পান্তা ভাত খাই ।। 10% for shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

◾️ ২৩ এপ্রিল
▪️ শনিবার


আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করছি সকলে খুব ভালো ও সুস্থ আছেন। এই গরমের মধ্যে সারাদিন রোজা রাখার পরে ইফতারের সময় যখন ঠান্ডা শরবত গলায় ঢালি তখন আত্মা প্রশান্তিতে ভরে উঠে। আল্লাহ্‌ তা'আলা এই রমযানের মধ্য দিয়ে আমাদের বুঝিয়েছেন এক মুহূর্ত খাবার না খেলে কেমন লাগে। গরীব অসহায় মানুষ কত না খেয়ে থাকে। ক্ষুধার কি জ্বালা। যাইহোক ঐ দিকে কথা না বাড়িয়ে আজকের মূল বিষয় নিয়ে কথা বলা যাক।

ইফতার এর সময় প্রতিদিন ছোলা বুট, বড়া, বেগুনী, আলুর চপ, পিঁয়াজু, জিলাপি, মুড়ি খেতে খেতে সবার পেটের বেহাল অবস্থা। বাসার সব বন্ধুরা মিলে সিদ্ধান্ত নিলাম একদিন ইফতার এ পান্তা খাবো। অনলি পান্তা 😁 । ইফতারের আইটেম আর কিচ্ছু থাকবে না। গরমের মধ্যে পান্তা দিয়ে ইফতার করলে পেট ও ঠান্ডা থাকবে।

8.jpg


যেই কথা সেই কাজ। আগের রাতে ইফতারের পরে বাসার বুয়া ( খালা ) আসে সেহেরির জন্য রান্না করে দিয়ে যেতে। খালাকে বললাম ভাতের চালের পরিমাণটা বাড়িয়ে দিয়ে রান্না করতে। পান্তা খাব পরদিন ইফতারে। পান্তা ভাত আগের দিন পানি দিয়ে না রাখলে খেতে অতটা মজা লাগে না। যাইহোক। খালা আমাদের কথা মতো চাল বাড়িয়ে দিয়ে রান্না করে দিয়ে গেল।

এখন কথা হল পান্তা ভাত খাব কি দিয়ে! সবাই এক এক আইটেম এর কথা বলে। কেউ বলে ডাল দিয়ে খেতে ভাল লাগে। কেউ বলে আলু ভর্তা, কেউ বলে পটল ভাজি, কেউ বলে বেগুন ভাজি, কেউ বলে মুরগির মাংস। হাহাহা। কি এক অবস্থা। পরে সবার কথা মতো সব আইটেম ই রাখার চেষ্টা করা হয়েছিল মুরগি টা বাদে।

1.jpg

2.jpg

খালা আলু ভর্তা করলে ভাল লাগে না খেতে। ভর্তা যদি করাতে হয় তাহলে আমার বন্ধু পারভেজ এর হাত হচ্ছে ভর্তা বানানোর হাত। হাতির মতো হাত দিয়ে বন্ধু যখন ভর্তা বানায় খেতে অসাধারন লাগে। হাহা।

3.jpg

পান্তা ভাত দিয়ে কে ঢেঁড়স ভাজি খায় তা আমার বুঝে আসে না 😝 । আমি কখনও ঢেড়স ভাজি দিয়ে পান্তা খাই না। কে যেন খালাকে ঢেড়স ভাজি করতে বলেছিল। আসলে এক এক জনের পছন্দ এক এক রকম। খেতে মে বি ভালোই লাগে।

পান্তা ভাত খাবো আর ইলিশ মাছ থাকবে না তা কি হয়! বাজার থেকে ছোট খাটো সাইজের একটি ইলিশ মাছ কিনে এনেছিলাম। ইলিশ এর যে আকাশ চুম্বী দাম। বাঙ্গালীর জাতীয় মাছ ইলিশ হওয়া সত্ত্বেও বাঙ্গালী ইলিশ খেতে পায় না। হায় আফসোস 😐। ইলিশ মাছ ভাজি দিয়ে পান্তা খেতে অসাধারন লাগে আমার। আমার মতো হয়তো আপনাদেরও ভাল লাগে। যাইহোক। ইফতার এর আগ দিয়ে ইলিশ ভাজি করা হয়েছিল। সাথে ছিল বেগুন ভাজি ও পটল ভাজি।

