আমার বাংলা ব্লগ। সামুদ্রিক শামুক এর কিছু চোখ জুড়ানো কারুকাজ। ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
আমার বাংলা ব্লগের ভারতীয় এবং বাংলাদেশের সদস্য গং কে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। সেইসাথে জানাই আসসালামু আলাইকুম। আশাকরি সকলে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব সামুদ্রিক দৃষ্টিনন্দন ফটোগ্রাফি, যা দেখে সত্যি আপনাদের ভালো লাগবে।

আর দেরি না করে চলুন যাওয়া যাক মূল পর্বে।

সামুদ্রিক শামুক এর কিছু চোখ জুড়ানো কারুকাজ।

ফটোগ্রাফি - ১

20211230_172244.jpg

এ ফটোগ্রাফিতে দেখতে পাচ্ছেন দুটি পাখি বাসায় বসে আছে কিন্তু এটি সম্পূর্ণ সামুদ্রিক শামুক দিয়ে তৈরি করা হয়েছে, খুবই দৃষ্টিনন্দন ছিল।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমার কিছু কথা।

আমি সকাল থেকেই চিন্তা করছি যে আমার বাংলা ব্লগের
সহকারি এবং সহযোগীদের মাঝে কি উপহার দিতে পারি। সে চিন্তায় বিভোর ছিলাম কিন্তু কর্ম ব্যস্ততার কারণে স্পেশাল কিছু করার মত সময় করে উঠতে পারছি না। তখন হঠাৎ মাথায় আসলো আমি বেশ কিছুদিন আগে আমার এলাকায় একটা মাহফিল হচ্ছিল, আমি বিকেল বেলায় যখন নাস্তা করতে যাই তখন দেখলাম ওখানে মাফিল হচ্ছে। দেখে বোঝা যাচ্ছেনা মনে হচ্ছে যে মেলা বসেছে, বিভিন্ন ধরনের চোখ জুড়ানো জিনিসপত্র খাবার-দাবারের দোকান মিষ্টির দোকান এবং শোকেস সাজানোর জন্য অনেক দৃষ্টিনন্দন জিনিসপত্র। আমি হাটছি আর দেখছি তখন আমার চোখে পড়লো শামুকের তৈরি করা বিভিন্ন ধরনের কারুকাজের তৈরি জিনিস পত্রগুলো পাখিগুলো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


সেদিনই ফটোগ্রাফি গুলো করেছিলাম। তাই ভাবলাম আপনাদের সাথে শেয়ার করি। যেই চিন্তা সেই কাজ তাই আর বাড়তি কিছু না করে আপনাদের সাথে শেয়ার করলাম। আমার সামুদ্রিক ফটোগ্রাফি গুলো। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে, কারণ জিনিস গুলো খুবই সুন্দর এবং কি দৃষ্টিনন্দন, চলুন তাহলে একবার দেখে আসি ফটোগ্রাফি গুলো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ২

20211230_172325.jpg

এখানে দেখতে পাচ্ছেন শামুকের খোলস সারি সারি করে ঘামের সাহায্যে আটকিয়ে এবং রং করে অনেক সুন্দর করে একটা ময়ুর পাখি বানানো হয়েছে। দেখেই তো চোখ জুড়িয়ে গেছে আমার। তাই আমি ফটোগ্রাফি টা নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৩

20211230_172301.jpg

এখানে একি ভাবে শামুকের খোলস দিয়ে অনেক সুন্দর করে তিনটি হাস একসাথে তৈরি করেছে। শামুক প্রক্রিয়াজাত করে অনেক সুন্দর করে রং করে পাখির আকৃতি ধারণ করেছে দেখতে বেশ দারুন লাগছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৪

20211230_172222.jpg

এখানে দেখতে পাচ্ছেন শামুকের খোলস দিয়ে মুক্তোর মালা তৈরি করেছে দেখতে খুবই সুন্দর লাগে। এবং বিশেষ করে কক্সবাজার চট্টগ্রামের ওদিকের মানুষ এই মালা গুলো ব্যবহার করে এবং বাংলাদেশের বিভিন্ন সামুদ্রিক এলাকাগুলোতে এগুলো প্রক্রিয়াজাতকরণ করা হয়। দেখতে বেশ সুন্দর।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৫

20211230_172315.jpg

এখানে দেখতে পাচ্ছেন শামুকের খোলস দিয়ে অনেক সুন্দর করে ঘাম দিয়ে আটকিয়ে একটা ঝাড়বাতি তৈরি করেছে। ভালো করে লক্ষ্য করুন মাঝখানে ঝাড়বাতির উপরে ফুলের কলির মতো করে একটা ইলেকট্রিক জুনি বাল্ব লাগানো হয়েছে। ওটা লাইটিং সিস্টেম ওটা জলে এবং নেবে দেখতে দারুন লাগছিল।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৬

