আমার বাংলা ব্লগ। ঘরোয়া পদ্ধতিতে রোস্ট। ১০% beneficiary shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
প্রথমে আমি বাংলা ব্লগের সকলকে জানাই সম্মান, শ্রদ্ধা, ভক্তি এবং ভালোবাসা। আশা করি সকলেই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে নিয়ে এলাম "ঘরোয়া পদ্ধতিতে রোস্ট" আশাকরি রেসিপিটি সকলেরই ভালো লাগবে।

একবার ঘুরে আসি রান্নাঘর থেকে।

ঘরোয়া পদ্ধতিতে রোস্ট।

20220527_135653.jpg

রেসিপিটি সম্পন্ন করে একটা ছবি নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা শুক্রবার দিন আমার কাছে একটু স্পেশাল। তবুও অন্য দশজনের মত হয়তো আমি উপভোগ করতে পারি না। চেষ্টা করি যেটুকু সময় পাই নিজের মতো করে উপভোগ করার। ইচ্ছে করল রোস্ট খেতে, রোস্ট খেতে হলে অনেক উপকরণ লাগে। বাজারে গিয়ে একটা মুরগি নিয়ে এলাম। একটা রোস্টের মসলা নিলাম এবং টুকিটাকি অন্যান্য জিনিসপত্র নিয়ে সোজা ভাষায়। এরপর নিজের মতো করে তৈরি করে ফেললাম সুস্বাধু ঘরোয়া পদ্ধতিতে রোস্ট। তবে আমার রোস্ট এ স্পেশাল কোন উপকরণ দেওয়া হয়নি। শুক্রবার জুম্মার নামাজ শেষ করে খাওয়া দাওয়া শেষ করে আমিও চেষ্টা করি আমার মত আনন্দ উপভোগ করার জন্য। আমি আপনাদের সাথে শেয়ার করছি আমার প্রিয় ঘরোয়া পদ্ধতিতে রোস্ট এর রেসিপি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ঘরোয়া পদ্ধতিতে রোস্ট এর উপকরণ।

received_1414057552376124.jpeg
  • মুরগির মাংস ১ কেজি ৪০০ গ্রাম।
  • রাধুনী রোস্ট এর মসলা এক প্যাকেট।
  • পেঁয়াজ বাটা পেস্ট।
  • রসুন বাটা পেস্ট।
  • আদা বাটা পেস্ট।
  • নারিকেল বাটা পেস্ট।
  • পরিমাণমতো টক দই।
  • আস্ত কাঁচামরিচ।
  • তেজপাতা, দারুচিনি, এলাচি পরিমাণমতো।
  • লবণ পরিমাণমতো।
  • পরিমাণমতো সয়াবিন তেল।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১

received_1145512606300425.jpeg

মুরগির মাংস গুলো ভাজি করার জন্য পরিষ্কার করে রেডি করে নিলাম। সবগুলো মাংস ভালো করে তেলে ভেজে আলাদা একটা পাত্রে রেখে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ২

received_1513777559024787.jpeg

চুলায় পাতিল বসিয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৩

received_781735066145440.jpeg

তেল গরম হওয়ার পর পেঁয়াজকুচি তেজপাতা দারচিনি এলাচ দিয়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৪

received_969554317049133.jpeg

প্রয়োজনীয় সব মসলার উপকরণ দিয়ে দিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৫

received_323349413302149.jpeg

রোস্ট তৈরি করার জন্য রোস্টের মসলা গুলো ভালো করে কষানো হয়ে গেছে, যতটুকু প্রয়োজন ছিল।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৬

received_380032514092956.jpeg

বাজি করে রাখা মুরগির মাংস গুলো এখন আমি দিয়ে দিলাম রোস্ট তৈরির মসলা গুলোর মধ্য। এই মশার মধ্যে রোস্ট গুলো ভালো করে কষিয়ে নেব।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৭

received_764313854562114.jpeg

মসলা গুলোর মাঝে রোস্ট গুলো ভালো করে কষিয়ে নিলাম। যতটুকু প্রয়োজন ঠিক ততটুকুই কষিয়ে নিলাম। মসলা থেকে তেল গুলো ছেড়ে দিয়েছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৮

