আমার বাংলা ব্লগ। গ্রাম ঘুরে দেখা। ১০% beneficiary shy-fox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago
আমার বাংলা ব্লগ চিনিয়েছে আমায় বাংলা মায়ের রূপ। আমার বাংলা ব্লগ সুবর্ণ সুযোগ করে দিয়েছে জীবনের স্মৃতির পাতায় গেতে রাখার জন্য নিজের সুখ দুঃখ হাসি কান্না এবং স্মৃতি বিজড়িত দিনগুলো। তার জন্য আমি আমার বাংলা ব্লগের ফাউন্ডার, এডমিন, মডারেটর সকলকে জানাই অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক অভিনন্দন। এবং আমার সহযোগী সহযোদ্ধাদের জানাই আসসালামু আলাইকুম।

গ্রাম ঘুরে দেখা।

ফটোগ্রাফি - ১

20220711_090117.jpg

বেশ ৫-৬ বছর আগে এখানটাতে কিছুই ছিল না‌ ছিল শুধু ধানের জমি। কিন্তু এখন নতুন নতুন বাড়ি তৈরি হচ্ছে এবং কি নতুন নতুন পরিবেশ জায়গাটা দেখে আমার কাছে বেশ আকর্ষণীয় লেগেছে। তবে এই জায়গাগুলো ছিল আমাদের খেলার মাঠ।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


গ্রাম বাংলার স্মৃতি বিজড়িত দিনগুলো পার করে এসেছি এখন সেটা অতীত হয়ে গিয়েছে। আর সেই চিরো চেনা অতীতের জায়গা গুলোকে নতুন করে নতুন রূপে দেখে মুগ্ধতায় ভরে গেছে আমার হৃদয়। তাই তো আজ আমার বাংলা ব্লগের বন্ধুদের সামনে নিয়ে এলাম নিজ গ্রামের গ্রুপের বর্ণনা নিয়ে। তার সাথে একটা গানের কলি মনে পড়ে গেল।

এই বাংলা আমার, বাংলা গানের সুর,
একবার দেখি বারবার দেখি, দেখি বাংলার মুখ।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


সত্যি কথা বলতে বাংলা রূপের বর্ণনা দিয়ে শুধু আমি কেন কেউই শেষ করতে পারবে না। কারণ এই বাংলার রূপ প্রতিনিয়ত ভিন্ন রূপে উপস্থাপন করে তার রূপ। আর সেই রূপের পাগল হয়ে ঘুরে বেড়ায় আমার মত কিছু বাংলার রূপের পাগল। যাইহোক আমি আর কথা বাড়াবো না, চলুন ঘুরে আসি ফটোগ্রাফি গুলো দেখে গ্রামটা কেমন।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ২

20220711_090138.jpg

ফসলের মাঠ চিরসবুজে ছেয়ে গেছে, তবে ভরা বর্ষায় মৌসুমেও নেই পানির দেখা। একটা সময় এখানে পানি থৈ থৈ করত। কেউবা ফসলের কাজে ব্যস্ত থাকতো, কেউবা ধান লাগাতো, কেউবা মাছ ধরা নিয়ে ব্যস্ত থাকতো। আজ সেই দিনগুলো অতীত হয়ে গিয়েছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৩

20220711_090145.jpg

ভিন্ন একটা ফটোগ্রাফি নেওয়ার চেষ্টা করলাম এবং কি গ্রামের এক একটা পাশে এক এক রকম সৌন্দর্য বিরাজ করছে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৪

20220711_090210.jpg

আমার বাড়ি থেকে তিন চার মিনিটের রাস্তা আমাদের হাইওয়ে রোডটা। আর সকালবেলায় সোনালী রোদ্রের দিকে তাকানো যাচ্ছে না। তবুও সকালের সোনালী রোদ্রোর মধ্যে একটা সেলফি নিতে ভুল করিনি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৫

20220711_090223.jpg

এই ফটোগ্রাফি টা আমার কাছে এত ভাল লেগেছে সত্যিই আমি এর ব্যাখ্যা দিতে পারছিনা। যদি আপনারা এর ব্যাখ্যাটা করেন হয়তো আমার কাছে ভালো লাগবে।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৬

20220711_090430.jpg

এই ফটোগ্রাফিতে দেখাজাচ্ছে ধান লাগানোর জন্য জমির আগাছা পরিষ্কার করে তৈরি করা হচ্ছে ফসলের জমি।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৭

20220711_090156.jpg

সবুজের মাঝে আঁকাবাঁকা পিচ ডালা রাস্তা হারিয়ে যেতে ইচ্ছে করে দূর অজানায়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৮

