আমার বাংলা ব্লগ। স্বরচিত কবিতা, কাজ আর কাজ।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগের বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। মনে একটা কষ্ট সারাক্ষণ তাড়া করে ঘুরে বেড়ায়। আমার বাংলা ব্লগের বন্ধুদের মাঝে আসতে না পারা সময় দিতে না পারায়। মনে অনেক কষ্ট নিয়ে আবারও অনেকদিন পর একটা কবিতা নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম "কাজ আর কাজ"। আশা করি সকলেরই ভালো লাগবে।

স্বরচিত কবিতা।

কাজ আর কাজ।

20221126_171952.jpg

আমার প্রিয় বাংলা ব্লগের বন্ধুরা সবাই সুস্থ আছেন ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় এক প্রকার ভালো আছি। তবে ব্যস্ততম ইট-বালুর শহরে ব্যস্ত সময়টা আমাকে একঘেয়েমি করে তুলেছে। যেখানে কাজের জন্য নিস্তার নেই। আমার অনেক দিন ধরে অবিশ্বাসযোগ্য পরিশ্রম করতে হচ্ছে দিন আর রাত। আসলে এভাবে একঘেয়েমি জীবন যাপন করা খুবই কষ্টকর। তবুও পেটের দ্বায়ে এই কষ্টকে স্বীকার করে নিতে হচ্ছে। জানি অনেকে অনেক সত্যি কথা মূল্যায়ন করে না এড়িয়ে চলে। শুধু এটাই মনে করে, হর হামেশা অহরহ প্রত্যেকে মিথ্যা কথা বলে বেড়ায়। আবার সত্য বলে বিবেচনা করারও সুযোগ নেই। কারণ মিথ্যেটাই এখন দুনিয়া জুড়ে চলছে হর হামেশাই।

20221031_105457.jpg

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


গত কয়েকদিন আগে দাদার একটা টিউটোরিয়াল দেখে খুবই খারাপ লাগছে, আবার ভালো লাগছে। দাদা নিজের ব্যক্তিগত কাজের জন্য পাড়ি জমিয়েছেন বাইরের কোন এক দেশে। হয়তো ফিরতে অনেক দেরি হবে। কিন্তু দাদার এই অনুপস্থিতিতে আমাদের সবার মনেই শূন্যতা বিরাজ করছে। দাদা থাকলে আমার বাংলা ব্লগের পরিবেশ সময় ছন্দময় হয়ে থাকে। দাদাবাহিনীর ছন্দ হারা আমার বাংলা ব্লগে কাজ করাটাও মনে হয় যেন আরো বেশি কষ্টকর। তবুও দোয়া করি দাদা যেখানেই যাক যেভাবেই থাকুক আল্লাহ উনাকে ভালো রাখুক, আবার ফিরে আসুক আমাদের মাঝে সুস্থ সবল সুন্দর মুহূর্তে।

20221031_105648.jpg

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমরা সবাই জানি একঘেয়েমি জীবন যাপন করা কারো পক্ষে সম্ভব নয়। তবে কিছু কিছু ক্ষেত্রে পরিস্থিতির শিকার হয়ে একঘেয়েমি কাজ করতে বাধ্য হতে হয়। আর বেসরকারি কোম্পানি হলে তো কথাই নেই। যেখানে কোম্পানি কথাই কথা। যখন যেভাবে ইচ্ছে সেভাবেই পরিচালনা করবে, সেই ভাবে মেনে নিতে হবে, কোন কথা বলার সুযোগ নেই। সেই বাবা মারা যাওয়ার পর থেকে পরিশ্রম করে যাচ্ছি দিনের পর দিন। জানিনা এর শেষ কোথায়, মাঝে মাঝে এই পরিশ্রমটা জীবনের প্রতি মায়া হারিয়ে বসে। মনে হয় যেন জীবনটাই মূল্য হীন। তবু বেঁচে থাকতে হলে কাজ করে যেতে হবে। সেখানে দিন কিংবা রাত কোনটাই বুঝার সুযোগ নেই। আর কথা না বাড়িয়ে চলুন উপভোগ করে নেওয়া যাক আজকের কবিতা।

20221031_210307.jpg

FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


স্বরচিত কবিতা।

কাজ আর কাজ।

20221114_155612.jpg

সকাল থেকেই শুরু করি কাজ আর কাজ
সকাল থেকে সময় গুনি কখন বাসায় যাব আজ
সকাল গড়িয়ে সন্ধ্যা হয়ে যায় বাসায় যাওয়ার নেই খোঁজ
সন্ধ্যা গড়িয়ে রাত পেরিয়ে যায় নেই তো কোন ভোজ

দিন যায় মাস যায় যাচ্ছে বছরের পর বছর
কাজের সাথে যায়না দেওয়া কোন কিছুর ওজর
বিয়ে হচ্ছে মানুষ মরছে যাওয়ার নেইকো সুযোগ
সবাই বলে কি এমন কাজ করছে শুধু গুজব

কাজের চাপে নিজের প্রতি আসে অনিহা
কেউ এসে তোরা আমায় একটু নিয়ে যা
একটুখানি ঘুরেফিরে পেতে চাই মনে শান্তি
জানি আমি ঘুরতে পারলে কেটে যাবে মনের ক্লান্তি

কাজের সাথে দিশেহারা বন্ধ সবকিছু
লোকে বলে দৌড়াই শুধু আমি টাকার পিছু
ভাবো তোমরা বন্ধু আমার আমার প্রিয়জন
রোবট নয় তো আমি জানি মানুষ একজন

