আমার বাংলা ব্লগ। রেনডম ফটোগ্রাফি, গ্রাম ঘুরে দেখা। ১০% beneficiary shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
শূন্য হৃদয় নিয়ে মনকে সুখের ছৌয়া দিতে আবারো ফিরে আসলাম আমার বাংলা ব্লগের নিড়ে। আশা করি সকল বন্ধু-বান্ধব ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নিয়ে এলাম "রেনডম ফটোগ্রাফি, গ্রাম ঘুরে দেখা" আশা করি সকলেরই ভালো লাগবে।

চলুন যাওয়া যাক মূল পর্ব।

রেনডম ফটোগ্রাফি, গ্রাম ঘুরে দেখা।

ফটোগ্রাফি - ১

20220711_100715.jpg

আঁকাবাঁকা মেঠোপথ এখন পিচঢালা রাস্তা হয়ে গেছে। বয়ে গেছে দুর বহুদূর গ্রামের বুক চিরে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমরা সবাই মনেপ্রাণে বিশ্বাস করি নিজের জন্মস্থান নিজের গ্রাম নিজের পাড়া পৃথিবীর সব জায়গা থেকেই সেরা জায়গা। তেমনিভাবে আমিও আমার গ্রামটাকে তাই মনে করি। পৃথিবীর যত সৌন্দর্যময় জায়গা আছে সব জায়গা থেকে সবচেয়ে প্রিয় এবং কি আনন্দ এবং খুশি থাকার মত জায়গা। আমার নিজ গ্রাম ফটোগ্রাফি করেছি। আর সেই রেনডম ফটোগ্রাফি গুলো নিয়ে আমার বাংলা ব্লগের বন্ধুদের মাঝে হাজির হলাম।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আর এই আমার নিজের গ্রাম নিজের পাড়ার পথে-ঘাটে বিলে এই জায়গা গুলোতেই কেটে গেছে দিনের পর দিন বছরের পর বছর। এই জায়গাগুলোর মাঝে গেঁথে আছে হাজারো স্মৃতি। তবে কাল্পনিক কিছু গল্প রয়েছে, আস্তে আস্তে হয়তো আমার বাংলা ব্লগে সবকিছুই শেয়ার করবো। আবার সব সময় সব কিছু মনে পড়ে না, আবার যখন মনে পড়ে তখন লিখা হয় না, কি অদ্ভুত ব্যাপার তাই না। তবে সময় এবং স্রোত যেমন কারো জন্য অপেক্ষা করে না। ঠিক স্মৃতির পাতাগুলোকে পিছনে ফেলে জীবনের থেকে অতিবাহিত করে আসছি দূর থেকে বহুদূর যার কোন সীমারেখা নেই।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


তবুও ঘুরে ফিরে আবার সেই গন্তব্যস্থল নিজ গ্রাম নিজপাড়া নিজ জন্মভূমি আমরা সবাই মনে প্রানে বিশ্বাস করি। এবং কি সবাই জানি নিজ মাতৃভূমির মাটির ভালোবাসা এত মধুরতা এত শান্তি যা পৃথিবীর অন্য কোথাও আদৌ কেউ পেয়েছে কিনা আমি জানিনা। তাই আমি মনে করি আমার জন্মভূমি আমার কাছে পৃথিবীর সেরা একটি জায়গা। তাই আমার বাংলা ব্লগের বন্ধুদের মাঝে নিয়ে এলাম আমার প্রিয় ভালোবাসার এবং প্রিয় শান্তির জায়গার ফটোগ্রাফি গুলো। আমার বাংলা ব্লগের বন্ধুদের কাছে অনেক ভালো লাগবে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ২

20220711_091915.jpg

হাতের কাছে যখন কলার মোচা তখন ছুঁয়ে দেখতে কার নাই ইচ্ছে করে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৩

20220711_091855.jpg

কলার মোছাটা বেরিয়ে মাথা ঝুকেছে এবং কি দু-একটা বলার ফানা বেরতে শুরু করেছে। দেখতে বেশ ভালো লেগেছে তাই ফটোগ্রাফি টা নেওয়া।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৪

20220711_091556.jpg

এক পায়ে দাঁড়িয়ে থাকা সুপারি গাছগুলোর দৃশ্যটাও নজর কড়ার মত সবগুলো গাছেই সুপারি এসেছে । সুপারির চড়া গুলো দেখতে খুবই দারুণ লাগে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৫

20220711_091537.jpg

ফটোগ্রাফিতে নিয়েছিলাম বাস করুল কে কেন্দ্র করে, দেখে আমার চোখ জুড়িয়ে গেছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৬

