ইউকেলেলেতে বকুল ফুল গানের লিড প্লেইং ।। ১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

◾️ ২২ জানুয়ারি
▪️ শনিবার


আসসালামু-আলাইকুম বন্ধুরা
কেমন আছেন সবাই? আশা করছি করোনার এই মহামারির সময়ে সবাই সতর্ক অবস্থানে রয়েছেন। আজকে কি নিয়ে পোস্ট করবো ভেবে পাচ্ছিলাম না । ভাবলাম মিউজিক নিয়ে কিছু আপনাদের মাঝে শেয়ার করা যেতে পারে। সেই ভাবনা থেকে আজকে আপনাদের মাঝে ইউকেলেলে তে একটা জনপ্রিয় গানের লিড প্লেইং করা নিয়ে আর্টিকেল লিখতে বসলাম। আমি বিগত বেশ কিছু বছর ধরে একটা মিউজিক্যাল ইন্সট্রউমেন্ট ইউকেলেলে প্লে করে আসছি। ইউকেলেলে তে দোতারা স্টাইলে ফোক গান গুলো প্লে করে থাকি। গানের গলা ভালো না দেখে যন্ত্রতেই গান গুলো তুলার চেষ্টা করি। তো চলুন টুং টাং শুরু করি-



আমি আজকে যে গানটির লিড প্লে করে দেখাবো সেটি হচ্ছে বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড জলের গান এর একটি গান বকুল ফুল। গানটি সম্পর্কে কিছু তথ্য আগে জেনে নেয়া যাক

গান বকুল ফুল
এ্যালবাম অতল জলের গান
সং রাইটার কালেক্টেড
কম্পোজার রাহুল আনান্ড
রিলিজ ডেট এপ্রিল ১২, ২০১৩

গানটি হচ্ছে দ্রুত দাদরা তালের একটি গান । দ্রুত দাদরা তালটি হচ্ছে ( সা-পা-সা-সা)। এই তালটি একটু দ্রুতভাবে বাজাতে হবে। আমি আমার ইউকেলেলেটি দোতারা টিউনিং এর ডি তে টিউনিং করে নিয়েছি অর্থাৎ ( ডি-এ-ডি-জি)। ইউকেলেলে তে যেহেতু ৪ টি স্ট্রিং থাকে তাই এক্ষেত্রে উপর থেকে আমরা কাউন্ট করবো । ৪ নাম্বার তারটি হবে ডি । ৩ নাম্বার তারটি হবে এ । ২ নাম্বার তারটি হবে ডি এবং সবার নিচের তারটি হবে জি তে । ইউকেলেলে টিউনার দিয়ে আমরা প্রথমে টিউনিং করে নিব । এখানে ২ নাম্বার তারটি হবে সা এবং ৩ নাম্বার তারটি হবে পা । গানটি যেহেতু দ্রুত দাদরা তালের সেহেতু আমাদের সা-পা-সা-সা বাজাতে হলে ২-৩-২-২ স্টিং এ স্ট্রোক করতে হবে।

এবার ইউকেলেলে তে বকুল ফুলের লিড প্লে করতে চলে যাই। আমি এখানে সহজে বোঝানোর জন্য আগে ইউকেলেলের ফ্রেটবোর্ড এর কাউন্ট করার একটি ছবি দিয়ে দিচ্ছি ।

Untitled design.png

তীর চিহ্ন দিয়ে যে ১ থেকে ৭ পর্যন্ত নাম্বার দেয়া আছে তা এক এক ঘরের ফ্রেট । বকুল ফুলের জন্য সাধারনত ৭ টি ফ্রেট ই ইউজ হয়। মাঝের মিউজিক টিউনের জন্য আরো নিচে নামার প্রয়োজন পড়ে তবে সেটা অতটা জরুরী নয়। উপরের বড় তীর চিহ্ন দিয়ে কালার করা ১ এবং ২ দেয়া আছে তা দিয়ে মূলতো ১ নাম্বার স্টিং এবং ২ নাম্বার স্টিং বোঝাচ্ছে। আমি এখন বকুল ফুলের লিডগুলো দিচ্ছি। কোন গানের লিডগুলো কোন মিউজিশিয়ান ফ্রি তে সাধারনত দেয় না। এর বিনিময়ে তারা পেমেন্ট নিয়ে থাকে। আমি আপনাদের মাঝে শেয়ার করছি যাতে আপনারা ইউকেলেলে ভালোভাবে প্লে করতে পারেন এবং এর প্রতি আরোও উৎসাহিত হন।


