আমার বাংলা ব্লগ। স্বরচিত কবিতা "শূন্যতা"। ১০% beneficiary shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগ মানেই হচ্ছে ভালোবাসার আলিঙ্গন। আর সেই ভালোবাসার টানে-ই আমার বাংলা ব্লগের বন্ধুদের মাঝে ফিরে আসি বারবার. নিজের মনে আশা-আকাঙ্ক্ষা ভালবাসার ছড়িয়ে দিয়ে, নিজের মনের কালো রং মুছে দিতে আবার হাজির হলাম। স্বরচিত কবিতা "শূন্যতা" নিয়ে। আশা করি সকলেরই ভালো লাগবে।

যাওয়া যাক মূল পর্বে।

মানুষের মনের শূন্যতা।

20220910_110106.jpg

আসলে শূন্যতা বলতে আমরা কি বুঝি। পৃথিবীতে আমার মত এমন অনেক মানুষই রয়েছে যারা প্রতিনিয়ত শূন্যতা ভুগছেন। অথচ তাদের বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন টাকা পয়সা ধন দৌলত হয়তো আমার চেয়ে বেশি। কিন্তু আমার মত শূন্যতাটাও কিন্তু বেশি। প্রত্যেকটা মানুষের কিছু না কিছু অপূর্ণতা থেকে যায়। আর সেই অপূর্ণতাটা আমাদের জীবনের শূন্যতার কাল হয়ে দাঁড়ায়। নিজেকে গুছিয়ে নিতে অনেকটা অনীহা চলে আসে জীবনের প্রতি এবং কি যা কিছু আছে সব কিছু দূলির-স্বাথ মনে হয়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


যেই আশা আকাঙ্ক্ষা জুড়ে যে শূন্যতা বিরাজ করছে। না পাওয়া সে জিনিসটা অনেকটা হতাশ করে দেয় প্রত্যেকটা মানুষের জীবন। এবং কি সেই শূন্যতা মানুষের থেকে কেড়ে নেয় জীবনের হাঁসি আর আনন্দ খুশি। তখন মনে হয় নিজের জীবনটা অপরিপূর্ণই রয়ে গেল। আর সে শূন্যতার পরিবর্তে পূর্ণতার খোঁজ কিভাবে পাবো বিভোর হয়ে থাকি একাকী সর্বস্তরে। যে শূন্যতার কথা বলা যায় না নিজের বন্ধু বান্ধব কিংবা আত্মীয়-স্বজন অথবা নিজের প্রিয় মানুষের সাথে। যেমনি জীবনটা ভাবায় তেমনি মানুষের কাছে এক স্বার্থপর মানুষ হিসেবে পরিচিতি হতে হয়। কারণ যেখানে নিজের জীবনের প্রতি অনীহা চলে আসে, সেখানে আনন্দ করতে অথবা ভালবাসার কিংবা আপন মানুষের স্পর্শ কোনটাই পরস পেতে ইচ্ছে করে না।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


স্বরচিত কবিতা।

শূন্যতা।

মোঃ রবিউল হোসাইন।

ছোট্ট এ জীবনে শূন্যতা বিরাজ করছে সারাক্ষণ
একটুখানি সুখের পরশ পেতে চায় এই মন
জীবনে আমার সব কিছুই আছে
শূন্যতায় ভুগছে আমার এই জীবন, নেই অমূল্য রতন

এদিক ওদিক চারদিকে ছুটছি আমি, খুঁজছি দিবা রাত্রি
ক্লান্তি দেহ বীভৎস মনে অনিদ্রায়িত চোখে জল
মানুষের কথা ভিদছে বুকে, চোখে জল করছে ছল ছল
সবকিছু থেকেও কেন শূন্যতা বুকের মাঝে করছে ঝল ঝল

যেখানে যাই,যা কিছুই করি পাওয়া শুধু শূন্যতা
তাইতো আমার জীবনটা ভরে গেছে ব্যাকুলতা
জীবন নামের রেল গাড়িটা চলছে অবিরত
জীবনের সাথে জড়িয়ে আছে শূন্যতা নামের যত ক্ষত

এমনি করে দিন কেটে যায় কেটে যায় রাত্রি
ঊর্ধ্ব গগনে সূর্যের হাসি দেখে তবুও পথ চলি
শূন্যতা শূন্যতা শুধু শূন্যতায় ভরে আছে জীবন
মনে মনে উপরওয়ালা কে বলি শূন্যতা মুছে দাও যদি

