আমার বাংলা ব্লগ। আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতি। ১০% beneficiary shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আজকের এই কোমল বৃষ্টি বিস্তৃত শুষ্ক আবহাওয়ার বার্তা নিয়ে আমি আমার বাংলা ব্লগের বন্ধুদের জানাই আসসালামুয়ালাইকুম। আশাকরি সকলেই ঝড়-বৃষ্টি রোদ নিয়ে এক প্রকার ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। চলুন আজকে আপনাদের মাঝে শেয়ার করব "আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতি" আশা করি সকলেরই ভালো লাগবে।

আর দেরি না করে চলুন যাওয়া যাক মূল পর্বে।

আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতি। সেই সাথে নতুন জীবনের অধ্যায় শুরু।

20220601_130339.jpg

আমি শুরুতে ধন্যবাদ জানাতে চাই আমাদের সবার প্রিয় মডারেটর @alsarzilsiam ভাইকে, আমাদের জন্য এত সুন্দর একটা কনটেস্টের ঘোষণা দেওয়ার জন্য। যখন আমি এই ঘোষণাটি দেখলাম এবং কি কনটেস্টের পোস্ট পড়লাম তখন বুঝতে পারলাম যে এতদিনে মনে জমে থাকা কিছু কথা হয়তো শেয়ার করার একটা সর্বোকৃষ্ট সময় পেয়েছি। তাই আজকে আমার এই ব্লগ লিখতে বসা।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


@rme দাদা, দাদার প্রশংসা কি দিয়ে শুরু করবো আর কি দিয়ে শেষ করব সে বাসা হয়তো আমার জানা নেই। তবে দাদা আমাদের মত বাংলাভাষী মানুষকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। দাদা আমাদের বাংলা ভাষাকে তুলে ধরেছেন বিশ্বের দরবারে। এবং দাদার অক্লান্ত পরিশ্রম এবং ব্যথা এবং ঘুম ত্যাগ করে এবং পরিবারের অনেক সুন্দর মুহূর্ত গুলো বিসর্জন দিয়ে আমাদেরকে এনে দিয়েছে সর্বোচ্চ সম্মানের একটি স্থান। আমার বাংলা ব্লগে আসার আগে আমি কখনও কল্পনা করিনি যে আমি বাংলায় ব্লগিং করতে পারব। এবং কি ব্লগিং করে ইন্টারনেট থেকে টাকা ইনকাম করা যায় সেটা জানতাম না। কিন্তু এখানে এসে দেখলাম টাকা-পয়সার চেয়ে মূল্যবান হচ্ছে সুসম্পর্ক এবং বাস্তব জীবনকে ভালোভাবে চেনার মত একটা জায়গা। কিন্তু ইংরেজিতে নিজের মনের ভাবগুলো প্রকাশ করা খুবই কঠিন এবং তা আমি কখনো পারতাম কিনা আদৌ আমার পক্ষে সম্ভব নয়। দাদার অর্জনে আজ আমরা নিজেই অর্জন করতে পারছি।

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমাদের প্রফেসরগণ বা মডারেটরগণ অনেক আন্তরিক। এবং ওনাদের ব্যবহার এতটাই মাধুর্য, এতটাই সুন্দর এবং এতটাই আনন্দ দিয়ে থাকে, খুব সম্মান দিয়ে বোঝানোর চেষ্টা করে, শেখানোর চেষ্টা করে। আমি যদিও আমার বাংলা ব্লগে এসেছি প্রায় সাড়ে ৯ মাস আমার ব্লগিং ক্যারিয়ার। শুরু করার সময় এবিবি স্কুল ছিল না, তেমন কিছু বুঝতাম না, কিভাবে একটা ব্লগ লিখতে হয়। কিভাবে একটা ব্লগ সাজাতে হয়। যারা পুরাতন ভেরিফাইড নাম্বার ছিল তাদের পোস্ট গুলো আমাদের মডারেটরগণ বারবার দেখার জন্য বলতেন। যে আপনারা দেখুন শিখুন কিভাবে ব্লগিং করতে হয়। নতুন মেম্বাররা আসছেন তাদের জন্য দাদা অক্লান্ত পরিশ্রম করে খুব সুন্দর সুন্দর প্লাটফর্ম তৈরি করে দিয়েছে। এবং এবিবি স্কুলে শিক্ষা প্রদানের ব্যবস্থা করে দিয়েছেন, খুবই ভাগ্যবান আপনারা। আসলে ওনাদের কাছে আমরা বরাবরই কৃতজ্ঞ, কারণ ভালো একজন ব্লগার হওয়ার জন্য আমাদেরকে রাস্তা দেখিয়ে দিয়েছেন আমাদের মডারেটরগণ।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


