আমার বাংলা ব্লগ। "সঞ্চয় শক্তি" ১০% পে-আউট লাজুক খ্যাক এর জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
আমার বাংলা ব্লগ এর সকল সহকর্মী এবং সহযোদ্ধাদের জানাই আসসালামু আলাইকুম আশা করি সবাই ভাল আছেন আল্লাহর রহমতে আমিও ভাল আছি আজকে আমি আপনাদের সাথে কিছু কথা শেয়ার করব সাথে কিছু ফটোগ্রাফি আর সে কথাগুলো হচ্ছে সঞ্চয় নিয়ে।

চলুন তাহলে আর দেরি না করে আজকের মূল বিষয়বস্তুর আলোচনা পর্বে।

সঞ্চয় শক্তি।

সঞ্চয় বলতে আমরা আসলে কি বুঝি। আমাদের প্রতিটা মানুষের জীবনের পিছনে একটা যুদ্ধের গল্প লুকিয়ে আছে। কেউ যুদ্ধে জয়ী হয়, কেউ পরাজয় হয়, এভাবেই চলছে মানুষের জীবনযাপন। তদ্রুপ আমিও আজকে আমার বাংলা ব্লগ প্ল্যাটফর্মের বন্ধুদের সাথে মনের কিছু কথা শেয়ার করছি। বর্তমানে জীবন যাত্রার মান খুবই কঠিন। উচ্চবিত্ত থেকে নিম্নবিত্ত প্রতিটি মানুষেরই টানাপোড়েনের মধ্যে তার জীবনযাত্রা চলছে।

আমাদের বাংলাদেশে যারা উচ্চবিত্ত লোক তাদের অভাবটা হচ্ছে কোটি টাকার এবং কি সে কোটি টাকার অভাব নিয়ে যুদ্ধ করে চলেছে দিনরাত প্রতিনিয়ত। আর মধ্যবিত্তের অভাবটা হচ্ছে তার আয় বুঝে ব্যয় করতে হয়। এবং মধ্যবিত্ত এমন একটা শ্রেণীর মানুষ তারা নিচে নামতে পারে না, উপরে উঠতে পারে না, না খেলেও কাউকে বলতে পারেনা, আর খেলে তো কথাই নেই, এ হচ্ছে মধ্যবিত্তের জীবন যাত্রার মান। আর নিম্নবিত্তের মানুষ আমার মতে একপর্যায়ে ওরা অনেক ভালোভাবে সুখেই জীবন যাপন করছে। তাদের অভাবটা হচ্ছে দিন আনা দিন খাওয়া। তারা তাদের ফ্যামিলির জন্য বাচ্চাকাচ্চার জন্য সারা দিনে যে পরিমাণ খাদ্যের যোগান দিতে হয় ওই টাকা ইনকাম করলে তারা খুশি। তাদের বড় কোনো চিন্তা নেই এবং কি নিচে যাওয়ার মতো কোন জায়গা নেই।

ফটোগ্রাফি ১

IMG_20211108_111103_397.jpg

ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দেয়ার সময় ছবি তোলার মতো কোনো উপায় ছিল না। বাস থেকে নেমে রিক্সায় উঠে একটা ফটোগ্রাফি নিলাম। ওই দিনটিতে বাংলাদেশ পরিবহন স্ট্রাইক ছিল বিধায় রাস্তাঘাট ফাঁকা।

ফটোগ্রাফী ২

IMG_20211108_122247_529.jpg

এটা হচ্ছে ঢাকা, মতিঝিল, শাপলা চত্বর, এই জায়গাটাকে ঢাকার বুক বলা যেতে পারে। এখানে বিশ্লেষণ করার মতো কোনো কিছু নেই। আমার বাংলাদেশে যে সকল বন্ধুবান্ধব আছে সবাই চিনেন এবং জানেন আশা করি।

সংশয় শক্তি এটা আপনাদেরকে বোঝার জন্য আমি আমার নিজের গল্পটাই আপনাদের সাথে শেয়ার করছি। আমার ফ্যামিলিতে মা-বোন আমার পরিবার আমি এবং আমার এক বোনের মেয়ে ৫ জনের সংসার। ধরুন আমার মাসিক আয়ের এর উৎস হচ্ছে ৩০ হাজার টাকা। আর আমার এই ৩০০০০ টাকা দিয়েই আমাকে মাস গুনতে হয়। মা বোনের জন্য ৭০০০ বাসা ভাড়া ৫০০০ আমার মাসিক হাত খরচ ৫০০০ এবং আমার ফ্যামিলির মাসিক খরচ ১০০০০হাজার টাকা। আমার কাছে অবশিষ্ট থাকে ৩000 টাকা। এ ৩000 টাকা দিয়ে আমার ডাক্তার খরচ ফ্যামিলি ডাক্তার খরচ এবং কি নিজেদের জামা কাপড় এবং কি ফ্যামিলির জন্য মায়ের জন্য জামা কাপড় এটা কি সম্ভব। না কোন মতেই সম্ভব নয়। এ ৩000 টাকা ছাড়া আমি যে টাকাগুলোর হিসেব দিয়েছি সবকিছু ওই টাকা গুলার ভিতরে সীমাবদ্ধ। আর এই তিন হাজার টাকা আমার কাছে নেই হিসেবেই থাকে। আর এই তিন হাজার টাকায় আমার মাসিক সঞ্চয়। এটাই হচ্ছে আমি মধ্যবিত্তের একজন।