4.jpg

এবার সব কিছু রেডি। খাওয়ার পালা। মাগরিব এর আযান এর অপেক্ষা করতে থাকে সবাই। এখানে একটি বিষয় লক্ষ্য করে দেখবেন পান্তা খাওয়ার জন্য একটু বড় ও ডিপ টাইপের থালার প্রয়োজন হয়। বাসায় ঐ টাইপের থাকা ছিল একটি। তো আমার বন্ধুরা যে যা পেয়েছে তা নিয়েই বসে গেছে পান্তা খেতে। হাহাহা 🤣।

5.jpg

এক জন বড় ডিশ নিয়েছে, এক জন কড়াই নিয়েছে পান্তা খেতে 🤣 । হাহাহা। কি এক অবস্থা। এখন আমার খাওয়ার কোন প্লেট নাই।

7.jpg

মাগরিব এর আযান দিলে সবাই খেতে শুরু করে। আমি অবশ্য খেজুর খেয়ে ইফতার করে কিছুক্ষন অপেক্ষা করেছিলাম বড় প্লেট এর জন্য। সবাই মজা করে পান্তা খায় আর এক এক জন এক এক কমেন্ট করে। অনেক হাসাহাসি হয়েছিল ঐদিন। এর মধ্যে আরেক কান্ড হয়েছে। খালা বেগুন ভাজি করে রান্না ঘরে কড়াই এর মধ্যে ঢেকে রেখে গিয়েছে কেউ জানেই না। বেগুন ভাজি ছাড়াই ওরা খেয়ে উঠেছে পরে রান্না ঘরে গিয়ে দেখি বেগুন ভাজি। আমি অবশ্য পরে খাওয়াতে বেগুন ভাজি দিয়ে মজা করে খেয়েছিলাম। 😋

8.jpg

এক বাটি পান্তা খাওয়ার পর এখন চোখে দেখি না 😵। কি এক অবস্থা 🤣। পেট টা নিয়ে কোন রকম বিছানায় শরীরটা ঢেলে দিলাম। ১ ঘন্টা রেস্ট নেয়ার পর শরীর ঠিক হয়েছে। খেতে খেতে অনেক খেয়ে ফেলছি বুঝতেই পারি নাই। হাহাহা।

এই ছিল আমাদের পান্তা দিয়ে ইফতার করার ঘটনা। আমি নিজের মত করে লিখার চেষ্টা করেছি। প্লিজ ডন্ট মাইন্ড। আজ তবে এখানেই শেষ করছি। লিখবো আগামিকাল নতুন কোন লেখা। ধন্যবাদ

বিভাগ তথ্য
ডিভাইস রেডমি নোট ১০ প্রো

আমার পরিচয়

santo.jpg

আমি রকিবুল শান্ত। বর্তমানে ঢাকা সিটি কলেজে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং সাবজেক্টে অনার্স ৩য় বর্ষে লেখাপড়া করছি । আমি পজেটিভ চিন্তাধারার একজন মানুষ । সব সময় সিম্পল থাকার চেষ্টা করি। কোডিং করতে, মিউজিক করতে , বিভিন্ন বিষয় এর উপরে আর্টিকেল লিখতে বেশি পছন্দ করি। নিজের স্কিল বাড়ানোর জন্য প্রতিনিয়ত নতুন কিছু শিখার চেষ্টা করি। ভালোবাসা পেলে ভালোবাসা দিতে কার্পণ্য করি না ।

শুভেচ্ছান্তে
@rokibulsanto


tnq.png

Mybanner.png


blogPng.gif

Sort:  
 2 years ago 

আপনাকে দেখে আমার খুব পান্তা ভাত খেতে ইচ্ছে করছে। ইলিশ ভাজা দিয়ে পান্তা ভাতের মজাই আলাদা। সাথে আলু ভর্তা বেগুন ভাজি থাকলেতো আর কোন কথাই নেই।