20211230_172410.jpg

এখানে অনেক সুন্দর করে মেয়েদের মাথার ক্লিপ বানানো হয়েছে। এইটা খুব দৃষ্টিনন্দন একটা জিনিস। আমার কাছে অনেক ভালো লেগেছে তাই ফটোগ্রাফি টা নিলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৭

20211230_172353.jpg

এখানে দেখতে পাচ্ছেন শামুক দিয়ে অনেক সুন্দর করে একটা বক পাখি তৈরি করা হয়েছে। এবং অন্য কালার ব্যবহার করেছে, দেখতে খুবই ভালো লাগছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৮

20211230_172429.jpg

এখানে দেখতে পাচ্ছেন কাছের একটা খুব সুন্দর করে ঘর তৈরি করা হয়েছে। এবং সেখানে উপরে লেখা আছে উপহার। এবং ঘরের চতুর্পাশে শামুক দিয়ে অনেক সুন্দর করে ফুলের মত বানিয়ে সাজিয়েছে। এবং ঘরের ভিতর দুটি মানুষ একটি ছেলে একটা মেয়ে ভালোবাসার প্রতীক হিসেবে ব্যবহার করেছে। দেখে আমার কাছেও খুব সুন্দর লেগেছে যা বলার মতো নয়, তাই ফটোগ্রাফি টা নেওয়া।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা আশাকরি আমার ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লাগবে। এবং সামুদ্রিক শামুক এর কারু কাজগুলো খুবই পছন্দ হবে আপনাদের এবং এগুলো শোকেচে সাজানোর জন্য পারফেক্ট একটা জিনিস। ভুল ত্রুটি হলে অবশ্যই কমেন্টে জানাবেন এবং সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি, সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন
আল্লাহ হাফেজ।

Sort:  

ফটোগ্রাফি গুলো অনেক ভাল ছিল।

 3 years ago 

আপনার ভালোলাগার জন্য অসংখ্য ধন্যবাদ।

স্বাগতম

আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা। আবার আসবেন।

 3 years ago (edited)

শামুকের তৈরি এই কারু কাজগুলো দেখতে ভীষণ রকম সুন্দর লাগে। আর সেই শামুকের ফটোগ্রাফি গুলো খুবই চমৎকার হয়েছে। খুব সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন আপনি।

 3 years ago 

হ্যাঁ ভাইয়া আপনার ভালো লেগেছে এবং কি আপনি এটা ভাল উপভোগ করেছেন সেটা জানতে পেরে খুবই আনন্দ অনুভব করছি। এবং সেই সাথে আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

ভাইয়া আপনি যদি কিছু মনে না করেন, আপনার বানানের প্রতি একটু যত্নশীল হতে হবে। এবং কি কমেন্টটা করে অন্তত একবার পড়ে দেখবেন। ভুল আমারও হয়, আমার এই কথাগুলোকে আপনি কোন ইস্যু হিসেবে নেবেন না প্লিজ। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাইয়া আপনি সময় না পেলেও আমাদের মাঝে অনেক দারুন কিছু উপহার দিয়েছেন। আপনার ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে।সামুদ্রিক শামুক গুলো আপনি আমাদের মাঝে খুবই দারুন ভাবে উপস্থাপনা করছেন। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার এত সুন্দর একটি মন্তব্য এবং কি প্রশংসা আমার খুবই ভালো লেগেছে। এবং আপনার মন্তব্য দেখে মনে হচ্ছে আমার ফটোগ্রাফি গুলো করা সার্থক হয়েছে। এবং অনেক সুন্দর গঠনমূলক মন্তব্য করেছেন আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

আপনি আজকে সামুদ্রিক শামুক এর কিছু চোখজোড়ানো কারুকাজ নিয়ে হাজির হয়েছেন। আসলেই প্রথম ফটোগ্রাফি দুটি পাখি বসে আছে অসাধারণ ছিল ভাইয়া। আপনি দারুন ভাবে তুলে ধরেছেন। আমার দেখতে অসাধারণ লাগছে এবং আসলেই খোলস থেকে তিনটি হাঁস একসাথে তৈরি করেছে এটা অসাধারণ ছিল। তারপর শামুকের মুক্তোর মালা আমি দেখে মুগ্ধ হয়ে গেলাম।সব মিলিয়ে অসাধারণ ছিল


IMG_20220106_113311.png

 3 years ago 

আপনি সবসময় অসাধারণে এবং মন মাতানো মন্তব্য করে থাকেন। ঠিক তেমনি আপনার মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগলো এবং আমার ফটোগ্রাফি গুলো করা সার্থক মনে হল। আপনার এত সুন্দর মন্তব্য আমাকে মুগ্ধ করেছে। আপনার প্রতি ভালোবাসা অবিরাম।