শূন্যতাকে এ পাশ ঠেলে, ওপাশে চলছি অবিরত
শূন্যতা নামে ক্ষতটা শুকিয়ে যায় যদি
জীবন আমার দুর্বিষহ হয়ে উঠেছে অবিরত
তবুও যেন ভেসে ওঠে শূন্যতা নামের ক্ষত

জীবন আমার দুর্বিষহ হয়ে উঠে বারে বার
এমনি করে চলতে গেলে জীবনের প্রতি মায়া থাকে না আর
শূন্যতা আমার জীবনটাকে কুয়াশায় ডেকেছে আজ
জানিনা কখন কুয়াশা কেটে দেখব আলোর প্রভাত

শূন্যতায় ভুগছি চলছি অবিরত
বন্ধু-বান্ধব আত্মীয়-স্বজন শুভাকাঙ্ক্ষী বুঝবে না সেই ক্ষত
জীবনের সুখগুলো কেটে গিয়ে দুখের পরিপূর্ণ অবিরতা
এভাবেই শূন্যতা বুকে নিয়ে বাঁচতে হবে আমাকে চিরকাল
শূন্যতা মুছে দাও খোদা, রাঙিয়ে দাও জীবনের হালচাল।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা কেমন লেগেছে আমার শূন্যতা ছোট্ট কবিতাখানি। আশা করি সকলের কাছেই ভালো লাগবে। ভালো মন্দ কমেন্টে জানাবেন। সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কিছু নিয়ে। আজকের মত বিদায় নিচ্ছি, সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

শূন্যতাকে এ পাশ ঠেলে, ওপাশে চলছি অবিরত
শূন্যতা নামে ক্ষতটা শুকিয়ে যায় যদি
জীবন আমার দুর্বিষহ হয়ে উঠেছে অবিরত
তবুও যেন ভেসে ওঠে শূন্যতা নামের ক্ষত

জীবনের জোয়ার ভাটা থাকবেই কখনো শূন্যতা কখনো পূর্ণতা। জীবনের শূন্যতাকে এক পাশে ঠেলে মানুষকে সামনের দিকে এগিয়ে যেতে হয় এরই নাম জীবন।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন জীবনটাই এমন। অসাধারণ মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

ভাইয়া শৃন্যতা নিয়ে দারুণ একটা কবিতা লিখেছেন।সত্যি বলতে বন্ধু বান্ধব টাকা পয়সার সাথে শূন্যতার তুলনা হয় না।মানুষের জীবনে শূন্যতা থাকবেই তবে তাকে পূর্ণতা দিয়ে ভরে তুলতে হবে।শূন্যতা ও পূর্ণতা একে অপরের পরিপূরক। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শূন্যতা বলতে আমরা অনেক কিছুই বুঝি। তবে আপনি ঠিকই বলেছেন শূন্যতা এবং পূর্ণতা একে অপরের পরিপূরক। গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

প্রিয়জনের অভাবে যে শুণ্যতা টি সৃষ্টি হয় তা সুন্দর ব্যাখ্যা দিয়েছেন।আর সেই শূণ্যতার হাহাকার আপনার পুরো কবিতা জুড়ে সুন্দর ভাবে ফুটে উঠেছে।

 2 years ago 

প্রিয়জন নয় প্রয়োজন। যাই হোক গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য, আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

জীবন আমার দুর্বিষহ হয়ে উঠে বারে বার
এমনি করে চলতে গেলে জীবনের প্রতি মায়া থাকে না আর
শূন্যতা আমার জীবনটাকে কুয়াশায় ডেকেছে আজ
জানিনা কখন কুয়াশা কেটে দেখব আলোর প্রভাত

জীবন আমার ছেঁয়েছে কালো মেঘে
এমনি করে চলেছে জীবন ভুলের ঘোরে,
শূন্য হৃদয় খুঁজে ফিরেছে একটু শান্তি
কভু মন অরন্যে পাইনি একটু প্রশান্তি।

রাতের পর রাত কেটেছে ঘন দুঃস্বপ্নে
স্বপ্নরাও আজ করছে খেলা ঘুমের অঘোরে,
রাতের নিস্তব্ধতা ছাপিয়ে ভোরের আলো
বিধাতা তুমি ছড়িয়ে দাও জীবন আলো।