received_1981952195325182.jpeg

এখন আমি রোস্ট গুলোর মধ্যে বেশি করে জল দিয়ে দিলাম, যাতে করে মাংস গুলো ভাল করে সিদ্ধ হয়। এবং খাওয়ার জন্য একেবারে পারফেক্ট উপযুক্ত হয়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ৯

received_664043458118731.jpeg

তৈরি হয়ে গেল ঘরোয়া পদ্ধতিতে মুরগির রোস্ট। চুলার উপরে বসার কারনে কালারটা হয়তো ভালো লাগছে না। কিন্তু এর ফ্লেভারটা ছিল অসাধারণ এবং ফ্লেভার বলে দিচ্ছে এর মজাটা অনেক বেশি হয়েছে। এবং এটি পরিবেশনের জন্য সম্পূর্ণ প্রস্তুত হয়ে গেল। দু এক মিনিটের মধ্যেই নামিয়ে পেলব।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ধাপ - ১০

20220527_135816.jpg

ঘরোয়া পদ্ধতিতে রোস্ট এর রেসিপি তৈরি করে আমি একটা সেলফি নিলাম। চিকেন রোস্ট খেতে আমার কাছে বেশ ভালই লাগে। আর সেই ভালো লাগার জিনিস টা যদি অনেকদিন পর খাওয়া হয় এর মজাটা একটু ভিন্ন ধরনের হয়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা কেমন লেগেছে আমার ঘরোয়া পদ্ধতিতে চিকেন রোস্ট এর রেসিপি। আশা করি সকলের কাছেই ভালো লাগবে। ভাল মন্দ কমেন্টে জানাবেন, সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি, সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

ভাইয়া রোস্ট দেখলেই তো আমি ঠিক থাকতে পারিনা। রোস্ট আমার যে কতটা প্রিয় তা আমি মুখে বলে প্রকাশ করতে পারবো না। যাইহোক আপনার তৈরি রোস্ট দেখে আমার খেতে খুব ইচ্ছা করছে। মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। রোস্ট তৈরি করার এত সুন্দর একটি পদ্ধতি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

আপনার কাছে ভালো লাগে এবং আপনার খুব প্রিয় সেটা জেনে খুবই ভালো লাগে অন্তত বুঝতে পেরেছি যে আসলেই আপনার খুব প্রিয়। সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে ঘরোয়া পদ্ধতিতে রোস্ট রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন আপনার এই রোস্ট এর রেসিপি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে। রোস্ট পছন্দ করেনা এরকম মানুষ খুব কমই আছে। এত মজাদার একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ইস কি লোভনীয় একটি রেসিপি, এটা কি আপনি ঠিক করেছেন অন্ত বৃহস্পতিবার আমাদেরকে একটু দাওয়াত দিতে পারতেন। যাইহোক একা একা খেয়েছেন কি আর করা। খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করেছেন মুরগির রোস্ট দেখতে যেমন অসাধারণ, খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দাওয়াত তো দিয়ে রেখেছি কতবার আপনি তো আসেন না। আপনি আসেন আপনাকে তৈরি করে খাওয়াবো। আপনার মন্তব্য গুলো খুবই ভালো লাগে এবং নতুন কিছু করার অনুপ্রেরণা যোগায়। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

ভাই মাংসের প্রতি আমার দূর্বলতা ছোটবেলা থেকেই।যেকোন মাংস হোক না কেন সেটা আমি খেতে খুব পছন্দ করি। আর মুরগির রোস্ট হলে তো কোন কথাই নেই। এই অসময়ে আপনার রোস্ট এর রেসিপিটা দেখে আমারও খেতে খুব ইচ্ছা করলো। কিন্তু বাইরে থাকার কারণে সেটা সম্ভব হচ্ছে না। যাইহোক আপনি খুব চমৎকার করে রোস্ট এর রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এবং প্রত্যেকটা ধাপের খুব সুন্দর উপস্থাপন করেছেন। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই আপনি বাহিরে থাকেন কিংবা দেশে থাকেন সেটা বড় কথা নয়। আপনার যদি সম্ভব হয় যেকোনো সময় চলে আসবেন। দুই ভাই মিলে ইচ্ছে মত নিজেদের মতো রান্নাবান্না করবো আর খাবো। শুভেচ্ছা রইল এবং নিজের মনের ভাব গুলো শেয়ার করার জন্য আন্তরিক অভিনন্দন।

