক

আমি বাঙালি


বাংলা আমার দেশ

বাঙ্গালি আমার বেশ

বাঙ্গালি আমার জাত

যে জাতি হয়নি কখনও কুপোকাত।

১৯৫২ এর ২১ ফ্রেব্রুয়ারি

আন্দোলনে পরিবেশ ভারি

আন্দোলনের সেই কঠোর ধ্বনি-

রাষ্ট্রভাষা বাংলা চাই; বাংলা চাই

সেইদিনের সেই ঘটনা সকলেই আমরা জানি।

কেড়ে নিতে মোদের মুখের বুলি

সেদিন বর্গিরা চালিয়েছিল গুলি

বুকের রক্তে রঞ্জিত করে রাজপথ।

এরপরে ১৯৬৯ সালে গণঅভ্যুত্থান,

৭১ এর স্বাধীনতা সংগ্রাম

ইয়াহিয়া বলে

মানুষ চাই না, মাটি চাই।

বাঙালি বলে-

এ মাটি থেকে তাড়াইতে চাই।

আমরা এ বাঙালি জাতি,

বঙ্গবন্ধুর ভাষণে হয়ে উদ্ধত

যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে রাতারাতি।

৩০ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে,

জয় করে এ জাতি তার স্বাধীনতা ।

এগিয়ে যাও বাংলাদেশ

নেই যার কোন পিছুটান

চেয়ে আছে লাখ লাখ বাঙালি,

নিয়ে তাদের নিজ অঙ্গীকার

মাথা উচু করে এখন সবাই বলতে চায়

আমি বাংলাকে ভালবাসি,

আমি বাঙালি।

divider.png

এই ছিল আমার কবিতা। কমেন্ট বক্স এ আপনাদের মুল্যবান মন্তব্যের অপেক্ষায় রইলাম। আমার সঙ্গে এতক্ষন থাকার জন্য আপনাকে জানাচ্ছি অংসখ্য ধন্যবাদ ও ভালোবাসা।


আমার পরিচয়

santo.jpg

আমি রকিবুল শান্ত। বর্তমানে ঢাকা সিটি কলেজে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে অনার্স ৩য় বর্ষে লেখাপড়া করছি । আমি পজেটিভ চিন্তাধারার একজন মানুষ । সব সময় সিম্পল থাকার চেষ্টা করি। কোডিং করতে, মিউজিক করতে , বিভিন্ন বিষয় এর উপরে আর্টিকেল লিখতে বেশি পছন্দ করি। নিজের স্কিল বাড়ানোর জন্য প্রতিনিয়ত নতুন কিছু শিখার চেষ্টা করি। ভালোবাসা পেলে ভালোবাসা দিতে কার্পণ্য করি না ।

শুভেচ্ছান্তে
@rokibulsanto


tnq.png

Mybanner.png


blogPng.gif

Sort:  
 2 years ago 

দেশ নিয়ে খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন।যদি আমি কখন কবিতা লিখতে পারিনা।তবে দেশ নিয়ে আপনার কবিতাটি বেশ ভালো লেগেছে ভাই।আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ইয়াহিয়া বলে
মানুষ চাই না, মাটি চাই।
বাঙালি বলে-
এ মাটি থেকে তাড়াইতে চাই।
আমরা এ বাঙালি জাতি,

আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন ভাই। আসলেই আমরা বাঙালি আমরা গর্বিত। আপনার কবিতাটি আমার কাছে অনেক ভালো লেগেছে। বিশেষ করে এই লাইন গুলো আমার কাছে সত্যি খুবই ভালো লেগেছে।

 2 years ago 

নিজের দেশ, নিজের ভাষায় খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। বেশ ভালোই লাগলো।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

হ্যাঁ ভাই আমি বাঙালি আমরা বাঙালি বাংলা কি আমরা ভালোবাসি এক সাগর রক্তের বিনিময়ে আমাদের স্বাধীনতা। আপনার কবিতাটি আমার কাছে বেশ লেগেছে। কবিতাটির মাধ্যমে মা মাতৃভাষা ও মাতৃভূমির প্রতি অকাট্য ভালোবাসা ফুটে উঠেছে। ধন্যবাদ এত সুন্দর একটি কবিতা লেখার জন্য।

 2 years ago 

ভাই আপনি যে এতো ভালো কবিতা লিখেন জানা ছিলো না। আপনার কবিতা পড়ে খুবই ভালো লাগলো ভাই।আশা করি এখন থেকে মাঝে মাঝেই আপনার কবিতা পড়তে পারবো। ভালোবাসা অবিরাম।

 2 years ago 

বাঙালির ইতিহাস গুলো মনে পড়লে গা শিউরে ওঠে। কতটা সংযতা ছিলো বাঙালি যার কারনে বাঙালিরা সকল যুদ্ধে বিজয় অর্জন করেছেন। আর আপনি সেই ১৯৪৭ সালের ভারত বিভক্তের পর থেকে পশ্চিম পাকিস্তানের শোষণ নির্যাতনের বিরুদ্ধে রুখে দাঁড়ানো ঘটনা গুলো কবিতায় উল্লেখ করেছেন।
ভালো লাগলো কবিতাটি।

 2 years ago 

দেশকে নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন আপনি। আপনার কবিতার প্রতিটি লাইন অসাধারণ ছিল। এক লাইন অন্য লাইনের সাথে খুব মিল রয়েছে। এত চমৎকার একটি কবিতা শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনার কবিতা পড়ে জোস বেড়ে গেল। দারুন লিখেছেন ভাইয়া। আপনার লেখা এই কবিতার মাধ্যমে আপনি আপনার নিজের মধ্যে থাকা দেশ প্রেম জাগিয়ে তুলেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

লেখাটি বেশ সুন্দর হয়েছে।তবে কিছু সাজেশন হলো, লেখার পরিমাণ আরো একটু বাড়াবেন।আর কবিতা সম্পর্কে নিজের ভাবের প্রকাশটাও একটু তুলে ধরার চেষ্টা করবেন।

 2 years ago 

বাহ,খুবই সুন্দর কবিতা লিখেছেন ভাইয়া।একজন গর্বিত বাঙালি হওয়ার সম্পূর্ণ অনুভূতি প্রকাশ করেছেন যেটি আমার কাছে খুবই ভালো লেগেছে।অনেক সুন্দর ছন্দমিল করেছেন, ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59561.47
ETH 3012.64
USDT 1.00
SBD 3.77