কাজ করছি দিনরাত পরিবারের সুখের জন্য
পরিবারের মানুষ বলে সে হয়েছে অন্য
বউ আমার দিব্যি বলে থাকবো না আর ঘরে
এত কাজ করলে কি আর জীবনটাই চলে

বুঝি আমি সবকিছুই নেই তো কোন রাস্তা
কাজ করলে সমাধান হবে সব সমস্যার বস্তা
কাজ করছি দিনরাত হয়ে যাচ্ছি কাবু
মনটা আমার ঠিকই বলে, আমায় বাংলা ব্লগে যাব।

ইচ্ছে করে কাটাই সারা দিন থাকি হাসি খুশি
কাজের চাপে মুছে যায় সব মনের যত খুশি
ধৈর্য ধরে বসে আছি পাবো কখন সুযোগ
বন্ধুবান্ধব সবাইকে নিয়ে করবো গল্প গুজব

যাচ্ছে দিন করছি কাজ নেই তো কাজের শেষ
আমার কাছে লাগে শুধু একঘেয়েমি বেশ
রাতে কাজ দিনে কাজ কাজ আর কাজ
তাইতো আমার কপালে পড়ল কষ্টের একটুখানিবাজ


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা আমার কেমন লেগেছে ছোট্ট কবিতাখানি কাজ আর কাজ আশা করি সকলের কাছেই ভাল লাগবে ভাল বন্ধু কমেন্টে জানাবেন সাপোর্ট দিয়ে পাশে থাকবেন আজকের মত বিদায় নিচ্ছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

বুঝতেই পারছি আপনি অনেক ব্যস্ত সময় কাটাচ্ছেন। আসলে মানুষ মাঝে মাঝে কাজের প্রতি এতটাই ব্যস্ত হয়ে পড়ে যে চারপাশের সুন্দর পরিবেশ উপভোগ করার সুযোগ পায় না। কাজ আর কাজের মধ্যেই দিনাতিপাত করছেন ।তাই তো এত সুন্দর একটি কবিতা তুলে ধরেছেন আমাদের মাঝে।

 2 years ago 

ঠিক বলেছেন বাইরের পরিবেশ উপভোগ করার মত সুযোগ নেই। সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

মাঝে মাঝে মনে হয় সব কাজ ফেলে দূরে হারিয়ে যাই। কিন্তু তা তো আর পারি না । কারন পেট বলে তো একটা কথা আছে। যাক ভাইয়া কাজ নিয়ে খুব সুন্দর একটা কবিতা আপনি আমাদের সাথে শেয়ার করলেন।

 2 years ago 

আপনার গভমেন্টের অফিসের যে কাজ, তাতো আপনি হেলে দুলেই করে যাচ্ছেন। কিন্তু গভমেন্ট এবং কোম্পানির মধ্যেও দিনরাত পার্থক্য। কোম্পানিগুলোতে হাড় ভাঙ্গা পরিশ্রম করে পয়সা উপার্জন করতে হয়। মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল আপু।

 2 years ago 

আপনার কবিতা খুবই অসাধারণ হয়েছে। বিশেষ করে আপনার অনুভূতিগুলো পরে খুব ভালো লাগলো। মনের অনুভূতি গুলো খুবই সুন্দর সহজ ভাষায় ছন্দের সাহায্যে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আসলে ব্যস্ততা থাকা অনেক ভালো কাজের মধ্যে ব্যস্ত থাকলে অন্য কোন ধরনের ঝামেলা পড়তে হয় না। কাজের মাধ্যমে সফলতা অর্জিত হয়।

বুঝি আমি সবকিছুই নেই তো কোন রাস্তা
কাজ করলে সমাধান হবে সব সমস্যার বস্তা
কাজ করছি দিনরাত হয়ে যাচ্ছি কাবু
মনটা আমার ঠিকই বলে, আমায় বাংলা ব্লগে যাব।

এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

চেষ্টা করেছি মনের কথাগুলো কবিতায় উপস্থাপন করার জন্য। জানিনা কতটুকু করতে পেরেছি। আপনার মন্তব্য পেয়ে খুবই ভালো লাগছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আমাদের সবার জীবন একটা বৃত্তের মধ্যে আটকা পরে আছে। সেখান থেকে পিছনে ফেরার কোনো উপায় নেই। আমার তো মাঝে মাঝে মনে হয় সব কিছু ফেলে কোথাও চলে যাই। আপনি সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বাহিরে কাজ করে ক্লান্ত হয়ে পরেন আর আমি ঘরে এত কাজ করে মাঝে মাঝে ক্লান্ত হয়ে পরি।কাজ নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন পড়ে খুব ভালো লাগলো।

 2 years ago 

ভাইয়া আমিও তো একটি কোম্পানিতে জব করি সেই সুবাদে আপনার পরিস্থিতিটা আমি বুঝি। বাড়িতে কত কিছু হয় কিন্তুু কাজের জন্য আর যাওয়া হয় না দেখাও হয় না। কবিতার মাধ্যমে খুব সুন্দর ভাবেই আপনার আমার সবার জীবনের চিত্র তুলে ধরেছেন। ধন্যবাদ ভাইয়া।

Hi, @robiull,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @gorllara.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64192.94
ETH 2764.54
USDT 1.00
SBD 2.65