মানুষের জীবন পূর্ণতা অপূর্ণতা দিয়েই ভরে থাকে। আমার বাংলা ব্লগে এসে আমি বুঝতে পেরেছি আমি নতুন একটা জীবন পেয়েছি। পৃথিবীটাকে নতুন করে বুঝতে শিখেছি। আমার জানার অনেক কিছুই বাকি ছিল। শিক্ষার যেমন বয়স নেই, ঠিক তেমনি জানার কোন শেষ নেই। আজও আমি মনে করি ব্লগিংয়ে একজন ব্লগার হতে গেলে কি কি লাগে এবং কি কি গুণ থাকা প্রয়োজন। আমার আছে কিনা আমার জানা নেই, তবে চেষ্টা করি প্রতিনিয়ত ভালো কিছু করার জন্য।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমি জীবনে কখনো কবিতা লিখিনি এবং ভালোভাবে কখনো পড়ার চেষ্টাও করিনি। কিন্তু আমার বাংলা ব্লগে এসে দাদা বৌদি ব্লক্স দাদার কবিতা পড়ে নিজেও উৎসাহিত হলাম। অনেকগুলো কবিতা লিখেছি জানিনা কার কাছে কেমন লেগেছে। তবে আমি চেষ্টা করি লিখতে,তাই লিখতে পেরেছি এটাই আমার জন্য গর্বের বিষয়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


দাদার অক্লান্ত পরিশ্রমে একজন গার্ডিয়ান হিসেবে বাবার দায়িত্ব পালন করে যেমন সন্তানদেরকে সুপথে চলার রাস্তা দেখিয়ে দেন। ঠিক তেমনি দাদা আমার বাংলা ব্লগে প্রত্যেকটা সদস্যকে সঠিক রাস্তাটাই দেখিয়েছেন। যেখানে কোন হিংসা, হানাহানি, বিদ্বেষ নেই এবং ধর্মীয়, রাষ্ট্রীয়, রাজনৈতিক এ ধরণের কোন কিছুর প্রসঙ্গে রাখেননি। যেখানে হিংসা বা মনোমালিন্য হওয়ার মত কিছু নেই। আমি গর্ববোধ করি এরকম একটা প্লাটফর্মে কাজ করতে পেরে। চিৎকার করে বলতে ইচ্ছে করে এরকম স্বাদিন যদি একটা রাষ্ট্র পেতাম, তাহলে হয়তো প্রত্যেকটা মানুষের জীবন অনেক সুন্দর হতো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার বাংলা ব্লগে এসে আমার কিছু অর্জন, বাংলা ব্লগে দেওয়া সামান্য কিছু উপহার সরুপ আমার কাজ।

আমার হাতে তোলা কিছু ফুলের ফটোগ্রাফি।

IMG_1654837598462.jpg

আমার বাংলা ব্লগে আসার আগ পর্যন্ত আমি কখনো বোঝার চেষ্টা করিনি কিভাবে ফটোগ্রাফি করতে হয়। সেলফি নিতাম ছবি তুলতে ইচ্ছে করলে ছবি তুলতাম। কিন্তু কিভাবে ছবি তুললে ছবিটা সুন্দর হবে এবং আকর্ষিত হবে এবং ছবিটা পরিপূর্ণতা পাবে সেটা জানতাম না। আর সে জিনিসটা জানলাম আমার বাংলা ব্লগ এসে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার করা কিছু পাওয়ার আপ পোস্ট।

IMG_1654837102884.jpg

আমার বাংলা ব্লগে এসে পরিপূর্ণভাবে বুঝতে পারলাম ক্ষমতা কাকে বলে এবং ক্ষমতা ছাড়া মানুষ অমূল্যহীন বস্তু মাত্র। তাই আমার বাংলা ব্লগের মডারেটর আমাদের প্রিয় সুমন ভাই শিখিয়েছে পাওয়ার আপ এবং উৎসাহ দিয়েছে নিজের একাউন্ট এর ক্ষমতার বৃদ্ধি। পাশাপাশি নিজেকে ও শক্তিশালী করার পন্থা।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার লেখা কিছু কবিতা।

IMG_1654836969882.jpg

আমার বাংলা ব্লগে এসে আমি কবিতা পড়ছি এবং শিখেছি এবং লিখতে শিখেছি। আর আমার কবিতা লেখার অনুপ্রেরণা পেয়েছি @rme দাদা,@black দাদা, বৌদি থেকে। আমাদের একজন কবিতার পাখি আছে, সাথী ম্যাডাম। সেই সাথে আরও দারুন দারুন কবিতা লিখেন আমাদের প্রিয় হাফিজুল্লাহ ভাই। এবং কবিতা আবৃত্তি করেন আমাদের এই পরিবারের ভাইবোনেরা। তাই চিন্তা করলাম আমি ও পিছিয়ে পড়ে থাকব কেন, আমিও কবিতা লিখতে অনুপ্রাণিত হলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার করার কিছু রেসিপি।