প্রতিদিন ভাজা পোড়া খেয়ে যখন কিছুটা বিরক্ত তখন এরকম ভিন্নধর্মী খাবাররি খেতে খুব মজা লাগে।

 2 years ago 

পান্তা খেয়ে নিন ভাই। পেট, শরীর, মন, মেজাজ সবই ঠান্ডা হয়ে যাবে। হাহা। বেশি খাইলে আবার আমার মত কিছুক্ষন চোখে দেখবেন না। হাহা। অনেক ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে আপনার মুল্যবান মন্তব্য প্রকাশ করার জন্য। টেক লাভ মাই ব্রাদার 😍

 2 years ago 

আপনার ইফতারের পরে পান্তা ভাত খাওয়ার অনুভূতির গল্প পড়ে অনেক ভালো লাগলো। আসলেই গরমে এই বছরে এখন পর্যন্ত পান্তা ভাত খাওয়া হয়নি। আপনার খাওয়া দেখে তো আমারও খেতে ইচ্ছে করছে। খাওয়ার চেষ্টা করবো শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

খেয়ে নেন পান্তা। ভাল লাগবে আশা করি। মন ঠান্ডা হয়ে যাবে পান্তা খাইলে। হাহা। ধন্যবাদ ভাই

 2 years ago 

দেখেই বোঝা যাচ্ছে বন্ধুদের সঙ্গে পান্তা ভাত খাওয়ার অনেক সুন্দর একটি মুহূর্ত অতিবাহিত করেছেন। যদিও এবছর রমজান থাকার কারণে এখন পর্যন্ত পান্তা ভাত খাওয়া হয়নি।

বাসার সব বন্ধুরা মিলে সিদ্ধান্ত নিলাম একদিন ইফতার এ পান্তা খাবো

বন্ধুদের সঙ্গে আপনার এই সিদ্ধান্তটা আমার অনেক বেশি ভালো লেগেছে। ইফতারিতে ভাজাপোড়া খেয়ে মানুষের পেটের অবস্থা খুবই খারাপ, এখন একটু নরম খাবারের খুব দরকার আর সেটা হচ্ছে পান্তা ভাত। বাহ কি দারুন লাগে ইলিশ মাছের সাথে বলে বোঝানো যাবে না।

 2 years ago 

ইফতারে খেয়ে নিন একদিন পান্তা। বৈশাখ মাস যাইতেছে পান্তা খেয়ে মনে শান্তি আনেন। হাহা। ভালবাসা রইল ভাই

 2 years ago 

সত্যি বলতে গেলে পান্তা ভাতের সাথে যেসব উপাদান বা তরকারি গুলো হলে পান্তা ভাত খেতে খুবই ভালো লাগে আপনার তা বিদ্যমান ছিলো।আপনার জন্য শুভ কামনা রইল।

 2 years ago 

চেষ্টা করেছি ভাই। শখ করে খাব সব জিনিস না থাকলে কি চলে নাকি। হাহা। অনেক ভালবাসা রইল আপনার জন্য

 2 years ago 

অসাধারণ একটি পরিকল্পনা ভাইয়া, আসলেই তো প্রতি দিন আর কতো ইফতারি করি এক দিন না হয় ভিন্ন কোন আয়োজন থাকে, আপনার এই আইডিয়াটি আমি এক দিন করে ফেলবো, আপনার পান্তা খাওয়ার বিষয়টি আমার খুবই ভালো লেগেছে, শুভ কামনা রইলো ভাইয়া।

 2 years ago 

করে ফেলেন ভাই। শান্তি পাবেন। পেট ঠান্ডা , শরীর ঠান্ডা মন ঠান্ডা থাকবে। বেশি খেয়ে ফেলবেন না আবার। তাইলে আমার মত চোখে দেখবেন না ১ ঘন্টা । হাহা। ধন্যবাদ