আমরা যারা বিভিন্ন কোম্পানিতে চাকরি করি এবং যারা সরকারি চাকরিজীবী আমাদের বাৎসরিক ঈদের বোনাসটা সেটা আমাদেরকে অনেক বড় ব্যাকআপ দেয়। এই টাকাটা আমাদের অনেক উপকারে আসে। ওটা দিয়ে আমরা পরিবারের সবার জন্য কেনাকাটা করি। ঈদ উদযাপন করি এবং নিজেরা নিজেদের মতো বাজার করে সুন্দরভাবে চলার চেষ্টা করি। ওই টাকাটা আমাদের বোনাস আর আমাদের কাজগুলো সম্পন্ন হয় বোনাস হিসেবে।

সঞ্চয় এমন একটা জিনিস যেটা প্রতিটা মানুষের ক্ষেত্রে একটা শক্তি একটা পাওয়ার হিসেবে কাজ করে। যেমন আমার সব খরচ বাদ দিয়ে আমার যে ৩000 হাজার টাকা অবশিষ্ট থাকত‌ আমি সেই টাকা দিয়ে মেটলাইফ ইন্সুরেন্স এর একটা পলিসি করি। এবং ওই পলিসিটা করার জন্য আমার ভাগিনা এবং আমার বুবু আমাকে অনেক উৎসাহ দিয়েছিল। আর আমার বিপদের সময় ওই ফলেসি টাকাগুলি আমার বন্ধু হিসেবে কাজে লাগলো। এবং সেই পলিসিটার প্রিমিয়াম দীর্ঘ ৬ বছর যাবৎ আমি কন্টিনিউ দিয়ে আসছি।

##ফটোগ্রাফি ৩

IMG_20211108_111652_546.jpg

লোকেশন

এটা হচ্ছে মেটলাইফ ইন্সুরেন্স হেড অফিস, মতিঝিল, ঢাকা, ইন্সুরেন্স কোম্পানির আদি নাম ছিল আলিকো ইন্সুরেন্স কোম্পানি। এই বীমা কোম্পানিটি বিশ্বের চুরাশিটি দেশের বেশি জুড়ে রয়েছে।

হঠাৎ আমার বাড়িতে জমি সংক্রান্ত ব্যাপারে নিয়ে আমার বেশ কিছু টাকার প্রয়োজন হয়। এ দিক সে দিক থেকে যা কিছু ম্যানেজ করেছি আরো অনেকগুলো টাকা শর্ট ছিল। এই মুহূর্তে আমার কোনো উপায়ান্তর নেই যে আমি কোথাও থেকে টাকা সংগ্রহ করবো। আর কোনো রাস্তা নেই আত্মীয়-স্বজনের কাছে চাইবো না কক্ষনো না মরে গেলেও না। এই মুহূর্তে আমার সঞ্চিয়ের টাকা একটা পাওয়ার হিসেবে কাজ করলো। যখন মনে হল যে আমার এই সঞ্চয় টাকাটা যদি আমি ভাঙ্গি তখন আমার এই বিপদ তা সেরে যাবে। তাহলে বুঝুন সঞ্চয় মানুষের কত বড় একটা শক্তি অকল্পনীয়।

অবশেষে আমি আমার সঞ্চয় টাকাটা ভেঙে ফেললাম। এবং কি আমার টাকার যে অভাবটা ছিল এবং যে জটিলতা ছিল সেটাও সেরে গেল। এবং কারো কাছে হাত পাততে হয়নি, কারো কাছে ছোট হতে হয়নি, আমার মতে প্রতিটা মানুষেরই কিছু না কিছু সংশয় থাকা জরুরি যা আপনার বিপদে বন্ধু হিসেবে কাজে দেবে।

জানিনা বিষয়টি আপনারা কিভাবে নিবেন। আমি আমার বাস্তব জীবনের কিছু কথা আপনাদের সাথে শেয়ার করলাম। তাও বেশিদিনের নয় দুই তিন দিন আগে ঘটে যাওয়া কিছু সময়। আশা করি আপনাদের ভালো লাগবে এবং ভালো-মন্দ কমেন্টের মধ্যে জানাবেন। আপনাদের সবার সহযোগিতা কামনা করছি এবং সবাই পাশে থেকে সাপোর্ট দিবেন।
আজকের মত এখানেই বিদায় নিচ্ছি।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনা করি।
আল্লাহ হাফেজ>>>

Sort:  
 3 years ago 

প্রতিটা মানুষেরই কিছু না কিছু সংশয় থাকা জরুরি যা আপনার বিপদে বন্ধু হিসেবে কাজে দেবে।

আসলেই আপনি এই কথাটি একেবারেই ঠিক বলেছেন। আমাদের সকলের ই আপনার এই কথাটি সবসময় মেনে চলা উচিত। আমাদের সকলের ই সঞ্চয় করাটা অনেক গুরুত্বের সাথে দেখা উচিত। আসলে বিপদের সময় সবসময় যে মানুষ পাশে থাকবে তেমন কোনো কথা কোনো নেই। তখন নিজের ই নিজের ভরসা হতে হয়।

 3 years ago 

আপু আপনার মূল্যবান মতামত আমাকে অনুপ্রাণিত করেছে। এমনকি অনেক বেশি আনন্দ অনুভব করছি। আশা করি সব সময় পাশে থাকবেন আপু। ভালোবাসা অবিরাম।

Hi, @robiull,

Thank you for your contribution to the Steem ecosystem.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

 3 years ago 

Thank you sir

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66903.90
ETH 3098.58
USDT 1.00
SBD 3.67