ঔষধি গাছ-গাছান্ত দিয়ে সালসা শরবত ।। 10% for shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

◾️ ৯ জুন
▪️ বৃহস্পতিবার


আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করছি সকলে খুব ভালো ও সুস্থ আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

বেশ কয়েকদিন ধরে ঢাকা থেকে বাসায় এসেছি তা আপনাদের সাথে আগেই শেয়ার করেছি। অনেকদিন পর বাসায় আসাতে বেশ ভাল লাগা কাজ করতেছে। এবার বাসায় এসে বেশ কয়েকটি কাজ কমপ্লিট করেছি যা বিগত বেশ কয়েক মাস থেকেই করবো করবো করে আর করা হচ্ছিল না। আর তাছাড়া আজকে একটি খুশির নিউজ শেয়ার করবো আপনাদের সাথে এই পোস্টের লাস্ট এর দিকে। তো চলুন আজকের টাইটেল এর মূল গল্পে ফোকাস করা যাক।

3.jpg

গাছ আমাদের জীবনের অবিচ্ছেদ্য একটি অংশ। গাছ আমাদের বেচে থাকার জন্য অক্সিজেন সরবরাহ করা ছাড়াও নানান রকম দৈনন্দিন চাহিদা পূরন করে থাকে। অনেক রকম ঔষধি গাছ আছে যেগুলো থেকে মানুষের নানান রকম রোগের প্রতিষেধক তৈরী করা হয়। মহান আল্লাহ্‌ তা'য়ালা তার সৃষ্টি কুলের মধ্যেই মানুষের যত রোগ বালাই নিরাময়ের ঔষধ তা দিয়ে রেখেছেন। সুবহানআল্লাহ ।

আজকে আমি যে পোস্টটি লিখছি তা হয়তো টাইটেল দেখেই আপনারা বুঝে গেছেন। হ্যা বন্ধুরা আজ আমি বিভিন্ন ঔষধি গাছ দিয়ে বানানো শরবত খাওয়ার গল্প শেয়ার করবো । দুপুরে রোদ থাকার কারণে সব সময় দুপুরে বাসা থেকে বের হওয়া হয়না। সকালে ঘুম থেকে উঠে নাস্তা করে একটু বের হয়ে বাজারের দিকে এসে চা খাই। তারপর বাসায় চলে যাই।

সন্ধ্যার দিকে আমার বন্ধু পারভেজ ফোন দিয়ে আমাকে ধনবাড়ি বাসস্ট্যান্ডে আসতে বলে। এখানে রিকশার উপর একটি ভ্রাম্যমান দোকানে বিভিন্ন গাছ গাছড়া , এলোভেরা, ইসুভগুলের ভুসি, তুকমা, শিমুল গাছের গোড়া ও অন্যান্য জিনিস দিয়ে স্পেশাল শরবত বিক্রি করা হয়। আমি বাসা থেকে বের হয়ে সন্ধ্যা সাতটার দিকে বাসস্ট্যান্ড চলে আসি।

1.jpg

2.jpg

এসে দেখি প্রতিদিনের মতো দোকানটি আজও বসেছে। বেশ ভিড় লেগে থাকে এই শরবত খাওয়ার জন্য। আমি এর আগে কখনও খাইনি। দোকানদার ছেলেটি আমাদের থেকে বয়সে ছোট। তার কাছে জিজ্ঞেস করলাম এখানে কি কি উপাদান আছে? সে আমাদের প্রায় বিশ পচিশ পদের বিভিন্ন ঔষধি গাছ ও সেই সাথে বনজি কিছু ফল দেখালো।

3.jpg

4.jpg

5.jpg

এগুলো দেখার পর ওকে বললাম আমাদের জন্য তিন গ্লাস শরবত বানাতে। প্রায় অনেক ধরনের গাছের মিশ্রনে সে আমাদের অল্প একটু রস বানিয়ে আগে খেতে দিল। এটি খেলে নাকি শরীরের বিষ ব্যাথা কমে যায় ও পেট পরিস্কার হয়। তার কথায় খেয়ে দেখলাম রসটি এত পরিমান তিতা যা মুখে নিতেই মুখ একদম কসটে হয়ে গেল। খুব কষ্টে গলা দিয়ে নামিয়েছি। যাইহোক এর পরে সে এলোভেরা, ইসুবগুলের ভুসি, তুকমাসহ আরও বেশ কয়েক পদের জিনিস মিশিয়ে আমাদের শরবত বানিয়ে দিল। প্রথমে যেটি দিয়েছিল এটি ছিল শরীরের উপকারের জন্য এক ধরনের বনজি রস। আর এখন বানিয়ে দিয়েছে শরবত।

6.jpg

7.jpg

শরবত মোটামুটি খাওয়া যায়। তবে আমার কাছে অত মজার মনে হয়নি। যাইহোক এই ছিল আমার সালসা শরবত খাওয়ার গল্প। এখন আসুন আমার খুশির সংবাদটি আপনাদের বলি। গত ছয় মাস আগে আমার ছোট ভাইয়ের ফোনটি চুরি হয়ে গিয়েছিল। যে দিন চুরি হয়েছে সেই দিনই ধনবাড়ি থানায় জিডি করে রেখেছিলাম। এ ছাড়াও প্রসাশনিক দিক এর বাইরেও আমি আরেকভাবে আমার এক ভাইয়ের সাথে কনট্রাক্ট করে রেখেছিলাম এই হারানো ফোনটা উদ্ধার করতে। সে অবশ্য পুলিশ এর সাথে কন্ট্রাক্ট রেখেই হারানো ফোন উদ্ধার করার কাজ করে থাকে। তো শরবত খাওয়ার পর আমরা কলেজ মাঠের দিকে যাইতেছিলাম হঠাত তার ফোন আসে ও সে আমাকে জানায় আমার ফোনটি নাকি পাওয়া গেছে। আমি তো শুনে মহা খুশি। দেরি না করে তার সাথে দেখা করি ও আমার ভাইয়ের হারানো ফোনটি ফিরে পাই।

