"DIy"ছোট বেলার স্মৃতি বেয়ারিং এর কাঠের গাড়ি। ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

শুরুতে আমি স্টিমের সকল সহকর্মী এবং সহযোদ্ধাদের জানাই আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। "আমার বাংলা ব্লগে" আসার পর আনন্দ কাকে বলে সেটা আমি বুঝতে পারছি। আনন্দর মধ্যে কিছু পার্থক্য থাকে কিন্তু "আমার বাংলা ব্লগে" আনন্দের কোন সীমারেখা নেই। @rme দাদা সহ স্টিম ব্লকচেইন আমার বাংলা ব্লগের যাদের কৃতিত্বে আমি আমার মনের ভাব প্রকাশ করতে পারছি তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা রইল>>

আর দেরি না করে চলুন আজকের মূল পর্বে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব ছোটবেলার স্মৃতি বিজড়িত বেয়ারিং এর কাঠের গাড়ি সম্পর্কে। আমার বাংলা ব্লগ এমন একটা প্লাটফর্ম যেখানে মানুষকে মনে করিয়ে দেয় অতীত, বর্তমান, ভবিষ্যৎ, সম্পর্কে। ফিরে দেখার মত কিছু স্মৃতি কিছু স্বপ্ন আর বাস্তবতা। আমি আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের ধাপে ধাপে দেখানোর জন্য আপ্রাণ চেষ্টা করছি।

গ্রাম বাংলার স্বপ্নের গাড়ি।বেয়ারিং এর কাঠের গাড়ি ছোটবেলার স্বপ্নের গাড়ি।

IMG_20211017_152259_357.jpg

এখানে আমি আমার বেয়ারিং এর কাঠের গাড়িটি সম্পন্ন করার পর আমার হাতে নিয়ে একটা সেলফি নিলাম।

এখানে আমাদের টিনটিন বাবুকে নিয়ে বৌদি আমার হাতের তৈরি বেয়ারিং এর কাঠের গাড়িতে বসে আছে। আর আমি গাড়িটি টানছিল হিহিহি।

IMG_20211017_152022_746.jpg

এখানে আমার বেয়ারিং এর কাঠের গাড়ি বানানোর বিভিন্ন সরঞ্জাম।

১/ রঙিন কাগজ।

২/ ম্যাচের কাঠি।

৩/ ঘাম।

৪/ কেচি।

৫/ কাঠপেন্সিল।

IMG_20211016_215519_989.jpg

১ম ধাপ।

এখানে আমি আমার বেরিংয়ের গাড়ির চোখাট ম্যাচের কাঠি দিয়ে তৈরি করে নিলাম।

IMG_20211016_221924_979.jpg

২য় ধাপ।

আমি রঙিন কাগজ দিয়ে গাড়ির উপরে যে কাঠ থাকে সেটা বানিয়ে নিলাম।

IMG_20211016_221949_132.jpg

৩য় ধাপ।

এখানে আমি এই রঙিন কাগজ ও ম্যাচের কাঠি দিয়ে আমার বেয়ারিং এর গুলো চাকাগুলো বানিয়ে নিলাম।

IMG_20211016_225615_773.jpg

৪র্থ ধাপ।

ম্যাচের কাঠি দিয়ে তৈরি চ্ছৌখাট এবং রঙ্গিন কাগজ দিয়ে তৈরি কাঠ বোড আমি আঠা দিয়ে লাগিয়ে নিলাম।

IMG_20211016_230526_887.jpg

৫ম ধাপ।

এখানে আমার তৈরিকৃত বেয়ারিং আমি কাঠের চৌকাঠে পিছনের দুইটা চাকা লাগিয়ে নিলাম।

IMG_20211016_230905_317.jpg

৬ ষষ্ঠ ধাপ।

এখানে আমি সামনের দুটো বেয়ারিং এর চাকা লাগিয়ে নিলাম। আমার চারটে বিয়ারিং লাগানো কাজ শেষ হল।

