আমার বাংলা ব্লগ। ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল। ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগের প্রিয় ভাই ও বোনদের জানাচ্ছি সকালের উষ্ণ শীতল হাওয়ার সাথে ফুলের স্নিগ্ধ সৌরভ ময় শুভেচ্ছা। আশা করি সকলেই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে একপ্রকার ভালো আছি। আমি আজকে আপনাদের মাঝে একটু ব্যতিক্রম একটি রেসিপি নিয়ে আসলাম, "ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল"। রেসিপি আশা করি সকলেরই কাছে ভালো লাগবে।

চলুন যাওয়া যাক মূল পর্বে।

ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল।

20220415_035655.jpg

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা আমি আজকে আপনাদের মাঝে নতুন এবং একটু ব্যতিক্রম ধর্মের একটা রেসিপি নিয়ে হাজির হলাম, আশা করি সকলের কাছেই ভালো লাগবে। সত্যিকথা বলতে বড় শশা দিয়ে বড় রুই মাছ কিংবা ইলিশ মাছ দিয়ে খেতে আমার কাছে বেশ ভাল লাগে। দীর্ঘদিন এই খাবারটা খাওয়া হয়না, তাই অনেক ভেবেচিন্তে ঠিক করলাম ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল করে খেলে একেবারে মন্দ হয় না।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


20220415_035713.jpg

ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল রেসিপি সম্পন্ন করে আমি একটা সেলফি নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল রেসিপি টা এতটাই মজাদার এতটাই সু-সাধু যা একবার না খেলে বিশ্বাস করানো খুব কঠিন। তবে কেউ বড় শশা এভাবে রান্না করে খেতে পছন্দ করেন কি না আমি জানি না। যদি কেউ কখনো এভাবে না খেয়ে থাকেন অবশ্যই অবশ্যই একবার ট্রাই করবেন। এ খাবারটি অনেক পুষ্টিকর একটি খাবার। আমি চেষ্টা করি অন্তত প্রতি সাপ্তাহে সাত দিনের মধ্যে খাবার মেন্যুতে একেক রকম খাবার রাখার জন্য। আর খাবারের ভিন্নতা মানেই হচ্ছে নতুন স্বাদ গ্রহণ করা। পর্যায়ক্রমে দেখে আসি আমার রান্না ঘরের রন্ধন প্রক্রিয়া।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ইলিশ মাছ দিয়ে শসা আলু ঝোল এর উপকরণ।

received_331505812359564.jpeg
  • ইলিশ মাছ চার পিস।
  • ১ কেজি ওজনের একটি শসা।
  • তিনটি আলু।
  • দুইটা টমেটো।
  • পেঁয়াজ কুচি দুটি।
  • কাঁচামরিচ কুচি ৪ টি।
  • হলুদের গুঁড়া ১ চামচ।
    *মরিচের গুঁড়া ১ চামচ।
  • রসুন বাটা ১ চা চামচ
  • দুনিয়ার গুঁড়া ১ চামচ
  • লবণ স্বাদমতো
  • সয়াবিন তেল পরিমাণমতো।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১

received_708511827261891.jpeg

প্রথমে আমি ইলিশ মাছ গুলো ধুয়ে পরিষ্কার করে একটি পাত্রে রেখে দিলাম। এবং শসা আলু টমেটো সেগুলো কেটে আলাদা করে রাখলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ২

received_1219821165421621.jpeg

প্রথমে আমি চুলাটা জ্বালিয়ে পাতিল চুলার উপর বসালাম। এবং পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৩

received_2474994879303848.jpeg

সায়াবিন তেল গুলো গরম হওয়ার পর পেঁয়াজকুচি গুলো ছেড়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৪

received_552870059606427.jpeg

এখানে আমি প্রয়োজনীয় মসলার সব উপকরণ একসাথে দিয়ে মসলাগুলো ভালো করে কষিয়ে নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৫

received_984073448968729.jpeg

মসলা গুলো কষানো হয়ে যাওয়ার পর আমি কষানো মসলার উপর এ মাছগুলো ছেড়ে দিলাম। এই মসলার সাথে আমি এই মাছগুলো ভালো করে কষিয়ে নেব। ইলিশ মাছ গুলো কষানো হয়ে গেলে আমি আলাদা একটা পাত্রে উঠিয়ে রাখবো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৬