8.jpg

9.jpg

10.jpg

তো আজ এ পর্যন্তই শেষ করছি। দেখা হবে আগামিকাল অন্য কোনো লেখা নিয়ে। সে পর্যন্ত সবাই ভাল থাকবেন সুস্থ্য থাকবেন। আল্লাহ্‌ হাফেজ।

divider.png

বিভাগ তথ্য
ডিভাইস রেডমি নোট ১০ প্রো
লোকেশন what3words Location

divider.png

আমার পরিচয়

santo.jpg

আমি রকিবুল শান্ত। বর্তমানে ঢাকা সিটি কলেজে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে অনার্স ৩য় বর্ষে লেখাপড়া করছি । আমি পজেটিভ চিন্তাধারার একজন মানুষ । সব সময় সিম্পল থাকার চেষ্টা করি। কোডিং করতে, মিউজিক করতে , বিভিন্ন বিষয় এর উপরে আর্টিকেল লিখতে বেশি পছন্দ করি। নিজের স্কিল বাড়ানোর জন্য প্রতিনিয়ত নতুন কিছু শিখার চেষ্টা করি। ভালোবাসা পেলে ভালোবাসা দিতে কার্পণ্য করি না ।

শুভেচ্ছান্তে
@rokibulsanto


tnq.png

Mybanner.png


blogPng.gif

Sort:  
 2 years ago 

আমাদের এখানেও একজন ভাইয়ের দোকানে এরকম বিভিন্ন ঔষধি গাছ গাছান্ত দিয়ে সালসা শরবত তৈরি করে দেয়। আমিও একদিন শখ করে খেয়েছিলাম কিন্তু কেন যেন ভালো লাগেনি তাই আর কখনো খাইনা। ভাই আপনার ছোট ভাইয়ের ফোন ফেরত পাওয়া তে খুবই ভালো লাগলো। ছয় মাস আগে চুরি যাওয়া ফোন টি ফেরত পাওয়া সত্যিই ভাগ্যের ব্যাপার। তবে ইদানিং পুলিশি তৎপরতার কারণে বিভিন্ন জায়গায় এরকম চুরি যাওয়া মোবাইল ফোন ফেরত পাওয়ার ঘটনা শুনছি। আমার এক আত্মীয় এভাবেই চুরি যাওয়া মোবাইল ফোন খুঁজে পেয়েছিল। খুবই সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

জোর করে খেয়েছি। তবে এইসব উপাদান দিয়ে তৈরী শরবত শরীরের জন্য অনেক ভাল। ধন্যবাদ আপনাকে ভাই পোস্টটি সম্পূর্ণ পড়ার জন্য। ভাল থাকবেন বস।

 2 years ago 

ঔষধি গাছ-গাছান্ত দিয়ে সালসা শরবত অনেক খেয়েছি খেতে ভীষণ ভালো লাগে। হারানো ফোন ফিরে পেয়েছেন জেনে খুশি হলাম। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আমার কাছে তেমন ভাল লাগেনি। অনেক ধন্যবাদ আপনাকে ভাই কমেন্ট করার জন্য।

 2 years ago 

এই শরবতটি মাঝে মাঝেই আমি খেয়ে থাকি।
ভীষণ স্বাদের আর পুষ্টিকর শরবত এটি 😋
আপনি প্রথম খেলেন জেনে ভীষণ ভালো লাগলো। নিয়মিত খেলে বেশ উপকার পাওয়া যায়।
হারানো ফোনটি পেয়েছেন জেনে ভীষণ খুশি হলাম।
দোয়া রইল ভাই 🥀

 2 years ago 

হ্যা অনেক ভাল এই শরবত শরীরের জন্য। ফোন ফিরে পেয়ে আমিও অনেক খুশি । ধন্যবাদ আপনাকে ভাই

 2 years ago 

আমি ভাইয়া সকালে উঠেই খালি পেটে ইসবগুলের ভূষি খেতাম। পেট এর জন্য খুব উপকারী। মাঝে মাঝে এরকম শরবত খাওয়াও ভালো শরীরের জন্য। যাক, আপনার ভাইয়ের ফোনটি তাহলে ফিরে পেয়েছেন।

 2 years ago 

পেটের জন্য অনেক উপকারি ইসুবগুলের ভুসি। শরীরের জন্যও অনেক ভাল। হ্যা ভাই ফোন আল্লাহর রহমতে ফিরে পেয়েছি। ধন্যবাদ আপনাকে ভাই

 2 years ago 

এই জাতীয় শরবত আমাদের খাওয়া একান্ত প্রয়োজন। আমি ছোটবেলায় লক্ষ্য করেছি আমার দাদী এ সমস্ত জিনিস গুলো আমাদের খাওয়াতেন। তখন ওষুধ ছিলনা এইজন্য বিভিন্ন প্রকার গাছ গাছড়া থেকে তৈরি করে খাওয়াতেন শরীর ভালো রাখার জন্য।

 2 years ago 

হ্যা। শরীরের জন্য অনেক ভাল এইসব বনজি গাছ গাছড়া। আপনাকে অনেক ধন্যবাদ সুমন ভাই।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60147.92
ETH 2613.63
USDT 1.00
SBD 2.55