IMG_20211016_231116_934.jpg

৭ম ধাপ।

এখানে ম্যাচের কাঠি দিয়ে দুটি মানুষের প্রতিচ্ছবি বানিয়ে নিলাম।

IMG_20211017_145024_456.jpg

৮ম ধাপ।

এখানে আমি বেয়ারিং এর কাঠের গাড়ি উপর দুটো বাচ্চা মানুষের প্রতিচ্ছবি বসিয়ে দিলাম।

IMG_20211017_145427_291.jpg

৯বম ধাপ।

এখানে আমি রঙিন কাগজ দিয়ে হাতে ধরা জন্য হ্যান্ডেল। এবং টানার জন্য লাম্বা দড়ি বানিয়ে নিলাম। এবং সামনের বাচ্চাটার হাতে হ্যান্ডেল ধরিয়ে দিলাম এবং লম্বা দড়ি লাগিয়ে নিলাম নীচে কাঠের সাথে।

IMG_20211017_150811_305.jpg

১০ম ধাপ।

আমি প্রথমে এখানে একটা মানুষের প্রতিচ্ছবি বানিয়ে নিলাম মনে করেন সেটা আমি হাহাহা। তারপর দড়ির মাথায় একটা হ্যান্ডেল দিলাম এবং কি তার হাতে হ্যান্ডেল ধরিয়ে দিলাম টানার জন্য। এবং আমার সেই তৈরিকৃত কাঠের গাড়িটি আমি টিনটিন বাবু এবং বৌদিকে নিয়ে টানছি হিহিহি।

IMG_20211017_152022_746.jpg

১১তম ধাপ।

আমার বেয়ারিং এর কাঠের গাড়িটি তৈরি সম্পন্ন হয়ে গেল। এখন নিজের ইচ্ছামত সারাদিন চালাবো হাসি আনন্দ ফুর্তি করব। ফিরে যাবো ছোট বেলার সেই দিনগুলোতে। আমার বাংলা ব্লগের সকল বন্ধু থাকবেন আমার সাথে। একজনের পর একজন চড়বো আরেকজন টানবো হিহিহি।

IMG_20211017_152420_608.jpg

বন্ধুরা আজকে হঠাৎ করে আমার ছোটবেলার কথা মনে পড়ে যাওয়ায়। আমি চিন্তা করে দেখলাম দেখি গাড়িটা বানানো যায় কি না। আস্তে আস্তে করতে করতে দেখলাম এক সময় এটা সম্পূর্ণ হয়ে গেলে। আমি জিনিসটা বানানোর পর নিজের কাছে এত বেশি আনন্দ লাগছে যেটা ভাষায় প্রকাশ করার মতো না। ভালো মন্দ সব মিলিয়ে মানুষ। আপনারা যদি কমেন্টের মাধ্যমে ভালো-মন্দ জানান তাহলে ভুল ত্রুটিগুলো নিজের সংশোধন করে নিতে সুবিধা হতো। সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনায় করি
আল্লাহ হাফেজ।

আমি রবিউল হুসাইন। আমার ইউজারনেম @robiull. আমি পেশায় একজন টেকনিশিয়ান। আমি আমার বাংলা ব্লগে আসার পর নিজের মনের ভাব প্রকাশ করতে পেরে খুবই আনন্দিত। আমি নিজের ব্যক্তিস্বাধীনতার চলতে পছন্দ করি। আমি খেলাধুলা, জার্নিং, ফটোগ্রাফি, রান্নাবান্না, ছবি অংকন, পাখি পালন, গল্প, এবং নিত্য নতুন জিনিস তৈরি করতে স্বাচ্ছন্দ্যবোধ করি>>>

Sort:  
 3 years ago 

আপনার পোষ্টটি পড়ে ছোটবেলার সেই কথা মনে পড়ে গেল। ছোট বেলা আমরা এই বেয়ারিং গাড়িতে অনেক খেলাধূলা করেছি। সেই দিনগুলো খুব মনে পড়ছে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমি আপনার চোট বেলার কথা মনে করিয়ে দিতে পেরেছি, এটাই আমার স্বার্থকতা। শুভ কামনা রইল ভাই