20220711_091503.jpg

এই যেন গ্রামের বুকে চির সবুজের সমাহার কমতি নেই কোন কিছু অক্সিজেনের ভান্ডার বলা যেতে পারে গ্রামকে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৭

20220711_091244.jpg

কত বছর পর গাছে স্বচক্ষে তাল দেখতে পেলাম তাই ফটোগ্রাফি করতে ভুল করেনি। কিন্তু এই তাল গুলো পাকাও না কাঁচা না অর্থাৎ মধ্যাহ্ন অবস্থায় আছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৮

20220711_091913.jpg

কলার মোছার সাথে ভিন্ন অঙ্গে গেলে ফটোগ্রাফি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা কেমন লেগেছে আমার রেনডম ফটোগ্রাফি গ্রাম ঘুরে দেখা। আশা করি সকলের কাছেই ভালো লাগবে। ভালো মন্দ কমেন্টে জানাবেন। সাপোর্ট দিয়ে সাথে থাকবেন। আজকের মত এই পর্যন্ত, আবার দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ।

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

প্রতিটা ছবি সবুজে ভরা। চোখ জুড়িয়ে গেলো।তবে তাল গাছটা আমার বেশ ভালো লাগছে।কত তাল ফলে আছে গাছে। আর বাঁশ বাগানটা দেখে একটা কথা মনে পড়ে গেলো!আমরা বাঙালী বাঁশ দিতে মাস্টার। 😁

 2 years ago 

কথার মধ্যে বাঁসের ব্যবহার হলেও বাঁস বাঙ্গালীদের জন্য খুবই উপকারী। যে কোন কাজেই বাঁশের ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অসাধারণ মন্তব্য করেছেন শুভেচ্ছা রইল।

 2 years ago 

গ্রামে তোলা প্রতিটি ছবি দেখলে ইচ্ছা করে গ্রামে যেতে। আপনার তোলা ফটোগ্রাফি গুলো অসাধারণ হয়েছে। তালের গাছের ছবিটি আমার বেশি ভালো লাগলো।অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে ভাইয়া ছোটবেলার তাল কুড়ানোর কথা খুব মনে পড়েছিল। তাল গাছের নিচে গিয়ে ছবি তুলতে আর ভুল করলাম না। অনেকদিন হয়ে গেল তাহলে ডাবও খাওয়া হয় না তালও কুড়ানো হয় না। সুন্দর মন্তব্য করে সাথে থাকার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

ভাইয়া আপনার নিজের গ্রামের ফটোগ্রাফি গুলো সত্যিই চমৎকার হয়েছে । আপনি ঠিকই বলেছেন নিজ গ্রামের প্রতি সকলেরই ভালোবাসাটা অন্যরকম থাকে । পৃথিবীর আর যেখানেই যাওয়া হোক না কেন নিজ গ্রামের প্রতি ভালোবাসাটা একেবারেই ভিন্ন । আমার কাছে আপনার প্রথম ফটোগ্রাফি টা বেশ ভালো লেগেছে । রাস্তার দুই পাশে এরকম গাছ থাকলে আমার কাছে বেশ ভালো লাগে । এছাড়া সুপারি গাছ , তাল গাছের ছবিটাও বেশ চমৎকার ছিল ।প্রতিটি ছবির নিচের বেশ ভালো বর্ণনা দিয়েছেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

আপনার কাছে আমার প্রত্যেকটা ফটোগ্রাফি ভালো লেগেছে। হ্যাঁ আপু আপনিও ঠিকই বলেছেন গ্রামের প্রতি মায়া ভালোবাসা সেটা কখনো অন্য জায়গায় সাথে তুলনা করা যায় না। কারণ সেখানে জড়িয়ে আছে নাড়ির টান। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার রেনডম ফটোগ্রাফিতে গ্রাম ঘুরে দেখার ভিতরে যে প্রাকৃতিক সৌন্দর্য লুকিয়ে আছে তা এ ফটোগ্রাফির মাধ্যমে বোঝা যাচ্ছে। প্রতিটা ছবিতে সবুজে ঘেরা। এত সবুজ দেখে প্রাণ জুড়িয়ে গেল। প্রতিটি ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। ধন্যবাদ ভাই আপনাকে সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

সত্যি কথা বলতে আপু আমার গ্রামটা আসলেই সুন্দর। হয়তো আমি এই রূপের বর্ণনা দিতে পারবো না। তবে আরো অনেক ফটোগ্রাফি আছে পুরো গ্রামটা নয় শুধু আমার পাড়ার। আমি সবগুলোই এক এক করে আপনাদের সাথে শেয়ার করব। আর আপনার ভালো লাগার জন্য, আপনার প্রতি রইল অফুরন্ত ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32