আমার বাংলা ব্লগ। হৃদয়ের কথা। ১০% beneficiary shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)
প্রিয় ভালোবাসার মানুষগুলোর কথা মনে পড়লেই ছুটে আস চলে আসি আমার বাংলা ব্লগে। আশা করি সকলেই ভালো আছেন। আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালো আছি। আমি আজকে আপনাদের মাঝে নিয়ে এলাম "স্বরচিত কবিতা হৃদয়ের কথা" আশা করি সকলেরই ভালো লাগবে।
20220527_150817.jpg

হৃদয়ের কথা।

আজকে সকাল বেলায় জেনারেল চ্যাটে আমাদের প্রিয় সুমন ভাইয়ের সাথে কথা বলতে গিয়ে কবিতাটি মনে পড়ল। কয়েকটা লাইন লিখলাম পরে চিন্তা করলাম সম্পূর্ণ কবিতায় রূপ দিলে কেমন হয়, যে চিন্তা সেই কাজ।
একটা কথা আমরা সবাই মনে প্রাণে বিশ্বাস করি, আর তা হলো আমরা যখন যেই কাজটাই করি না কেন সেটা আমাদের মনকে কেন্দ্র করেই কাজটা শুরু করি। এবং মস্তিষ্কের দিকনির্দেশনায় কাজটা সম্পূর্ণ করার চেষ্টা করি। ঠিক তেমনি ভাবে আমি যদি একটা কবিতা লিখি তাহলে আমার মনের ভাব আকুতিগুলো প্রকাশ করার চেষ্টা করা, এটাই হচ্ছে আমার হৃদয়ের কথা।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


আমি মনে করি কবিতা লিখা যতটা সহজ ভাবে আসলে কি অতটা সহজ না কখনোই না। একটা কবিতার পরিপূর্ণতা পায় তখনই যখন মনের ভাবগুলো সম্পূর্ণরূপে খুব সুন্দর করে গুছিয়ে কবিতার প্রকাশ পায়। অল্প কয়েকটি লাইনে প্রকাশ পায় তাহলেই বুঝা যাবে পরিপূর্ণ একটি কবিতা লিখা হয়েছে। তবে আমার প্রিয় দাদা, হাফিজুল্লাহ ভাই এবং সাথী ম্যাডাম, তাদের অনুপ্রেরণায় একটু একটু করে লিখতে লিখতে শুরু করি। এখন প্রায় সময় ইচ্ছে করে কবিতা লিখতে। তবে জানিনা কতটুকু পারছি। তবে আমার বিশ্বাস আমি একদিন খুব সুন্দর কবিতা লিখতে পারবো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


তাইতো আজকে সেই আত্মবিশ্বাস কে কেন্দ্র করেই আপনাদের মাঝে নিয়ে এলাম স্বরচিত কবিতা হৃদয়ের কথা। আশা করি সকলেরই ভালো লাগবে। জানিনা কতটুকু গুছিয়ে লিখতে পারবো অথবা পেরেছি। তবে আপনাদের ভালোবাসা এবং কি উৎসাহ হয়তো আমাকে ভালো কিছু এনে দেবে। আর কথা না বাড়িয়ে চলুন পড়ে আসি আমার হৃদয়ের কথা গুলো।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


স্বরচিত কবিতা।

হৃদয়ের কথা।

মোহাম্মদ রবিউল হোসাইন

প্রার্থনা করি আমি মনের মাঝে ক্ষত
ইচ্ছে করেই ভুলে থাকি মনের দুঃখ কষ্ট যত
হাসির আড়ালে লুকিয়ে থাকে হৃদয়ে হাজার টা ঘা
পৃথিবীতে আপন বলে নেই কেহ তাই বোঝেনা
যন্ত্রণায় চটপট করে কাতর হয়ে পড়েছি আমি
আল্লাহ তুমি দেখিয়ে দাও সুখের রাস্তা খানি।