বকুল ফুল ইউকেলেলে লিড বাই @rokibulsanto

2️⃣ ০ ২ ৫ ৪ ৪ ২ ০
বকুল ফুল বকুল ফুল

২ ৪ ৪ ০ ২ ৪ ৪ ২ ৪ ২২ ০
সোনা দিয়া হাত কানও বান্ধাইলি।



1️⃣ ২২ ২৪ ৭ ৭
শালুক ফুলের লাজ নাই

৬৬৬ ২ ৪ ৬ ৬২
রাইতে শালুক ফুটে লো

৪৬ ৬ ৪ ৪ ২
রাইতে শালুক ফুটে

০ ৪৪ ৪ ২ ৪ ২ ০
যার সনে যার ভালোবাসা,

২৫ ৪ ২ ০ 2️⃣ ৪ ২ ০
সেইতো মজা লুটে গো



1️⃣ ২২ ২ ৪ ৭ ৭
শাও ন ভাদর মাসে

৬৬৬ ২ ৪ ৬ ৬২
জামাই আদর করে লো

৪৬ ৬ ৪ ৪ ২
জামাই আদর করে

০ ৪৪ ৪ ২ ৪ ২ ০
ইচ্ছে জামাই করবো আদর

২৫ ৪ ২ ০ 2️⃣ ৪ ২ ০
দানাতো নাই ঘরে লো

2️⃣ ০ ২ ৫ ৪৪ ২ ০
বকুল ফুল বকুল ফুল

২ ৪ ৪ ০ ২ ৪৪ ২ ৪ ২২ ০
সোনা দিয়া হাত কানও বান্ধাইলি।



1️⃣ ২২ ২ ৪ ৭ ৭
আমার জামাই ধান বায়

৬৬৬ ২ ৪ ৬ ৬২
হরিণডাঙার মাঠে লো

৪৬ ৬ ৪ ৪ ২
হরিণডাঙার মাঠে

০ ৪৪ ৪ ২ ৪ ২ ০
সোনা দেহে ঘাম ঝরে

০ ৪৪ ৪ ২ ৪ ২ ০
সোনা দেহে ঘাম ঝরে

২৫ ৪ ২ ০ 2️⃣ ৪ ২ ০
দেইখা পরাণ ফাটে লো

2️⃣ ০ ২ ৫ ৪৪ ২ ০
বকুল ফুল বকুল ফুল

২ ৪ ৪ ০ ২ ৪৪ ২ ৪ ২২ ০
সোনা দিয়া হাত কানও বান্ধাইলি।



বকুল ফুল মিউজিক


১ম পার্ট
1️⃣
২ ৪ ৪৭ ৭৭৭ ৯৭ ৬৬ ৪৬ ৪২ ২ ৪ ৭৭৭৭


২য় পার্ট
1️⃣
২ ৪ ৪৭ ৭৭৭ ৯৭ ৬৬৪৬৪২ ২ ৪৪ ২ ০ ২ ২ ৪ ৪ ২ ০ ২ ৬৬৬ ৪৬ ৪২

গানের লিরিক্স এর উপরের যে নাম্বারগুলো দেয়া আছে তা হচ্ছে ইউকেলেলের ফ্রেট এর নাম্বার। নাম্বারগুলোর এক এক সংখ্যা আলাদা আলাদা সংখ্যা ধরবেন। অর্থাৎ ( ২ ৪ ) এইটা চব্বিশ উচ্চারন না করে ( দুই চার ) হিসেবে ধরবেন। আর এই গানটা যেহেতু ২ টি স্টিং এ প্লে হয় তাই নীল কালার করা ( 1️⃣ 2️⃣ ) স্টিং ইনডিকেট করছে। সব লাইনে স্ট্রিং উল্লেখ করে দেইনি।পরের স্টিং না আসা পর্যন্ত বুঝতে হবে যে চলমান স্টিং এই লিড প্লে হবে। শুন্য (০) হচ্ছে ওপেন স্ট্রোক । অর্থাৎ ফ্রেট না ধরে স্ট্রোক করতে হব।

আজ এ পর্যন্তই শেষ করছি। আমার বাংলা বল্গ কমিউনিটির কোন ভাই অথবা আপু যদি ইউকেলেলেতে এই গানটি তুলতে প্লবলেম ফেস করেন তবে আমাকে ডিসকর্ড এ মেসেজ দিবেন আমি হেল্প করার চেষ্টা করবো। আর একটি কথা - মিউজিক নিয়ে এই ধরনের লেখা যদি আপনারা চান তবে কমেন্টের মাধ্যমে আমাকে জানাবেন। উৎসাহিত হলে অবশ্যই আরো গানের লিড নিয়ে আসবো আপনাদের মাঝে। ধন্যবাদ সবাইকে।

