আমার বাংলা ব্লগ। দেশি মুরগির ঝাল ফ্রাই। ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার বাংলা ব্লগের সহকারি এবং সহযোগী বন্ধুদের জানাই আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভাল আছি।

চলুন পর্যায়ক্রমে দেখে নেই দেশি মুরগির ঝাল ফ্রাই

আজকে আমি আপনাদের মাঝে নিয়ে আসছি "দেশি মুরগির ঝাল ফ্রাই"। আমরা সবাই মুরগির মাংস পছন্দ করি। কিন্তু আমি এই দেশি মুরগির ঝাল ফ্রাই টি আমাদের বাঙালির সবচেয়ে পুরাতন সিস্টেমে অনুযায়ী অর্থাৎ গ্রাম্য রেসিপি যেটাকে বলে সেভাবে করার চেষ্টা করেছি। অনেকটা মায়ের মত একটু চেষ্টা করেছি যে বাটা মশলা দিয়ে মুরগির মাংসের ঝাল ফ্রাই করার জন্য। বর্তমান থেকে একটু ভিন্নতা আনার চেষ্টা করেছি আশা করি সবার ভালো লাগবে।

দেশি মুরগির ঝাল ফ্রাই।

IMG_20211122_122356_185.jpg

রেসিপিটি তৈরি করে পরিবেশনের আগে আমি একটা সেলফি নিলাম। আমার ছোট থেকে অভ্যেস আমি দেশি মুরগি ছাড়া অন্য কোন মুরগি তেমন একটা খাই না। পোল্ট্রি মুরগি তো একেবারেই না। আমার কাছে সবচেয়ে ভালো লাগে দেশি মুরগি যদিও দাম বেশি। আমি যে প্রতিদিন খাব এরকম চিন্তা করি না। আমি মাসে প্রয়োজনে একবার খাব তার পর ও আমি ভালো জিনিস খাবো এই চিন্তাধারা সব সময় মাথায় থাকে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


দেশের মুরগির ঝাল ফ্রাই এর উপকরণ।

IMG_20211122_112025_510.jpg

১/ দেশি মুরগির দেয় কেজি।
২/ কাঁচামরিচ বাটা ১০পিছ।
৩/ পেঁয়াজ বাটা ৪ পিছ।
৪/ রসুন বাটা ৩পিছ।
৫/ আদাবাটা ১ পিস ৩ চামচ পরিমাণ।
৬/ জিরার গুঁড়ো ২চা চামচ।
৭/ হলুদের গুঁড়ো ২ চা চামচ।
৮/ মরিচের গুড়ো ২ চা চাম।
৯/ দুনিয়ার গুঁড়ো ২ চা চামচ।
১০/ এলাচ ৭/৮ পিচ।
১১/ তেজপাতা ৩ পিচ।
১২/ লবঙ্গ গোলমরিচ পরিমাণমতো।
১৩/ লবণ পরিমাণমতো।
১৪/ ধনিয়া পাতা কুচি পরিমাণমতো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১

IMG_20211122_111618_250.jpg

মুরগির মাংস গুলো আমি ভালো করে ধুয়ে পরিষ্কার করে নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ২

IMG_20211122_112246_558.jpg

মুরগির রেসিপি তৈরি করার জন্য চুলার উপরে কড়াই বসালাম এবং কড়াইতে তেল গরম দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৩

IMG_20211122_112337_283.jpg

তেল গরম হওয়ার পর একে একে সবগুলো মসলা আমি দিয়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৪

IMG_20211122_112411_474.jpg

এখানে তেলের মধ্যে মসলাগুলো ভালো করে ভেজে নিবো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৫

IMG_1637589279104.jpg

এখন আমি হাফ কাপ পরিমাণ পানি দিয়ে মসলা গুলোকে ভাল করে কষিয়ে নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৬

IMG_1637589359486.jpg

হাফ কাপ পানি মোটামুটি শুকিয়ে যাওয়ার পর আমি আরও দেড় কাপ পরিমাণ পানি মসলা গুলোতে দিয়ে দিলাম। আরো ভালো করে কষানোর জন্য যাতে করে মসলার রস গুলো পানির সাথে মিশে যায় এবং কি মসলাগুলো গাড়ো হয়ে যায়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৭

IMG_20211122_113208_173.jpg

এখানে আমি কাঁচা মাংস গুলোর মধ্যে এক চা চামচ পরিমাণ হলুদের গুঁড়ো দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৮

IMG_20211122_113323_885.jpg

এখন আমি এই কাঁচা মাংসের সাথে হলুদের গুঁড়ো গুলো ভাল করে মেখে নেব যাতে করে পুরো মাংস মধ্যে হলুদ একটা ভাব থাকে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৯

IMG_20211122_113410_838.jpg

মসলাগুলো ভালো করে কষানো হয়ে গেছে এখন আমি মাংস গুলো দিয়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১০

