আমার বাংলা ব্লগ। মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি। ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago
ষ্টিম ব্লকচেইন, আমার বাংলা ব্লগের বন্ধুদের জানাই আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজকে আমি আপনাদের সামনে নতুন একটা রেসিপি নিয়ে হাজির হলাম, "মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি"আশা করি আপনাদের ভালো লাগবে।

আর দেরি না করে চলুন যাওয়া যাক আজকের মূল পর্বে।

আমি ইলিশ মাছের অনেক রেসিপি করেছি। কিন্তু ইলিশ মাছ দিয়ে মোম কচুর রেসিপিটি এই প্রথম। আমি রেসিপিটি করার আগে আমার কাছে একটু ভয় ভয় লাগছিলো, যে কেমন হয়, কেমন হবে। রেসিপিটি করার পরে খেয়ে খুব মজা পেলাম যা ভাষায় প্রকাশ করার মত নয়। চলুন এক পলক দেখে নেই মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি।

মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি।

IMG_20211111_131112_436.jpg

আমার মোম কচু দিয়ে ইলিশ রেসিপিটি সম্পন্ন হওয়ার পর একটা সেলফি নিলাম।

মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপির অনুমানগুলো।

received_312158730465777.jpeg
  • মরিচের গুঁড়ো ১ চা চামচ।
  • হলুদের গুঁড়ো ১ চা চামচ।
  • জিরার, ধনেপাতার গুঁড়ো ১ চা চামচ।
  • লবণ পরিমাণমতো।
  • পেঁয়াজ কুচি দুইটা।
  • কাঁচামরিচ কুচি ৬/৭ টি।
  • ধনেপাতা কুচি পরিমান মত।
  • মোম কচু একটি।
  • ৬ পিচ ইলিশ মাছ।

ধাপ - ১

received_253019396806041.jpeg

এখানে আমি ইলিশ মাছ গুলোকে ভাল করে পরিষ্কার করে ধুয়ে একটি পাত্রে রাখলাম।

ধাপ - ২

received_1169631110229412.jpeg

এখানে আমি ইলিশ মাছ গুলোতে পরিমাণমতো লবণ এবং হলুদ দিয়ে মেখে নিলাম।

ধাপ - ৩

received_253013696880784.jpeg

এখানে আমি কড়াইতে তেল বসিয়ে তেল গরম হওয়ার পরে ইলিশ মাছ গুলো বাঁজার জন্য ছেড়ে দিলাম।

ধাপ - ৪

received_4691961957509270.jpeg

এখানে আমার ইলিশ মাছ গুলো একটু লাল লাল করে ভেজে নিলাম, ভাজা প্রায় হয়ে গেছে। মাছগুলো উঠে আমি আলাদা পাত্রে রেখে দিবো।

ধাপ - ৫

IMG_1636524730953_1.jpg

এখানে আমি কড়াই বসালাম, কড়াইতে তেল দিয়ে দিলাম, তেল গরম হচ্ছে।

ধাপ - ৬

received_878828026136549.jpeg
received_916294758992378.jpeg

এখানে আমি এই মসলাগুলো ভালো করে ভেজে নিলাম। এরপর এক কাপ পরিমান পানি দিয়ে মসলাগুলো ভালো করে কষিয়ে নিলাম।

ধাপ - ৭

received_4550952611625845.jpeg

এখানে মোম কচু গুলো কেটে টুকরো টুকরো করে নিলাম এবং ধুয়ে পরিষ্কার করে নিলাম।এখন আমি মোম কচু ভালো করে কসাবো।

ধাপ - ৮

received_1014526509122556.jpeg
received_271900751546756.jpeg

কসানোর জন্য কচু গুলো কড়াইতে দিয়ে ভালো করে মসলার সাথে মেখে নিলাম।

ধাপ - ৯

received_418779979694064.jpeg
received_885867712066949.jpeg

কচু গুলো প্রায় কষানো হয়ে গেছে। এখন আমি পরিমাণমতো পানি দিয়ে এগুলোকে ডেকে দেবো। সাথে ইলিশ মাছ গুলো ছেড়ে দেবো।

##ধাপ - ১০

received_4644471042333819.jpeg
received_367803955128059.jpeg

আমার মোম কচু রান্না মোটামুটি শেষ হওয়ার পথে। আমি আরো নেড়ে ছেড়ে আরো দুই-তিন মিনিট রেখে দেবো পানি টা আরেকটু কমানোর জন্য। এই কচু গুলো খুব সতর্কতার সাথে রান্না করতে হয়। কারণ এই কচু গুলো মোমের মতো গলে যায়। আর তরকারি ঝোল গুলো অনেক গাড়ো হয়ে যায়।

ধাপ - ১১

received_940475720009645.jpeg

আমার মোম কচু রান্না হয়ে গেছে। আমি নামানোর এক মিনিট আগে ধনেপাতা কুচি গুলো উপরে ছিটিয়ে দিয়ে দিলাম। ধনেপাতা তরকারিতে দিলে তরকারি গুলো খুবই সুস্বাদু হয় এবং একটা ফ্লেভার বের হয়।

আমার মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি সম্পন্ন হয়ে গেলো। এখন আমি আপনাদের মাঝে পরিবেশন করলাম। সাথে একটা সেলফি নিলাম।

IMG_20211111_130955_600.jpg

মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি সম্পন্ন হয়ে গেল।
মোম কচু দিয়ে ইলিশ মাছ সত্যি খুবই ভালো লাগে। এটা খুবই সুস্বাদু হয় এবং কি খেতে খুব টেস্টি লাগে। আপনারা রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন। আমার রেসিপিটি ফলো করবেন। আশা করি আপনাদের ভাল লেগেছে। সাপোর্ট দিয়ে সাথে থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি।
আল্লাহ হাফেজ।