20220711_090447.jpg

সৌন্দর্যের কোন কমতি নেই, কিন্তু এই ফটোগ্রাফি গুলোর ক্যাপশন দেওয়াটাও কষ্টকর হয়ে যায়।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


ফটোগ্রাফি - ৯

20220711_091042.jpg

নতুন নতুন বাড়ি তৈরি হচ্ছে ফসলের জমিন কমে যাচ্ছে নষ্ট হয়ে যাচ্ছে বিলের পরিবেশ তবুও সৌন্দর্যের যেন কমতি নেই।


FUkUE5bzkAZT3HzV5tJDiU2ik81PCd4JCyhWnRcDN8XJsVFY3UNB8DCRWUhECrBewyvr56XLHQLFtR3iJUgyYXhoNnQzaPV4fGATT2PmXhFCBxcFCr2kEHS2obaiYPVBvHXcZ5NDLfrZh4qAU4CWzpqmK5XnDexEGztE.png


বন্ধুরা জানিনা আমার গ্রাম ঘুরে দেখার ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে কেমন লেগেছে। আশা করি সকলের কাছে ভালো লাগবে। সকলেই সাপোর্ট দিয়ে পাশে থাকবেন এবং ভালো মন্দ কমেন্টে জানাবেন। আবার দেখা হবে নতুন কিছু নিয়ে। আজকের মত বিদায় নিচ্ছি আল্লাহ হাফেজ।

Sort:  
 2 years ago 

সত্যি বলতে ভাই গ্রামের এই সুন্দর সবুজ প্রকৃতি দেখলে আমার দারুণ লাগে একেবারে হারিয়ে যায় বলতে পারেন। ফটোগ্রাফি চমৎকার ছিল। গ্রামটা ঘুরে সুন্দর কিছু দৃশ্য ধারণ করেছেন এবং সুন্দরভাবে লিখেছেন। ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

অনেকগুলো ফটোগ্রাফি করেছি সবগুলোই আপনাদের সাথে শেয়ার করব ইনশাআল্লাহ।

 2 years ago 

আমি মনে করি গ্রামের সৌন্দর্যটাই সবথেকে বড় সৌন্দর্য। গ্রামের আঁকাবাঁকা মেঠো পথ সাথে প্রচুর পরিমাণে গাছপালা একত্রিতভাবে গ্রামের সৌন্দর্য টাকে যেন আরো বৃদ্ধি করে দেয়। আপনি খুবই চমৎকারভাবে আপনার গ্রামের সৌন্দর্যগুলো ফটোগ্রাফির মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করলেন।

এটা আপনি একদম ঠিক কথা বলেছেন নতুন নতুন বাড়ি তৈরি করার ফলে আমাদের আবাদি জমির পরিমাণ অনেকটাই কমে যাচ্ছে।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া এতে করে আমরা তিন দিন বিপর্যয়ের মুখে ঝুঁকে পড়ছি।

 2 years ago 

সত্যি ভাইয়া গ্রামের খোলা প্রকৃতির মাঝে ঘুরতে কার না ভালো লাগে।আপনার গ্রাম ঘুরে দেখা ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। বর্ণনা গুলো ও যথেষ্ঠ ভালো লেগেছে। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য শুভেচ্ছা রইল।

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 2 years ago 

গ্রাম বাংলা এমন আঁকাবাঁকা মেঠো পথ দেখলে আমারও হারিয়ে যেতে ইচ্ছে করে। ইচ্ছে করে চলতে থাকি, কিন্তু এর তো কোন শেষ নেই। গ্রাম বাংলার প্রকৃতি ঘুরে বেড়াতে আমার কাছে ও খুব ভালো লাগে। আপনি প্রকৃতির খুব সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন খুবই ভালো লেগেছে।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন গ্রাম বাংলার মেঠো পথে ঘুরতে ঘুরতে হয়তো হারিয়ে যাব কিন্তু রাস্তা শেষ হবেনা।

 2 years ago (edited)

ফটোগ্রাফি - ৫ ছবিটি আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে।যদিও প্রত্যেকটি ফটোগ্রাফি ভালো হয়েছে।মানুষের বসতি তৈরির জন্য জমির পরিমাণ কমে যাচ্ছে বলেই দ্রব্যমূল্য এর দাম বৃদ্ধি পাচ্ছে ভাইয়া।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার ভালো লাগাটাই আমার সফলতা, ভালোবাসা অবিরাম দিদি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40