received_406348334649568.jpeg

ইলিশ মাছ গুলো কষানো হয়ে যাওয়ার পর মাছগুলো উঠিয়ে রেখে দিলাম এবং কষানো মসলার মধ্য আমি শসা এবং আলু একসাথে দিয়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৭

received_978271482881507.jpeg

এখন আমি দুই তিন কাপ পরিমাণ পানি দিয়ে সবজি গুলো ভালো করে নেড়ে দিলাম। কিছুটা সিদ্ধ হওয়ার পর উপরে টমেটো এবং কাঁচা মরিচ গুলো ছেড়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৮

received_2773518172957830.jpeg

মসলাগুলোর সাথে ভালো করে সবজিগুলো কষানো হয়ে গেছে। এখন আমি একটু বেশি করে জল দিয়ে দিলাম। যাতে সবজি গুলো ভাল করে সিদ্ধ হয়। এরপর উপরে ছেড়ে দিলাম কষানো ইলিশ মাছ গুলো। এভাবে আমি ঢাকনা দিয়ে রাখব প্রায় তিন থেকে চার মিনিট পর্যন্ত।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৯

received_1021995901802701.jpeg

ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল রেসিপি টা অনেকটা হয়ে গেছে। জলটা আমি আর একটু কমিয়ে নেব। দুই মিনিট পর আমি নামিয়ে ফেলল এবং আমার এই রেসিপিটা এখন প্রায় পরিবেশনের জন্য প্রস্তুত।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১০

20220415_035716.jpg

ইলিশ মাছ দিয়ে শসা আলু ঝোল রেসিপি টা সম্পূর্ণ হয়ে গেল। পরিবেশন করার আগে আমি একটা সেলফি নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা কেমন লেগেছে আমার ভিন্ন ধরনের ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল রেসিপিটি। আশা করি সকলের কাছে ভালো লাগবে। ভাল মন্দ কমেন্টে জানাবেন। সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি, সবাই ভাল থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে ইলিশ মাছ দিয়ে শসা ও আলুর ঝোল রেসিপি শেয়ার করেছেন আপনার এই রেসিপিটি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে। আলু দিয়ে আমি অনেকবার ইলিশ মাছ খেয়েছি তবে আপনার মত করে শসা দিয়ে কখনো খাওয়া হয়নি। ধন্যবাদ আমাদের মাঝে ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাইয়া জলদি রেসিপি টা তৈরি করে খেয়ে ফেলেন। তখন ইলিশ মাছ শসার স্বাদ আন্দাজ করতে পারবেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমার খুব পছন্দের এই মাছটা আমি খুব পছন্দ করি। আপনি আজকে ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল রেসিপি শেয়ার করেছেন এই রেসেপিটা আমার কাছে অনেক ভাল লেগেছে ধন্যবাদ আপনাকে ভাই

 2 years ago 

আপনার ভাল লেগেছে শুনে খুবই খুশি হলাম, উৎসাহ দেওয়ার জন্য আমার পক্ষ থেকে শুভেচ্ছা রইল।

 2 years ago 

বাঙ্গালীদের ঐতিহ্যবাহী খাবারের মধ্যে ইলিশ মাছ অন্যতম। আমার মনে হয় এমন বাঙালি খুঁজে পাওয়া যাবে না যে ইলিশ মাছ খেতে পছন্দ করে না। ধন্যবাদ ভাইয়া ইলিশ মাছের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অনেকেই শসার তরকারি পছন্দ করেনা। তবে আমার কাছে ইলিশ মাছের সাথে এবং চিংড়ি মাছের সাথে শসার তরকারি খুবই ভালো লাগে। আপনি রেসিপির টাইটেল পরেই আমার জিভে জল চলে এসেছে। আমার আম্মুর হাতের ইলিশ মাছের সাথে শসা তরকারি খাবারটি খুব মিস করছি। ধন্যবাদ আপনাকে মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি আপনার কমেন্ট পড়ে আমি ধন্য, আপনার আম্মু এই ধরনের রেসিপি করে জেনে খুবই ভালো লাগলো। আর আপনার আনন্দ হচ্ছে দেখে নিজেকে আমার আত্মবিশ্বাসও বেড়ে গেল, ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল রেসিপি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। আসলে ইলিশ মাছ আমার খুবই পছন্দ। তাই ইলিশ মাছ দিয়ে রান্না করা যে কোন তরকারি আমার কাছে খেতে খুব ভালো লাগে। তাছাড়া তরকারি তে ইলিশ মাছ দিলে তরকারি স্বাদ দ্বিগুণ বেড়েছে। ইলিশ মাছ দিয়ে শসা আলুর ঝোল রেসিপি দেখে মনে হচ্ছে এটি খেতে খুবই মজা হয়েছিল। আমার তো খুব খেতে ইচ্ছে করছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ইলিশ মাছে দিয়ে শসা আলুর ঝোল রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