আমি রবিউল হোসাইন। ইউজারনেম @robiull. আমি একজন বাঙালি। বাংলা ভাষায় কথা বলতে গর্ববোধ করি। আমি ফটোগ্রাফি, জার্নিং, খেলাধুলা, রান্নাবান্না, কবুতর পালন, গল্প, ক্রিকেট খেলতে ভালোবাসি। আমার বাংলা ব্লগে আসার আগে আমি কখনও অংকন, হাতের কারুকাজ করতে অভ্যস্ত ছিলাম না। আমার বাংলা ব্লগে আসার পর এখন নিয়মিত এগুলা করার চেষ্টা করছি। আমি আমার নিজের স্বাধীন ভাবে চলতে স্বাচ্ছন্দ্যবোধ করি। নিত্য নতুন জিনিস তৈরি করতে আমার খুবই ভালো লাগে>>>

Sort:  
 3 years ago 

ইলিশ মাছ বলে কথা, ইলিশ মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে আমার কাছে অসাধারণ লাগে ।প্রিয় বলে কথা কথা। শুনেছি কচু দিয়ে নাকি ইলিশ মাছ অনেক মজা লাগে যদিও আমি কোনদিনও খাইনি। এগুলোকে যে মম কচু বলে তা তো জানতাম না। আপনার মাছের রান্নার কালারটা দারুণ হয়েছে মনে হচ্ছে খুবই টেস্ট হয়েছে। খেয়ে দেখবো নাকি ভাইয়া কেমন হয়েছে? ধন্যবাদ আপনাকে মজার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য আমাকে মুগ্ধ করেছে। এবং আপনার কমেন্ট পড়ে খুবই আনন্দ অনুভব করছি। আপনার জন্য শুভকামনা রইল আপু।

 3 years ago 

ভাইয়া আমি কোনদিন ও কচু দিয়ে ইলিশ মাছের তরকারি খাইনি। তাই দেখে আমার জিভে জল এসে গেল। আর এই রকম ইউনিক একটি পোস্ট দেখে আমার খুবই ভালো লাগলো। আর এরকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে শুভেচ্ছা রইল ভাইয়া।

 3 years ago 

ওয়াও জাস্ট অসাধারণ। অনেক সুন্দর একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখেই জিভে জল চলে এসেছে। খেয়ে দেখতে পারলে আরো ভালো হতো। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনি আমাদের মাঝে কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি শেয়ার করার জন্য। কচু এবং ইলিশ মাছর দুটোই আমার পছন্দ । আর দুটি যদি একসাথে হয় তাহলে তো কথাই নেই।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। যেন সবসময় এমন সুন্দর সুন্দর রেসিপি আমাদেরকে উপহার দিতে পারেন।

 3 years ago 

আপু আমি আপনার কমেন্ট পড়ে সত্যিই মুগ্ধ কারণ আপনাদের এত সুন্দর মনের ভাবগুলো যখন শেয়ার করেন তখন কাজের আগ্রহ এবং অগ্রগতি অনেক বেড়ে যায় ভালোবাসা অবিরাম আপু।

ভাইয়া ইংলিশ মাছ যা দিয়ে রান্না করা হোক না কেন যেন অমৃত। আপনার রেসিপি টা অনেক সুন্দর হয়েছে ভাইয়া। এটা দেখতে বেশ ভালই লাগতেছে। কালার ও হয়েছে অনেক সুন্দর। ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

এই কচুর নাম যে মোম কচু তা আগে জানতাম না । এই কচু দিয়ে আমি একবার ভর্তা করে খেয়েছিলাম। খুবই মজা লেগেছিল। কিন্তু কছুটির নাম না জানার কারণে আর আমার হাজব্যান্ড কে আনতে বলতে পারছিলাম না। যাইহোক আপনার পোস্টটি দেখে আজকে কচুটির নাম আবার জানতে পারলাম। আপনার কচু দিয়ে ইলিশের রেসিপিটি খুবই চমৎকার হয়েছে। দেখে বোঝা যাচ্ছে যে কথাটা সুস্বাদু হয়েছে আপনার ইলিশ কচুর রেসিপি। ধন্যবাদ আপনাকে এই কচুটির রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

হ্যাঁ আপু এই কচুটি সচরাচর পাওয়া যায়না।এটি দেখতে চিকন এবং কি লম্বা অনেকটা মুলার সাইজের মতো। আপনি পাচ্ছেন না নাম না জানার কারণে। এখন এটার সিজন খুঁজলে হয়তো পাবেন। আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ইলিশ মাছের রেসিপি কথা শুনলেই আমার জিভ দিয়ে জল চলে আসে। কারণ ইলিশ মাছ আমার খুবই প্রিয় মাছ। এই মাছ দিয়ে যেকোনো রেসিপির আমার খুবই ভালো লাগে। আপনার সুন্দর এই রেসিপি উপস্থাপন আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া আপনি অনেক সুন্দর মন্তব্য করেছেন। আপনার দাওয়াত রইলো চলে আসেন। আপনাকে রেসিপিটি পুনরায় করে খাওয়াবো, ধন্যবাদ। ভাই

 3 years ago 

মোম কচু দিয়ে ইলিশ মাছের রেসিপি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। আমার খুবই ভাল লাগল এবং প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। আপনার পোস্ট কোয়ালিটি আস্তে আস্তে অনেক সুন্দর হচ্ছে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে। ভালোবাসা অবিরাম ভাইয়া

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57346.65
ETH 3107.45
USDT 1.00
SBD 2.40