 2 years ago 

গরীব অসহায় মানুষ কত না খেয়ে থাকে। ক্ষুধার কি জ্বালা।

আসলেও আমরা কি উপলদ্ধি করতে পারি,আমার তো মনে হয় না।কারণ রমজান আসলে মনে হয় আমাদের খাবার উৎসব লেগে যায়, ইফতারে কত আইটেম,সেহেরীতে কত কি?অথচ যারা অসহায় তারা কতো কষ্ট দিন পার করছে এই সময়।সেইদিন একটা ভিডিও দেখে আমার চোখ দিয়ে পানি বের হয়ে গিয়েছিল।যাইহোক আল্লাহ সবাইকে বুঝ দিক এই কামনা।

 2 years ago 

আপনার কথাও ঠিক আছে। রমযান মাসেই আমরা বেশি বেশি খাই। ইফতারের সময় কত হরেক রকম আইটেম থাকে। এত কিছু না করে গরীব অসহায় মানুষের পাশে দাঁড়ানো উচিত সবার। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এটা কিন্তু ভাই ঠিক না, আপনারা সবাই আমাদের ছাড়া খেয়ে নিলেন। আমাদেরকে আগে বললে আমরা যেয়ে শরিক হতাম। ভাই আপনার পোস্টটি দেখে খুব ভালো লাগলো। আসলে পান্তা ভাত খাওয়ার অনুভূতিটা খুবই অন্যরকম হয়ে থাকে। সকলে মিলে খুব সুন্দর ভাবে পান্তা ভাত খাওয়ার দৃশ্যটা খুবই দুর্দান্ত । এত অসাধারণ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাদের জন্য তো এক পাতিল পান্তা দিয়েছি ভাই। সাথে আলু ভর্তা পটল ভাজি ইলিশ ভাজি সব দিয়েছি। হাত ধুয়ে খেয়ে নেন। হাহা। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

আসলে আমাদের বৈশাখ মাসে পান্তা খাওয়ার একটা প্রচলন রয়েছে। তবে আপনাদের পান্তা খাওয়ার মুহুর্তগুলো আমার কাছে খুব ভালো লেগেছে, কারণ আপনারা পান্তা খাওয়ার প্লেট পাচ্ছেন না। কড়াই এর ভিতর একজনকে খেতে দেখলাম, কি অবস্থা।

 2 years ago 

হাহা। পান্তা কড়াই এর মধ্যে খাইলে আরও মজা লাগে বেশি মিয়া। বাসায় একদিন ট্রাই করে দেইখেন। অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

গ্রাম বাংলার পুরনো ঐতিহ্য পান্তা ভাত। আপনি সে ঐতিহ্যকে আমাদের মাঝে তুলে ধরেছেন। আপনার এত সুন্দর বর্ণনামূলক পোস্ট আমার খুবই ভালো লেগেছে। সত্যিই আপনার দারুন দক্ষতা।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আসলেই একদম পারফেক্ট একটা কাজ করেছেন। সত্যি প্রতিদিন ইফতারে এরকম বুট, পিয়াজু, আলুর চপ আরো ইত্যাদি তেলের খাবার খেতে খেতে আমাদের অনেক বেশি ক্ষতির সম্মুখীন হতে হয়। কিন্তু এই গরমের মধ্যে ইফতারে পান্তাভাতের আইডিয়াটা আমার কাছে বেশ ভালো লাগলো। আমার তো ইচ্ছে করছে আপনার থেকে এই আইডি এটা আমিও একদিন ইফতারিতে ব্যবহার করি। তাছাড়া পান্তা ভাতের সাথে কে কোনটা খাবেন সেটা ঠিক করতে করতে দেখি অসাধারণ কিছু নিয়ে আসলেন। আলুর ভর্তা, ঢেঁড়স ভাজি আর তার সাথে ইলিশ মাছ বাহ বেশ জমিয়ে খেয়েছেন মনে হচ্ছে। খাবারের দিকে আমি কিছুক্ষণ তাকিয়ে ছিলাম। অনেক সুন্দর একটা মুহূর্ত শেয়ার করলেন।

 2 years ago 

জি আপু। পেটের অবস্থা কাহিল। ঐসব ভাজি পোড়া খেতে খেতে। পান্তা খাইলে শরির , মন, প্রান সবই ঠান্ডা থাকে। হাহা। বেশি খেয়ে ফেললে আবার সমস্যা। অনেক ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57198.53
ETH 2362.64
USDT 1.00
SBD 2.40