IMG_1654836735639.jpg

শৈশবের কথাটি মনে পড়ে গেল, যখন পড়ালেখা ছেড়ে শহরমুখী হলাম এসে উঠলাম আমার এক ফুফাতো ভাইয়ের কাছে। ফুফাতো ভাই তখন মাস্টার্স শেষ করে পাশাপাশি এলএলবি করছে। আমাকে বলতো সব সময় রান্না করে দেব খেলে তো হবে না তোমাকেও শিখতে হবে। আমি তো সবসময় রান্না করতে পারবোনা, আমার কখনো লেট হবে কখনও বা থাকবো না তখন তুমি কি না খেয়ে থাকবা, সেই থেকে আমার রান্না শেখা।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার করার কিছু পরিবেশের ফটোগ্রাফি।

IMG_1654837265211.jpg

পরিবেশের ফটোগ্রাফি ভালো লাগে, বলতে গেলে আমার বাংলা ব্লগে এসে ফটোগ্রাফিতে আসক্ত হয়ে গেছি। হাতে যতক্ষণ মোবাইল আছে যেখানে যাই,যা কিছু করি না কেন ফটোগ্রাফি করতেই হবে না হলে তো আর ভালো লাগবে না। কারণ মনে এটুকু থাকে আমি এখন ফটোগ্রাফি করলে আমার বাংলা ব্লগার বন্ধুদের সাথে শেয়ার করতে পারবেন।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ব্যক্তিগত মতামত।

ব্যক্তিগত মতামত বলতে আমার বাংলা ব্লগ অল দ্যা বেস্ট। আমার বাংলা ব্লগে এসে আমি তা বুঝি সুন্দর একটি পরিবার, ভালোবাসা,পৃথিবী সম্পর্কে, দুনিয়া সম্পর্কে, পরিবেশ সম্পর্কে, এবং পরিবেশের জীবজন্তু, ঝড় বস্তু সম্পর্কে জানতে পারলাম বুঝতে শিখলাম। ঠিক তেমনি বিপরীত দিক গুলো হচ্ছে ইউটিউব, ফেসবুক, ইমো, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, এগুলো থেকে সরে এসে নতুন একটা জীবন উপভোগ করছি। এবং বাংলা ব্লগ পরিবারের সদস্য হতে পেরে গর্ববোধ করছি। আর চাই সর্বক্ষণ সময় অসময় আমার বাংলা ব্লগ পরিবারের সাথে থেকে দিন গুলো উপভোগ করার জন্য।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা কেমন লেগেছে আমার বাংলা ব্লগ এ কাজ করার অনুভূতি। আশা করি সকলের কাছেই ভালো লেগেছে। ভালো মন্দ কমেন্টে জানাবেন। সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আবারো আপনাদের মাঝে নতুন কিছু নিয়ে হাজির হবো ইনশা-আল্লাহ। আজকের মত বিদায় নিচ্ছি, সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

ছেলেদের একটা জিনিস হচ্ছে তারা কখনো মুখ ফুটে ভালোবাসার কথা বলতে পারে না। এটা তারা কাজে প্রকাশ করে। ঠিক আমার বাংলা ব্লগের ক্ষেএেও তাই। আমার বাংলা ব্লগ আছে কিন্তু আমাদের হৃদয়ে। একটা বছর এর সঙ্গে পথচলা। এই সম্পর্ক কখনো ছিন্ন হওয়ার না। অনেক সুন্দর লিখেছেন ভাই। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই,ছেলেরা ভালোবাসা প্রকাশ করতে জানেনা। কিন্তু ভালোবাসা ছেলেদের হৃদয় থাকে।দির্ঘ দিনের পথচলা সেকি ভোলা যায়। কাঙ্খিত মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অভিনন্দন আপনি খুবই চমৎকার ভাবে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কাজ করার অনুভূতি শেয়ার করেছেন মাঝে মাঝে কিছু অনুভূতি অনেক বেশি ভালো লাগে। আমার কাছে অনেক ভালো লেগেছে। চমৎকারভাবে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভালোলাগা ভালোবাসা দুটো জিনিস যদিও আলাদা আলাদা। কিন্তু ভালো লাগা থেকেই ভালোবাসা হয়। অনেকদিন একসাথে থাকার অনুভূতি গুলো একটু ভিন্ন রকম। শুভেচ্ছা রইল উৎসাহ দিয়ে সাথে থাকার জন্য।

 2 years ago 

আমার বাংলা ব্লগের বর্ষপূর্তিতে আপনার কাজ করার অনুভূতি গুলো বেশ গোছালোভাবে উপস্থাপন করেছেন। সত্যি তাই কি নাই আমার বাংলা ব্লগ অনলাইন জগতের সবকিছুই রয়েছে এই আমার বাংলা ব্লগ জুড়ে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই আমার বাংলা ব্লগে এসে আমি অনেক কিছু ত্যাগ করেছি। এবং আমার বাংলা ব্লগে এসে একসাথে সব কিছু পেয়েছি। শুভেচ্ছা রইল কাঙ্খিত মন্তব্য প্রকাশ করার জন্য।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67003.49
ETH 3502.34
USDT 1.00
SBD 2.87