 2 years ago 

ঘরোয়া পদ্ধতিতে আপনি খুব সুন্দর একটি রোস্ট তৈরি করেছেন। তবে রোস্ট এর ভিতরে মুরগির পা দেওয়া টা আমার কাছে ভালো লাগে না। যাইহোক আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে রোস্ট এর রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন ।এত সুন্দর একটি মুরগির রোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

আসলে আপু সত্যি কথা বলতে মুরগির পা দেওয়া টা আমার ও ভালো লেগেনি। কিন্তু ঘরে বাড়তি কোনো মেহমান নেই এ কারণে পুরো মুরগি টা একসাথেই করে ফেললাম। অসংখ্য ধন্যবাদ আপনার কাঙ্খিত মন্তব্য করে সাথে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার এতো সুস্বাদু রোস্ট দেখে আমি আর লোভ সামলাতে পারছিনা। আমার কাছে এভাবে রোস্ট খেতে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে ঘরোয়া পদ্ধতিতে রোস্ট তৈরি করেছেন। ধাপগুলো খুব সুন্দর ও সহজ ভাবে বর্ণনা করেছেন। আপনার রেসিপির কালার দেখতে খুব সুন্দর হয়েছে। এভাবে রোস্ট রান্না করে পোলাও অথবা ভাতের সাথে খেতে অনেক ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া এতো সুস্বাদু রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হ্যাঁ আপু আপনি ঠিক বলেছেন এভাবে গরম পোলাও সাথে রোস্ট খেতে হেব্বি লাগবে। আপনার কাঙ্খিত মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

রোস্ট তৈরি করেছেন,একটু দাওয়াত দিলে তো বাসায় যেয়ে খেয়ে আসতাম।যাই হোক রোস্টের মসলা দিয়ে খুব মজা করেই রোস্ট রান্না করেছেন।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ভালো লাগলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রাধুনী মসলায় এতোটায় সর্টকাটে হয়ে গেল। এত সহজেই রোস্ট বানানো যায় সেটা জানতাম না। নতুন একটা অভিজ্ঞতা হল। মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনার রোস্ট রেসিপি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। মনে হচ্ছে অনেক মজাদার এবং সুস্বাদু ছিল। তবে আমি রোস্ট করার সময় সব সময় মুরগিগুলোকে আগে একটু ভেজে নিই। আপনি ভিন্নভাবে খুব সুন্দর করে রোস্ট গুলো তৈরি করেছেন। রান্নাবান্না করে সব একা একাই খান। আমাদেরকে দাওয়াত দিবেন না। আপনার পেট খারাপ করবে 😡।

 2 years ago 

মুরগির মাংস না বাজলে তো আর রোস্ট হয় না। তবে আমার সেই ছবিটা নেওয়া হয়নি অসংখ্য ধন্যবাদ মূল্যবান মন্তব্য করে সাথে থাকার জন্য।

 2 years ago 

এত ভাল এবং সুস্বাদু রেসিপি সতর্কবার্তা ছাড়া পোস্ট করাটা ঠিক হয়নি আমার তো দেখে এখনই খেতে ইচ্ছে করতেছে এমনিতেই ক্ষুধা লাগছে ক্ষুধার যন্ত্রণা আরও বেড়ে গেল।।
যাইহোক খেতে খুব সুস্বাদু হবে এতে কোন সন্দেহ নেই সুন্দর উপস্থাপনা করেছেন শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

হাহাহা, ভাইয়া ঠিক আছে আজ থেকে সতর্ক হয়ে গেলাম। যে কোন রেসিপি করার আগে আপনাকে আগে জানাবো। শুভেচ্ছা রইল মন্তব্যে দিয়ে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

ভাইয়া রোস্ট খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর আপনি তো দেখছি ঘরোয়া পদ্ধতিতে খুবই সুস্বাদু করে রোস্ট তৈরি করে ফেললেন। আপনার তৈরি সুস্বাদু রোস্ট দিয়ে গরম গরম পোলাও খেতে পারলে খুবই ভালো লাগতো। আপনার রন্ধনপ্রণালী টি অত্যন্ত চমৎকার করে আমাদের মাঝে শেয়ার করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলে ভাইয়া আমারও তাই, গরম ভাতের সাথে রোস্ট মজাই আলাদা। মন্তব্য প্রকাশ করে উৎসাহ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59244.49
ETH 2977.21
USDT 1.00
SBD 3.77