প্রাণ চঞ্চল হৃদয় খানি লুটিয়ে পড়েছে আজ
দিনে দিনে ক্ষয়ে যাচ্ছে রঙ্গিন স্বপ্নের ভাঁজ
দিনগুলো এখন যায় না আমার স্থির হয়ে দাঁড়িয়ে থাকে
সকাল সন্ধ্যা কিংবা রাতে।

জীবন আমার বন্ধু প্রিয় বন্ধুদের ভালোবাসায়
দুর থেকে বহুদূর ছুটে যেতাম
একটুখানি বন্ধুর ভালোবাসার আশায়
ভালোবাসা নয় তো শুধুই মরীচিকা।

জীবন মানে যদি যুদ্ধই হয়, আমি তো সেই যুদ্ধের সৈনিক
যুদ্ধ করে করে ক্লান্ত আমি হয়ে পড়ছি দৈনিক
সফলতার আশায় ছুটছি আমি জ্বলছি অবিরত
বিজয়ের হাসি হাসতে চাই মনে আসা যত

যুদ্ধ আমার কবে শেষ হবে নেই গন্তব্যের দেখা
এই যুদ্ধ থেকে না হয় আমার পরাজয়টা শেখা
জয় পরাজয় আল্লাহর হাতে এইটুকু তো জানি
দৃঢ় বিশ্বাস আল্লাহর প্রতি চেষ্টায় আছি ইচ্ছে আমার বিজয়ের জয়খানি।

সাথী সঙ্গী অনেক ছিল একে একে হারাচ্ছি আজ
পিছনে ফিরে তাকাতে কপালে পড়ল শোকের একটুখানি বাজ
নেই কেহ আছে শুধু ধুধু মরুভূমি
বন্ধুদের সহযোগিতা ছাড়া সাহসটা যে একেবারেই হারিয়েছি আমি।

এই যদি হয় যুদ্ধের পরিণতি জিতব কি আমি
দৃঢ় বিশ্বাস বুকে সাহস নিয়ে সামনে চলছি অবিরত
বিজয়ের হাসি হাসতে দাও ওগো প্রভু তুমি
খোদা তোমার মেহেরবানী খোদা তোমার মেহেরবানী।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


জানিনা কতটুকু লিখতে পেরেছি হৃদয়ের কথা কবিতাখানি। আশা করি সকলেরই ভালো লাগবে। ভালো-মন্দ কমেন্টে জানাবেন। সাপোর্ট দিয়ে পাশে থাকবেন। আজকের মত বিদায় নিচ্ছি, আবার দেখা হবে নতুন কিছু নিয়ে। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, আল্লাহ হাফেজ।

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

সুমন ভাইয়ের সাথে কথা বলতে গিয়ে যে কবিতাটি আপনার মনে পড়ে চিন্তা করে কবিতাটির সম্পন্ন করেছেন তা আসলে অসাধারণ হয়েছে। আর আমাদের কমিউনিটির দাদা , হাফিজুল্লাহ ভাই , সাথী ম্যাডাম অনেক সুন্দর সুন্দর কবিতা রচনা করেন যা পড়তে খুবই ভালো লাগে। আর আপনি ঠিক বলেছেন একটি কবিতা রচনা করা মোটেও সহজ ব্যাপার নয়। নিজের মনের ভাবগুলো সম্পূর্ণ গুছিয়ে উপস্থাপন করার পর এই একটি কবিতা সম্পূর্ণ রূপ পায়। যাই হোক আপনার কবিতাটি আসলে অসাধারণ হয়েছে যা প্রশংসার যোগ্য।

 2 years ago 

আপনি এত প্রশংসা করেছেন সত্যি আমি ধন্য। তবে আমি এখনো এত ভালো কবি হতে পারিনি। তবে আপনাদের এত সুন্দর প্রশংসা আমায় অনুপ্রেরণা দেয়। আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33