বাহ ভাইয়া সত্যিই অসাধারণ হয়েছে আপনার পোস্ট। আজকে আপনি অনেক সুন্দর একটা জিনিস শেয়ার করেছেন আমাদের সাথে। সামুদ্রিক শামুক গুলো দেখতে চরম হয়েছে। অনেক সুন্দর বর্ণনা করেছেন। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জানতে পেরে খুবই খুশি হলাম। এবং আমার ফটোগ্রাফি গুলো করা সার্থক মনে হলো। আপনার প্রশংসা পেয়ে সত্যিই আমি এত বেশি আনন্দ অনুভব করছি যা ভাষায় প্রকাশ করতে পারছি না। আপনার মন্তব্যের জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 3 years ago 

অসাধারণ ভাই। দারুণ কিছু জিনিস দেখতে পারলাম। আসলেই সামদ্রিক এই ঝিনুক গুলোর সৌন্দর্যের তুলনা হবে না। এবং এগুলোর উপর যখন আবার কারুকাজ করা হয় তখন এগুলোর সৌন্দর্য যেন অন‍্য মাএায় চলে যায়। এবং ঝিনুকের ফটোগ্রাফি গুলো দারুণ ছিল। এবং বেশ ভালো লিখেছেন।

 3 years ago 

আপনার এত সুন্দর কমেন্ট আমাকে এত বেশি আনন্দিত করেছে যা ভাষায় প্রকাশ করার মতো নয়। এবং কি আপনার এই ভালোলাগাটা আমার ফটোগ্রাফি গুলো করা সার্থক মনে হল। সত্যি বলেছেন এগুলো সৌন্দর্য কারুকাজের মাধ্যমে দ্বিগুণ হয়ে যায়। আপনার এত সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 
শামুক এবং ঝিনুক দিয়ে সুন্দর এসব দৃষ্টিনন্দন জিনিস গুলো দেখতে ভারী সুন্দর লাগে। আমরা যখন কক্সবাজার গিয়েছিলাম তখন সেখানে এ ধরনের নানান সামগ্রী এবং শোপিস ছিল। দেখতে খুবই ভালো লাগে এগুলো। ধন্যবাদ আপনাকে সুন্দর দৃষ্টিনন্দন জিনিস গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 3 years ago 

হ্যাঁ ভাই ঠিকই বলেছেন এগুলো সামুদ্রিক অঞ্চলে খুবই বেশি দেখা যায়। এবং কি কক্সবাজারে এর বিশাল বড় একটি বাজার রয়েছে। যেখানে হাজার ধরনের শামুকের এবং ঝিনুকের কারুকাজ করা বিভিন্ন শোপিস তৈরি করে রাখে তারা। এবং কি সেগুলো বিক্রি করে পর্যটকদের কাছে। আপনি অসাধারণ মন্তব্য করেছেন এবং আপনার ভালো লেগেছে জানতে পেরে খুবই ভালো লাগছে। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম বাই টু।

 3 years ago 

কারুকাজ করা সামুদ্রিক শামুক এর অসাধারন কিছু আলোকচিত্র আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে একদম চোখ জুড়িয়ে গেল বিশেষ করে 1,5,7 নাম্বার ফটো বেশি ভালো লেগেছে আমার কাছে শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

হ্যাঁ ভাই ঠিকই বলেছেন এগুলো সৌন্দর্য আমি বিমোহিত হয়ে গিয়েছিলাম তাই ফটোগ্রাফি গুলো করলাম। এবং আপনাদের সাথে শেয়ার করলাম আপনার ভালো লেগেছে জানতে পেরে আরো বেশি আনন্দিত হলাম। আপনাদের মাঝে শেয়ার করাটা আমার সার্থক হল। এবং এত সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

ছবিগুলো খুবই সুন্দর হয়েছে। কিন্তু আপনি বলছেন শামুক আমি যতদূর জানি এগুলি তো ঝিনুক দিয়ে তৈরি। এই জিনিস গুলো দেখতে আমার কাছে খুবই ভালো লাগে। কক্সবাজারে যারা ঘুরতে চায় তাদের ভেতর অনেকেই এই ধরনের জিনিসপত্র কিনে নিয়ে আসে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

জ্বী ভাইয়া আপনি ঠিকই বলেছেন, এগুলোকে অনেকে ঝিনুক বলে। আর আমরা যে ঝিনুক বলি আকৃতিতে লম্বা এবং কি সাইজ একটু বড় ওইগুলোকে আমরা ঝিনুক বলি। আর গোলাকৃতি ছোট ছোট যেগুলো ওইগুলো কে আমরা শামুক বলি। আপনার ভালো লাগে এবং আপনি পছন্দ করেন সেটা জানতে পেরে খুবই খুশি হলাম। আপনার এত সুন্দর মন্তব্য করার জন্য আপনার প্রতি ভালোবাসা অবিরাম ভাইয়া।

 3 years ago (edited)

সামুদ্রিক ঝিনুক এর কিছু চোখ জুড়ানো কারুকাজ দেখে অনেক ভালো লাগলো। আজকের পোস্টটি একটি ইউনিক ছিলো ভালো লাগলো অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনার প্রশংসা করতে হয় আপনার জন্য শুভকামনা রইলো

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22