 3 years ago 

আপনাকে ধন্যবাদ ভাই

 3 years ago 

অসাধারণ হয়েছে ভাইয়া।দারুণ আইডিয়া।আমার কাছে খুব ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু

 3 years ago 

খুব নিখুঁত ছিল ভাইয়া কাজটি৷ অসাধারণ হয়েছে এক কথায়। অনেক শুভ কামনা রইলো।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য শুভকামনা রইল আপু

আমরা ছোট থাকতে বিয়ারিং এর গাড়ি চড়ে বেড়াই ছিলাম।আমার কাছে খুব ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই

 3 years ago 

আপনার কাঠের বিয়ারিং গাড়িটা সুন্দর হয়েছে। ছোটবেলায় গ্রামের বাচ্চাদের দেখেছি এই ধরনের গাড়ি বানিয়ে খেলতে। এই ধরনের গাড়িতে চড়েছি ও।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি প্রজেক্ট তৈরীর জন্য।

চোট বেলার স্মৃতি

পোস্টের হেডলাইনটা ঠিক করুন। পোস্টে আরো কিছু ভুল আছে। পোস্ট লেখার পরে সাবমিট করার আগে ভালোভাবে একবার চোখ বুলিয়ে নেবেন। তাহলে এই ধরনের ভুল আর হবে না আশা করি।

 3 years ago 

ভাইয়া আপনার প্রতি গভীর শ্রদ্ধা। ঠিক আছে ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার কাজটি অনেক অসাধারণ হয়েছে।
তবে টাইটেলের ছোট শব্দটির বানানটি ভুল আছে, একটু ঠিক করে নিলে ভালো হয়। ধন্যবাদ অনেক।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু,ভুল ধরিয়ে দেয়ার জন্য।

 3 years ago 

ছোট বেলায় বিয়ারিং গাড়িতে চড়ে অনেক খেলেছি। খুব মজা হতো।আবার বিয়ারিং গাড়ি থেকে পড়ে গিয়ে হাতপা কেটেও গিয়েছে। ছোট বেলার স্মৃতি গুলো মনে পরে গেল আপনার তৈরি বিয়ারিং গাড়ি দেখে।অনেক সুন্দর হয়েছে ভাই। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনি ছোটবেলার স্মৃতি মনে করিয়ে দিতে পেরেছি। শুভ কামনা রইল ভাইয়া

 3 years ago 

আপনার পোস্টটি দেখে ছোট বেলার কথা মনে পড়ে গেলো। ছোট বেলাই বিয়ারিং এর গাড়ি দিয়ে অনেক খেলছি। এতো সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনাকে খুশি করতে পেরেছি, শুনে খুব খুশি হলাম, শুভ কামনা রইল আপনার জন্য ভাই

অনেক সুন্দর ছোটবেলার খেলা করার গাড়ি তৈরি করেছেন ভাইয়া। আমরা ছোট থাকতে বিয়ারিং এর গাড়ি চড়ে বেড়াই ছিলাম। হ্যাঁ ভাইয়া একটা কথা আপনার উপরে টাইটেলে ছোট বানানটা একটু ভুল হয়েছে আপনি একটু চেক করে নিবেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,জি আচ্ছা

 3 years ago 

বিয়ারিং এর গাড়ি এটি আমার শৈশবের প্রধান স্মৃতি। এই গাড়িতে খেলতে গিয়ে আমি ছোটবেলায় অনেক মাথা ফাটিয়ে ছি এবং হাত এবং পায়ের বিভিন্ন অংশ কেটে ছিঁড়ে গিয়েছিল।

সবকিছু মিলিয়ে আপনি দুর্দান্ত প্রতিভার প্রমাণ দিয়েছেন। খুবই চমৎকার হয়েছে

 3 years ago 

আপনার মুল্যবান মতামতে আমি মুগ্ধ হয়েছি। আপনার জন্য শুভকামনা রইল ভাই

 3 years ago 

ভালোবাসা নিবেন

  • অনেক অনেক ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.029
BTC 59214.68
ETH 2622.69
USDT 1.00
SBD 2.44