হ্যাঁ ঠিকই বলেছেন ইলিশ মাছ যে কোন তরকারি প্রবাদ দ্বিগুণ বাড়িয়ে দেয়। এত সুন্দর মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

শসা দিয়ে এখনো ইলিশ মাছ খাওয়া হয়নি। তবে আপনার এই রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। বেষ্ট একটি রেসিপি ছিলো এটি। দারুন ভাবে তৈরি করেছেন। ভবিষ্যতে বাসায় চেস্টা করে দেখতে পারি।

 2 years ago 

ভাইয়া মজার একটি খাবার মিস করেছে। একবার খেয়ে দেখবেন, মন্তব্য করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনি তো আমার একদম প্রিয় একটি রান্না করলেন। আমার কাছে আর শশা দিয়ে ইলিশ মাছ রান্না করলে অনেক মজা লাগে খেতে। আর তার সাথে আলু হলে তো আরো ভালো হয়। আপনি অনেক সুন্দর ভাবে পুরো রেসিপিটি দেখিয়েছেন। আমার কাছে তো বেশ ভালো লাগলো। এরকম সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনি এভাবে খেতে পছন্দ করেন জেনে অনেক ভালো লাগলো। আর আপনার উৎসাহ সব সময় আমাকে আনন্দ দেয়। আপনার সাপোর্ট আমাকে নতুন কিছু করতে সাহায্য করে। শুভেচ্ছা রইল আপু।

 2 years ago 

ইলিশ মাছের নাম শুনলেই জিভে পানি চলে আসে, আর ইলিশ মাছ দিয়ে যেকোনো কিছু রান্না করলেই অনেক সুস্বাদু হয়ে থাকে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ইলিশ মাছ ও শসা দিয়ে রান্নার রেসিপি আমাদের সাথে তুলে ধরার জন্য ভালো থাকবেন।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া, ইলিশ মাছ দিয়ে যেকোনো তরকারির স্বাদ বাড়ে এবং শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ ভাই ফিডব্যাক দেয়ার জন্য, এবং আশা করি এরকম আরো সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করবেন।

 2 years ago 

শসা দিয়ে যেকোনো মাছের ঝোল করে খাওয়া যায় তা এই বাংলা ব্লগে আসার পরে জানতে পেরেছি। আমি শসাএমনিও খেয়েছি ও সালাদ হিসেবে খেতে বেশি পছন্দ করি। আপনার শসা দিয়ে ইলিশ মাছের তরকারি দেখতে মনে হচ্ছে ভালোই হয়েছে কারণ ইলিশ মাছ এমনিতেই অনেক ভালো লাগে যেটা দিয়েই রান্না করা হোক না কেন সেটা ভালই হবে নিশ্চয়ই।

 2 years ago 

আপু আপনি অনেক সাধের একটা রেসিপি মিস করেছেন। একবার খেয়ে দেখবেন তখন আপনার ইচ্ছে করবে প্রতি সপ্তাহে খাওয়ার মেনুতে ইংলিশ মাছ,শসা রাখার জন্য। আপনার মন্তব্য পড়ে খুবই ভালো লেগেছে, শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

শসা আলু ,ইলিশ মাছ দিয়ে আপনি খুব সুন্দর ভাবে একটি রেসিপি করেছেন। শসা দিয়ে ইলিশ মাছ রান্না আমাকে তো সম্পূর্ণ ইউনিক লেগেছে । ইলিশ মাছের এই রেসিপি কেমন লেগেছে একটু বলবেন?। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলতে কি আপু না খেলে বিশ্বাস করতে পারবেন না। অসাধারণ স্বাদ অবশ্যই একবার ট্রাই করে দেখবেন। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61639.07
ETH 2982.91
USDT 1.00
SBD 2.46