IMG_20211122_113455_694.jpg

এখন মসলার মধ্যে মাংস গুলো ভালো করে নেড়ে চেড়ে মেখে নেব। এখানে আমি কোন পানি ইউজ করব না। শুধু মসলা মাঝে মাংসগুলোকে ভালো করে কষিয়ে নিবো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১১

IMG_20211122_114810_783.jpg

এখানে মুরগির মাংস গুলো ভালো করে কষানো হয়ে গেছে। এখন মাংসগুলোকে আমি পরিমাণ মত পানি দেবো ভালো করে সেদ্ধ করার জন্য।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১২

IMG_20211122_114852_350.jpg

এখন আমি মুরগির মাংস গুলোর মধ্যে ৪ কাপ পরিমাণ পানি দিলাম। মুরগির মাংস গুলো ভাল করে সিদ্ধ করার জন্য।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১৩

IMG_20211122_115418_089.jpg

মোটামুটি মুরগির মাংস গুলো সিদ্ধ হয়ে গেছে পানি ও অনেকটা কমে এসেছে। কিন্তু আমি মাংস গুলোকে আরো সিদ্ধ করব এবং ঝোল একেবারে শুকিয়ে ফেলবো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১৪

IMG_20211122_121426_874.jpg

আমার মুরগির মাংসের ঝোল কমে গেছে এবং আমার মুরগির মাংসগুলো হয়ে গেছে। এখন আমি ধনেপাতা কুচি দিয়ে মাংস গুলো নামিয়ে ফেলবো এবং পরিবেশন করব।

আশাকরি আপনাদের সবার ভালো লাগবে আমার দেশি মুরগির ঝাল ফ্রাই রেসিপি। বাটা মশলা দিয়ে আপনি যেকোনো রেসিপি তৈরি করেন খেতে খুবই সুস্বাদু লাগে এবং কি রুচিসম্মত হয়। যদি ঝালটা একটু বেশি হয় তাহলে তো কোন কথাই নেই। ঝাল ঝাল মাংস খাওয়ার মজাটাই আলাদা। ভালো-মন্দ কমেন্টে জানাবেন এবং আশা করি সবাই পাশে থেকে সাপোর্ট দিবেন। আজকের মত বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনাই করি। আল্লাহ হাফেজ।

Sort:  

আপনি তো দারুন রান্না করতে পারেন ভাই। ধাপগুলো খুব সুন্দর করে উপস্থাপন করেছেন যার কারনে বুঝতে অবেক সহজ হয়েছে। অসংখ্য ধন্যবাদ এমন দারুন কিছু আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

এটা সুস্বাদু মাংস, আমার বন্ধু.

 3 years ago 

ভাইয়া, আপনার রান্না করা দেশি মুরগির ঝাল ফ্রাই দেখে আমার খুবই খেতে ইচ্ছে করছে। কারন আমি ঝাল খেতে খুবই পছন্দ করি। আবার দেশি মুরগি আমার খুবই পছন্দের।বাটা মসলা দিয়ে মুরগির ঝাল ফ্রাই করা প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আমি ধন্য, আমি ধন্য, আপনার কমেন্ট এর জন্য। আপনার এত সুন্দর কমেন্ট আমার মন ভরিয়ে দিয়েছে। এবং কি রেসিপিটি পছন্দ করেছেন তার জন্য। অশেষ ধন্যবাদ এবং রাশি রাশি ভালোবাসা আপু।

বাহ ভাইয়া সত্যি অসাধারণ একটা চিকেন ঝাল ফ্রাই রেসিপি রান্না করেছেন আপনি। সত্যি সত্যি মনে হচ্ছে এটা অনেক টেস্টি হয়েছে খেতে। কালার টা দেখেই বুঝে ফেললাম। প্রত্যেকটা ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনি। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

ভাইয়া আপনাদের প্রশংসা পেয়ে সত্যিই আমি ধন্য। এই রেসিপিটি করেছি আমি আপনাদের জন্য। দাওয়াত রইল সময় পেলে চলে আসবেন। আপনার জন্য শুভকামনা রইল ভাই।

 3 years ago 

অন্যান্য মুরগির থেকে দেশি মুরগির স্বাদ এমনিতে অনেক ভাল থাকে ।তাছাড়া আপনি তো এটি একদম ঝাল ফ্রাই করে ফেলেছেন। দেখে মনে হচ্ছে যে ঝাল ঝাল হয়েছে এবং খুবই মজা হয়েছে। তাছাড়া আপনি রান্নার ক্ষেত্রে কাঁচামরিচ বাটা ব্যবহার করেছেন যার ফলে এই মাংসটির স্বাদ অনেকগুণ বেড়ে গিয়েছে। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর একটি মুরগির ঝাল ফ্রাই আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু আপনি ঠিকই বলেছেন দেশি মুরগির স্বাধ একটু অন্যরকম। আর সাথেযদি একটু বাটা মসলা হয় স্বাদ বেশী বেড়ে যায়। আপনি অনেক সুন্দর করে কমেন্টই করেছেন। আপনার কমেন্ট পড়ে আমি মুগ্ধ আপনার জন্য ভালোবাসা অবিরাম।