বিভাগ তথ্য
ভিডিও ডিভাইস রেডমি নোট ১০ প্রো

Adnewd a heading (1).png


blogPng.gif

Sort:  
 3 years ago 

ভাই আপনি খুব অসাধারণ গিটারিস্ট। আপনি খুব চমৎকারভাবে গিটার এর মাধ্যমে গানের সুর মিলিয়েছেন। আপনার গিটার সম্পর্কে তথ্য গুলো খুবই ভালো লেগেছে আমার। খুব সুন্দর পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্য মন থেকে ভালোবাসা রইলো।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া । সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য আপনার প্রতি অসংখ্য ভালোবাসা রইলো

 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

ভাই আপনার টিউটোরিয়ালটি এক কথায় অসাধারণ লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে প্রতিটি স্টেপ উপস্থাপন করেছেন। আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। আপনাকে অনেক ধন্যবাদ এতো সুন্দর একটি টিউটোরিয়াল আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ কাকন ভাই। আশা রাখি পাশে পাবো আপনাকে। শুভ কামনা আপনার জন্য

 3 years ago 

ইউকেলেলের রিদম আমার খুবই প্রিয়। গানের আড্ডায় ইউকেলেলের সুর থাকলে আড্ডাটা খুব জোস জমে উঠে। বকুল ফুল গানের টিউনটা শেয়ার করার জন্য ধন্যবাদ। আশা করি অনেকেই উপক্রিত হবে।

 3 years ago 

ধন্যবাদ পারভেজ ভাই। ভালোবাসা আপনার প্রতি

 3 years ago 

কোয়ালিটি সম্পন্ন একটি পোস্ট ছিল আপনার। এমন পোস্ট এর আগে একটিও আমার বাংলা ব্লগে আমি দেখিনি। সত্যিই টিউটোরিয়ালটি আপনি অসাধারণ সুন্দর ভাবে এবং সহজভাবে তুলে ধরেছেন আমাদের মাঝে আমি নিজে পোস্ট শেয়ার করে দিয়েছি আপনার।

 3 years ago 

রাজু ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি। ভালোবাসা নিবেন ভাইয়া 😍

 3 years ago 

আপনার পোস্টি ইউনিক লাগলো।মিউজিক নিয়ে এতো দারুন গুছিয়ে আগে পোস্ট দেখিনি অনেক কিছু জানতে পারবো আপনার থেকে।এগিয়ে যান শুভ কামনা ভাই।

 3 years ago 

ধন্যবাদ আশিক ভাই। সুন্দর মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো

 3 years ago 
অনেক সুন্দর ও শিক্ষনীয় ভিডিও আপনি আমাদের সাথে তুলে ধরেছেন ভাই। অনেক কিছু শিখতে পারলাম, যদিও বা বুঝেও অনেক কিছু বুঝি নি ☺। আর হ্যাঁ আরেকটা কথা, স্টিমিটের জন্য যখন ভিডিও বানাবেন তখন আপনার স্টিমিট আইডি নেম এবং আপনি স্টিমিটের কোন কমিউনিটির জন্য ভিডিও বানাচ্ছেন সেটা ভিডিও শুরুতে উল্লেখ করে দিবেন। এবং সর্বশেষে বলবো আমি আপনার ফ্যান হয়ে গেলাম ভাই। এত সুন্দরভাবে বুঝিয়েছেন, সত্যি আমি মুগ্ধ। আপনার জন্য শুভকামনা রইলো।
 3 years ago 

সাগর ভাই ধন্যবাদ আপনাকে আমাকে সুন্দর একটি সাজেশন দেয়ার জন্য । অবশ্যই নেক্সট টাইম আপনার সাজেশন ফলো করার চেষ্টা করবো । ভালোবাসা রইলো ভাই 💕

অনেক সুন্দর একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এর আগে এরকম পোস্ট কখনো দেখি নি। সবচেয়ে বেস্ট ছিল ভাইয়া।খুব সুন্দর করে উপস্থাপন করেছেন যে কেউ দেখে শিখে নিতে পারবে।ইউকেলেলে বিষয় গুলো খুব সুন্দর করে বুঝিয়ে দিয়েছেন। এতো সুন্দর একটি টিউটোরিয়াল পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ ফেন্সি আপু । সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য আপনার প্রতি রইলো শুভ কামনা । ভালো থাকবেন

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24