প্রার্থনা করছি আপনার জন্য 💌
আপনার জীবনের সঠিক রাস্তা খুঁজে পান আর আপনার জীবনে ছড়িয়ে যাক জীবন আলো।🤲
ইনশাআল্লাহ সবঠিক হয়ে যাবে।

 2 years ago 

ভাইয়া আপনি এত সুন্দর একটি কবিতা উপহার দিয়েছেন প্রশংসা না করে পারছি না। আর যতই প্রশংসা করি না কেন মনে হয় যেন কম হয়ে যাবে। আমি যাই কিছু লিখেছি তার চেয়ে অনেক অনেক বেশি সুন্দর হয়েছে আপনার কবিতাটি। আমিও দুই হাত তুলে আল্লাহর দরবারে দোয়া করি, আল্লাহ আপনাকে সর্ব দিক দিয়ে ভালো রাখুন।

 2 years ago 

জীবনে শূন্যতা না থাকলে অনুভব জিনিসটি বোঝা যায় না। অনুভবেরও দরকার। আপনি শূন্যতা নিয়ে বিভিন্ন কোন থেকে বর্ণনা করেছেন। বেশ কয়েকটি ভাবনাকে একটি দৃষ্টিকোণের মাধ্যমে বর্ণনা করা সহজ নয় যেটা আপনি করেছেন। খুব ভালো লাগলো আপনার এই কবিতাটি।

 2 years ago 

আপনার গঠনমূলক মন্তব্যটি হৃদয় ছুঁয়ে গেছে। আপনার জন্য রইল শুভকামনা।

All of us have our respective portions to fill the void with love and always be grateful from others who are more helpless.. Your poetry is very interesting and touches the dark side of life. and..! no one is perfect my friend..


Imagen2.png
CONGRATULATIONS

This post has been upvoted with @steemcurator09/ Curated by: @ridwant

 2 years ago 

Thank you so much

 2 years ago 

আপনি খুব সুন্দর করে শূন্যতা কবিতা লিখেছেন। প্রত্যেকটি লাইন খুবই অসাধারণ। আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপনাদের প্রশংসা পেয়ে সত্যিই আমি ধন্য। আমি জানি আমি কোনো ভালো লেখক নই। তবে চেষ্টা করেছি মনের কথাগুলো কবিতার মাঝে আপনাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ভাইয়া আপনার আজকের শূন্যতা কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আপনার প্রতিটি কবিতা আমার কাছে অনেক ভালো লাগে। তাই আমি একটু সময় করে পুরো কবিতার লাইন পড়ে নেই। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর কবিতা আমাদের মাঝে তুলে ধরার জন্য। আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার ভালো লাগাটাই আমার সার্থকতা। আপনার জন্য রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ভাইয়া জীবন নামের এই রেলগাড়িতে শূন্যতা থাকবে এটাই স্বাভাবিক। আর এই শূন্যতা পরিপূর্ণ করার জন্য আমরা দিনরাত কতই না সংগ্রাম করে চলছে। হয়তো একদিন আমাদের প্রত্যেকের জীবনের শূন্যতা পূর্ণতার রূপ নেবে, এটা আমাদের সকলেরই মন প্রাণ থেকে চাওয়া। অসাধারণ সুন্দর একটি কবিতা পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কথাটা যেন আল্লাহ কবুল করেন, শূন্যতা দূর করে যেন পরিপূর্ণতা ভরিয়ে দেয়। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago (edited)

আপনি ঠিক বলেছেন ভাইয়া, শুন্যতা মানুষের জীবন থেকে সুখ-দুঃখ কেড়ে নিয়ে নিঃসঙ্গ করে তোলে এবং জীবন অপূর্ণতায় ভরিয়ে দেয়।শুন্যতাকে ঘিরে আপনি অনেক বাস্তব দিক ব্যাখ্যা করেছেন যেটি খুবই ভালো লাগলো।সুন্দর হয়েছে কবিতাটি,প্রে করি আপনার জীবনের শুন্যতা দ্রুত কেটে গিয়ে আশার আলো সঞ্চার হোক ।শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার জন্য রইল সীমাহীন ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41