 3 years ago 

দেশি মুরগির মাংস দেখেই অনেক খিদে পেয়ে গেল। সত্যি ভাইয়া অসাধারন একটা রেসিপি তৈরি করেছেন। আমারতো মুরগির মাংস খেতে খুব ভালো লাগে। আর সেটা যদি হয় দেশি মুরগি তাহলে তো আর কোন কথাই নাই। হলুদ মরিচ রসুন সবকিছু দিয়ে এত সুন্দর ভাবে রান্না করেছেন না দেখলে বুঝতেই পারতাম না। আমার সত্যি খুব ভালো লেগেছে। আপনার রেসিপিটা এককথায় অসাধারণ ছিল। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি আমাদের উপহার দেওয়ার জন্য

 3 years ago 

আপু আমি আপনার কমেন্টটা পড়ে খুবই আনন্দিত এবং কি নিজেকে ধন্য মনে হচ্ছে যে আপনাদেরকে আমি কিছুটা হলেও অন্তত খুশি করতে পেরেছি। সাধ্য ছিলনা খাওয়ানোর কিন্তু সাধ ছিল কি করবো। এত সুন্দর একটা কমেন্ট করার জন্য এবং কি আপনাদের কিছু আনন্দ করতে পেরেছি পছন্দ হয়েছে তার জন্য আপনাদের প্রতি আবারও রাশি রাশি ভালোবাসা রেখে গেলাম আপু

 3 years ago 

আপনি অবশেষে দেশি মুরগির ঝাল ফ্রাই নিয়ে আমাদের হাজির হলেন। আমার অনেক ভালো লেগেছে। আসলেই আপনি এখন দিনের পর দিন অনেক ভাল রান্না করে যাচ্ছেন। প্রয়োজনীয় উপকরণ আপনি দারুন ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। অনেক অনেক শুভকামনা রইল। আমার অনেক ভালো লেগেছে।

 3 years ago 

ভাইয়া আপনার গঠনমূলক মন্তব্য আমি অনুপ্রাণিত হয়েছি। আপনার জন্য ভালোবাসা অবিরাম।

 3 years ago 

বাহ, অসাধারণ রেসিপি আজ আপনি আমাদের সাথে শেয়ার করলেন, এই বাটা মসলা দিয়ে রান্না তরকারি আমার অনেক ভালো লাগে, আলাদা একটা মজা পাওয়া যায়, অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে গুছিয়ে লিখেছেন, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপু আপনার কমেন্ট দেখে সত্যিই হৃদয়টা ভরে গেল। আপনাদের ভালোবাসা পেলে কাজের অগ্রগতি আরো বেড়ে যায়। আপনি অনেক সুন্দর করে প্রশংসা করেছেন রেসিপিটি। আপনার জন্য ভালোবাসা অবিরাম।

 3 years ago 

দেখে মনে হচ্ছে অনেক বেশি টেস্টি হয়েছে। একেবারে ঘরোয়া পদ্ধতিতে বানিয়েছেন সত্যি অনেক সুন্দর হয়েছে আপনার তৈরি করা রেসিপিটি। অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য এমন সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার এত সুন্দর মন্তব্যের আমার মনটা জুড়িয়ে গেল। আপনারা প্রতিনিয়ত আমাকে যেভাবে সাপোর্ট দিয়ে যাচ্ছেন এটা ভালবাসার একটা দৃষ্টান্ত আমি মনে করি। আপনার প্রতি ভালোবাসা অবিরাম।

 3 years ago 

দেশি মুরগির অনেক সুন্দর একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আসলে দেশি মুরগির মাংস খুবই সুস্বাদু হয় বিশেষ করে আমি দেশি মুরগির মাংস অনেক পছন্দ করি আপনার রেসিপি টা দেখে মনে হচ্ছে অনেক সু সাধু হয়েছে সেই সাথে অনেক লোভনীয় একটি রেসিপি দেশি মুরগির এত সুন্দর একটি মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কাছ থেকে পরবর্তীতেও এরকম সুস্বাদু এবং মজাদার রেসিপি আশা করব শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

দেশি মুরগি আপনারও ভালো লাগে এটা জানতে পেরে খুবই ভালো লাগছে। এবং কি আপনার কমেন্ট পড়ে খুবই আনন্দ উপভোগ করছি। আপনার জন্য ভালোবাসা অবিরাম ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.026
BTC 57142.47
ETH 2437.81
USDT 1.00
SBD 2.39